কম্পিউটার

উইন্ডোজ টার্মিনালে উইন্ডোজ পাওয়ারশেল, পাওয়ারশেল, অ্যাজুর ক্লাউড শেল, কমান্ড প্রম্পট কী

উইন্ডোজ টার্মিনাল এটি বিভিন্ন কমান্ড-লাইন ইউটিলিটি যেমন Windows PowerShell, PowerShell, কমান্ড প্রম্পট ইত্যাদির একত্রীকরণ। এটি আপনাকে আপনার Windows 11/10 কম্পিউটারে একক উইন্ডো থেকে একবারে একাধিক কমান্ড-লাইন ইউটিলিটি ব্যবহার করতে দেয়। আপনি যদি প্রথমবারের মতো এটি ব্যবহার করতে চলেছেন, তাহলে আপনি হয়তো টুলটি পুরোপুরি বুঝতে পারবেন না। সেজন্য Windows টার্মিনালে Windows PowerShell, PowerShell, Azure ক্লাউড শেল, এবং কমান্ড প্রম্পট কী তা জানতে আপনাকে অবশ্যই এই নিবন্ধটি পরীক্ষা করতে হবে৷

উইন্ডোজ টার্মিনালে উইন্ডোজ পাওয়ারশেল, পাওয়ারশেল, অ্যাজুর ক্লাউড শেল, কমান্ড প্রম্পট কী

উইন্ডোজ টার্মিনালের ভিতরে একটি নির্দিষ্ট টুল দিয়ে শুরু করার আগে, আপনাকে উইন্ডোজ টার্মিনাল সম্পর্কে জানতে হবে। আপনার তথ্যের জন্য, উইন্ডোজ টার্মিনাল হল একটি মাল্টি-ট্যাবড ইউটিলিটি, ব্যবহারকারীদের একটি উইন্ডো থেকে একাধিক টুল (কমান্ড প্রম্পট, উইন্ডোজ পাওয়ারশেল, পাওয়ারশেল, অ্যাজুর ক্লাউড শেল, ইত্যাদি) ব্যবহার করতে দেয়। আপনি প্রতিটি অ্যাপের জন্য একটি উইন্ডো না খুলেই একটি ডেডিকেটেড টুল হিসেবে ব্যবহার করতে পারেন।

সাধারণভাবে, আপনার Windows PowerShell-এর জন্য একটি উইন্ডো, কমান্ড প্রম্পটের জন্য আরেকটি, এবং আরও অনেক কিছু থাকতে হবে। যাইহোক, Windows টার্মিনাল সেই বিশৃঙ্খলা বাদ দেয় এবং ব্যবহারকারীদের একটি উইন্ডো থেকে উভয় টুল ব্যবহার করতে দেয়।

Windows PowerShell, PowerShell, Azure ক্লাউড শেল, টার্মিনালে কমান্ড প্রম্পট ব্যাখ্যা করা হয়েছে

উইন্ডোজ টার্মিনালে Windows PowerShell, Azure Cloud Shell এবং কমান্ড প্রম্পট ডেডিকেটেড টুলের মতোই কাজ করে। একটি ডেডিকেটেড উইন্ডোজ পাওয়ারশেল উইন্ডো এবং উইন্ডোজ টার্মিনালের উইন্ডোজ পাওয়ারশেল উইন্ডোতে কমান্ড চালানোর মধ্যে কোন পার্থক্য নেই। একইভাবে, একটি ডেডিকেটেড সিএমডি উইন্ডোতে একটি কমান্ড চালানো এবং উইন্ডোজ টার্মিনালে একটি কমান্ড প্রম্পটের মধ্যে কোনো পার্থক্য নেই৷

অন্যদিকে, পাওয়ারশেল উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সের সাথে সামঞ্জস্যপূর্ণ। অন্য কথায়, পাওয়ারশেল 7.2 এবং পরবর্তী সংস্করণগুলি .NET ফ্রেমওয়ার্কের পরিবর্তে .NET কোরে তৈরি করা হয়েছে, যা Windows ব্যতীত অন্য প্ল্যাটফর্মে পাওয়ারশেল পাওয়া সম্ভব করেছে৷ আপনি যদি এটি আগে ব্যবহার করে থাকেন এবং এটি Windows 11/10 এ চেষ্টা করতে চান, তাহলে আপনি Windows টার্মিনালে এটি খুঁজে পেতে পারেন৷

