কম্পিউটার

Windows 10

এ PowerShell দিয়ে কমান্ড প্রম্পট প্রতিস্থাপন করুন

PowerShell এবং Command Prompt হল Windows-এ নির্মিত কমান্ড লাইন টুল, এবং উভয়ই Windows 10 এবং Windows 8-এর পাওয়ার ইউজার মেনু থেকে অ্যাক্সেসযোগ্য। যাইহোক, আপনার কম্পিউটার কেমন আছে তার উপর নির্ভর করে আপনি সেই মেনুটি ব্যবহার করতে পারেন। সেট আপ করুন।

আপনি যদি বেশিরভাগ কম্পিউটার ব্যবহারকারীর মতো হন এবং পাওয়ারশেল বনাম কম্যান্ড প্রম্পট খোলার প্রবণতা রাখেন, তাহলে এটি পাওয়ার ইউজার মেনুকে কমান্ড প্রম্পট অফার করার জন্য বাধ্য করা সত্যিই সহায়ক হতে পারে যাতে আপনি যে কোনও সময় এটি সহজে খুলতে পারেন৷

    Windows 10

    কমান্ড প্রম্পটের জন্য পাওয়ারশেল অদলবদল করা সহজ এবং সোজা কাজ। এই প্রোগ্রামগুলিতে সমর্থিত কমান্ড সম্পর্কে আপনার কিছু জানার দরকার নেই বা পরিবর্তন করার জন্য আপনাকে উইন্ডোজ সেটিংসে খুব বেশি খনন করতে হবে না৷

    আপনাকে যা করতে হবে তা হল টাস্কবারসেটিংস অ্যাক্সেস করা এবং পাওয়ারশেল বিকল্পটি নিষ্ক্রিয় করা। পাওয়ার ইউজার মেনু থেকে PowerShell ব্যবহার করে ফিরে যাওয়ার জন্য সেটিং পরিবর্তন করা, থিসেটিংকে বিপরীত করার মতোই সহজ৷

    দ্রষ্টব্য:আপনি যদি পরিচিত না হন, তাহলে স্টার্ট বোতামে ডান-ক্লিক করে পাওয়ার ইউজারমেনু অ্যাক্সেসযোগ্য। আপনি এর মাধ্যমে Win+X কীবোর্ড শর্টকাট কার্যকর করতে পারেন .

    পাওয়ারশেল এবং কমান্ড প্রম্পট স্যুইচ করুন

    কমান্ড প্রম্পটের পক্ষে পাওয়ার ইউজার মেনু থেকে PowerShell অপসারণ করতে, Windows 10 টাস্কবারের একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন (মেনু যা ঘড়ি ধারণ করে এবং প্রোগ্রাম আইকনগুলি খুলুন) এবং টাস্কবার সেটিংস বেছে নিন। .

    Windows 10

    উইন্ডোজ 8-এ, এর মতো একটি টাস্কবার বিকল্প নেই। পরিবর্তে, বৈশিষ্ট্য-এ যান , এই মত:

    Windows 10

    যখন Windows 10 টাস্কবার উইন্ডো খোলে, টগল করে বন্ধ করুন যখন আমি স্টার্ট বোতামে ডান-ক্লিক করি বা উইন্ডোজ কী+X টিপুন তখন মেনুতে Windows PowerShell-এর সাথে কমান্ড প্রম্পট প্রতিস্থাপন করুন নামক সেটিং। .

    Windows 10

    আপনি যদি Windows 8 ব্যবহার করেন, তাহলে নেভিগেশন খুলুন পরিবর্তে ট্যাব করুন, এবং মেনুতে Windows PowerShell-এর সাথে কমান্ড প্রম্পট প্রতিস্থাপন করুন যখন আমি নীচের-বাম কোণায় ডান-ক্লিক করি বা Widows কী+X টিপুন এর পাশের চেকটি সরিয়ে দিন .

    Windows 10

    Windows 10 এর জন্য, এটি কার্যকর করার জন্য আপনাকে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বা আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে না। শুধু টাস্কবার উইন্ডো থেকে প্রস্থান করুন এবং দুটি নতুন বিকল্প দেখতে স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন:কমান্ডপ্রম্পট এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) .

    Windows 8 ব্যবহারকারীদের ঠিক আছে নির্বাচন করা উচিত পরিবর্তনগুলি সংরক্ষণ করতে টাস্কবারের বৈশিষ্ট্য উইন্ডোতে।

    টিপ:আপনি যে কোনো সময় সেটিকে চালু করে সেটিকে পূর্বাবস্থায় ফেরাতে পারেন অবস্থান (উইন্ডোজ 10) বা বাক্সে একটি চেক ব্যাক করা (উইন্ডোজ 8), যা কমান্ড প্রম্পটের পরিবর্তে PowerShell কে PowerUser মেনুতে রাখবে।

    কোন Windows 7 পদ্ধতি আছে?

