কম্পিউটার

উইন্ডোজ 10 এ কিভাবে এইচডিআর মোড ক্যালিব্রেট করবেন

হাই ডাইনামিক রেঞ্জ (HDR) হল একটি সহজ Windows 10 বৈশিষ্ট্য যা এটিকে আরও প্রাণবন্ত এবং রঙিন করে ভিজ্যুয়াল গুণমানকে উন্নত করতে পারে। যদিও Windows 10-এ HDR নিখুঁত নয়, মাইক্রোসফ্ট এর আগে যে ফিচার দিয়েছিল তা থেকে এটি অনেক দূর এগিয়েছে।

আপনার গ্রাফিক ডিসপ্লে এবং ভিজ্যুয়াল অভিজ্ঞতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে আপনি কীভাবে Windows 10-এ HDR ক্যালিব্রেট করতে পারেন তা এখানে রয়েছে।

কি HDR কে এত বিশেষ করে তোলে?

HDR একটি শক্তিশালী বৈশিষ্ট্য যা অনেক সাম্প্রতিক ল্যাপটপ এবং বাহ্যিক মনিটরে উপলব্ধ। হাই ডাইনামিক রেঞ্জ ডিসপ্লে ভিডিও বিষয়বস্তুকে সমর্থন করে রঙের বিশদ বিস্তৃত পরিসরে এবং আরও উজ্জ্বল এবং রঙিন ডিসপ্লে তৈরি করতে উজ্জ্বল স্ক্রীন উপাদান রয়েছে।

স্ট্যান্ডার্ড ডায়নামিক রেঞ্জ (SDR) এর সাথে তুলনা করলে, HDR ভিডিও একটি বিশাল উন্নতি। HDR শুধুমাত্র আপনার ডিসপ্লেতে উজ্জ্বল এবং ভালো রং নিয়ে আসে না, এটি SDR-এর সীমাবদ্ধতাও অতিক্রম করে।

HDR-এর জন্য বিল্ট-ইন ডিসপ্লে ক্যালিব্রেট করুন

যদি আপনার ডিসপ্লে HDR-সম্মত হয় এবং আপনি ইতিমধ্যেই আপনার PC-এ HDR ভিডিও সক্ষম করে থাকেন, তাহলে আপনি সহজেই সেরা HDR ভিডিও আউটপুটের জন্য আপনার ডিসপ্লে ক্যালিব্রেট করতে পারেন। HDR-এর জন্য Windows 10 বিল্ট-ইন ডিসপ্লে ক্যালিব্রেট করা তুলনামূলকভাবে সহজ।

আপনি বর্তমানে Windows সেটিংস প্যানেলের মাধ্যমে HDR-সমর্থিত প্রদর্শনগুলি ক্যালিব্রেট করতে পারেন৷

উইন্ডোজ 10 এ কিভাবে এইচডিআর মোড ক্যালিব্রেট করবেন

আপনার ডিসপ্লেতে HDR ক্যালিব্রেট করতে নিম্নলিখিত ধাপগুলি সম্পূর্ণ করুন:

  1. Windows Key + I  টিপুন সেটিংস  খুলতে প্যানেল
  2. সিস্টেম -এ যান> প্রদর্শন।
  3. Windows HD রঙের অধীনে বিভাগে, Windows HD কালার সেটিংস নির্বাচন করুন
  4. আপনার পিসিতে একাধিক ডিসপ্লে সংযুক্ত থাকলে, ডিসপ্লে চয়ন করুন এর অধীনে HDR প্রদর্শন নির্বাচন করুন .
  5. নিশ্চিত করুন যে HDR ব্যবহার করুন ৷ এবং HDR ভিডিও স্ট্রিম করুন টগল অপশন চালু আছে।
  6. ক্যালিব্রেশন সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন HDR ভিডিও ক্রমাঙ্কন -এ যেতে পর্দা উইন্ডোজ 10 এ কিভাবে এইচডিআর মোড ক্যালিব্রেট করবেন
  7. নমুনা ভিডিওর উপরে হোভার করুন এবং ফুল-স্ক্রীন-এ ক্লিক করুন আইকন
  8. এখন আপনাকে স্লাইডারটিকে বাম বা ডানে টেনে আনতে হবে যতক্ষণ না আপনি দুটি চিত্রের মধ্যে একটি ভাল ভারসাম্য খুঁজে পাচ্ছেন৷
  9. একবার আপনি স্লাইডারটিকে নিখুঁতভাবে অবস্থান করলে, পূর্ণ-স্ক্রীন থেকে প্রস্থান করুন ক্লিক করুন আইকন, এবং পরিবর্তনগুলি স্বয়ংক্রিয়ভাবে সঞ্চালিত হবে।
  10. আপনি যদি মনে করেন যে আপনি পরিবর্তনগুলি পছন্দ করেন না, তাহলে ক্যালিব্রেশন পুনরায় সেট করুন টিপুন HDR ভিডিও সেটিংস ডিফল্টে রিসেট করতে বোতাম।

আপনার HDR ডিসপ্লে ক্যালিব্রেট করার পরে, আপনি ভিডিও সামগ্রী স্ট্রিম করতে পারেন এবং উল্লেখযোগ্যভাবে উন্নত উচ্চ-মানের ডিসপ্লেতে গেম খেলতে পারেন৷

Windows 10-এ HDR সহ একটি উচ্চ-মানের ডিসপ্লে উপভোগ করুন

Windows 10-এ HDR আগের থেকে আরও ভালো, এবং আমরা 2021 সালের পরে AutoHDR-এর আসন্ন লঞ্চ দেখে উচ্ছ্বসিত। উচ্চ মানের HDR ডিসপ্লে একটি গুরুত্বপূর্ণ বিক্রয় পয়েন্ট, এবং আমরা সেগুলিকে শিল্পের মান হিসেবে দেখতে আগ্রহী।


  1. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ কিওস্ক মোড সক্ষম করবেন

  3. Windows 10-এ HDR ডিসপ্লে কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10 HDR সেটিংস কিভাবে চালু করবেন?