কম্পিউটার

quizlet তথ্য নিরাপত্তা এবং কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তা মধ্যে পার্থক্য কি?

তথ্য নিরাপত্তা এবং নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

একটি সংস্থার ইন্টারনেট-সংযুক্ত সিস্টেমগুলি তথ্য সুরক্ষা দ্বারা সুরক্ষিত থাকে, যখন এটি ব্যবহার করে এমন IT পরিকাঠামো নেটওয়ার্ক নিরাপত্তা দ্বারা সুরক্ষিত থাকে৷

কম্পিউটার নেটওয়ার্ক এবং তথ্য নিরাপত্তা কি?

এটি একটি নেটওয়ার্ক জুড়ে বিস্তৃত ডিভাইস, প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলির সুরক্ষা অন্তর্ভুক্ত করে। একটি তথ্য নিরাপত্তা নীতি কম্পিউটার সিস্টেমের মধ্যে থাকা তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করার জন্য নিয়ম এবং কনফিগারেশনের একটি সেট নিয়ে গঠিত।

সিকিউরিটি টিমের নেতৃত্ব কার উচিত যদি নিরাপত্তার দৃষ্টিভঙ্গি আরও ব্যবস্থাপক বা প্রযুক্তিগত হয়?

নিরাপত্তা ity এর দৃষ্টিভঙ্গি কি আরও ব্যবস্থাপনাগত বা প্রযুক্তিগত? দলের নেতৃত্বে নিরাপত্তা পেশাদার/বিশেষজ্ঞদের হতে হবে। ব্যবস্থাপকীয় দৃষ্টিকোণ থেকে নিরাপত্তার কাছে যাওয়া আরও দক্ষ কারণ পরিচালকরা প্রযুক্তির চেয়ে ভাল সিদ্ধান্ত নিতে এবং বাস্তবায়ন করতে সক্ষম।

একটি হুমকি এজেন্ট এবং একটি হুমকি ক্যুইজলেটের মধ্যে পার্থক্য কী?

একটি হুমকির এজেন্ট একটি প্রকৃত হুমকি থেকে ভিন্ন। হুমকির এজেন্ট হল মানুষ, বস্তু বা সত্তা যা আক্রমণের সুবিধা দেয়, যেখানে হুমকি হল বস্তু, মানুষ বা সত্তা যা সম্পদের সম্ভাব্য বিপদের প্রতিনিধিত্ব করে। হুমকি সবসময় উপস্থিত থাকা সত্ত্বেও, তারা এখনও অবিরত।

তথ্য নিরাপত্তা ক্যুইজলেট কি?

তথ্য নিরাপত্তা. অননুমোদিত ব্যবহার, প্রকাশ, পরিবর্তন, তথ্য সিস্টেমগুলিকে অননুমোদিত অ্যাক্সেস, ব্যবহার, প্রকাশ, পরিবর্তন, ব্যাঘাত, অপসারণ বা ধ্বংস থেকে তথ্য এবং তথ্য সিস্টেমকে রক্ষা করা।

তথ্য নিরাপত্তা এবং তথ্য ব্যবস্থার মধ্যে পার্থক্য কী?

হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং নতুন প্রযুক্তি সবই তথ্য প্রযুক্তির অংশ। ইনফরমেশন সিকিউরিটি ফাংশন সিস্টেমগুলি কীভাবে কাজ করে এবং শেষ-ব্যবহারকারীরা যে ঝুঁকিগুলি পোষণ করে সেগুলির প্রক্রিয়া তত্ত্বাবধান করে৷

তথ্য নিরাপত্তা এবং কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

তথ্য নিরাপত্তা হল নেটওয়ার্ক নিরাপত্তার একটি উপসেট, এবং সাইবার নিরাপত্তা হল পূর্বের একটি উপসেট। একটি সংস্থার ইন্টারনেট-সংযুক্ত সিস্টেমগুলি তথ্য সুরক্ষা দ্বারা সুরক্ষিত থাকে, যখন এটি ব্যবহার করে এমন IT পরিকাঠামো নেটওয়ার্ক নিরাপত্তা দ্বারা সুরক্ষিত থাকে৷

নেটওয়ার্কিং এবং নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

নেটওয়ার্ক সিকিউরিটিসাইবার সিকিউরিটি নেটওয়ার্ক সিকিউরিটি নিশ্চিত করে যে শুধুমাত্র ট্রানজিট ডেটার সুরক্ষা নিশ্চিত করে৷ সাইবার সিকিউরিটি সম্পূর্ণ ডিজিটাল ডেটা সুরক্ষিত করতে নিশ্চিত করে৷

কেন কম্পিউটার এবং নেটওয়ার্ক নিরাপত্তা গুরুত্বপূর্ণ?

একটি নেটওয়ার্কের পক্ষে আক্রমণ থেকে প্রতিরোধী হওয়া সম্ভব নয়, তাই একটি নির্ভরযোগ্য এবং কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ একটি ভাল নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ব্যবসার ডেটা চুরি এবং হ্যাকিংয়ের শিকার হওয়ার ঝুঁকি কমানো সম্ভব। স্পাইওয়্যারের বিরুদ্ধে আপনার ওয়ার্কস্টেশনগুলিকে সুরক্ষিত করা নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে সহজতর করা হয়েছে৷

সিকিউরিটি টিমের নেতৃত্ব কার উচিত যদি নিরাপত্তার দৃষ্টিভঙ্গি আরও ব্যবস্থাপনামূলক বা প্রযুক্তিগতভাবে ন্যায্যতা প্রদান করে?

