কম্পিউটার

আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন

আপনি যদি কল বা টেক্সট মেসেজ করার জন্য আপনার ক্যারিয়ারের সেলুলার নেটওয়ার্কের উপর নির্ভর করতে না চান, তাহলে ওয়াইফাই কলিং একটি দুর্দান্ত সমাধান৷

আপনি সীমাহীন কল করতে বা বিনামূল্যে পাঠ্য পাঠাতে বিনামূল্যে কলিং অ্যাপগুলি ব্যবহার করতে পারেন, কিন্তু এর জন্য এখনও আপনার ফোন পরিষেবা প্রদানকারীকে মধ্যস্থতাকারী হিসাবে প্রয়োজন৷

ওয়াইফাই কলিং আপনাকে উচ্চ-মানের কলগুলি অর্জন করতে সাহায্য করে বিশেষ করে যখন আপনি দূর থেকে কাজ করছেন এবং আপনার দলের সাথে যোগাযোগ করতে হবে। আপনার যদি শক্তিশালী ওয়াইফাই নেটওয়ার্ক কভারেজ থাকে, তাহলে আপনি ক্লাউড ফোন সিস্টেমের উপরে HD (হাই ডেফিনিশন) ভয়েস ব্যবহার করতে পারেন এবং পরিবার বা বন্ধুদের সাথে চ্যাট করার সময় আরও পরিষ্কার, ক্রিস্পার কল কোয়ালিটি উপভোগ করতে পারেন।

আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন

iOS ডিভাইসে, বৈশিষ্ট্যটি কিছুটা লুকানো থাকে, তবে iPhone এ WiFi কলিং সম্পর্কে আপনার যা জানা দরকার তা আমরা ভেঙে দেব।

আইফোনে ওয়াইফাই কলিং কি?

ওয়াইফাই কলিং হল আইফোনে একটি লুকানো বৈশিষ্ট্য যা আপনাকে সেলুলার সংযোগ ব্যবহার করার পরিবর্তে একটি ওয়াইফাই সংযোগের মাধ্যমে ভিডিও এবং ভয়েস কল করতে এবং গ্রহণ করতে দেয়৷

বিনামূল্যে পরিষেবা SIP / IMS (IP মাল্টিমিডিয়া সাবসেট) নামে একটি প্রযুক্তির উপর নির্ভর করে৷ এবং যেখানে আপনার ক্যারিয়ারের সেল সিগন্যাল দাগযুক্ত সেখানে দরকারী, কিন্তু আপনি WiFi অ্যাক্সেস করতে পারেন৷ আপনি যখন বিমানবন্দরে বা আপনার প্রিয় কফি শপের একটি পাবলিক হটস্পটে সংযুক্ত থাকেন তখনও WiFi কলিং কাজ করতে পারে৷

আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন

বেশিরভাগ প্রধান ফোন ক্যারিয়ারগুলি কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই ওয়াইফাই কলিং পরিষেবা অফার করে, যদি কলগুলি মার্কিন নম্বরগুলিতে করা হয়। আপনি যদি ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে একটি আন্তর্জাতিক কল করেন, আন্তর্জাতিক চার্জ প্রযোজ্য হতে পারে। একটি ভয়েস প্রম্পট আপনাকে মনে করিয়ে দিতে কলে বাধা দেবে যে আন্তর্জাতিক চার্জ প্রযোজ্য হতে পারে। দীর্ঘ দূরত্বের চার্জ এড়াতে আপনি কলটি সম্পূর্ণ করতে বা হ্যাং আপ করতে বেছে নিতে পারেন।

আইফোনে ওয়াইফাই কলিং কীভাবে কাজ করে

আপনি ওয়াইফাই কলিং ব্যবহার করার আগে, আপনার ডিভাইসটি সামঞ্জস্যপূর্ণ এবং HD ভয়েস সক্ষম (iPhone 6 বা নতুন) কিনা তা পরীক্ষা করতে হবে। এছাড়াও, আপনাকে আপনার ঠিকানা প্রদান করতে হবে যাতে আপনি 911 এ কল করলে জরুরি পরিষেবাগুলি আপনার কাছে পৌঁছাতে পারে।

ওয়াইফাই কলিং প্রযুক্তি ক্যারিয়ারের নিকটতম সেল টাওয়ারের মাধ্যমে আপনার ভয়েস প্যাকেটগুলিকে রুট করে এবং একটি সংযোগ স্থাপনের জন্য সেগুলিকে ইন্টারনেটে টানেল করে। আপনি যার সাথে কথা বলছেন তার কাছে প্যাকেটগুলি নেটওয়ার্ক জুড়ে বাউন্স করা হয়৷

সংক্ষেপে, আপনি অন্য কারো সাথে যোগাযোগ করছেন, কিন্তু আপনি প্রথাগত অর্থে এটি করার জন্য একটি সেল টাওয়ার ব্যবহার করছেন না।

আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন

স্কাইপ, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জারের মতো অ্যাপগুলি কল করার জন্য ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল (ভিওআইপি) প্রযুক্তি ব্যবহার করে। মৌলিকভাবে, WiFi কলিং VoIP ব্যবহার করে একটি ভাল কলিং অভিজ্ঞতা প্রদান করে এবং সেলুলার কোম্পানিগুলি কোনো ড্রপ কল ছাড়াই আন্তর্জাতিক কলের জন্য যে উচ্চ হার নেয় তা দূর করতে।

