কম্পিউটার

Windows 10

-এ ফাইল এক্সপ্লোরারে ট্যাবগুলি সক্ষম করার জন্য 8টি অ্যাপ

উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার সম্পর্কে সবচেয়ে হতাশাজনক জিনিসগুলির মধ্যে একটি হল যে আপনি আলাদা ট্যাবে বিভিন্ন ফোল্ডার খোলা রাখতে পারবেন না। সময় বাঁচাতে এবং আপনার ডেস্কটপকে বিচ্ছিন্ন করার জন্য এটি একটি দুর্দান্ত সর্বাত্মক সমাধান, তবে উইন্ডোজ ঐতিহাসিকভাবে পরিবর্তনের বিরুদ্ধে ছিল।

2019 সালে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 10-এ "সেট" ট্যাব পরিচালনা বৈশিষ্ট্য যুক্ত করেছিল, কিন্তু তারা খুব শীঘ্রই ভালোর জন্য বৈশিষ্ট্যটি সরিয়ে দিয়েছে। তাই, আপনার বিকল্প কি? এই নিবন্ধটি সেরা Windows 10 ফাইল পরিচালনার সরঞ্জামগুলির মধ্যে আটটি ভাগ করবে যা ফাইল এক্সপ্লোরারে ট্যাবগুলি সক্ষম করে।

    Windows 10

    1. XYplorer

    XYplorer কে প্রায়ই সেরা ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলির মধ্যে একটি হিসাবে উল্লেখ করা হয় এবং এটি প্রায় 20 বছরেরও বেশি সময় ধরে রয়েছে। XYplorer এর একটি সুবিধা হল এটি একটি সম্পূর্ণ পোর্টেবল অ্যাপ যার জন্য কোন ইনস্টলেশনের প্রয়োজন নেই। এর মানে আপনি এটিকে একটি USB ড্রাইভে পরিবহন করতে পারেন এবং যেকোনো কম্পিউটারে দ্রুত অ্যাক্সেস করতে পারেন৷

    একটি ট্যাবড ব্রাউজার ছাড়াও, XYplorer একটি উন্নত অনুসন্ধান, একটি কাস্টমাইজযোগ্য ইন্টারফেস, ডুয়াল প্যান ভিউ এবং স্ক্রিপ্টগুলির জন্য সমর্থন সহ বেশ কয়েকটি ফাংশন অফার করে৷ XYplorer এর একটি খুব পরিষ্কার, আধুনিক UI রয়েছে এবং এটি ব্যবহার করা সহজ। সর্বশেষ সংস্করণ (22.50.0100) Windows Server 2003 থেকে Windows 11 সমর্থন করে৷

    Windows 10

    XYplorer একটি 30-দিনের বিনামূল্যের ট্রায়াল হিসাবে উপলব্ধ, এবং সম্পূর্ণ সংস্করণটির এককালীন ফি $39.95 রয়েছে৷

    2. মোট কমান্ডার

    টোটাল কমান্ডার সম্ভবত উইন্ডোজের সবচেয়ে সুপরিচিত ফাইল ম্যানেজার এবং XYplorer এর মতো প্রায় একই সময় ধরে আছে। এমনকি এটির একটি অ্যান্ড্রয়েড সংস্করণ রয়েছে।

    টোটাল কমান্ডার বেশ কয়েকটি বৈশিষ্ট্য অফার করে যা ব্যবহারকারীদের সহায়ক বলে মনে হয়, যার মধ্যে একটি ডুয়াল-পেন ভিউ, একটি বর্ধিত অনুসন্ধান ফাংশন, একটি ট্যাবযুক্ত ইন্টারফেস এবং ডিরেক্টরিগুলি সংগঠিত এবং সিঙ্ক্রোনাইজ করার জন্য বেশ কয়েকটি সরঞ্জাম রয়েছে। নেতিবাচক দিক হল যে টোটাল কমান্ডারের একটি পুরানো চেহারার UI রয়েছে যা বিশৃঙ্খল এবং তুলনামূলকভাবে বিভ্রান্তিকর।

    Windows 10

    টোটাল কমান্ডার সংস্করণ 10.00 একটি 5MB এক্সিকিউটেবল ফাইল হিসাবে ডাউনলোডযোগ্য এবং Windows 11 (32-বিট এবং 64-বিট) পর্যন্ত উইন্ডোজের সমস্ত সংস্করণ সমর্থন করে। টোটাল কমান্ডার প্রোগ্রামটির একটি কার্যকরী ডেমো অফার করে, যা 30 দিনের জন্য স্থায়ী হয়, তারপরে এটি অবশ্যই নিবন্ধিত হতে হবে। একটি আজীবন নিবন্ধন খরচ প্রায় $42.00.