    আপনি হয়তো ভাবছেন কেন আমরা Windows 7-এ PowerShell এবং কমান্ড প্রম্পট অদলবদল করার কথা উল্লেখ করছি না। দুর্ভাগ্যবশত, Windows 7-এ কোনো পাওয়ার ইউজার মেনু বিল্ট-ইন নেই কারণ টুলটি শুধুমাত্র Windows 10 এবং Windows 8-এ উপলব্ধ।

    যাইহোক, উইন্ডোজ 7 এবং উইন্ডোজের পুরানো সংস্করণগুলির জন্য আপনি ইনস্টল করতে পারেন এমন তৃতীয় পক্ষের প্রোগ্রাম রয়েছে যা আপনাকে পাওয়ার ব্যবহারকারী মেনু অনুকরণ করতে দেয়। একবার ইনস্টল হয়ে গেলে, আপনি পাওয়ার ইউজার মেনুর মতো একটি মেনু দেখতে Windows 7-এর বিজ্ঞপ্তি এলাকায় প্রোগ্রামটিতে ডান-ক্লিক করতে পারেন এবং কমান্ড প্রম্পট সহ অনেক সিস্টেম টুলস সহজেই অ্যাক্সেস করতে পারেন।

    এরকম একটি প্রোগ্রাম হল WinPlusX। এটি Windows XP এর মাধ্যমে Windows 7 ডাউনে কাজ করে।

    Windows 10

    আপনি উপরে দেখতে পাচ্ছেন, WinPlusX শুধুমাত্র কমান্ড প্রম্পট নয় নোটপ্যাড, রেজিস্ট্রি এডিটর, অনুসন্ধান, পাওয়ার বিকল্প এবং আরও অনেক কিছুর জন্য একটি শর্টকাট প্রদান করে। আপনি যদি প্রোগ্রামের বিকল্পগুলি খোলেন, আপনি এমনকি আপনার নিজস্ব শর্টকাট যোগ করতে পারেন বা পূর্বে বিদ্যমান শর্টকাটগুলিকে সরিয়ে দিতে পারেন৷

    এটি কি উইন্ডোজ 7 এর জন্য একটি সত্যিকারের পাওয়ার ব্যবহারকারী মেনু? আসলেই নয়, যেহেতু একটি আসলে বিদ্যমান নেই৷ যাইহোক, এটি প্রায় ঠিকভাবে কাজ করে এবং এমনকি ইনস্টল করার প্রয়োজন নেই। এটি সম্পূর্ণরূপে বহনযোগ্য এবং উইন্ডোজ রেজিস্ট্রিতে পরিবর্তনগুলি সংরক্ষণ করে৷

    OpenCommand Prompt করার অন্যান্য উপায়

    কমান্ড প্রম্পটিস খুলতে পাওয়ার ইউজার মেনু ব্যবহার করে কমান্ড লাইন টুল চালু করার জন্য অনেকের মধ্যে একটি পদ্ধতি। কেউ কেউ মেনু দিয়ে এটি খুলতে সবচেয়ে সহজ বলে মনে করেন কিন্তু কমান্ড প্রম্পট চালু করার অন্য পদ্ধতি রয়েছে যা আপনি পছন্দ করতে পারেন।

    উদাহরণস্বরূপ, আপনি cmd চালাতে পারেন যে কোনো সময় দ্রুত কমান্ড প্রম্পট খুলতে একটি রান ডায়ালগ বক্সে কমান্ড দিন।

    Windows 10

    যেহেতু রান ডায়ালগ বক্সটি একটি দ্রুত কীবোর্ড শর্টকাট দিয়ে অ্যাক্সেসযোগ্য (WIN+R ), আপনি দেখতে পারেন কেন এটি কিছু লোকের জন্য একটি পছন্দের পদ্ধতি৷

    Windows 10, Windows 8, বা Windows 7-এ কমান্ড প্রম্পটে যাওয়ার আরেকটি উপায় হল কমান্ড অনুসন্ধান করা। স্টার্ট মেনুতে প্রম্পট করুন। আপনি ফলাফলে টুলটি দেখতে পাবেন এবং আপনি Enter টিপুন অথবা এটি চালু করতে ক্লিক/ট্যাপ করুন।

    এটি একটি প্রশাসক কমান্ড প্রম্পট খোলার সর্বোত্তম উপায় , যা উইন্ডোজে কিছু নির্দিষ্ট কাজ সম্পাদন করার সময় প্রয়োজন।

    Windows 10

    আর একটি উপায় হল আপনার ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করা যা cmd নির্দেশ করে , এবং তারপর এটিকে সেখানে রাখুন বা দ্রুত, এক-ক্লিক শর্টকাট কমান্ড প্রম্পটের জন্য টাস্কবারে পিন করুন৷

    অবশেষে, আপনি কমান্ড প্রম্পট খুলতে টাস্ক ম্যানেজার ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিটি উপযোগী যদি আপনার কম্পিউটার ক্র্যাশ হয়ে যায় যাতে নিয়মিত রান ডায়ালগ বক্স, ডেস্কটপ এবং স্টার্ট মেনু দৃশ্যমান না হয়।

    Windows 10

    শুধু ফাইল এ যান৷> নতুন টাস্ক চালান (বা নতুন টাস্ক (চালান...) Windows 7 এর জন্য) একটি পাঠ্য বাক্স দেখতে যেখানে আপনি cmd লিখতে পারেন৷ কমান্ড প্রম্পট চালু করতে।


    1. Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

    2. কমান্ড প্রম্পট সহ উইন্ডোজ 10-এ ভুলে যাওয়া পাসওয়ার্ড কীভাবে পুনরায় সেট করবেন

    3. Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

    4. কমান্ড প্রম্পট সহ উইন্ডোজ 10-এ ফাইল এবং ফোল্ডারগুলিকে কীভাবে সুরক্ষিতভাবে লুকাবেন