কম্পিউটার

উইন্ডোজ 10-এ CHKDSK, SFC এবং DISM-এর মধ্যে পার্থক্য কী?

যখন আপনার পিসি ত্রুটির প্রতিবেদন করা শুরু করে, ধীরগতি করে, বা অসদাচরণ শুরু করে, তখন আপনি সমস্যাটি সমাধান করার জন্য Windows 10-এর অন্তর্নির্মিত ডায়াগনস্টিক টুল ব্যবহার করতে পারেন। CHKDSK, SFC, এবং DISM আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করে এবং দূষিত ফাইলগুলি মেরামত করে, কিন্তু তিনটি টুল ভিন্ন উপায়ে কাজ করে এবং আপনার সিস্টেমের বিভিন্ন ক্ষেত্রকে লক্ষ্য করে।

CHKDSK, SFC এবং DISM হল সিস্টেম টুল এবং আপনি তিনটিই চালাতে পারেন। কিন্তু এটি আপনার নির্দিষ্ট সমস্যার জন্য সময়সাপেক্ষ এবং অপ্রয়োজনীয় প্রমাণ করতে পারে। আমরা ব্যাখ্যা করব কখন এবং কীভাবে এই ত্রয়ী সমস্যা সমাধানের টুল ব্যবহার করতে হবে।

কখন আপনার CHKDSK ব্যবহার করা উচিত

CHKDSK (চেক ডিস্ক) আপনার পিসি অদ্ভুতভাবে কাজ করা শুরু করলে প্রথম উইন্ডোজ ডায়াগনস্টিক টুলটি আপনার চেষ্টা করা উচিত। উদাহরণস্বরূপ, যদি এটি বন্ধ করার সময় হ্যাং হয়ে যায় বা হতাশাজনকভাবে ধীর হয়ে যায়।

CHKDSK আপনার সম্পূর্ণ হার্ড ড্রাইভ স্ক্যান করে ফাইল এবং ফাইল সিস্টেমের ত্রুটিগুলি খুঁজে পেতে এবং ঠিক করতে৷ এটি আপনার ড্রাইভকে খারাপ সেক্টরগুলির জন্য পরীক্ষা করে (ডেটার ক্লাস্টার যা পড়া যায় না) এবং হয় সেগুলি মেরামত করার চেষ্টা করে বা আপনার সিস্টেমকে সেগুলি ব্যবহার না করতে বলে৷

Windows স্টার্টআপে CHKDSK চালাতে পারে যদি এটি আপনার হার্ড ড্রাইভে কোনো সমস্যা শনাক্ত করে, কখনও কখনও অনুপযুক্ত শাটডাউনের মতো নিরীহ কারণে, কিন্তু ম্যালওয়্যার সংক্রমণ এবং আসন্ন ড্রাইভ ব্যর্থতা সহ আরও গুরুতর কারণে। যাইহোক, এটি করার নির্দেশ না দেওয়া পর্যন্ত এটি আসলে কোনো সমস্যার সমাধান করবে না।

ভবিষ্যতের ত্রুটি এবং সম্ভাব্য ডেটা ক্ষতি রোধ করতে, আপনার পিসি রক্ষণাবেক্ষণের রুটিনের অংশ হিসাবে মাসে অন্তত একবার CHKDSK ম্যানুয়ালি চালানো মূল্যবান। আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন:

1. ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে CHKDSK চালান

আপনি কমান্ড প্রম্পট থেকে CHKDSK চালাতে পারেন। আপনি যদি কমান্ড প্রম্পট ব্যবহার করতে অস্বস্তি বোধ করেন তবে ফাইল এক্সপ্লোরার খুলুন , এই PC-এ ক্লিক করুন , তারপর আপনি যে ড্রাইভটি পরীক্ষা করতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন .

সরঞ্জাম নির্বাচন করুন ট্যাব এবং তারপরে চেক করুন নির্বাচন করুন ত্রুটি পরীক্ষা করা -এ বিভাগ।

উইন্ডোজ 10-এ CHKDSK, SFC এবং DISM-এর মধ্যে পার্থক্য কী?

