কম্পিউটার

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

আপনি আপনার ডেস্কটপে পৌঁছানো পর্যন্ত আপনার উইন্ডোজ ইনস্টলেশনের বয়স লাগে? যে অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে শুরু হয় সেগুলি কি আপনার পিসি ক্রল করে, কিন্তু আপনি সেগুলি অক্ষম করতে চান না? যদি তাই হয়, স্টার্টআপ বিলম্ব সাহায্য করতে পারে৷

স্টার্টআপ ডিলেয়ারের সাহায্যে অ্যাপগুলিকে লোড হতে বেশি সময় লাগে যাতে আপনি আপনার ডেস্কটপ তাড়াতাড়ি করতে পারেন। আপনি কিছু অ্যাপকে অপেক্ষা করতে পারেন যতক্ষণ না আপনি লোড করার সাথে এগিয়ে যাওয়ার জন্য এগিয়ে যান। অথবা, আপনি সেগুলিকে একটি নির্দিষ্ট ক্রমে স্বয়ংক্রিয়ভাবে চালু করতে পারেন, এবং শুধুমাত্র যখন বিরক্তিকর বিরতি এড়াতে পর্যাপ্ত সংস্থান পাওয়া যায়।

সুতরাং, আসুন দেখি কিভাবে আপনি স্টার্টআপ ডেলেয়ারের মাধ্যমে আপনার উইন্ডোজ বুট প্রক্রিয়াটি অপ্টিমাইজ করতে পারেন৷

স্টার্টআপ বিলম্বের সাথে একটি দ্রুত উইন্ডোজ বুট করার দ্রুত পথ

আপনি উইন্ডোজের অন্তর্নির্মিত সরঞ্জামগুলির সাহায্যে কোন অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে তা নিয়ন্ত্রণ করতে পারেন, যেমনটি আমরা Windows 11-এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে যুক্ত বা সরাতে হয় সে সম্পর্কে আমাদের নিবন্ধে দেখেছি৷ যাইহোক, স্টার্টআপ বিলম্বের সাহায্যে, আপনি কোন অ্যাপগুলি পরে চলবে তা নিয়ন্ত্রণ করবেন না৷ লগইন, কিন্তু কখন।

আমাদের কম্পিউটারে সীমিত সম্পদ এবং অনেক বাধা রয়েছে। উদাহরণস্বরূপ, ফাইলগুলি সবসময় স্টোরেজ থেকে ক্রমানুসারে লোড হয়। যখন একটি অ্যাপ ডেটা পড়ছে, অন্য একটি লোড করতে পারে না৷

বুট প্রক্রিয়ার পরিপ্রেক্ষিতে, এর মানে হল যে একটি স্বয়ংক্রিয়-শুরু হওয়া অ্যাপটি লোড হওয়ার সময়, এটি তার পরে লোড হওয়া সমস্ত কিছুতে বিলম্বিত করে। অ্যাপের লোডিং স্থগিত করুন বা এটি সম্পূর্ণরূপে অক্ষম করুন, এবং বাকি সবকিছু দ্রুত লোড হবে৷

এটি করার প্রথম ধাপ, যদিও, স্টার্টআপ ডিলেয়ার চলছে। আপনাকে প্রথমে এটির অফিসিয়াল সাইট থেকে এটি ডাউনলোড করতে হবে এবং এটি আপনার পিসিতে ইনস্টল করতে হবে৷

আপনার পছন্দের ইন্টারফেস ভাষা বেছে নেওয়ার পরে, আপনি একটি প্রশ্ন এবং একটি স্লাইডার আকারে অ্যাপটির সবচেয়ে গুরুত্বপূর্ণ কনফিগারেশন বিকল্পটি পূরণ করবেন। আপনি কীভাবে স্টার্টআপ বিলম্বের আচরণ করতে চান?

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

এই প্রশ্নের আপনার উত্তর ডিফল্ট মান সেট আপ করবে স্টার্টআপ ডিলেয়ার সমস্ত স্বয়ংক্রিয়-লোডিং অ্যাপগুলিতে প্রয়োগ করবে৷

যেহেতু অ্যাপটি স্লাইডার বারে সমস্ত "নোড" এর জন্য বর্ধিত বিবরণ অফার করে, তাই এখানে তাদের প্রতিলিপি করা অপ্রয়োজনীয় হবে। সংক্ষিপ্ত সংস্করণটি হল:

