কম্পিউটার

কিভাবে QTTabBar দিয়ে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করবেন

ক্রোম, এজ বা ফায়ারফক্সের মতো আমাদের ইন্টারনেট ব্রাউজারগুলি ব্যবহার করার সময়, আপনি উইন্ডোগুলির মধ্যে নেভিগেট করার পরিবর্তে ওয়েবসাইটগুলির মধ্যে স্যুইচ করতে ট্যাবগুলি ব্যবহার করতে পারেন৷ আপনি কি কখনও চান যে আপনি Windows ফাইল এক্সপ্লোরার দিয়ে এটি করতে পারেন?

আমাদের ইন্টারনেট ব্রাউজারগুলির ট্যাবগুলি এবং কীভাবে তারা নেভিগেশনকে সহজ করে তোলে তা দেখে আমরা প্রায় নষ্ট হয়ে গেছি৷ সৌভাগ্যবশত, আপনি আপনার ফাইল এক্সপ্লোরারেও একই অভিজ্ঞতার প্রতিলিপি করতে পারেন।

QTTabBar কি?

QTTabBar হল একটি তৃতীয় পক্ষের টুল যা আপনি আপনার ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করতে আপনার উইন্ডোজ সিস্টেমে ইনস্টল করতে পারেন।

যেহেতু এটি শুধুমাত্র একটি এক্সটেনশন, এটি আপনার ফাইল এক্সপ্লোরার যেভাবে কাজ করে তা প্রতিস্থাপন বা পরিবর্তন করে না। QTTabBar আপনার ফাইল ম্যানেজারে আরও কার্যকারিতা যোগ করে, আপনাকে ট্যাবগুলির মধ্যে স্যুইচ করতে দেয়, ঠিক যেমন আপনি আপনার ব্রাউজারে করেন৷

এবং সেরা অংশ? এটা সম্পূর্ণ বিনামূল্যে।

কিভাবে QTTabBar ব্যবহার করে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করবেন

QTTabBar সেট আপ করা মোটামুটি সহজ যদি আপনি নিজে চেষ্টা করতে চান। যাইহোক, এটি আপনার পিসিতে একটি তৃতীয় পক্ষের সরঞ্জাম ইনস্টল করার সাথে জড়িত। একবার আপনি এটি ইনস্টল করলে, টুলটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করবে।

QTTabBar ব্যবহার করে আপনি কীভাবে আপনার উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করতে পারেন তা এখানে রয়েছে:

ধাপ 1:QTTabBar ডাউনলোড করুন

QTTabBar ডাউনলোড করে আপনার সিস্টেমে ইনস্টল করে শুরু করুন। ডাউনলোড পৃষ্ঠায়, টুলটির সর্বশেষ সংস্করণ খুঁজতে নিচে স্ক্রোল করুন।

আপনি প্রাসঙ্গিক ডাউনলোড লিঙ্কের পাশে বন্ধনীতে প্রকাশের তারিখ দেখতে পাবেন। এই লেখা পর্যন্ত, সর্বশেষ সংস্করণটি সেপ্টেম্বর 2019, তাই আমরা চিত্রের জন্য এটিই ব্যবহার করব।

একবার আপনি লিঙ্কটিতে ক্লিক করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমে একটি জিপ ফাইল ডাউনলোড করবে।

এরপরে, জিপ ফাইলে ডান-ক্লিক করুন এবং সব এক্সট্রাক্ট করুন নির্বাচন করুন জিপ ফাইলের বিষয়বস্তু বের করতে।

সম্পর্কিত :RAR ফাইল খোলার সেরা টুলস

যে ফোল্ডারে আপনি এইমাত্র জিপ ফাইলটি বের করেছেন সেখানে যান এবং QTTabBar নামের সেটআপ ফাইলটিতে ডাবল ক্লিক করুন . আপনি যদি একটি Microsoft Defender SmartScreen প্রম্পট পান, তাহলে আরো তথ্য-এ ক্লিক করুন এবং যেভাবেই চালান নির্বাচন করুন .