পরের জিনিস Azure Cloud Shell. সাধারণত, এটি ব্যবহারকারীদের একটি ব্রাউজার-ভিত্তিক শেল অভিজ্ঞতা প্রদান করে। যাইহোক, যদি আপনি Windows টার্মিনালে এটি পেতে চান, তাহলে আপনাকে Azure Cloud Shell প্রোফাইল খুলতে হবে।

এই সমস্ত ইউটিলিটি এক ছাদের নিচে থাকার জন্য আপনার অনেক সুবিধা রয়েছে। আরো প্রোফাইল যোগ করার জন্য প্যানেল কাস্টমাইজ করা থেকে, আপনি Windows টার্মিনাল ব্যবহার করার সময় সবকিছু করতে পারেন। কাস্টমাইজেশন সম্পর্কে কথা বললে, ধরে নেওয়া যাক যে আপনি উইন্ডোজ পাওয়ারশেলের পটভূমিতে সাধারণ নীল রঙ চান না। এই ধরনের ক্ষেত্রে, আপনি এটিকে আপনার পছন্দের অন্য কিছুতে পরিবর্তন করতে পারেন।

উইন্ডোজ টার্মিনাল, পাওয়ারশেল, Azure ক্লাউড শেল এবং উইন্ডোজ টার্মিনালে কমান্ড প্রম্পট কাস্টমাইজ করুন

উইন্ডোজ টার্মিনাল, Azure ক্লাউড শেল, এবং Windows টার্মিনালে কমান্ড প্রম্পট কাস্টমাইজ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটারে উইন্ডোজ টার্মিনাল খুলুন।
  2. শিরোনাম বারে তীর আইকনে ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
  3. বাম দিকে একটি প্রোফাইল বেছে নিন।
  4. আদর্শ-এ স্যুইচ করুন   ট্যাব।
  5. আপনার পছন্দসই ফন্ট, ফন্ট সাইজ, ফন্টের ওজন, পটভূমির রঙ ইত্যাদি নির্বাচন করুন।
  6. সংরক্ষণ করুন-এ ক্লিক করুন   বোতাম।

শুরু করার জন্য, আপনাকে উইন্ডোজ টার্মিনাল খুলতে হবে এবং শিরোনাম বারে তীর আইকনে ক্লিক করতে হবে। খোলা তালিকা থেকে, সেটিংস  নির্বাচন করুন বিকল্প এবং বাম দিকে একটি প্রোফাইল চয়ন করুন৷

উইন্ডোজ টার্মিনালে উইন্ডোজ পাওয়ারশেল, পাওয়ারশেল, অ্যাজুর ক্লাউড শেল, কমান্ড প্রম্পট কী

পরবর্তী স্ক্রিনে, আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী ডিফল্ট সেটিং পরিবর্তন করতে পারেন। আপনার তথ্যের জন্য, আপনি ফন্ট ফ্যামিলি এবং সাইজ, প্রোফাইলের নাম, আইকন, ট্যাবের শিরোনাম, ফন্ট-ওজন, কার্সারের আকৃতি, ব্যাকগ্রাউন্ড ইমেজ সেট করতে এবং আরও অনেক কিছু পরিবর্তন করতে পারেন।

উইন্ডোজ টার্মিনালে উইন্ডোজ পাওয়ারশেল, পাওয়ারশেল, অ্যাজুর ক্লাউড শেল, কমান্ড প্রম্পট কী

অবশেষে, আপনাকে অবশ্যই সংরক্ষণ করুন ক্লিক করতে হবে সমস্ত পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম। আপনার তথ্যের জন্য, আপনি প্রোফাইল পরিবর্তন করার সাথে সাথে বিকল্পগুলির তালিকা পরিবর্তিত হয়।

উইন্ডোজ টার্মিনালে স্টার্টআপ প্রোফাইল কীভাবে পরিবর্তন করবেন

উইন্ডোজ টার্মিনালে উইন্ডোজ পাওয়ারশেল, পাওয়ারশেল, অ্যাজুর ক্লাউড শেল, কমান্ড প্রম্পট কী