  • আপনি দ্রুত শুরু করুন এর দিকে যতই এগিয়ে যাবেন , আপনার অ্যাপগুলি যত দ্রুত লোড হবে, তবে সম্পদের জন্য লড়াই করে একে অপরকে "দম বন্ধ" করার সম্ভাবনাও তত বেশি।
  • আপনি যতই কাছে যাবেন ততই স্টার্ট স্মুথ , যত দ্রুত আপনি আপনার ডেস্কটপ এবং ইতিমধ্যে লোড হওয়া যেকোনো অ্যাপ ব্যবহার করতে সক্ষম হবেন। তবে বাকিগুলো লোড হতে কিছুটা বেশি সময় লাগবে।

মনে রাখবেন যে এই স্লাইডারটি স্টার্টআপ ডিলেয়ার কনফিগার করার দ্রুত এবং সহজ উপায়। আমরা পরবর্তীতে দেখব, আপনি যদি সময় এবং প্রচেষ্টা বিনিয়োগ করতে চান তবে স্টার্টআপ ডিলেয়ার সমস্ত স্টার্টআপ এন্ট্রিতে আরও বেশি নিয়ন্ত্রণ অফার করে৷

বুট প্রক্রিয়া অপ্টিমাইজ করার সহজ উপায়

যদিও একটি একক স্লাইডার টেনে আনার মতো সহজবোধ্য নয়, স্টার্টআপ ডিলেয়ার তার চেয়ে বেশি জটিল দেখায়। সফ্টওয়্যারের প্রতিটি অংশের একটি তালিকা যা বুট করার সময় স্বয়ংক্রিয়ভাবে লোড হয় অ্যাপের উইন্ডোতে প্রাধান্য পায়৷

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

আপনি হয়ত উইন্ডোজ দিয়ে শুরু হওয়া প্রতিটি অ্যাপ ব্যবহার করছেন না, তবুও তারা সুপ্ত অবস্থায় থাকতে পারে, সম্পদ খাচ্ছে। তালিকাটি পরীক্ষা করুন, আপনি যেগুলি ছাড়া করতে পারেন সেগুলি সনাক্ত করুন এবং বুট প্রক্রিয়া থেকে সম্পূর্ণরূপে সরান৷ আপনি যদি সেগুলি ব্যবহার না করেন তবে কেন সেগুলি লোড করবেন?

স্টার্টআপ ডিলেয়ারের সাথে এটি করার দুটি উপায় রয়েছে। যেকোনো অবাঞ্ছিত এন্ট্রিতে রাইট-ক্লিক করা এবং নির্বাচিত অক্ষম করুন বেছে নেওয়া ভাল পপ আপ মেনু থেকে।

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

একটি এন্ট্রি নিষ্ক্রিয় করে, এটি আর স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে না। যাইহোক, Startup Delayer এটাকে তার Disabled এ রাখবে তালিকা, যা আপনি নীচে স্ক্রোল করে খুঁজে পাবেন।

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

আপনি উইন্ডোজের গতি বাড়ানোর জন্য নিরাপদে অক্ষম করতে পারেন এমন 10টি স্টার্টআপ প্রোগ্রামের তালিকায় আমরা যে এন্ট্রিগুলি উল্লেখ করেছি সেগুলি সরিয়ে আপনি শুরু করতে পারেন৷

বিকল্পটি আরও কঠোর:আপনি একটি এন্ট্রিতে ডান-ক্লিক করতে পারেন এবং নির্বাচিত মুছুন বেছে নিতে পারেন পরিবর্তে. এটি বুট প্রক্রিয়া এবং স্টার্টআপ বিলম্বের তালিকা উভয় থেকে এর এন্ট্রি সম্পূর্ণরূপে মুছে ফেলবে। আপনি যদি নিশ্চিত না হন যে স্বয়ংক্রিয়ভাবে লোড করার জন্য আপনার কোনো অ্যাপের প্রয়োজন নেই তাহলে আমরা এর বিরুদ্ধে পরামর্শ দিই৷

এর নাম অনুসারে, স্টার্টআপ ডিলেয়ারের সুপার পাওয়ার হল এটি একটি অ্যাপের লোডিং বিলম্বিত করতে পারে। এটি করার সবচেয়ে সহজ উপায় হল:

  • এক বা একাধিক এন্ট্রি বেছে নিন যেখানে আপনি একটি স্বয়ংক্রিয় বিলম্ব প্রয়োগ করতে চান।
  • সেট করুন CPU এর X % নিষ্ক্রিয় হতে হবে৷ , উইন্ডোর নীচে, আপনার পছন্দসই মান. সংখ্যা যত কম হবে, অ্যাপটি তত বেশি আক্রমনাত্মকভাবে লোড করার জন্য সম্পদ খাবে এবং এর বিপরীতে।
  • CPU সেটিং এর নিচে, ডিস্কের X % নিষ্ক্রিয় থাকা আবশ্যক এর জন্যও একই কাজ করুন , সংখ্যা যত বেশি হবে, নির্বাচিত অ্যাপ তত কম আপনার স্টোরেজ অ্যাক্সেসের জন্য অন্যদের সাথে লড়াই করবে।
কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

