কম্পিউটার

উইন্ডোজ 10-এ ঝাপসা দেখায় এমন অ্যাপ ঠিক করার 6টি উপায়

আপনার উইন্ডোজ 10 পিসি ব্যবহার করার সময়, নির্দিষ্ট ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলি ঝাপসা দেখাতে পারে এবং অস্পষ্ট ফন্ট, পাঠ্য এবং মেনু প্রদর্শন করতে পারে। আপনি যদি এইমাত্র Windows এর একটি নতুন কপি ইনস্টল করে থাকেন, আপনার কম্পিউটারে একাধিক মনিটর সংযুক্ত করে থাকেন বা সম্প্রতি আপনার ডিসপ্লে সেটিংস কনফিগার করেন তাহলে আপনি এটি অনুভব করতে পারেন।

বেশিরভাগ ক্ষেত্রে, যখন উইন্ডোজ ঝাপসা অ্যাপগুলি সনাক্ত করে, তখন এটি একটি উইন্ডো পপ আপ করবে যা আপনাকে সেই অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে অনুরোধ করবে। যাইহোক, এটি সবসময় আপনার সমস্যার সমাধান নাও করতে পারে। এই নিবন্ধটি আপনাকে অস্পষ্ট অ্যাপগুলিকে ঠিক করার জন্য প্রয়োজনীয় সেরা পদ্ধতিগুলির মধ্যে নিয়ে যাবে৷

1. অ্যাডভান্সড স্কেলিং সেটিংস কনফিগার করুন

Windows 10 একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য সহ আসে যা স্বয়ংক্রিয়ভাবে ঝাপসা অ্যাপগুলিকে ঠিক করে। এই বিকল্পটি ডিফল্টরূপে সক্রিয় করা হয় না, তবে আপনি এটি চালু করতে পারেন যাতে আপনার পিসি সর্বদা ঝাপসা অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে পারে। আপনি কীভাবে এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন তা এখানে:

Windows Start Menu> PC Settings> System> Display> Advanced Scaling settings-এ নেভিগেট করুন . বোতামটি চালু করুন বিকল্পের অধীনে Windows-কে অ্যাপগুলি ঠিক করার চেষ্টা করতে দিন যাতে সেগুলি ঝাপসা না হয় .

উইন্ডোজ 10-এ ঝাপসা দেখায় এমন অ্যাপ ঠিক করার 6টি উপায়

Windows সমস্যার সমাধান করেছে কিনা তা খুঁজে বের করার জন্য, আপনি জানেন যে একটি অ্যাপ খোলার চেষ্টা করুন যেটি সমস্যাযুক্ত এবং অস্পষ্ট দেখায়। অ্যাপটি ঠিক না হলে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার কম্পিউটার রিবুট করার চেষ্টা করুন। অন্যথায়, আপনি এই নিবন্ধে অন্যান্য পদ্ধতি চেষ্টা করতে পারেন।

2. পাঠ্য এবং অ্যাপের আকার পরিবর্তন করুন

Windows Start Menu> PC Settings> System> Display-এ নেভিগেট করুন . ডিসপ্লে সেটিংস উইন্ডোতে, টেক্সট, অ্যাপস এবং অন্যান্য আইটেমগুলির আকার পরিবর্তন করুন এর অধীনে ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন , এবং প্রস্তাবিত বেছে নিন বিকল্প।

উইন্ডোজ 10-এ ঝাপসা দেখায় এমন অ্যাপ ঠিক করার 6টি উপায়

পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার কম্পিউটার পুনরায় বুট করুন। যদি এই পদ্ধতিটি কাজ না করে তবে পরবর্তীটি চেষ্টা করুন৷

3. একটি নির্দিষ্ট সমস্যাযুক্ত অ্যাপের জন্য DPI সেটিংস কনফিগার করুন

আপনি যদি শুধুমাত্র একটি নির্দিষ্ট অ্যাপের জন্য ডিসপ্লে সমস্যার সম্মুখীন হন এবং আপনার পিসিতে অন্য প্রতিটি অ্যাপের জন্য নয়, তাহলে আপনাকে অ্যাপটির ডিপিআই (ডটস পার ইঞ্চি) সেটিংস কনফিগার করতে হবে। ডিপিআই সেটিংস আপনার পিসিতে পাঠ্য, অ্যাপ এবং আইকনের আকার নিয়ন্ত্রণ করে। আপনার DPI সেটিংস কনফিগার করতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