ডিফল্টরূপে, Windows টার্মিনাল Windows PowerShell খোলে। যাইহোক, আপনার সবসময় Windows PowerShell এর প্রয়োজন নাও হতে পারে এবং আপনি কমান্ড প্রম্পট বা অন্য কিছু ব্যবহার করতে চান। এর জন্য, আপনাকে Windows টার্মিনালে ডিফল্ট শেল পরিবর্তন করতে হবে।

উইন্ডোজ টার্মিনালে স্টার্টআপ প্রোফাইল পরিবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার পিসিতে উইন্ডোজ টার্মিনাল খুলুন।
  2. টাইটেল বারে তীর আইকনে ক্লিক করুন।
  3. সেটিংস  নির্বাচন করুন বিকল্প।
  4. নিশ্চিত করুন যে আপনি স্টার্টআপ  এ আছেন৷ ট্যাব।
  5. ডিফল্ট প্রোফাইল প্রসারিত করুন ড্রপ-ডাউন তালিকা।
  6. আপনার পছন্দের একটি প্রোফাইল নির্বাচন করুন৷
  7. সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম।

এর পরে, উইন্ডোজ টার্মিনাল নতুন স্টার্টআপ প্রোফাইল খুলবে। যাইহোক, আপনি যদি Windows টার্মিনালে একটি নতুন প্রোফাইল যোগ করতে চান, তাহলে আপনাকে এই ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করতে হবে।

উইন্ডোজ টার্মিনাল কিসের জন্য ব্যবহৃত হয়?

উইন্ডোজ টার্মিনাল Windows 11/10 কম্পিউটারে কমান্ড কার্যকর করতে ব্যবহৃত হয়। উইন্ডোজ পাওয়ারশেল, কমান্ড প্রম্পট এবং অন্যান্য শেলগুলিতে আপনি যে কোনও কমান্ড ব্যবহার করতে পারেন তা প্রবেশ করানো সম্ভব। আপনি এক বা একাধিক কমান্ড চালাতে চান না কেন, উভয়ই উইন্ডোজ টার্মিনালে সম্ভব।

উইন্ডোজ টার্মিনাল কি কমান্ড প্রম্পটের মত?

না, কমান্ড প্রম্পট হল একটি ডেডিকেটেড টুল যা উইন্ডোজ কম্পিউটারে অন্তর্ভুক্ত। দ্বিতীয়ত, কমান্ড প্রম্পট হল উইন্ডোজ টার্মিনালের একটি অংশ। উইন্ডোজ টার্মিনালে Windows PowerShell-এর মতো অন্যান্য কমান্ড-লাইন টুল যোগ করা সম্ভব।

এখানেই শেষ! আশা করি এই গাইডটি আপনাকে উইন্ডোজ টার্মিনালের পদ্ধতি বুঝতে সাহায্য করেছে।

পড়ুন যা আপনার আগ্রহী হতে পারে:

  • প্রসঙ্গ মেনু থেকে উইন্ডোজ টার্মিনালে ওপেন কীভাবে যুক্ত বা সরাতে হয়
  • প্রসঙ্গ মেনুতে প্রশাসক হিসাবে ওপেন উইন্ডোজ টার্মিনালকে কীভাবে যুক্ত করবেন
  • উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট কালার স্কিম কিভাবে পরিবর্তন করবেন
  • কিভাবে উইন্ডোজ টার্মিনালে স্বচ্ছ পটভূমি সক্ষম করবেন
  • কিভাবে উইন্ডোজ টার্মিনাল সেটিংস ডিফল্টে রিসেট করবেন
  • কিভাবে প্রশাসক হিসেবে উইন্ডোজ টার্মিনাল খুলবেন।

উইন্ডোজ টার্মিনালে উইন্ডোজ পাওয়ারশেল, পাওয়ারশেল, অ্যাজুর ক্লাউড শেল, কমান্ড প্রম্পট কী
  1. উইন্ডোজ পাওয়ারশেল এবং কমান্ড প্রম্পটের মধ্যে পার্থক্য

  2. Windows 10-এ প্রসঙ্গ মেনুতে কমান্ড প্রম্পট দিয়ে PowerShell প্রতিস্থাপন করুন

  3. Windows 10 স্টার্ট মেনুতে কমান্ড প্রম্পট দিয়ে Powershell প্রতিস্থাপন করুন

  4. Windows 10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরিগুলি কীভাবে পরিবর্তন করবেন