বিনামূল্যে সম্পদের উপর ভিত্তি করে বিলম্ব সেট করার পরিবর্তে, আপনি এটি আরও পরিচিত উপায়ে করতে পারেন:সময় ব্যবহার করে। ম্যানুয়াল বিলম্ব বেছে নিন পূর্ব-নির্বাচিত স্বয়ংক্রিয় বিলম্ব এর পরিবর্তে , এবং এর ডানদিকের ক্ষেত্র তিনটি পুল-ডাউন মেনুতে পরিবর্তিত হবে। আপনি ঘন্টা-এ বিলম্ব সংজ্ঞায়িত করতে তাদের ব্যবহার করতে পারেন , মিনিট , এবং, আশ্চর্যজনকভাবে, সেকেন্ড .

উভয় ক্ষেত্রেই, প্রয়োগ করুন এ ক্লিক করতে ভুলবেন না আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে উইন্ডোর নীচে ডানদিকে৷

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

অটো-লোডিং অ্যাপসকে নিয়ন্ত্রণ করার জন্য ম্যানুয়াল পদ্ধতি

স্টার্টআপ ডিলেয়ার আপনার অ্যাপগুলি কখন এবং কীভাবে লোড হবে তা নিয়ন্ত্রণ করার আরেকটি উপায় অফার করে। আমরা ইতিমধ্যে যা দেখেছি তার থেকে কেউ কেউ এটিকে অনেক বেশি সহজবোধ্য মনে করতে পারে। তবুও, কেউ কেউ এটিকে কাজ হিসাবে বিবেচনা করতে পারে। কারণ এর মধ্যে এন্ট্রিগুলিকে টেনে আনার সাথে জড়িত - একাধিকবার৷

আপনি যদি এখন পর্যন্ত অনুসরণ করেন, তাহলে বিলম্বিত-এ আপনার কিছু এন্ট্রি থাকবে স্টার্টআপ বিলম্বের তালিকার বিভাগ। তারা তাদের লোডিং ক্রম তালিকাভুক্ত করা হবে. আপনি বাম-ক্লিক করে এবং একটি এন্ট্রি ধরে রেখে এই ক্রমটি নিয়ন্ত্রণ করতে পারেন, তারপর এটিকে বিলম্বিত-এ একটি নতুন স্থানে টেনে আনতে পারেন। বিভাগ।

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

এছাড়াও আপনি পুরো তালিকার বিভাগগুলির মধ্যে এন্ট্রিগুলি সরাতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি সাধারণ স্টার্টআপ থেকে একটি এন্ট্রি "বাছাই" করতে পারেন৷ বিভাগ এবং বিলম্বিত-এ একটি স্লটে "এটি ড্রপ করুন"৷ অধ্যায়. এইভাবে, আপনি একটি অ্যাপ লোড হতে দেরি করতে পারেন এবং অন্য এন্ট্রির আগে বা পরে এটি লোড করা উচিত কিনা তা নির্ধারণ করতে পারেন।

যতক্ষণ না আপনার সমস্ত স্বয়ংক্রিয়ভাবে লোড হওয়া অ্যাপগুলিকে আপনি যে ক্রমানুসারে উপলব্ধ করতে চান সেগুলি না হওয়া পর্যন্ত পুনরাবৃত্তি করুন৷ আপনি যত কাছাকাছি একটি অ্যাপকে শীর্ষে নিয়ে আসবেন, আপনার ডেস্কটপে লগ ইন করার পরে এটি তত তাড়াতাড়ি লোড হবে।

কীভাবে আরও বেশি নিয়ন্ত্রণ পাবেন

আপনি কি নিশ্চিত করতে চান যে কিছু গুরুত্বপূর্ণ অ্যাপ বুট করার সময় যত তাড়াতাড়ি সম্ভব সম্পূর্ণরূপে লোড হয়? এর জন্য, আপনাকে তাদের সম্পত্তি-এ ডুব দিতে হবে . এটি করার তাত্ক্ষণিক উপায় হল যেকোনো এন্ট্রিতে ডাবল ক্লিক করা।

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

আপনি যে প্রথম ট্যাবটি দেখতে পাবেন তা হল লঞ্চের বিবরণ> সাধারণ৷ , কিন্তু আমরা এখানে যা দেখি তার জন্য এটি অকেজো। আপনি যদি কোনও এন্ট্রির নাম পরিবর্তন করতে চান বা অন্য কোনও অ্যাপের জন্য এটি অদলবদল করতে চান তবে আপনার সেই বিকল্পগুলির প্রয়োজন হবে৷

