কম্পিউটার

Windows 10 এ কিভাবে একটি কন্ট্রোলার ক্যালিব্রেট করবেন

আধুনিক গেমিং পিসি সম্পর্কে ভাল জিনিস হল যে আপনার বেশিরভাগ প্রিয় কন্ট্রোলার এখন প্লাগ-এন্ড-প্লে। এটিকে শুধু একটি USB পোর্টে প্লাগ করুন বা ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত করুন এবং আপনার দূরে থাকা উচিত৷ (যদি আপনার কিছু অতিরিক্ত সাহায্যের প্রয়োজন হয়, তাহলে কীভাবে একটি PS4 কন্ট্রোলার এবং Xbox কন্ট্রোলারকে Windows 10-এর সাথে সংযুক্ত করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকাগুলি দেখুন৷)

কিন্তু আপনি কিছু ফাইন-টিউনিং করতে চাইতে পারেন, নিশ্চিত করুন যে অ্যানালগ স্টিকগুলি ড্রিফট ছাড়াই কাজ করে এবং সঠিক মাত্রার সংবেদনশীলতা এবং ডেডজোন রয়েছে। এর কয়েকটি ধাপ রয়েছে:উইন্ডোজ ক্যালিব্রেশন টুল ব্যবহার করে, তারপর স্টিমে আপনার কন্ট্রোলারকে ফাইন-টিউনিং করুন। এখানে আমরা আপনাকে দেখাবো কিভাবে Windows 10 এ আপনার কন্ট্রোলার ক্যালিব্রেট করবেন।

প্রথমত, আমরা পুরানো কিন্তু এখনও কার্যকর উইন্ডোজ ক্যালিব্রেশন টুল ব্যবহার করব। উইন টিপুন কী, সার্চ বারে "কন্ট্রোলার" টাইপ করুন, তারপর "USB কন্ট্রোলার সেট আপ করুন" এ ক্লিক করুন (আপনার কন্ট্রোলার আসলে USB বা ব্লুটুথ হোক)।

নতুন উইন্ডোতে, আপনার কন্ট্রোলার নির্বাচন করুন, তারপরে "প্রপার্টি -> সেটিংস -> ক্যালিব্রেট" এ ক্লিক করুন। উইজার্ডের সমস্ত ধাপ অনুসরণ করুন, তারপর ওকে ক্লিক করুন৷

Windows 10 এ কিভাবে একটি কন্ট্রোলার ক্যালিব্রেট করবেন

উইন্ডোজ ক্যালিব্রেশন টুল কন্ট্রোলারের জন্য কাজ করলেও, যে ব্যবহারকারীরা এটি থেকে সবচেয়ে বেশি উপকৃত হয় তারা জয়স্টিক ব্যবহারকারী। আপনার কন্ট্রোলারকে আপনি যেভাবে চান ঠিক সেভাবে কাজ করতে আপনাকে বাষ্পে খেলার প্রয়োজন হতে পারে।

স্টিম খুলুন, তারপর বড় ছবি খুলুন। (হয় আপনার কন্ট্রোলারে Xbox বা PS বোতামটি দুবার চাপুন বা স্টিমের উপরের-ডানদিকে বড় ছবি আইকনে ক্লিক করুন।)

Windows 10 এ কিভাবে একটি কন্ট্রোলার ক্যালিব্রেট করবেন

এরপরে, "সেটিংস কগ -> কন্ট্রোলার সেটিংস" এ ক্লিক করুন, তারপর "সনাক্ত কন্ট্রোলার" এর অধীনে আপনার কন্ট্রোলার নির্বাচন করুন এবং ক্যালিব্রেট ক্লিক করুন৷

Windows 10 এ কিভাবে একটি কন্ট্রোলার ক্যালিব্রেট করবেন

"লক আউট জয়স্টিক নেভিগেশন" ক্লিক করুন, তারপর "সম্পূর্ণ স্বয়ংক্রিয়করণ শুরু করুন।" এখানে আপনাকে প্রতিটি 10 ​​বার অ্যানালগ স্টিকগুলিকে বিভিন্ন দিকে সরাতে বলা হবে। (আপনি এটি করার সাথে সাথে সংখ্যাটি গণনা করা হবে) নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার নিয়ামকটি ক্যালিব্রেট করা উচিত।