সমস্যাযুক্ত অ্যাপের আইকনে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি-এ ক্লিক করুন . বৈশিষ্ট্য উইন্ডোতে, সামঞ্জস্যতা-এ যান ট্যাব এবং তারপর উচ্চ ডিপিআই সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ ঝাপসা দেখায় এমন অ্যাপ ঠিক করার 6টি উপায়

পপ আপ হওয়া উইন্ডোতে, সেটিংসের পরিবর্তে এই প্রোগ্রামের স্কেলিং সমস্যাগুলি সমাধান করতে এই সেটিংটি ব্যবহার করুন চেক করুন বিকল্প একই উইন্ডোতে, হাই ডিপিআই স্কেলিং ওভাররাইড সেটিংসের অধীনে, উচ্চ ডিপিআই স্কেলিং আচরণ ওভাররাইড করুন চেক করুন বিকল্প এবং অ্যাপ্লিকেশন নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনুতে। অবশেষে, ঠিক আছে ক্লিক করুন আপনার কম্পিউটারে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

উইন্ডোজ 10-এ ঝাপসা দেখায় এমন অ্যাপ ঠিক করার 6টি উপায়

সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করতে সমস্যাযুক্ত অ্যাপটি বন্ধ করুন এবং পুনরায় খুলুন। সমস্যাটি এখনও সমাধান না হলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং অ্যাপটি আবার খোলার চেষ্টা করুন। অন্যথায়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

4. ঝাপসা ফন্টের জন্য ক্লিয়ারটাইপ পাঠ্য সামঞ্জস্য করুন

আপনার পিসিতে ঝাপসা অ্যাপ এবং ফন্ট ঠিক করার আরেকটি উপায় হল কন্ট্রোল প্যানেলে ক্লিয়ার টাইপ টেক্সট সামঞ্জস্য করা। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

আপনার স্টার্ট মেনু সার্চ বারে "ClearType" টাইপ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন।

ClearType Text Tuner উইন্ডোতে, ClearType চালু করুন চেক করুন বক্সে ক্লিক করুন এবং পরবর্তী ক্লিক করুন . আপনার ডিসপ্লে মনিটর তার নেটিভ রেজোলিউশনে সেট করা হয়েছে তা নির্দেশ করে একটি উইন্ডো পপ আপ হবে; পরবর্তী ক্লিক করুন আপনি যখন এই স্ক্রিনে থাকবেন।

পরের উইন্ডোতে, আপনি কিছু টেক্সট নমুনা দেখতে পাবেন এবং আপনার কাছে সবচেয়ে ভালো লাগে এমন একটি বেছে নিতে হবে। আপনি একটি পছন্দ করার পরে, পরবর্তী ক্লিক করুন৷ অবিরত রাখতে. আপনাকে 5টি ট্রায়ালের জন্য এটি করতে হবে। প্রতিটি স্ক্রিনে সেরা পাঠ্য নমুনা ক্লিক করা চালিয়ে যান এবং পরবর্তী ক্লিক করুন৷ চালিয়ে যেতে।

উইন্ডোজ 10-এ ঝাপসা দেখায় এমন অ্যাপ ঠিক করার 6টি উপায়

আপনি যখন সেরা পাঠ্য নমুনাগুলিতে ক্লিক করা শেষ করবেন, তখন ক্লিয়ার টাইপ পাঠ্য টিউনার নির্দেশ করবে যে আপনি আপনার মনিটরে পাঠ্য টিউন করা শেষ করেছেন। এখান থেকে, Finish-এ ক্লিক করুন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে।

উইন্ডোজ 10-এ ঝাপসা দেখায় এমন অ্যাপ ঠিক করার 6টি উপায়

ClearType Text Tuner উইন্ডোটি বন্ধ করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার কম্পিউটার পুনরায় বুট করুন। সমস্যাটি রয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন এবং এই পদ্ধতিটি সাহায্য না করলে অন্যান্য পদ্ধতি ব্যবহার করে দেখুন।

5. আপনার পিসির ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন

ডিসপ্লে ড্রাইভার বাগগুলির কারণে অ্যাপগুলি আপনার পিসিতে ঝাপসা দেখাতে পারে। আপনার ডিসপ্লে ড্রাইভার আপডেট করা এই সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

