কম্পিউটার

Windows 10 1803 আপডেট একটি অতিরিক্ত OEM পার্টিশন তৈরি করে

ব্যবহারকারীরা লক্ষ্য করেছেন যে Windows 10 1803 (এপ্রিল 2018 আপডেট) এ আপগ্রেড করার সময়, স্থানীয় ড্রাইভে একটি পৃথক অতিরিক্ত OEM (পুনরুদ্ধার) পার্টিশন উপস্থিত হয়। এই পার্টিশনটিকে একটি আলাদা ড্রাইভ লেটার দেওয়া হয়েছে, এটি ফাইল এক্সপ্লোরার এবং ডিস্ক ম্যানেজার স্ন্যাপ-ইন-এ প্রদর্শিত হয়। NTFS-এর সাথে অতিরিক্ত OEM পার্টিশনের আকার প্রায় 450 - 500 MB। যাইহোক, এই ভলিউমে পর্যাপ্ত ফাঁকা স্থান নেই, 9% এর কম। ফলস্বরূপ, Windows 10 ক্রমাগত বিজ্ঞপ্তিগুলি প্রদর্শন করা শুরু করে যে এই ডিস্কটি প্রায় পূর্ণ।

আমি সংক্ষেপে ব্যাখ্যা করার চেষ্টা করব যার জন্য এই পার্টিশনটি ব্যবহার করা হয়েছে, এবং আপনি এটি মুছে ফেলতে পারেন নাকি বিরক্তিকর বিজ্ঞপ্তিগুলি সরাতে পারেন।

Windows 10 1803 আপডেট একটি অতিরিক্ত OEM পার্টিশন তৈরি করে

নতুন OEM পার্টিশনে, শুধুমাত্র রিকভারি এবং সিস্টেম ভলিউম ইনফরমেশন ফোল্ডারগুলি উপস্থিত থাকে৷

আপনি যদি reagent /info কমান্ড চালান , আপনি যাচাই করতে পারেন যে নতুন OEM পার্টিশনটি Windows Recovery Environment (WinRE) এর বুট ইমেজ সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। কেন Windows 10-এর ডেভেলপাররা পার্টিশনের ছবি আলাদা ডিস্কে সরানোর সিদ্ধান্ত নিয়েছে তা স্পষ্ট নয়৷

Windows 10 1803 আপডেট একটি অতিরিক্ত OEM পার্টিশন তৈরি করে

আপনি যদি WinRe ব্যবহার করে সিস্টেমটি পুনরুদ্ধার করার ক্ষমতা সংরক্ষণ করতে চান তবে আপনাকে এই পার্টিশনটি মুছতে হবে না (Windows-এ OEM পার্টিশন কীভাবে সরাতে হয় নিবন্ধটি ব্যবহার করে)। যাইহোক, এই পার্টিশন থেকে ড্রাইভ লেটারটি সরিয়ে ফেলা সম্পূর্ণ নিরাপদ। WinRE-এ এটি প্রভাবিত করবে না, কারণ Winre.wim-এর চিত্রের পথটি \\?\GLOBALROOT\device\harddisk0\partition5\Recovery\WindowsRE ফর্ম্যাটে ঠিকানা ব্যবহার করা হয়েছে। (যেমন আপনি দেখতে পাচ্ছেন, পাথে ড্রাইভ লেটার নেই)।

আপনি এইভাবে একটি অতিরিক্ত OEM পার্টিশন লুকিয়ে রাখতে পারেন:

  1. আপনি ডিস্ক ম্যানেজার (diskmgmt.msc) এর মাধ্যমে এটিতে নির্ধারিত ড্রাইভ লেটার মুছে ফেলতে পারেন। OEM পার্টিশনে রাইট ক্লিক করুন -> ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন -> সরান। এই ক্ষেত্রে, ভলিউমটি কেবল ফাইল এক্সপ্লোরারে প্রদর্শন করা বন্ধ করবে, তবে এটি HDD থেকে মুছে ফেলা হবে না। আপনি ডিস্ক ম্যানেজার কনসোল থেকে এই অতিরিক্ত পার্টিশনটি সরাতে পারবেন না (মোছা বোতামটি নিষ্ক্রিয়)। Windows 10 1803 আপডেট একটি অতিরিক্ত OEM পার্টিশন তৈরি করে
  2. কমান্ড প্রম্পটে অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকারের সাথে চালানো নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে ডিস্কের মাউন্ট পয়েন্ট অপসারণ করা আরও সহজ: mountvol E: /D
  3. আপনি diskpart কমান্ড দিয়ে এই পার্টিশনের ড্রাইভ লেটারটিও মুছে ফেলতে পারেন, কিন্তু এটি একটু বেশি জটিল। একটি ড্রাইভ লেটার মুছে ফেলতে, আপনাকে নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করতে হবে:
    diskpart
    list volume
    select volume <volume_number>
    remove letter=<drive_letter>
    exit

এতটুকুই, আপনি ব্যবহারকারীর কাছ থেকে নতুন OEM পার্টিশন লুকিয়ে রাখেন এবং ডিস্কের স্থান শেষ হওয়ার বিষয়ে আর কোনো বিজ্ঞপ্তি নেই।


  1. Windows 10 এ ডিভাইস ড্রাইভার আপডেট করবেন কিভাবে

  2. Windows 10 এ USB ড্রাইভার আপডেট করবেন কিভাবে?

  3. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন

  4. Windows 10