কম্পিউটার

মাইক্রোসফ্ট একটি উইন্ডোজ 10 শোষণ ঠিক করছে যা আপনি যখন এটি দেখেন তখন আক্রমণ করে

সাধারণত, একটি Windows 10 শোষণ বা ভাইরাসের জন্য ব্যবহারকারীকে একটি সংক্রামিত প্রোগ্রাম চালানোর প্রয়োজন হয়; যাইহোক, যদি কেউ শুধুমাত্র একটি দূষিত ফাইল দেখে আক্রমণ চালাতে পারে? ধারণাটি বিজ্ঞান কল্পকাহিনীর চেয়েও বেশি, কারণ মাইক্রোসফ্ট এমন একটি শোষণের জন্য কাজ করছে যা ঠিক এটি করে।

একটি বাজে শোষণ ঠিক করার জন্য মাইক্রোসফটের দৌড়

এই শোষণের খবর দ্য ভার্জে প্রকাশিত হয়েছিল। টুইটার ব্যবহারকারী @jonasLyk

এর রিপোর্টের এক সপ্তাহ আগে শোষণটি পাওয়া গেছে

এই শোষণ কাজ করে কারণ Windows 10 পাঠ্য, সংখ্যা এবং প্রতীকগুলির একটি নির্দিষ্ট স্ট্রিং পরিচালনা করে। যখন Windows 10 এই স্ট্রিংটি শনাক্ত করে, তখন এটি একটি বাগ ট্রিপ করে যা অপারেটিং সিস্টেমের হার্ড ড্রাইভ নষ্ট হয়ে গেছে বলে মনে করে।

কেউ এই কৌশল অপব্যবহার অসাধারণ কিছু করার প্রয়োজন নেই. তাদের যা করতে হবে তা হল আপনাকে কিছু উপায়ে স্ট্রিংটি দেখতে পাবে। যখন আপনি এটি দেখেন, আপনার কম্পিউটার সেই স্ট্রিংটি প্রক্রিয়া করে যা মিথ্যা দুর্নীতি সতর্কতা ট্রিপ করে।

কেউ আপনাকে স্ট্রিংয়ের নামে একটি ফাইল সহ একটি জিপ ফোল্ডার পাঠিয়ে এটি অর্জন করতে পারে, অথবা তারা একটি শর্টকাট সেট আপ করতে পারে যাতে স্ট্রিং রয়েছে, যা আপনি আইকনের দিকে তাকালেই ট্রিগার করে৷

সৌভাগ্যবশত, বাগটি ভালো কিছু নষ্ট করে না। এটি Windows 10-কে বিশ্বাস করে যে ড্রাইভটি একটি বিভাগকে "নোংরা;" হিসাবে চিহ্নিত করে নষ্ট হয়েছে। যাইহোক, এটি আসলে ডিস্কের ডেটার ক্ষতি করে না।

একবার Windows 10 বুঝতে পারে কি ঘটেছে, এটি আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে অনুরোধ করবে। তারপর এটি একটি CHKDSK স্ক্যান করবে এবং সমস্যাটি সমাধান করবে... বেশিরভাগ সময়।

কিছু ক্ষেত্রে, ব্যবহারকারীকে তাদের পিসিকে কাজের ক্রমে ফিরে পেতে কিছু ম্যানুয়াল সংশোধন করতে হবে। যেভাবেই হোক, বাগটি কোনো স্থায়ী দুর্নীতির কারণ হবে না বলে বিশ্বাস করা হয়, এবং যে কেউ শোষণের সম্মুখীন হবেন তারা ডেটা হারাবেন না।

শোষণের প্রতি মাইক্রোসফটের প্রতিক্রিয়া

ভাগ্যক্রমে, মাইক্রোসফ্ট উভয়ই এই বাগ সম্পর্কে জানে এবং সক্রিয়ভাবে এটি ঠিক করছে। মাইক্রোসফটের একজন মুখপাত্র দ্য ভার্জকে নিম্নলিখিতটি বলেছেন:

আমরা এই সমস্যা সম্পর্কে সচেতন এবং ভবিষ্যতে রিলিজে একটি আপডেট প্রদান করব। এই কৌশলটির ব্যবহার সামাজিক প্রকৌশলের উপর নির্ভর করে এবং বরাবরের মতো আমরা আমাদের গ্রাহকদের অনলাইনে ভাল কম্পিউটিং অভ্যাস অনুশীলন করতে উত্সাহিত করি, যার মধ্যে অজানা ফাইল খোলার সময় সতর্কতা অবলম্বন করা বা ফাইল স্থানান্তর গ্রহণ করা সহ।

আপাতত, আপনার পিসিতে অজানা ফাইল ডাউনলোড করার সময় সতর্কতা অবলম্বন করুন; যাইহোক, আপনি যদি এই জটিল ত্রুটির শিকার হন তবে আপনার ফাইলগুলি নিরাপদ হওয়া উচিত এবং আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই৷

একটি ধূর্ত বাগ, কিন্তু খুব ক্ষতিকর নয়

মাইক্রোসফ্ট একটি নতুন বাগ সংশোধন করছে যা আপনি একটি নির্দিষ্ট স্ট্রিং দেখলে দুর্নীতির সতর্কতা সৃষ্টি করে৷ সৌভাগ্যবশত, বাগ কোন স্থায়ী ক্ষতি করে না, এবং আশা করি শীঘ্রই একটি সংশোধন করা উচিত।

CHKDSK-এর মতো সরঞ্জামগুলিতে অভ্যস্ত হওয়া একটি দুর্দান্ত ধারণা, এমনকি যদি এই বাজে বাগটি আপনাকে আঘাত না করে। একটি দূষিত Windows 10 পিসি কীভাবে মেরামত করতে হয় তা জানার অর্থ নিজেই একটি সমস্যা সমাধান করা এবং আপনার কম্পিউটারকে নিকটস্থ মেরামতের দোকানে নিয়ে যাওয়ার মধ্যে পার্থক্য হতে পারে৷

ইমেজ ক্রেডিট: lassedesignen / Shutterstock.com


  1. আপনাকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করার জন্য 6 মাইক্রোসফ্ট কৌশল

  2. উইন্ডোজ 10 দেখছে:আপনার কি চিন্তিত হওয়া উচিত?

  3. মাইক্রোসফ্ট কি আপনাকে উইন্ডোজ 11 ডাউনলোড করতে বাধ্য করবে?

  4. আপনি Windows 10-এ যা করতে পারেন যা আপনি Windows 11-এ করতে পারবেন না