কম্পিউটার

কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন

আপনি যদি বাড়িতে একটি সার্ভার সেট আপ করতে চান তবে আপনি এটি দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে সক্ষম হতে পারেন। অবশ্যই, আপনি যদি আপনার পিসি বা সার্ভার চালু রেখে যান তবেই আপনি দূরবর্তীভাবে সংযোগ করতে পারবেন। আপনি হয়ত এটি করতে চান না, বিশেষ করে যদি আপনি আপনার শক্তি বিল কমাতে চান।

এই সমস্যাটি মোকাবেলা করার একটি ভাল উপায় হল আপনার পিসি বা সার্ভার বন্ধ করা, এবং তারপর আপনি যখন এটি ব্যবহার করার জন্য প্রস্তুত তখনই এটিকে দূরবর্তীভাবে জাগিয়ে তুলুন। আপনি যদি দূরবর্তীভাবে আপনার Windows 10 পিসিকে জাগিয়ে তুলতে চান, তাহলে আপনি বিদ্যমান পদ্ধতিগুলি যেমন ওয়েক-অন-ল্যান (ডব্লিউওএল), বা টিমভিউয়ারের মতো দূরবর্তী অ্যাক্সেস সফ্টওয়্যার ব্যবহার করে তা করতে পারেন৷

    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন

    আপনার নেটওয়ার্ক রাউটার বা ফায়ারওয়াল প্রস্তুত করা হচ্ছে

    আপনি আপনার Windows 10 পিসিকে দূরবর্তীভাবে জাগানোর জন্য একটি দূরবর্তী ওয়েকআপ টুল ব্যবহার করা শুরু করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার নেটওয়ার্ক রাউটার সঠিকভাবে কনফিগার করা আছে যাতে আপনি আপনার পিসি অ্যাক্সেস করতে পারেন, যার মধ্যে উপযুক্ত ফায়ারওয়াল নিয়ম সেট আপ করা সহ।

    উদাহরণস্বরূপ, বেশিরভাগ আবাসিক নেটওয়ার্ক রাউটারে ওয়েক-অন-ল্যান-এর জন্য অন্তর্নির্মিত সমর্থন রয়েছে। কিভাবে ম্যাজিক প্যাকেট ফরোয়ার্ড করতে হয় তা সহ এটি কীভাবে সেট আপ করবেন সে সম্পর্কে অতিরিক্ত তথ্যের জন্য আপনাকে আপনার ব্যবহারকারীর ম্যানুয়ালটির সাথে পরামর্শ করতে হতে পারে। (আপনার পিসি চালু করার জন্য পাঠানো বিশেষ ডেটা প্যাকেট) আপনার পিসির MAC ঠিকানায়।

    আপনি https://192.168.0.1 টাইপ করে বেশিরভাগ হোম রাউটারের জন্য আবাসিক সেটিংস মেনু অ্যাক্সেস করতে পারেন অথবা https://192.168.1.1 আপনার ওয়েব ব্রাউজারে। সাইন ইন করার জন্য আপনার প্রশাসনিক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের প্রয়োজন হবে, যা (যদি আপনি এটি পরিবর্তন না করে থাকেন) আপনার রাউটারে বা সরবরাহকৃত ব্যবহারকারীর ম্যানুয়ালের মধ্যে প্রিন্ট করা উচিত।

    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন

    Windows 10 PC-এ Wake-on-LAN সক্ষম করা হচ্ছে

    আপনার রাউটার সঠিকভাবে কনফিগার করা থাকলে, Windows 10 চলমান পিসিতে Wake-on-LAN সক্ষম করার পরবর্তী ধাপ হল আপনার BIOS/UEFI সেটিংসে বৈশিষ্ট্যটি সক্ষম করা।

    আপনার মাদারবোর্ড ফার্মওয়্যারের উপর নির্ভর করে এই সেটিংটি বিভিন্ন বিভাগে স্থাপন করা হতে পারে, তবে আপনি এটি উন্নত -এ খুঁজে পেতে সক্ষম হবেন। অথবাপাওয়ার ম্যানেজমেন্ট মেনু ওয়েক-অন-ল্যান-এর সেটিং চালু এ সেট করা আছে তা নিশ্চিত করুন অথবা সক্ষম . যদি তা না হয়, WOL ম্যাজিক প্যাকেট (আপনার পিসি আবার চালু করতে ব্যবহৃত) আপনার পিসি চালু করবে না।

    যদি আপনার BIOS-এ Wake-on-LAN সক্ষম করা থাকে, তাহলে আপনার পরবর্তী ধাপ হল Windows 10-এ একটি বৈশিষ্ট্য হিসাবে এটি সক্ষম করা। আপনাকে ম্যাজিক প্যাকেটে প্রতিক্রিয়া জানাতে আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার সেট করতে হবে।