যদি উইন্ডোজ নির্ধারণ করে যে সবকিছু মসৃণভাবে চলছে, তাহলে এটি পরামর্শ দেবে যে আপনাকে ড্রাইভটি স্ক্যান করতে হবে না। যাইহোক CHKDSK চালাতে, স্ক্যান ড্রাইভ নির্বাচন করুন .

আপনার ড্রাইভের আকার এবং অবস্থার উপর নির্ভর করে স্ক্যানটি কয়েক মিনিট থেকে আধা ঘন্টা পর্যন্ত কিছু সময় নিতে পারে। একবার সম্পূর্ণ হয়ে গেলে, CHKDSK হয় আপনাকে বলবে যে কোনও ত্রুটি পাওয়া যায়নি বা যদি এটি কোনও খুঁজে পায়, তাহলে এটি আপনাকে সেগুলি সমাধান করার পরামর্শ দেবে।

উইন্ডোজ 10-এ CHKDSK, SFC এবং DISM-এর মধ্যে পার্থক্য কী?

2. কমান্ড প্রম্পট

থেকে CHKDSK চালান

ডিস্ক-চেকিং প্রক্রিয়ার উপর বৃহত্তর নিয়ন্ত্রণের জন্য, আপনাকে একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে CHKDSK চালাতে হবে।

cmd টাইপ করুন Windows অনুসন্ধান বাক্সে, তারপর কমান্ড প্রম্পট-এ ডান-ক্লিক করুন ফলাফলের শীর্ষে এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ .

উইন্ডোজ 10-এ CHKDSK, SFC এবং DISM-এর মধ্যে পার্থক্য কী?

কমান্ড প্রম্পট উইন্ডোতে, chkdsk টাইপ করুন তারপর স্পেস, তারপরে আপনি যে ড্রাইভটি পরীক্ষা করতে চান তার নাম দিয়ে অনুসরণ করুন। উদাহরণস্বরূপ, chkdsk c:  আপনার C:ড্রাইভ স্ক্যান করতে।

শুধুমাত্র-পঠন মোডে ত্রুটির জন্য স্ক্যান করতে এন্টার টিপুন, যার মানে কোন পরিবর্তন করা হবে না। পরিবর্তন করতে, আপনি CHKDSK কমান্ডের সাথে পরামিতি ব্যবহার করতে পারেন। সমস্যা সমাধানের জন্য আপনি এখানে দুটি ব্যবহার করতে পারেন৷

  • CHKDSK যে সমস্যাগুলি খুঁজে পেয়েছে তার সমাধান করতে, টাইপ করুন chkdsk /f c: (আপনার সি:ড্রাইভের জন্য)।
  • খারাপ সেক্টরের পাশাপাশি ত্রুটিগুলির জন্য স্ক্যান করতে, টাইপ করুন chkdsk /r c: .

আপনি যদি এই কমান্ডগুলি চালাতে অক্ষম হন কারণ "ভলিউমটি অন্য একটি প্রক্রিয়ার দ্বারা ব্যবহার করা হচ্ছে", তাহলে কমান্ড প্রম্পট আপনার পিসি পুনরায় চালু হওয়ার সময় স্ক্যান করার সময়সূচী করার প্রস্তাব দেবে৷

এই স্ক্যানগুলি ছাড়াও, Windows 10-এ আরও অনেক দরকারী CHKDSK বৈশিষ্ট্য রয়েছে যেগুলি অন্বেষণ করার উপযুক্ত৷

কখন আপনার SFC ব্যবহার করা উচিত

যেখানে CHKDSK আপনার হার্ড ড্রাইভের ফাইল সিস্টেমে ত্রুটি খুঁজে বের করে এবং ঠিক করে, SFC (সিস্টেম ফাইল চেকার) বিশেষ করে উইন্ডোজ সিস্টেম ফাইল স্ক্যান ও মেরামত করে। যদি এটি সনাক্ত করে যে একটি ফাইল দূষিত বা সংশোধন করা হয়েছে, SFC স্বয়ংক্রিয়ভাবে সেই ফাইলটিকে সঠিক সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করে৷

কখন SFC ব্যবহার করতে হবে তা জানা সাধারণত CHKDSK-এর তুলনায় আরও স্পষ্ট, যা আপনার হার্ড ড্রাইভ সঠিকভাবে আচরণ করছে না এমন একটি ধারণার উপর নির্ভর করে। যদি উইন্ডোজ প্রোগ্রামগুলি ক্র্যাশ হয়, আপনি DLL ফাইলগুলি হারিয়ে যাওয়ার বিষয়ে ত্রুটির বার্তা পাচ্ছেন, বা আপনি ভয়ঙ্কর ব্লু স্ক্রিন অফ ডেথের সম্মুখীন হচ্ছেন, তাহলে অবশ্যই SFC চালানোর সময় এসেছে৷

প্রশাসক হিসাবে টুলটি চালিয়ে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলুন। তারপরে নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন :

sfc /scannow

SFC আপনার সিস্টেমের সম্পূর্ণ স্ক্যান করবে এবং Windows কম্পোনেন্ট স্টোরের সংস্করণ ব্যবহার করে ক্ষতিগ্রস্ত বা অনুপস্থিত যেকোনো ফাইল মেরামত ও প্রতিস্থাপন করবে। স্ক্যান করতে কিছু সময় লাগতে পারে, তবে নিশ্চিত করুন যে আপনি কমান্ড প্রম্পট উইন্ডোটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত খোলা রেখে গেছেন।

আপনি যদি শুধুমাত্র স্ক্যান করতে চান কিন্তু দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করতে চান না, টাইপ করুন:

sfc /verifyonly command

একবার SFC স্ক্যান করা শেষ হলে, আপনি তিনটি বার্তার মধ্যে একটি দেখতে পাবেন:

  • Windows রিসোর্স প্রোটেকশন কোনো অখণ্ডতা লঙ্ঘন খুঁজে পায়নি৷ এর মানে হল যে যাই হোক না কেন আপনার পিসি সমস্যা সৃষ্টি করছে তা একটি সিস্টেম ফাইলের সাথে সম্পর্কিত নয়।
  •  Windows রিসোর্স প্রোটেকশন দূষিত ফাইল খুঁজে পেয়েছে এবং সফলভাবে সেগুলি মেরামত করেছে৷ এটি আশা করা উচিত যে আপনার সমস্যাগুলি সমাধান করা হয়েছে।
  • Windows রিসোর্স প্রোটেকশন দূষিত ফাইল খুঁজে পেয়েছে কিন্তু সেগুলির কিছু ঠিক করতে পারেনি৷ এর মানে হল যে সিস্টেম ফাইলগুলি দায়ী, কিন্তু SFC তাদের প্রতিস্থাপন করতে পারে না। সেফ মোডে টুলটি আবার চালানোর চেষ্টা করুন। আপনি যদি এখনও একই ফলাফল পান তবে হতাশ হবেন না:এটি DISM ব্যবহার করার সময়।
উইন্ডোজ 10-এ CHKDSK, SFC এবং DISM-এর মধ্যে পার্থক্য কী?

কখন আপনার DISM ব্যবহার করা উচিত

DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) তিনটি উইন্ডোজ ডায়াগনস্টিক টুলের মধ্যে সবচেয়ে শক্তিশালী। যদিও আপনার সাধারণত টুলগুলি ব্যবহার করার প্রয়োজন হয় না, আপনি যখন ঘন ঘন ক্র্যাশ, ফ্রিজ এবং ত্রুটির সম্মুখীন হন তখন এটির দিকে যেতে হবে, কিন্তু SFC হয় আপনার সিস্টেম ফাইলগুলি মেরামত করতে পারে না বা মোটেও চালাতে অক্ষম৷

যখন CHKDSK আপনার হার্ড ড্রাইভ এবং SFC আপনার সিস্টেম ফাইলগুলি স্ক্যান করে, তখন DISM উইন্ডোজ সিস্টেম ইমেজের উপাদান স্টোরে দুর্নীতিগ্রস্ত ফাইলগুলি সনাক্ত করে এবং ঠিক করে, যাতে SFC সঠিকভাবে কাজ করতে পারে। DISM চালানোর আগে আপনার ড্রাইভ পার্টিশনের একটি ব্যাকআপ তৈরি করুন, যদি কিছু ভুল হয়।

CHKDSK এবং SFC এর মতো, আপনাকে DISM চালানোর জন্য একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে হবে। আপনার সময় এবং অপ্রয়োজনীয়ভাবে মেরামত করার ঝুঁকি বাঁচাতে, আপনি প্রথমে কোনও পরিবর্তন না করেই ছবিটি দূষিত কিনা তা পরীক্ষা করতে পারেন। নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

Dism /Online /Cleanup-Image /CheckHealth
উইন্ডোজ 10-এ CHKDSK, SFC এবং DISM-এর মধ্যে পার্থক্য কী?

স্ক্যান করতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগবে। যদি কোনো দুর্নীতি ধরা না পড়ে, তাহলে আপনি টাইপ করে কোনো পরিবর্তন না করেই কম্পোনেন্ট স্টোর সুস্থ এবং মেরামতযোগ্য কিনা তা নির্ধারণ করতে আরও উন্নত স্ক্যান চালাতে পারেন:

Dism /Online /Cleanup-Image /ScanHealth

যদি DISM রিপোর্ট করে যে সিস্টেম ইমেজে সমস্যা আছে, তাহলে এই সমস্যাগুলি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করতে অন্য একটি উন্নত স্ক্যান চালান। প্রয়োজন অনুযায়ী ক্ষতিগ্রস্ত ফাইল ডাউনলোড এবং প্রতিস্থাপন করতে DISM Windows আপডেটের সাথে সংযোগ করবে। নোট করুন যে প্রক্রিয়াটি 10 ​​মিনিট পর্যন্ত সময় নিতে পারে এবং 20 সেকেন্ডে কিছুক্ষণের জন্য ঝুলতে পারে, তবে এটি স্বাভাবিক। এই কমান্ডটি টাইপ করুন:

Dism /Online /Cleanup-Image /RestoreHealth

একবার স্ক্যান এবং মেরামত সম্পূর্ণ হলে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং আপনার দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইলগুলি প্রতিস্থাপন করতে আবার SFC চালান৷

দুর্নীতির বিরুদ্ধে লড়াই করুন এবং জয় করুন

এখন যেহেতু আপনি CHKDSK, SFC, এবং DISM কী করেন তা বুঝতে পেরেছেন, এই উইন্ডোজ সমস্যা সমাধানের সরঞ্জামগুলির এক বা একাধিক চালানো আশা করি আপনাকে আপনার পিসি ঠিক করতে সাহায্য করবে৷

আপনার এখনও সমস্যা হলে, একটি সিস্টেম রিস্টোর করুন। এটি আপনার সিস্টেম ফাইল, সেটিংস এবং প্রোগ্রামগুলিকে সেই সময়ে পুনরুদ্ধার করবে যখন তারা সঠিকভাবে কাজ করছিল। পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার সময় আপনার সিস্টেম ক্ষতিগ্রস্ত না হলে, এটি আপনার দুর্নীতির সমস্যার সমাধান করতে পারে।


  1. উইন্ডোজ আপডেট এবং আপগ্রেড এর মধ্যে পার্থক্য কি?

  2. উইন্ডোজে ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

  3. উইন্ডোজে দ্রুত বিন্যাস এবং সম্পূর্ণ বিন্যাসের মধ্যে পার্থক্য কী?

  4. Windows 10 এ রিকভারি ড্রাইভ এবং সিস্টেম ইমেজের মধ্যে পার্থক্য