সমাধান 1:নিরাপত্তা দলের নেতৃত্ব দেওয়া একজন ব্যক্তির সাধারণত কিছু প্রযুক্তিগত অভিজ্ঞতা থাকা উচিত, কিন্তু এটি প্রয়োজনীয় নয়। যখন একজন ম্যানেজার দলের অন্য সদস্যরা কী বলছে সেদিকে মনোযোগ দেয়, তখন সে ভালো সিদ্ধান্ত নিতে পারে।

কোন প্রতিষ্ঠানের ডেটা কীভাবে এবং কখন ব্যবহার করা হবে বা নিয়ন্ত্রিত হবে তা কে সিদ্ধান্ত নেয় যে এই সিদ্ধান্তগুলি সম্পাদিত হয় তা দেখার জন্য কে দায়ী?

কিভাবে এবং কখন একটি প্রতিষ্ঠানের ডেটা ব্যবহার করা হবে বা নিয়ন্ত্রণ করা হবে তা নির্ধারণ করে? এই ইচ্ছাগুলো বাস্তবায়িত হয় তা দেখার দায়িত্ব ব্যক্তির। ডেটা ব্যবহার করা, এটি নিয়ন্ত্রণ করা এবং কীভাবে এটি ব্যবহার করা হবে তা নির্ধারণ করা ডেটা মালিকদের দায়িত্ব, যখন ডেটা ব্যবহারকারীদের তাদের দৈনন্দিন কাজে ডেটা যুক্ত অ্যাপ্লিকেশনের দায়িত্ব দেওয়া হয়৷

নিরাপত্তা ব্যবস্থাপনা এত গুরুত্বপূর্ণ কেন?

তথ্যের গোপনীয়তা, প্রাপ্যতা এবং অখণ্ডতা নিশ্চিত করার লক্ষ্যের অংশ হিসেবে, আইটি নিরাপত্তা ব্যবস্থাপনাকে ক্রিয়াকলাপের একটি সেট হিসাবে সংজ্ঞায়িত করা হয়। একটি কোম্পানির সঙ্কটের ঝুঁকি হ্রাস করা যেতে পারে যদি এটি একটি সক্রিয় তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনা ব্যবস্থা থাকে। এছাড়াও, এটি কোম্পানিকে বাইরের সঙ্কট থেকে রক্ষা করে।

তথ্য নিরাপত্তা কেন একটি ব্যবস্থাপনা সমস্যা?

তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত, তাহলে কেন এটি কিউরিটি একটি ব্যবস্থাপনা সমস্যা? সংস্থাগুলি লেনদেনের রেকর্ড বজায় রাখতে বা তাদের গ্রাহকদের কাছে মূল্য সরবরাহ করতে ডেটার উপর নির্ভর করে, এটি ছাড়া তারা এই পরিষেবাগুলি সরবরাহ করতে পারে না।

একটি হুমকি এবং একটি দুর্বলতা কুইজলেটের মধ্যে পার্থক্য কী?

দুই ধরনের হুমকি রয়েছে:হুমকি - সেগুলিই আমরা যা থেকে রক্ষা করার চেষ্টা করছি এবং দুর্বলতাগুলি - সেগুলি হল দুর্বল দাগ বা নিরাপত্তা প্রোগ্রামের ফাঁক যা অননুমোদিত অ্যাক্সেস পাওয়ার জন্য কাজে লাগানো যেতে পারে৷ কোনো দুর্বলতা থাকলে আমাদের সুরক্ষা প্রচেষ্টা আপস করা যেতে পারে।

একটি হুমকি এজেন্ট কি?

এক বা একাধিক ব্যক্তি বা গোষ্ঠী যারা দুর্বলতার সুযোগ নেয় বা শোষণ করার ক্ষমতা রাখে।

একজন হুমকি এজেন্ট এবং হুমকির মধ্যে পার্থক্য কী?

একটি সাধারণ নিয়ম হিসাবে, "হুমকি" শব্দটি সাধারণত সম্ভাব্য বিপজ্জনক জিনিসগুলির একটি বিভাগের সাথে যুক্ত। হুমকি হল একটি কম্পিউটার প্রোগ্রাম যেমন ভাইরাস, ওয়ার্ম বা ম্যালওয়্যার। বিপরীতে, "হুমকি এজেন্ট" হল নির্দিষ্ট ধরনের হুমকি, যেমন ভাইরাস, কৃমি বা ট্রোজান হর্স।

একটি হুমকি এজেন্ট উদাহরণ কি?

তারা কী বলতে চাইছেন. কোনো ব্যক্তি, জিনিস বা ধারণা দ্বারা হুমকি সৃষ্টি, বহন, প্রেরণ বা সমর্থিত হতে পারে। থ্রেট এজেন্টের উদাহরণ হল একজন দূষিত হ্যাকার, সংগঠিত অপরাধ, অভ্যন্তরীণ ব্যক্তি (যেমন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর এবং ডেভেলপার), সন্ত্রাসবাদী এবং জাতি।


  1. গোপনীয়তা এবং নিরাপত্তা মধ্যে পার্থক্য কি?

  2. তথ্য নিরাপত্তায় শারীরিক নিরাপত্তা এবং লজিক্যাল নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

  3. তথ্য সুরক্ষায় মেমরি কার্ড এবং স্মার্ট কার্ডের মধ্যে পার্থক্য কী?

  4. তথ্য সুরক্ষায় হ্যাশিং এবং এনক্রিপশনের মধ্যে পার্থক্য কী?