    দ্রষ্টব্য :এটি শুধুমাত্র ইথারনেট-সংযুক্ত PCs এর সাথে কাজ করতে পারে , মানে আপনি সাধারণত WiFi-এর মাধ্যমে Wake-on-LAN ব্যবহার করতে পারবেন না।

    • উইন্ডো 10 এ WOL সক্ষম করতে, আপনাকে ডিভাইস ম্যানেজার সেটিংস মেনুতে এটি সক্ষম করতে হবে। স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন শুরু করতে।
    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন
    • ডিভাইস ম্যানেজারে উইন্ডো, নেটওয়ার্ক অ্যাডাপ্টার খুলুন বিভাগ আপনার নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য আপনি যে নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি ব্যবহার করেন তার ডান-ক্লিক করুন, তারপরে বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন বিকল্প।
    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন
    • উন্নত বৈশিষ্ট্যের ট্যাব উইন্ডো, আপনি আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য বিভিন্ন বিশেষজ্ঞ সেটিংস অ্যাক্সেস করতে পারেন। ওয়েক অন ম্যাজিক প্যাকেটে ক্লিক করুন বিকল্প, তারপর সক্ষম নির্বাচন করুন মান থেকে ড্রপ-ডাউন মেনু।
    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন
    • একবার ম্যাজিক প্যাকেট সেটিং সক্ষম হয়ে গেলে, পাওয়ার ম্যানেজমেন্টে স্যুইচ করুন ট্যাব উইন্ডোজকে আপনার পিসিকে একটি WOL ম্যাজিক প্যাকেটে সাড়া দেওয়ার অনুমতি দিতে হবে, তাই নিশ্চিত করুন যে এই ডিভাইসটিকে কম্পিউটার জাগানোর অনুমতি দিন এবং কম্পিউটারকে জাগানোর জন্য শুধুমাত্র একটি ম্যাজিক প্যাকেটের অনুমতি দিন চেকবক্স সক্রিয় করা হয়। ঠিক আছে ক্লিক করুন আপনার নতুন সেটিংস সংরক্ষণ করতে।
    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন

    সেটিংস সংরক্ষিত হয়ে গেলে, আপনার পিসি অন্য কম্পিউটার থেকে ওয়েক-অন-ল্যান ম্যাজিক প্যাকেটের সাথে জাগ্রত হওয়ার জন্য প্রস্তুত হওয়া উচিত।

    একটি ওয়েক-অন-ল্যান ম্যাজিক প্যাকেট পাঠানো হচ্ছে

    আপনার Windows 10 পিসিকে দূরবর্তীভাবে জাগানোর জন্য, আপনাকে WOL ম্যাজিক প্যাকেট ইস্যু করতে সক্ষম অন্য পিসিতে সফ্টওয়্যার প্রয়োজন, যেমন NirSoft WakeMeOnLAN . কিছুটা পুরানো ইন্টারফেস থাকা সত্ত্বেও, WakeMeOnLan এখনও উইন্ডোজ পিসিতে WOL ব্যবহারের জন্য একটি বিনামূল্যে এবং সহজ সমাধান হিসাবে কাজ করে৷

    • WakeMeOnLan ব্যবহার করতে, আপনাকে NirSoft ওয়েবসাইট থেকে সফ্টওয়্যারটি ডাউনলোড করতে হবে। একবার আপনি জিপ ফাইলটি বের করে নিলে, WakeMeOnLan.exe চালু করুন সফ্টওয়্যার চালু করার জন্য ফাইল। আপনি ফাইল> স্ক্যান করা শুরু করুন ক্লিক করে আপনার স্থানীয় নেটওয়ার্কে WOL-সক্ষম পিসিগুলির জন্য স্ক্যান করা শুরু করতে পারেন , অথবা নতুন কম্পিউটার যোগ করুন ক্লিক করে ম্যানুয়ালি একটি পিসি যোগ করুন পরিবর্তে।
    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন
    • একবার আপনার সংরক্ষিত তালিকায় একটি PC (বা PC) থাকলে, আপনি একটি WOL ম্যাজিক প্যাকেট ব্যবহার করে সেটিকে নির্বাচন করে Wake Up Selected Computers টিপে সেগুলোকে শক্তিশালী করতে পারেন। আইকন বিকল্পভাবে, ডান-ক্লিক করুন এবং ওয়েক আপ নির্বাচিত কম্পিউটারগুলি টিপুন বিকল্প, অথবা F8 টিপুন পরিবর্তে আপনার কীবোর্ডে৷
    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন
    • আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আসলে এই পিসিগুলিকে দূরবর্তীভাবে জাগিয়ে তুলতে চান। ঠিক আছে টিপুন নিশ্চিত করতে।
    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন

    আপনি এটি নিশ্চিত করার পরে WOL ম্যাজিক প্যাকেট স্বয়ংক্রিয়ভাবে পাঠানো হবে। সবকিছু ঠিকঠাকভাবে সেট আপ করা থাকলে, আপনার পিসি জেগে উঠতে শুরু করবে, যাতে আপনি দূর থেকে এটি অ্যাক্সেস করতে পারেন।

    রিমোট অ্যাক্সেস সফ্টওয়্যার ব্যবহার করা

    আপনি দূরবর্তীভাবে একটি Windows 10 পিসি জাগানোর জন্য TeamViewer-এর মতো দূরবর্তী অ্যাক্সেস সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। টিমভিউয়ার একই WOL প্রযুক্তি ব্যবহার করে দূরবর্তীভাবে একটি পিসি জাগিয়ে তোলে, যা আপনাকে এমন একটি পিসি জাগানোর অনুমতি দেবে যা আপনার স্থানীয় নেটওয়ার্কের সাথে সংযুক্ত নয়৷

    আপনি যদি বাড়ি থেকে আপনার কাজের পিসি অ্যাক্সেস করতে চান বা আপনি যদি বাড়ি থেকে দূরে থাকেন এবং আপনার হোম পিসিতে সংযোগ করতে চান তাহলে আপনি এটি করতে চাইতে পারেন।

    • আপনাকে প্রথমে আপনার টিমভিউয়ার সেটিংসে ওয়েক-অন-ল্যান সক্ষম করতে হবে। এটি করতে, টিমভিউয়ার ক্লায়েন্ট খুলুন এবং অতিরিক্ত> বিকল্প টিপুন .
    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন
    • সাধারণ-এ টিমভিউয়ারের ট্যাববিকল্প উইন্ডোতে, আপনি একটি নেটওয়ার্ক সেটিংস দেখতে পাবেন৷ অধ্যায়. আপনি কনফিগার করুন ক্লিক করে আপনার Wake-on-LAN সেটিংস কনফিগার করতে পারেন Wake-on-LAN-এর পাশের বোতাম সেটিং, যেখানে আপনি টিমভিউয়ার আইডি সেট আপ করতে পারেন যেগুলি আপনার পিসিতে সংযোগ করার জন্য অনুমোদিত। আপনি যদি এই সেটিংটি দেখতে না পান, আপনার নেটওয়ার্ক ডিভাইস সম্ভবত Wake-on-LAN সমর্থন করতে সক্ষম নয়৷
    কিভাবে আপনার উইন্ডোজ 10 পিসি দূরবর্তীভাবে জাগবেন

    একবার টিমভিউয়ারে WOL সক্ষম হয়ে গেলে, আপনি ওয়েক আপ ক্লিক করে এটি চালু করতে পারেন আপনার পিসির জন্য বোতাম, কম্পিউটার এবং পরিচিতি এর অধীনে তালিকাভুক্ত তালিকা. এটি কাজ করার জন্য আপনার দূরবর্তী পিসিতে TeamViewer ইনস্টল করা এবং একই TeamViewer অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করা প্রয়োজন।

    আপনার পিসি দূরবর্তীভাবে পরিচালনা করা

    আপনার কাছে একটি দূরবর্তী পিসি বা সার্ভার থাকতে পারে যা আপনি অ্যাক্সেস করতে চান তবে এটি পরিচালনা করার জন্য আপনার একটি নিরাপদ উপায়ও প্রয়োজন। দূর থেকে আপনার পিসি চালু করা এটি করার একটি উপায়, তবে আপনাকে আপনার পিসি কনফিগারেশনে আরও উল্লেখযোগ্য পরিবর্তন করতে হতে পারে। উদাহরণস্বরূপ, একটি সমস্যা সমাধানে সহায়তা করার জন্য আপনাকে রেজিস্ট্রিটি দূরবর্তীভাবে পরিবর্তন করতে হতে পারে।

    আপনার IP ঠিকানা নিয়মিত পরিবর্তন করতে সমস্যা হলে, আপনি সবসময় সংযোগ করতে পারেন তা নিশ্চিত করতে আপনি একটি বিনামূল্যের গতিশীল DNS ঠিকানা সেট আপ করতে চাইতে পারেন। আপনি যদি আপনার ডেটা নিয়ে চিন্তিত হন, তাহলে আপনি বাড়ি থেকে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলিতে সহজে অ্যাক্সেসের জন্য নিজের ব্যক্তিগত ক্লাউড স্টোরেজ সেট আপ করার কথাও ভাবতে পারেন৷


    1. আপনার কম্পিউটারে মাইনসুইপার কীভাবে খেলবেন?

    2. Windows 10 এ আপনার আইপি ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন তার পদক্ষেপ

    3. Windows 10-এ আপনার ফোন অ্যাপ কীভাবে ব্যবহার করবেন?

    4. কিভাবে আপনার Windows 10 টাস্কবার কাস্টমাইজ করবেন