একটি সেলুলার সংযোগের বিপরীতে, যার সাথে সংযোগ করার জন্য একটি সেলুলার নেটওয়ার্ক প্রয়োজন যাতে আপনার ডিভাইসের ব্যাটারি নিষ্কাশন হয়, ওয়াইফাই কল ব্যবহার করে না। আসলে, আপনার আইফোনের সাথে ওয়াইফাই কলিং আপনার ব্যাটারির আয়ু বাড়াতে পারে কারণ এটি একটি একক নেটওয়ার্কের সাথে সংযোগ করে এবং আপনি সংযোগ বিচ্ছিন্ন না করা পর্যন্ত সেখানেই থাকে৷

ওয়াইফাই কলের প্রধান নেতিবাচক দিক হল যে তারা আপনার নেটওয়ার্কে যেকোন বাধার দ্বারা প্রভাবিত হতে পারে, যার ফলে ওয়াইফাই ব্যবহার করে করা সমস্ত কলগুলিকে প্রভাবিত করে।

কিভাবে আইফোনে ওয়াইফাই কলিং সক্ষম ও ব্যবহার করবেন

ডিফল্টরূপে, আপনার iPhone এ WiFi কলিং অক্ষম করা আছে। এটি সক্ষম করতে আপনাকে আপনার ফোনের সেটিংসে যেতে হবে।

আপনি যদি আপনার ওয়াইফাই কল করার জন্য প্রস্তুত হন, প্রথম ধাপ হল আপনার কাছে একটি সমর্থিত ক্যারিয়ারে একটি iPhone 5c বা তার চেয়ে নতুন আছে তা নিশ্চিত করা।

  1. সেটিংস এ যান এবং ফোন আলতো চাপুন .
আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন
  1. ওয়াইফাই কলিং আলতো চাপুন .
আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন

দ্রষ্টব্য :যদি অনুরোধ করা হয়, জরুরী কল বা পরিষেবার জন্য আপনার ঠিকানা লিখুন বা নিশ্চিত করুন। আপনি জরুরী কল করার সময় আপনার iPhone এর অবস্থান প্রতিক্রিয়া প্রচেষ্টায় সাহায্য করার জন্য ব্যবহার করা হতে পারে।

  1. যদি আপনি একটি ডিভাইস যোগ করতে চান, তাহলে এটি সফ্টওয়্যারের সর্বশেষ সংস্করণে চলছে কিনা তা পরীক্ষা করুন এবং তারপরে সেটিংস> ফোন> ওয়াইফাই কলিং-এ যান। আপনার আইফোনে।
  2. টগল করুন অন্যান্য ডিভাইসের জন্য WiFi কলিং যোগ করুন চালু এ স্যুইচ করুন .
আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন
  1. পূর্ববর্তী স্ক্রিনে ফিরে যান এবং অন্যান্য ডিভাইসে কল এ আলতো চাপুন .
আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন
  1. অন্যান্য ডিভাইসে কলের অনুমতি দিন সক্ষম করুন৷ এটি চালু না থাকলে বিকল্প।
আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন
  1. এর অধীনে কল চালু করার অনুমতি দিন আপনি যোগ্য ডিভাইসের একটি তালিকা দেখতে পাবেন। আপনি ওয়াইফাই কলিংয়ের সাথে ব্যবহার করতে চান এমন প্রতিটি ডিভাইস চালু করুন।
আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন
  1. নিশ্চিত করুন যে অন্যান্য ডিভাইসগুলি আপনার iPhone থেকে কল গ্রহণ করবে৷ আপনি যদি একটি iPad ব্যবহার করেন, তাহলে সেটিংস> ফেসটাইম-এ যান এবং iPhone থেকে কল সক্ষম করুন . Macs-এর জন্য, FaceTime খুলুন, FaceTime> পছন্দগুলি নির্বাচন করুন এবং iPhone থেকে কল সক্ষম করুন .

দ্রষ্টব্য :আপনি যদি অ্যাপল ওয়াচ ব্যবহার করেন, আপনি অন্যান্য ডিভাইসে কল করার অনুমতি চালু করলে ওয়াইফাই কলিং বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়৷

আপনি একটি ডিভাইস যোগ করতে অক্ষম হলে, আপনি উভয় ডিভাইসে iCloud এবং FaceTime এর জন্য একই Apple ID ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন। নিশ্চিত করুন যে আপনি ওয়াইফাই কলিং সক্ষম করেছেন, অন্যান্য ডিভাইসে কল করার অনুমতি দিন এবং আপনার ডিভাইসটি কল অন করার অনুমতির অধীনে তালিকাভুক্ত রয়েছে।

বিনা বাধায় ক্লিয়ার কল উপভোগ করুন

আপনি কি আপনার iPhone এ WiFi কলিং ব্যবহার করে WiFi এর মাধ্যমে বিনামূল্যে কল করতে সক্ষম হয়েছেন? নীচে একটি মন্তব্য আমাদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন. আপনি যদি জানতে চান কিভাবে মেসেজিং অ্যাপের মাধ্যমে বিনামূল্যে ফোন কল করা যায়, তাহলে কীভাবে Siri ব্যবহার করে হোয়াটসঅ্যাপ কল করতে হয় বা Mac এবং iOS-এ গ্রুপ ফেসটাইম কীভাবে করতে হয় সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।


  1. আইফোনের সাথে আউটলুক পরিচিতিগুলি কীভাবে সিঙ্ক করবেন

  2. টেলিগ্রামে কীভাবে ভিডিও কল করবেন

  3. কিভাবে কুইকটাইম দিয়ে আইফোন স্ক্রিনকাস্ট করা যায়

  4. আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন