কম্পিউটার

Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান

এই নিবন্ধে আমরা Windows 10 / 8.1-এ Wi-Fi সংযোগের একটি সাধারণ সমস্যার সমাধান খুঁজে বের করার চেষ্টা করব, যথা, সীমিত ইন্টারনেট সংযোগ এবং Wi-Fi অ্যাক্সেস পয়েন্ট থেকে পর্যায়ক্রমিক সংযোগ বিচ্ছিন্ন।

সমস্যাটি নিম্নলিখিত এ দেখায়:

Windows 10 Wi-Fi অ্যাক্সেস পয়েন্ট (হটস্পট) সনাক্ত করে এবং কোনো সমস্যা ছাড়াই এটির সাথে সংযোগ করে, কম্পিউটার ইন্টারনেট অ্যাক্সেস করতে পারে, কিন্তু স্বাভাবিক কাজ করার কয়েক মিনিট পরে ইন্টারনেট অ্যাক্সেস হারিয়ে যায়, নেটওয়ার্ক আইকনে হলুদ বিস্ময় চিহ্ন প্রদর্শিত হয় এবং নেটওয়ার্ক সংযোগ বাক্সে সীমিত সংযোগ সম্পর্কে বার্তাটি আসে (“কোনও ইন্টারনেট অ্যাক্সেস নেই” / “সংযোগ সীমিত” ) অ্যাক্সেস পয়েন্টে পুনরায় সংযোগ করার চেষ্টা করার সময়, ইন্টারনেট অ্যাক্সেস শুধুমাত্র অল্প সময়ের জন্য উপলব্ধ হয়।

অথবা এই মত:

আপনি আপনার সিস্টেমকে Windows 8.1 এ আপগ্রেড করার পরে, বা নতুন Windows 10 বিল্ড ইনস্টল করার পরে, বার্তাটি "অপরিচিত নেটওয়ার্ক৷ ইন্টারনেট অ্যাক্সেস নেই” Wi-Fi সংযোগ বৈশিষ্ট্যে প্রদর্শিত হয়।

Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান

দ্রষ্টব্য . অনুরূপ সমস্যাগুলি শুধুমাত্র হার্ডওয়্যারের সাথেই নয়, Windows 10 এর উপর ভিত্তি করে একটি সফ্টওয়্যার অ্যাক্সেস Wi-Fi পয়েন্টের সাথেও ঘটতে পারে।

Wi-Fi অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করার সময় আপনি একই সমস্যার মুখোমুখি হতে পারেন। উভয় ক্ষেত্রেই, অন্য যেকোনো ডিভাইস (স্মার্টফোন, কম্পিউটার, ল্যাপটপ) একই ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্টের সাথে সংযোগ করতে পারে এবং কোনো সমস্যা বা সীমাবদ্ধতা ছাড়াই ইন্টারনেট অ্যাক্সেস করতে পারে (আপনাকে নিশ্চিত করতে হবে যে সমস্যাটি অ্যাক্সেস পয়েন্টে নেই)। পি>

Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান

যদি Windows 10 বা Windows 8.1-এ কোনো Wi-Fi কানেক্টিভিটি সমস্যা থাকে, তাহলে সিস্টেম Wi-Fi নেটওয়ার্ক খুঁজে পায় না, অথবা ব্যবহারকারী Wi-Fi এর মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস সমস্যার সম্মুখীন হয় বা ইন্টারনেট অ্যাক্সেস পর্যায়ক্রমে হারিয়ে যায়, এই পদক্ষেপগুলি পালা অনুসরণ করা মূল্যবান:

আপনার Wi-Fi নেটওয়ার্ক প্রোফাইল মুছুন

সম্ভবত সমস্যাটি হল যে Wi-Fi রাউটারে, সেটিংস এবং / অথবা WEP/WPA2 কী কেবল পরিবর্তন করা হয়েছে। আপনার কম্পিউটার উইন্ডোজ ওয়্যারলেস নেটওয়ার্ক প্রোফাইলে সংরক্ষিত পুরানো সেটিংস সহ অ্যাক্সেস পয়েন্টের সাথে সংযোগ করার চেষ্টা করছে৷ সংরক্ষিত Wi-Fi নেটওয়ার্ক প্রোফাইলটি মুছে ফেলার চেষ্টা করুন (পোস্টে বর্ণিত হিসাবে:কীভাবে একটি Wi-Fi নেটওয়ার্ক প্রোফাইল মুছবেন)।

netsh wlan delete profile name=[profile_name]