বিলম্ব ট্যাব স্টার্টআপ ডেলেয়ারের প্রধান ইন্টারফেস থেকে উপলব্ধ একই বিকল্পগুলি অফার করে। সুতরাং, আপনি (এছাড়াও) একটি স্বয়ংক্রিয় বিলম্ব সেট করতে পারেন৷ অথবা ম্যানুয়াল বিলম্ব এই বিন্দু থেকে।

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

অপেক্ষা করুন ট্যাব হল যেখানে জিনিস আকর্ষণীয় হয়। এখান থেকে, আপনি চালিয়ে যাওয়ার আগে এই অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণরূপে লোড হয়েছে তা নিশ্চিত করুন সক্ষম করতে পারেন , যা আমরা বিশ্বাস করি স্ব-ব্যাখ্যামূলক।

পরবর্তী অ্যাপ্লিকেশন চালু করার আগে এর অধীনে সেটিং হিসাবে "অপেক্ষা করবেন না" রেখে ডিফল্ট অ্যাপ-লোডিং আচরণ বজায় রাখুন . বিকল্পভাবে, আপনি ব্যবহারকারী নিশ্চিতকরণের জন্য অপেক্ষা করুন নির্বাচন করে অ্যাপটি লোড হয়েছে তা আপনি স্বীকার করতে চান তা নির্ধারণ করতে পারেন . অথবা যে বুট প্রক্রিয়াটি কেবল তখনই চালিয়ে যাওয়া উচিত যখন অ্যাপটি বন্ধ হয়ে যায়, সাথে এই অ্যাপ্লিকেশনটি বন্ধ হওয়ার জন্য অপেক্ষা করুন .

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

অবশেষে, উন্নত ট্যাব অন্য কোথাও খাপ খায় না এমন সমস্ত বিকল্প অন্তর্ভুক্ত করে এর নামের ন্যায্যতা দেয়।

কিভাবে স্টার্টআপ ডেলেয়ার দিয়ে উইন্ডোজ বুট অপ্টিমাইজ করবেন

আমরা বিস্তারিত জানতে পারব না, তবে এখান থেকে আপনি করতে পারেন:

  • অ্যাপটি ছোট বা সর্বাধিক করা শুরু হবে কিনা তা বেছে নিন।
  • এর উইন্ডোকে "ফোকাস আছে" (সক্রিয় হয়ে উঠুন) সেট করুন।
  • অ্যাপটির প্রক্রিয়া অগ্রাধিকার নির্ধারণ করুন যাতে OS এটিকে অন্যদের থেকে অগ্রাধিকার দেয় (বা না)।
  • উল্লেখ করুন যে অ্যাপটি শুধুমাত্র নির্দিষ্ট তারিখে লোড হওয়া উচিত।
  • উন্নত সুবিধা সহ অ্যাপটি চালু করুন।
  • একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ থাকলেই চালান৷

আপনার বুট অর্ডার অর্ডার করা হচ্ছে

JAVA এর আপডেটার আমাদের বেশিরভাগের জন্য একটি মেল ক্লায়েন্টের মতো গুরুত্বপূর্ণ নয়। এবং ইন্টারনেট সংযোগ না থাকলে বিটটরেন্ট ক্লায়েন্ট লোড করে লাভ কী? স্টার্টআপ বিলম্ব একটি দুর্দান্ত সমাধান, যেহেতু আপনি এটিকে ব্যবহার করতে পারেন সেই ক্রমকে অগ্রাধিকার দিতে যেখানে সমস্ত স্বয়ংক্রিয়-শুরু হওয়া অ্যাপ লোড হয়৷ অথবা যখন তারা লোড হবে. অথবা যদি।

তবুও, এটি তাদের জন্যও দরকারী যারা বুট করার সময় প্রতিটি স্বয়ংক্রিয়-চলমান অ্যাপ কীভাবে লোড হয় তা কাস্টমাইজ করার জন্য সময় এবং প্রচেষ্টা বিনিয়োগ করতে চান না। শুধু সেই প্রাথমিক স্লাইডারটি সেট করুন এবং একটি স্মার্ট, জিপিয়ার বুট সিকোয়েন্স উপভোগ করুন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে দ্রুত স্টার্টআপ নিশ্চিত করবেন?

  2. অপ্টিমাইজেশান টুল দিয়ে কিভাবে উইন্ডোজ 10 পারফরম্যান্স অপ্টিমাইজ করবেন

  3. Windows 10 (2022)

  4. Windows 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিচালনা করবেন