এর পরে, মূল কন্ট্রোলার সেটিংস স্ক্রিনে ফিরে যান এবং আবার আপনার নিয়ামকের জন্য "ক্যালিব্রেট" এ যান। এইবার, "লক আউট জয়স্টিক নেভিগেশন" নির্বাচন করবেন না এবং বাম স্টিক এবং ডান স্টিক ডেডজোনগুলি সামঞ্জস্য করুন যতক্ষণ না আপনি তাদের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করছেন৷

পরের অংশটা মজার। কন্ট্রোলার সেটিংসে, আপনি যদি আপনার কন্ট্রোলারের জন্য "কনফিগারেশন সমর্থন" বাক্সটি চেক করেন, তাহলে আপনি বাই-গেমের ভিত্তিতে নিয়ন্ত্রণ, সংবেদনশীলতা, ইত্যাদি সূক্ষ্ম-টিউন করতে সক্ষম হবেন এমনকি যদি সেই গেমটি সমর্থন না করে গেমপ্যাড তাই আপনি আপনার চকচকে আধুনিক কন্ট্রোলার ব্যবহার করে আপনার প্রিয় কৌশল গেম বা পুরানো কীবোর্ড-এবং-মাউস গেম খেলতে পারেন৷

Windows 10 এ কিভাবে একটি কন্ট্রোলার ক্যালিব্রেট করবেন

একবার আপনি প্রাসঙ্গিক কনফিগারেশন সাপোর্ট বক্সটি চেক করলে, বিগ পিকচারে একটি গেম খুলুন, PS, Xbox বা সমতুল্য বোতাম টিপুন (বা Alt + ট্যাব আপনার কীবোর্ডে), তারপর কন্ট্রোলার কনফিগারেশন।

Windows 10 এ কিভাবে একটি কন্ট্রোলার ক্যালিব্রেট করবেন

এখানে আপনি আপনার অ্যানালগ সহ আপনি যে গেমটি খেলছেন তার জন্য আপনার কন্ট্রোলারকে সত্যিই মাইক্রো-ম্যানেজ করতে পারেন। ইনপুট এবং আউটপুট অক্ষের শৈলীর মতো জিনিসগুলি পরিবর্তন করতে এনালগ স্টিকগুলির দিকে নির্দেশ করা বাক্সগুলিতে ক্লিক করুন৷

এখান থেকে, ডেডজোন এবং সংবেদনশীলতা খনন করতে "অতিরিক্ত সেটিংস" এ ক্লিক করুন। এখানে কিছু সেটিংসের ব্যাখ্যা আছে, কিন্তু অন্যদের জন্য, আপনাকে পরীক্ষা করতে হতে পারে৷

Windows 10 এ কিভাবে একটি কন্ট্রোলার ক্যালিব্রেট করবেন

বিকল্পভাবে, কন্ট্রোলার কনফিগারেশন স্ক্রিনে, আপনি "ব্রাউজ কনফিগারেশন" নির্বাচন করতে পারেন এবং সম্প্রদায়ের সাথে আসা কন্ট্রোলার লেআউটগুলি ব্যবহার করতে পারেন৷ সম্প্রদায়ের কনফিগারেশনগুলি ব্যবহারকারীদের দ্বারা ভোট দেওয়া হয়, তাই সেরা-রেটগুলি শীর্ষে তালিকাভুক্ত করা হয়৷ শুধু একটি কনফিগারেশন ক্লিক করুন, তারপর এটি ব্যবহার করতে "কনফিগারেশন প্রয়োগ করুন"।

Windows 10 এ কিভাবে একটি কন্ট্রোলার ক্যালিব্রেট করবেন

এবং এর সাথে, আপনার Windows 10-এ আপনার কন্ট্রোলারকে ক্যালিব্রেট করার জন্য এবং প্রতি গেমের জন্য এটিকে সূক্ষ্ম-টিউন করার জন্য আপনার যা দরকার তা আপনার কাছে থাকা উচিত। আরও গেমিং-সম্পর্কিত গাইডের জন্য, 2021-এর জন্য আমাদের GPU কেনার নির্দেশিকা দেখুন, সেইসাথে আপনার Oculus Quest বা Quest 2-এর জন্য আপনি পেতে পারেন এমন সেরা SideQuest গেমগুলির তালিকা দেখুন।


  1. Windows 10 এ কিভাবে আপনার মনিটরের ডিসপ্লে কালার ক্যালিব্রেট করবেন

  2. উইন্ডোজ 11 কীভাবে ডিব্লোট করবেন

  3. উইন্ডোজ 11 কীভাবে মেরামত করবেন

  4. Windows 10 এবং 7 এ প্রক্সি সেটিংস কিভাবে ঠিক করবেন