আপনি প্রোফাইল মুছে ফেলার পরে, অ্যাক্সেস পয়েন্টে আবার সংযোগ করার চেষ্টা করুন এবং পাসওয়ার্ড নির্দিষ্ট করুন৷

ওয়াই-ফাই অ্যাডাপ্টারের পাওয়ার সেভ মোড অক্ষম করুন

Wi-Fi অ্যাক্সেস পয়েন্টের সাথে সংযোগ হারানোর Win 10/8.1 এর আরেকটি সম্ভাব্য কারণ হল পাওয়ার সেভ মোডের ভুল সেটিংস আপনার Wi-Fi অ্যাডাপ্টারের। এটি উইন্ডোজকে স্বয়ংক্রিয়ভাবে Wi-Fi অ্যাডাপ্টার বন্ধ করে দেয় যদি কিছু সময়ের জন্য শক্তি সঞ্চয় না করা হয়। ওয়্যারলেস ডিভাইস সেটিংসে এই মোডটি সক্ষম কিনা তা পরীক্ষা করুন৷ ওয়্যারলেস সংযোগের বৈশিষ্ট্যগুলি খুলুন এবং কনফিগার করুন টিপুন৷ বোতাম।

Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান

পাওয়ার ম্যানেজমেন্টে যান ট্যাব এবং নিশ্চিত করুন যে বিকল্পটি পাওয়ার বাঁচাতে কম্পিউটারটিকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন চেক করা হয় না।

Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান

এছাড়াও, সিস্টেম সেটিংসে পাওয়ার সেভিং মোড সেটিংস পরিবর্তন করুন। কন্ট্রোল প্যানেলে যান৷ -> পাওয়ার বিকল্পগুলি৷ -> বর্তমান পাওয়ার স্কিমের জন্য প্ল্যান সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷ -> উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন -> ওয়্যারলেস অ্যাডাপ্টার সেটিংস৷ -> পাওয়ার সেভিং মোড -> সর্বোচ্চ কর্মক্ষমতা বেছে নিন .

Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান

TCP/IP স্ট্যাক সেটিংস রিসেট করুন

আপনাকে নিশ্চিত করতে হবে যে এই কম্পিউটারে স্ট্যান্ডার্ড সেটিংস সহ TCP/IP স্ট্যাক ব্যবহার করা হয়েছে। এটি করতে, TCP/IP স্ট্যাকের সেটিংস netsh এর সাথে ডিফল্টে রিসেট করুন:

1
netsh int ip reset C:\resetlog.log

netsh int ip রিসেট C:\resetlog.log

যদি আপনি একটি রিসেট করার সময় যেকোনও উপাদানের জন্য "অ্যাক্সেস অস্বীকার করা হয়" একটি ত্রুটি পান, তাহলে আপনাকে নিম্নলিখিত রেজিস্ট্রি কী HKLM\SYSTEM\CurrentControlSet\Control\Nsi\ {eb004a00-এর বৈশিষ্ট্যগুলিতে আপনার অ্যাকাউন্ট সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিতে হবে 9b1a-11d4-9123-0050047759bc}\26. এর পরে, আবার কমান্ডটি চালান।

কমান্ডটি চালানোর পরে, সিস্টেমটি পুনরায় চালু করুন, Wi-Fi অ্যাক্সেস পয়েন্টের সাথে সংযোগ করুন এবং ইন্টারনেট অ্যাক্সেস করার চেষ্টা করুন৷