    3. ডিরেক্টরি ওপাস

    ডিরেক্টরি ওপাস উইন্ডোজ সার্ভার 2003 থেকে উইন্ডোজ 11 পর্যন্ত সমর্থন করে। এর বৈশিষ্ট্যগুলি টোটাল কমান্ডার এবং এক্সওয়াইপ্লোরারের মতো, যার মধ্যে একটি ডুয়াল-পেন, ট্যাবড ইন্টারফেস, একাধিক কাস্টমাইজেশন, শক্তিশালী অনুসন্ধান, বিভিন্ন ধরনের ফাইল এবং সংরক্ষণাগারগুলির জন্য সমর্থন এবং একটি পোর্টেবল USB সংস্করণ রয়েছে। .

    Windows 10

    ডিরেক্টরি অপাসের দুটি সংস্করণ রয়েছে:ডিরেক্টরি অপাস লাইট ($40.00) এবং ডিরেক্টরি অপাস প্রো ($70.00)। হাল্কা সংস্করণে একজন হোম ব্যবহারকারীর প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য রয়েছে, যখন প্রো সংস্করণে অত্যন্ত কনফিগারযোগ্য এবং আরও জটিল কার্যকারিতা রয়েছে। প্রো সংস্করণের জন্য, দ্বৈত এবং পাঁচটি কম্পিউটার লাইসেন্স অতিরিক্ত মূল্যে উপলব্ধ। ডিরেক্টরি ওপাস একটি 60-দিনের বিনামূল্যে ট্রায়ালও অফার করে৷

    4. QTTabbar

    যদিও এই তালিকার প্রথম তিনটি অ্যাপ স্বতন্ত্র ফাইল ম্যানেজার, QTTabBar হল ফাইল এক্সপ্লোরারের একটি সংযোজন। একটি ট্যাবড ইন্টারফেসের বাইরে, এটি প্লাগইন, স্ক্রিপ্টিং এবং সীমিত কাস্টমাইজেশন সমর্থন করে।

    QTTabBar সক্রিয় করতে, তাদের অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠা থেকে প্রোগ্রামটি ডাউনলোড এবং ইনস্টল করুন। এরপরে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং দেখুন নির্বাচন করুন৷ ট্যাব

    Windows 10

    তারপর, বিকল্পগুলি নির্বাচন করুন৷ এবং QTTabBar-এ ক্লিক করুন .

    Windows 10

    আপনি এখন সাধারণ উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার ট্যাবগুলিতে অ্যাক্সেস পাবেন৷

    Windows 10

    QTTabBar হল বিনামূল্যের অনুদান সামগ্রী Windows 7, 8, 8.1, 10, এবং 11-এর জন্য উপলব্ধ৷

    5. আলতাপ সালামান্ডার

    Atlap Salamander হল Windows এর জন্য আরেকটি বিনামূল্যের দুই-প্যানেল ফাইল ম্যানেজার। এটি দেখতে টোটাল কমান্ডারের মতো, যদিও অনেক বেশি আধুনিক, এবং হালকা ব্যবহারকারীর জন্য প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য রয়েছে।

    Windows 10

    অ্যাটল্যাপ তার বিকল্পগুলির থেকে আলাদা কারণ এটি FTP, FTPS, SCP, এবং SCFP প্রোটোকল সমর্থন সহ কয়েকটি নেটওয়ার্কিং বৈশিষ্ট্য বৈশিষ্ট্যযুক্ত। এটি একটি পাসওয়ার্ড ম্যানেজারের সাথেও সংহত করে এবং ফাইল এনক্রিপ্ট করার বিকল্প প্রদান করে।

    Atlap Salamander হল একটি ফ্রিওয়্যার যা Windows 10, 8.1, এবং 7 (32-bit এবং 64-bit) সমর্থন করে।

    6. ফ্রি কমান্ডার 

    ফ্রি কমান্ডার হল আমাদের তালিকাভুক্ত কিছু পেইড ফাইল ম্যানেজারগুলির জন্য একটি দুর্দান্ত বিনামূল্যের বিকল্প৷ এটিতে ট্যাবযুক্ত ডুয়াল-পেন ইন্টারফেস, একটি ঐচ্ছিক ট্রি ভিউ, একটি বিল্ট-ইন ফাইল ভিউয়ার এবং আরও অনেক কিছু সহ বৈশিষ্ট্যগুলির একটি স্ট্যাক রয়েছে।