Windows Key + X টিপুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন পপ-আপ মেনুতে। ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, ডিসপ্লে অ্যাডাপ্টার-এ ডাবল-ক্লিক করুন . ড্রপ-ডাউন মেনুতে, গ্রাফিক্স ড্রাইভার-এ ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ ঝাপসা দেখায় এমন অ্যাপ ঠিক করার 6টি উপায়

একটি উইন্ডো পপ-আপ হবে যেখানে আপনাকে জিজ্ঞাসা করা হবে, "আপনি কীভাবে ড্রাইভারগুলি অনুসন্ধান করতে চান?" আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন ক্লিক করুন৷ বিকল্প উইন্ডোজ আপনার পিসির জন্য একটি সামঞ্জস্যপূর্ণ গ্রাফিক্স ড্রাইভার অনুসন্ধান করবে এবং এটি ডাউনলোড করবে।

"আপনার ডিভাইসের জন্য সেরা ড্রাইভারটি ইতিমধ্যেই ইনস্টল করা আছে" বলে একটি উইন্ডো পপ আপ হলে Windows Update-এ আপডেট হওয়া ড্রাইভার অনুসন্ধান করুন বিকল্পটি ক্লিক করুন . এই বিকল্পটি আপনার গ্রাফিক্স ড্রাইভারকে উইন্ডোজ আপডেটের সাথে ইনস্টল করবে।

আপনি যখন আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা শেষ করেন, তখন ডিভাইস ম্যানেজার উইন্ডোটি বন্ধ করুন এবং আপনার পিসি রিবুট করুন। আপনার অ্যাপগুলি আর অস্পষ্ট হওয়া উচিত নয়৷

6. আপনার পিসির রেজোলিউশন কম করুন

আপনার কম্পিউটারে রেজোলিউশন কমিয়ে অস্পষ্ট দেখায় এমন অ্যাপগুলিকে ঠিক করতে সাহায্য করতে পারে৷ এটি প্রধানত কারণ কিছু অ্যাপ উচ্চ-রেজোলিউশনের ডিসপ্লেতে ঝাপসা দেখায়। উদাহরণস্বরূপ, যদি আপনি আপনার তুলনায় একটি উচ্চ-রেজোলিউশন ডিসপ্লে সহ অন্য পিসিতে দূরবর্তীভাবে সংযোগ করেন তবে এটি ঘটতে পারে। আপনার স্ক্রিনের রেজোলিউশন কমাতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

Windows Start Menu> PC Settings> System> Display-এ নেভিগেট করুন . স্কেল এবং লেআউট-এর অধীনে ডানদিকের ফলকে , রেজোলিউশন-এ ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন এবং আপনার পিসির জন্য একটি কম রেজোলিউশন নির্বাচন করুন৷

উইন্ডোজ 10-এ ঝাপসা দেখায় এমন অ্যাপ ঠিক করার 6টি উপায়

এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার কম্পিউটার পুনরায় বুট করুন। আপনার অ্যাপ্লিকেশানগুলি এখন পুরোপুরি পরিষ্কার হওয়া উচিত৷

আপনার পিসিতে আর কোন ঝাপসা অ্যাপ নেই

আপনার পিসিতে অস্পষ্ট অ্যাপগুলির সাথে বেশ কিছুদিন ধরে সমস্যা থাকলে, এটি আর হওয়া উচিত নয়। আপনি যদি এই নিবন্ধে দেওয়া পদ্ধতিগুলির মধ্যে কোনোটি প্রয়োগ করেন, তাহলে আপনি সহজেই অস্পষ্ট পাঠ্য এবং অ্যাপের যত্ন নেবেন।

আপনি যদি একাধিক ডিসপ্লে স্ক্রীন ব্যবহার করার সময় সাধারণত ঝাপসা অ্যাপের অভিজ্ঞতা পান, তাহলে সেই একাধিক মনিটর সঠিকভাবে কীভাবে সেট আপ করবেন তা জেনে রাখা সর্বদা ভাল।


  1. Windows 10 এ ঝাপসা অ্যাপগুলির জন্য স্কেলিং কীভাবে ঠিক করবেন

  2. Windows 10

  3. উইন্ডোজ 10 সেটিংস খুলবে না ঠিক করার শীর্ষ 5টি উপায়

  4. উইন্ডোজ 10 টাস্কবার সমস্যাগুলি ঠিক করার উপায়