TCP/IP অটোটিউনিং অক্ষম করুন

Windows Vista/Windows Server 2008-এ একটি নতুন বৈশিষ্ট্য, TCP রিসিভ উইন্ডো অটো-টিউনিং , গ্রহণকারীর মেমরি বাফারের আকার পরিবর্তনশীলভাবে পরিবর্তন করার জন্য চালু করা হয়েছিল (এই বৈশিষ্ট্যের কারণে, স্থানান্তর উইন্ডোর সর্বাধিক আকার 16MB পর্যন্ত বাড়ানো যেতে পারে)। তাত্ত্বিকভাবে, এটির নেটওয়ার্ক ব্যান্ডউইথ ব্যবহারের দক্ষতা উন্নত করা উচিত এবং নেটওয়ার্ক সাবসিস্টেমের কর্মক্ষমতা অপ্টিমাইজ করা উচিত। কিন্তু বাস্তবে, রিসিভ উইন্ডো (RWIN) আকারের অটোটিউনিংয়ের ফলে অনেক নেটওয়ার্ক সমস্যা দেখা দেয়। Windows 10-এ, Windows 8.1-এর মতো, TCP RWIN অটো-টিউনিং সংরক্ষিত ছিল এবং কখনও কখনও TCP অটো-টিউনিং মানে নেটওয়ার্ক সরঞ্জাম বা ফায়ারওয়ালের সেটিংসের সাথে বিরোধ (এটি TCP উইন্ডো স্কেলিং সমর্থন করে না বা নিষিদ্ধ করে) যার ফলে প্যাকেজের ক্ষতি হয় এবং গতি স্থানীয় নেটওয়ার্ক বা ইন্টারনেট কমে যায় বা এমনকি সম্পূর্ণ অ্যাক্সেস হারিয়ে যায়।

তাই আমরা TCP/IP অটোটিউনিং অক্ষম করার পরামর্শ দিই। এটি করতে, প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডগুলি একে একে চালান:

টিপ৷৷ এই কমান্ডগুলি সাধারণত Windows RT (সারফেস সহ) সহ ডিভাইসগুলিতে 100% কার্যকর, তবে Windows 10 / 8.1 এর ডেস্কটপ সংস্করণগুলিতেও সহায়তা করতে পারে।
1
2
3
netsh int tcp set heuristics disabled
netsh int tcp set global autotuninglevel=disabled
netsh int tcp set global rss=enabled

netsh int tcp সেট হিউরিস্টিক disablednetsh int tcp সেট বৈশ্বিক autotuninglevel=disablednetsh int tcp সেট বৈশ্বিক rss=সক্ষম

Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান

TCP/IP অটোটিউনিং নিষ্ক্রিয় কিনা তা পরীক্ষা করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

1
netsh int tcp show global

netsh int tcp শো গ্লোবাল

আপনি সমস্ত কমান্ড চালানোর পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

ওয়াই-ফাই অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করুন

Wi-Fi অ্যাডাপ্টার ড্রাইভারগুলির সাথে সমস্যাগুলি সমস্যার আরেকটি উত্স হতে পারে। প্রস্তুতকারকের ওয়েবসাইটে উপলব্ধ সর্বশেষ সংস্করণে ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন। সীমিত ইন্টারনেট সংযোগের সমস্যাটি এভাবে সমাধান না হলে, ড্রাইভারের পুরানো সংস্করণ ব্যবহার করার চেষ্টা করুন। পরবর্তী বিভাগে এই সম্পর্কে আরো.

Wi-Fi অ্যাডাপ্টার ড্রাইভারকে ডাউনগ্রেড (রোলব্যাক) করুন

একটি Wi-Fi সংযোগের সমস্যা সমাধানের আরেকটি কার্যকর কৌশল হল ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভারের পুরানো সংস্করণে রোলব্যাক৷