ধাপ 2:QTTabBar ইনস্টল করুন

একবার আপনি সেটআপ ফাইল চালু করলে, আপনি আপনার স্ক্রিনে QTTabBar ইনস্টলেশন উইজার্ড দেখতে পাবেন। পরবর্তী ক্লিক করুন .

কিভাবে QTTabBar দিয়ে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করবেন

পরবর্তী স্ক্রিনে, পরবর্তী ক্লিক করুন আবার ইনস্টলেশন শুরু করতে। ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। একবার আপনার ইনস্টলেশন সম্পূর্ণ হলে, বন্ধ করুন এ ক্লিক করুন৷ ইনস্টলেশন উইজার্ড থেকে প্রস্থান করতে।

ধাপ 3:QTTabBar ব্যবহার করে একটি নতুন ট্যাব খুলুন

একবার আপনি QTTabBar ইনস্টল করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ট্যাব কার্যকারিতা যোগ করে। ইন্টারফেসটি আপনি আপনার ব্রাউজারে যা দেখেন তার অনুরূপ, তাই এতে কোন শেখার বক্ররেখা জড়িত নেই।

একবার আপনি উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার খুললে, আপনি উপরের দিকে একটি প্লাস (+) সহ একটি ট্যাবযুক্ত বিভাগ দেখতে পাবেন যা আপনাকে নতুন ট্যাব খুলতে দেয়৷

কিভাবে QTTabBar দিয়ে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করবেন

প্লাস চিহ্নে ক্লিক করলে একটি নেভিগেশন উইন্ডো চালু হয়। আপনি একটি নতুন ট্যাবে যে ফোল্ডারটি খুলতে চান সেটি নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ .

কিভাবে QTTabBar দিয়ে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করবেন

আপনি এখন আপনার ফাইল এক্সপ্লোরারে যোগ করা ট্যাবটি দেখতে পাবেন এবং আপনি আপনার ব্রাউজারে যেভাবে করেন ঠিক সেভাবে আপনি যেকোনো সময় তাদের মধ্যে স্যুইচ করতে পারেন।

কিভাবে QTTabBar ব্যবহার করে আপনার ফাইল এক্সপ্লোরার কাস্টমাইজ করবেন

এখন যেহেতু আপনি QTTabBar ব্যবহার করে আপনার ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে ট্যাবগুলি কীভাবে যুক্ত করবেন তা জানেন, আসুন আপনি কীভাবে তাদের চেহারা পরিবর্তন করতে পারেন সে সম্পর্কে কথা বলি। QTTabBar আপনাকে একাধিক কাস্টমাইজেশন বিকল্প সরবরাহ করে যা আপনি আপনার ফাইল এক্সপ্লোরারের চেহারা এবং অনুভূতি ব্যক্তিগতকৃত করতে ব্যবহার করতে পারেন৷

বলুন, উদাহরণস্বরূপ, আপনি সক্রিয় ট্যাবের জন্য একটি ভিন্ন চেহারা চান, তাই আপনি বর্তমানে কোন ট্যাবটি ব্যবহার করছেন তা নির্ধারণ করা আপনার পক্ষে সহজ। সেক্ষেত্রে, প্লাস চিহ্নের উপর হোভার করুন এবং ডান-ক্লিক করুন। ড্রপডাউনে তালিকাভুক্ত বিকল্পগুলি থেকে, QTTabBar বিকল্পগুলি নির্বাচন করুন৷ .

কিভাবে QTTabBar দিয়ে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করবেন

এটি করলে QTTabBar বিকল্পগুলি খুলবে৷ সংলাপ বাক্স. ডায়ালগ বক্সের চরম বাম দিকে, আপনি বিভাগগুলির একটি তালিকা দেখতে পাবেন। চেহারা নির্বাচন করুন আপনার ফাইল এক্সপ্লোরারে ট্যাবগুলির চেহারা কাস্টমাইজ করতে৷