    Windows 10

    ফ্রি কমান্ডারের সোজাসাপ্টা ইন্টারফেসটি টোটাল কমান্ডার বা অ্যাটল্যাপ সালামান্ডারের মতো কিন্তু অনেক বেশি পরিষ্কার। বেশিরভাগ লোকেরা ব্যবহার করবে না এমন উপাদানগুলিকে বিভ্রান্ত না করে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে বৈশিষ্ট্যগুলি যোগ করার জন্য এটি একটি সহজ পদ্ধতির প্রয়োজন।

    ফ্রি কমান্ডার সম্পূর্ণ বিনামূল্যে, পোর্টেবল, এবং 32-বিট বা 64-বিটে Windows XP, Vista, 7, 8, এবং 10 সমর্থন করে।

    7. এক্সপ্লোরার++

    এক্সপ্লোরার++ হল আরেকটি ফ্রি ট্যাবড ইন্টারফেস ফাইল ম্যানেজার যা সিস্টেম রিসোর্স ব্যবহার না করেই উইন্ডোজে আপনার উৎপাদনশীলতা বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে। এটি বহনযোগ্য, হালকা ওজনের এবং অনায়াসে। এটি মূলত ফাইল এক্সপ্লোরারের সাথে সাদৃশ্যপূর্ণ তবে আরও বৈশিষ্ট্য রয়েছে।

    Windows 10

    আপনি যদি এমন একটি ফাইল ম্যানেজার খুঁজছেন যা কেবলমাত্র একটি আরও উন্নত ফাইল এক্সপ্লোরার, এটি আপনার জন্য পছন্দ। এই তালিকার অন্যান্য বিকল্পগুলির মতো এটিতে অনেকগুলি ফাংশন এবং কাস্টমাইজেশন নেই, তবে এটি ফাইল ম্যানেজারদের জন্য একটি দুর্দান্ত ভূমিকা।

    যেহেতু এটি সম্পূর্ণরূপে বহনযোগ্য, এক্সপ্লোরার++ উইন্ডোজের সমস্ত সংস্করণের জন্য উপলব্ধ। এটিও সম্পূর্ণ বিনামূল্যে।

    8. ডাবল কমান্ডার

    শেষ কিন্তু অন্তত নয়, আমাদের ডবল কমান্ডার আছে। ফ্রি কমান্ডারের মতো, ডাবল কমান্ডার হল একটি বিনামূল্যের এবং সম্পূর্ণরূপে ওপেন সোর্স আসল টোটাল কমান্ডারের অনুকরণ।

    যদি বিকল্পগুলির UI আপনার জন্য না হয় তবে ডাবল কমান্ডার সঠিক পছন্দ হতে পারে। এটিতে একটি টু-পেন ভিউ, বিল্ট-ইন ফাইল ভিউয়ার, আর্কাইভ সমর্থন, একটি বর্ধিত অনুসন্ধান ফাংশন এবং কমান্ড এবং প্লাগ-ইনগুলির জন্য সমর্থন সহ সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে।

    Windows 10

    সাম্প্রতিকতম সংস্করণটি মাল্টি-প্ল্যাটফর্ম এবং এটি Windows 10 এবং Windows 11 সহ উইন্ডোজের সমস্ত বর্তমান সংস্করণে কাজ করা উচিত। ডাবল কমান্ডার একটি পোর্টেবল সংস্করণও অফার করে।

    উৎপাদনশীলতার একটি নতুন স্তর

    অনেক ব্যবহারকারীর হতাশার জন্য, ফাইল এক্সপ্লোরার সারা বছর ধরে অপরিহার্যভাবে অপরিবর্তিত রয়েছে। সুতরাং আপনি যদি এমন একটি ফাইল ম্যানেজার খুঁজছেন যা উইন্ডোজ এক্সপ্লোরার দ্বারা উপেক্ষিত বৈশিষ্ট্যগুলি সরবরাহ করতে পারে, আশা করি এই তালিকাটি আপনাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

    আপনি একটি ভিন্ন ফাইল ম্যানেজার ব্যবহার করেন? কমেন্টে আমাদের জানান!


    No
    1. Windows 10 এ ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান ইতিহাস সক্ষম বা অক্ষম করুন

    2. [সমাধান] Windows 10 ফাইল এক্সপ্লোরার ক্র্যাশ

    3. ফাইল এক্সপ্লোরার সাড়া দিচ্ছে না - উইন্ডোজ 10 পিসিতে স্থির করা হয়েছে

    4. Windows 11 (2022)