টিপ . অ্যাডাপ্টারের পূর্ববর্তী সংস্করণে ফিরে যাওয়ার বিকল্পটি প্রায় 100% ক্ষেত্রে সহায়তা করে যখন পরবর্তী Windows 10 বিল্ডে আপগ্রেড করার পরে ব্যবহারকারীদের জন্য সীমিত Wi-Fi সংযোগের সমস্যা দেখা দেয়, বিশেষত Wi-Fi অ্যাডাপ্টার সহ ডিভাইসগুলির জন্য Broadcom 802.11 এবং Qualcomm Atheros AR9003WB। সম্ভবত, সমস্যার কারণ হল Windows 10-এর নতুন বিল্ডগুলিতে নতুন ওয়্যারলেস ড্রাইভারগুলির একটি ভুল সংস্করণ।

Windows 10 / 8-এ Wi-Fi অ্যাডাপ্টার ড্রাইভারের পুরানো সংস্করণে ফিরে যেতে:

  1. ডিভাইস ম্যানেজার খুলুন (devmgmt.msc )।
  2. শাখা প্রসারিত করুন নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং আপনার Wi-Fi কার্ড খুঁজুন (আমাদের উদাহরণে ব্রডকম 802.11g)। Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান
  3. আপনার অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করুন নির্বাচন করুন . এই উইন্ডোতে, ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন ক্লিক করুন। Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান
  4. চেক আনচেক করুন সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার দেখান . তারপরে তালিকায় ব্রডকম খুঁজুন, ড্রাইভারের পুরানো সংস্করণ চয়ন করুন এবং পরবর্তী টিপুন (কম সংখ্যাটি পুরানো ড্রাইভার সংস্করণের সাথে মিলে যায়)। আমাদের উদাহরণে ড্রাইভারের পুরোনো সংস্করণটি হল Broadcom 802.11n অ্যাডাপ্টার সংস্করণ:5.100.245.200 (নতুনটির সূচক 6.30.223.102)। Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান দ্রষ্টব্য . আপনি যদি বিল্ট-ইন Microsoft Wi-Fi (WLAN) ড্রাইভার ব্যবহার করেন, আমরা দৃঢ়ভাবে সুপারিশ করি যে আপনি প্রস্তুতকারকের "নেটিভ" ড্রাইভার ইনস্টল করুন। ইউনিভার্সাল ড্রাইভার কিছু ওয়্যারলেস নেটওয়ার্ক কার্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্যা দেখতে পারে।
  5. এখন Wi-Fi অ্যাডাপ্টার ড্রাইভারের পুরানো সংস্করণের ইনস্টলেশন সম্পন্ন হয়েছে৷ আপনাকে শুধুমাত্র আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে এবং Wi-Fi সংযোগ কাজ করে কিনা তা পরীক্ষা করতে হবে৷ ইন্টারনেটের "সীমিত" অবস্থা ইঙ্গিত ছাড়াই কাজ করা উচিত।

অ্যান্টিভাইরাস (ফায়ারওয়াল) নিষ্ক্রিয় করুন

সবচেয়ে জনপ্রিয় অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারে তৈরি ফায়ারওয়ালের বৈশিষ্ট্যগুলির কারণেও সমস্যাটি হতে পারে। বিশেষ করে চেক পয়েন্ট এবং ম্যাকাফি ইন্টারনেট সিকিউরিটিতে এমন আচরণে ধরা পড়ে। আমরা সুপারিশ করছি যে আপনি এই অ্যান্টি-ভাইরাস কার্যকারিতা সাময়িকভাবে নিষ্ক্রিয় করার চেষ্টা করুন এবং কোনও সমস্যা আছে কিনা তা পরীক্ষা করুন৷

FIPS সামঞ্জস্য মোড

কিছু ক্ষেত্রে, Windows 10-এ একটি Wi-Fi নেটওয়ার্কের স্থিতিশীল অপারেশনের জন্য, আপনাকে কিনা তা পরীক্ষা করতে হবে (ফেডারেল ইনফরমেশন প্রসেসিং স্ট্যান্ডার্ড) সক্ষম।