কিভাবে QTTabBar দিয়ে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করবেন

ট্যাবের আকারের অধীনে বিভাগে, আপনি আপনার ট্যাবগুলির প্রস্থ এবং উচ্চতা পরিবর্তন করতে পারেন। ট্যাব শিরোনাম পাঠ্যের অধীনে বিভাগে, আপনার কাছে ফন্ট শৈলী এবং রঙ পরিবর্তন করার বিকল্প রয়েছে। আপনি পাঠ্যের সারিবদ্ধকরণ এবং ট্যাব আইকনগুলির অফসেটও পরিবর্তন করতে পারেন৷

সবচেয়ে ভাল অংশ হল যে আপনার কাছে সক্রিয় এবং নিষ্ক্রিয় ট্যাবগুলির জন্য আলাদা বিকল্প রয়েছে৷ মূলত, এটি আপনাকে আপনার সক্রিয় এবং নিষ্ক্রিয় ট্যাবগুলির জন্য বিভিন্ন শৈলী এবং রঙের মধ্যে চয়ন করতে দেয়৷ এটি আপনাকে অন্যান্য ট্যাব থেকে বর্তমানে যে ট্যাবটি ব্যবহার করছেন তা দ্রুত আলাদা করতে সাহায্য করতে পারে৷

চেহারা ছাড়াও অন্যান্য কাস্টমাইজেশন বিকল্প রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি নতুন কীবোর্ড শর্টকাট সেট করতে পারেন বা QTTabBar এর ইন্টারফেসের মধ্যে থেকে প্লাগইন ইনস্টল করতে পারেন৷

কিভাবে QTTabBar আনইনস্টল করবেন

কিউটিটিটিববার চারপাশে থাকার জন্য একটি সহজ টুল। যাইহোক, যদি আপনি এটি আপনার পছন্দের জন্য একটু বেশি মনে করেন, তাহলে আপনি আপনার পিসিতে ইনস্টল করা অন্য যেকোন অ্যাপের মতো QTTabBar আনইনস্টল করতে পারেন। কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ যান . তালিকায় QTTabBar খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন .

অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং এটিই। আপনার পিসি থেকে QTTabBar আনইনস্টল করা থাকবে এবং আপনি আপনার ফাইল এক্সপ্লোরারে আর ট্যাব দেখতে পাবেন না।

আপনার ফাইল এক্সপ্লোরার ট্যাবড পান

QTTabbar আপনাকে আপনার ফাইল এক্সপ্লোরারে ট্যাব যোগ করতে দেয় যাতে আপনি তাদের মধ্যে স্যুইচ করতে পারেন, ঠিক যেমন আপনি আপনার ব্রাউজারে করেন। এটি আপনাকে বিভিন্ন ফোল্ডারে ফাইলগুলি অনুলিপি করা বা সরানোর মতো দৈনন্দিন কাজগুলি সম্পাদন করার সময় সময় বাঁচাতে সাহায্য করে কারণ আপনাকে আর উইন্ডোজের মধ্যে পাল্টাতে হবে না৷

QTTabBar আপনাকে ফাইল এক্সপ্লোরারের আকার, ফন্ট, টেক্সট কালার, ইত্যাদির জন্য কাস্টমাইজেশন বিকল্পগুলির একটি পরিসর সহ ট্যাবগুলিকে ব্যক্তিগতকৃত করার অনুমতি দেয়৷ আপনি বিশেষভাবে আপনার সক্রিয় ট্যাবের চেহারা পরিবর্তন করতে পারেন যাতে এটিকে বাকি ট্যাবগুলি থেকে সহজেই আলাদা করা যায়৷ অবশ্যই, আপনার উইন্ডোজের চেহারা এবং অনুভূতি পরিবর্তন করার আরও কয়েকটি উপায় রয়েছে।


  1. উইন্ডোজ 11 এ প্রশাসক হিসাবে ফাইল এক্সপ্লোরার কীভাবে চালাবেন

  2. Windows 10 এ কিভাবে একটি ফাইল এনক্রিপ্ট করবেন?

  3. Windows 11 (2022)

  4. Windows 11-এ স্লো ফাইল এক্সপ্লোরার কীভাবে ঠিক করবেন