  1. ওয়্যারলেস নেটওয়ার্কের বৈশিষ্ট্যগুলি খুলুন৷
  2. নিরাপত্তা এ যান ট্যাব এবং উন্নত সেটিংস ক্লিক করুন বোতাম।
  3. বিকল্পটি চেক করুনসক্রিয় করুন ফেডারেল ইনফরমেশন প্রসেসিং স্ট্যান্ডার্ড ( FIPS ) এই নেটওয়ার্কের জন্য সম্মতি 802.11 ট্যাবে। Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান
  4. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং বেতার নেটওয়ার্কে পুনরায় সংযোগ করার চেষ্টা করুন৷ যদি সমস্যাটি থেকে যায়, চেকবক্সটি সরান৷

এখানে কয়েকটি সাধারণ সুপারিশ রয়েছে যেগুলিও পরীক্ষা করা উচিত:

  • আপনার Wi-Fi অ্যাডাপ্টারের IP সেটিংস পরীক্ষা করুন। বেশিরভাগ ক্ষেত্রে, "ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP / IPv4)" বিভাগে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলিতে IP ঠিকানা সেট করা উচিত নয়৷ এই ক্ষেত্রে, আপনার ডিভাইস অবশ্যই Wi-Fi রাউটারে DHCP পরিষেবা থেকে স্বয়ংক্রিয়ভাবে IP ঠিকানা গ্রহণ করবে
  • কোন DNS সার্ভার ব্যবহার করা হয়েছে তা পরীক্ষা করুন। Google DNS ঠিকানা উল্লেখ করার চেষ্টা করুন:8.8.8.8
  • চেক করুন হয়ত আপনি ইন্টারনেটের সাথে সংযোগ করার জন্য একটি সিস্টেম প্রক্সি সার্ভার কনফিগার করেছেন৷ এটি পুনরায় সেট করার চেষ্টা করুন:Netsh winhttp রিসেট প্রক্সি৷
  • HT হাইট থ্রুপুট নিষ্ক্রিয় করার চেষ্টা করুন Wi-Fi অ্যাডাপ্টার সেটিংসে মোড, যার মানে কভারেজ এলাকায় কোনও পুরানো 802.11 b/g অ্যাক্সেস পয়েন্ট নেই৷ যদি এই মোডটি সক্ষম থাকে এবং আশেপাশে পুরানো ক্লায়েন্ট থাকে (প্রতিবেশী, অফিস), তবে নেটওয়ার্ক কার্ডটি পর্যায়ক্রমে সংকেত হারাতে পারে এবং নেটওয়ার্ক সংযোগটি অস্থির হবে। অ্যাডাপ্টার ড্রাইভার সেটিংসে, এই ফাংশনটিকে HT মোড বলা হয়৷ . এটিকে “অক্ষম করুন এ স্যুইচ করুন৷ ” অথবা “Non HT৷ " Windows 10 এবং 8.1-এ সীমিত Wi-Fi অ্যাক্সেস - সমস্যা সমাধান
  • আপনার ওয়্যারলেস কার্ড এবং অ্যাক্সেস পয়েন্টের ড্রাইভার দ্বারা সমর্থিত 802.11 স্ট্যান্ডার্ডের প্রকারগুলি পরীক্ষা করুন (দেখুন কেন আপনার কম্পিউটার 5GHz Wi-Fi নেটওয়ার্ক দেখতে পাচ্ছে না)।

উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 8.1-এ সীমিত ওয়াই-ফাই সংযোগের সমস্যা সমাধানে নির্দিষ্ট পদ্ধতিগুলি সাহায্য করবে। আপনি যদি সমস্যাটি পরিচালনা করার অন্য কোন উপায় খুঁজে পান, অনুগ্রহ করে, মন্তব্যে এটি বর্ণনা করুন৷


  1. Windows 10 এ কিভাবে দ্রুত এবং সহজে Wi-Fi পাসওয়ার্ড খুঁজে পাবেন

  2. উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে কীভাবে ওয়াই-ফাই পাসওয়ার্ড দেখতে হয়

  3. কিভাবে উইন্ডোজ 11 এবং 10 উন্নত বুট বিকল্পগুলি অ্যাক্সেস করবেন

  4. সমাধান:অজানা নেটওয়ার্ক ইন্টারনেট অ্যাক্সেস নেই উইন্ডোজ 10, 8.1 এবং 7