কম্পিউটার

10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার

Chromebook কীবোর্ডগুলি ক্রোম ব্রাউজার অভিজ্ঞতার জন্য ব্যাপকভাবে কাস্টমাইজ করা হয়েছে৷ Google বিভিন্ন ফাংশনের জন্য কীবোর্ড শর্টকাট সহ প্রচুর পরিমাণে Chrome OS লোড করা মিস করেনি। একবার আপনি এই শর্টকাটগুলিতে অভ্যস্ত হয়ে গেলে, কাজটি অনেক দ্রুত সম্পন্ন হবে এবং আপনি অবাক হবেন যে আপনি কীভাবে এগুলি ছাড়া বেঁচে ছিলেন। এখানে 10টি কীবোর্ড শর্টকাটের একটি তালিকা যা প্রতিটি Chromebook মালিকের জানা উচিত :-

1) Caps Lock টগল

Chromebook-এর কীবোর্ডে সাধারণত Caps Lock কী থাকে না। যাইহোক, আপনি এখনও alt টিপে Caps Lock মোড টগল করতে পারেন৷ এবং Google এর নিবেদিত অনুসন্ধান একসাথে বোতাম।

ক্যাপস লক অন/অফ:alt + 10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার

2) পেজ-আপ/পেজ-ডাউন

পৃষ্ঠার মধ্য দিয়ে যাওয়ার জন্য Chromebook-এ ডেডিকেটেড কী নেই। যদি আপনি ঐতিহ্যগত উইন্ডোজ মেশিনে পৃষ্ঠা টগল কীগুলি মিস করেন, তাদের কীবোর্ড শর্টকাট রয়েছে। শুধু সার্চ বা Alt বোতাম টিপুন এবং ধরে রাখুন, এবং পেজ আপ/পেজ ডাউন ফাংশন সম্পাদন করতে আপ/ডাউন অ্যারো কী টিপুন। বাম এবং ডান তীর কীগুলি বাড়ির এবং শেষ কীগুলিকেও অনুকরণ করে৷

পৃষ্ঠা উপরে:alt + আপ তীর বা 10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার + উপরের তীর

পেজ ডাউন:alt + ডাউন অ্যারো বা 10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার + নিচের তীর

বাড়ি :10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার + বাম তীর

শেষ :10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার + ডান তীর

3) টাস্ক ম্যানেজার

আপনার Chromebook কি নতুন ছিল তার চেয়ে ধীর মনে হয়? একটি Chromebook এর গতি বাড়ানোর একটি উপায় হল টাস্ক ম্যানেজারটি খুলুন এবং দেখুন এটি কী ধীর করছে। টাস্ক ম্যানেজার অনুসন্ধান টিপে খোলা যেতে পারে এবং esc একই সময়ে কী।

টাস্ক ম্যানেজার খুলুন:10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার + esc

4) বন্ধ ট্যাব পুনরায় খুলুন

আপনি কি কখনও ভুলবশত এমন একটি ট্যাব বন্ধ করেছেন যা আপনি বন্ধ করতে চাননি? Google আপনার পিছনে আছে কারণ Chrome সর্বদা আপনার বন্ধ করা শেষ 10টি ট্যাব মনে রাখে৷ আপনি Ctrl টিপে একটি বন্ধ ট্যাব পুনরায় খুলতে পারেন৷ , Shift এবং T একসাথে।

বন্ধ ট্যাব পুনরায় খুলুন :Ctrl + Shift + T

5) স্প্লিট স্ক্রিন/ ডকিং উইন্ডোজ

মাল্টিটাস্কারের জন্য সবচেয়ে দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল একই স্ক্রিনে একাধিক অ্যাপ দেখতে সক্ষম হওয়া। Chromebook-এ, আপনি alt টিপে আপনার উইন্ডোটিকে স্ক্রিনের বাম বা ডানে ডক করতে পারেন এবং অথবা ] একসাথে।

ডক উইন্ডো বাম:alt + [

ডানদিকে উইন্ডো ডক করুন:alt + ]

6) জুম ইন / জুম আউট

Chrome OS টাচপ্যাড অঙ্গভঙ্গি সমর্থন করে, কিন্তু দুর্ভাগ্যবশত পৃষ্ঠাগুলিতে চিমটি এবং জুম সমর্থন করে না। পৃষ্ঠাগুলি জুম ইন এবং আউট করার জন্য, আপনাকে যথাক্রমে Ctrl + ‘+’ বা Ctrl + – চাপতে হবে।

জুম ইন:Ctrl + +(প্লাস সাইন)

জুম আউট করুন:Ctrl + -(মাইনাস চিহ্ন)

7) পৃষ্ঠায় খুঁজুন

এটি আমার ব্যবহারকারীর অভিজ্ঞতার সবচেয়ে দরকারী শর্টকাটগুলির মধ্যে একটি। খুব প্রায়ই, আমাদের একটি ওয়েবপৃষ্ঠায় কিছু নির্দিষ্ট পাঠ্য খুঁজে বের করতে হবে, এবং Chrome এর খুঁজে নিন বৈশিষ্ট্য অবিলম্বে আমাদের জন্য যে করে. খুঁজুন বার অ্যাক্সেস করতে, Ctrl টিপুন এবং F একসাথে কী এবং আপনি যে পাঠ্যটি খুঁজে পেতে চান তা টাইপ করুন৷

খুঁজুন:Ctrl + F

8) প্লেইন টেক্সট হিসেবে পেস্ট করুন

আমরা বেশিরভাগই জানি কিভাবে Ctrl + C এবং Ctrl + V ব্যবহার করে কপি এবং পেস্ট করতে হয়। যাইহোক, একটি অতিরিক্ত পেস্ট করার বৈশিষ্ট্য যা নথি তৈরি করার সময় কাজে আসতে পারে তা হল কোনো বিন্যাস ছাড়াই ক্লিপবোর্ডে অনুলিপি করা পাঠ্য পেস্ট করার ক্ষমতা। প্লেইন টেক্সট হিসেবে পেস্ট করতে, শুধু Shift যোগ করুন আপনার Ctrl + V সংমিশ্রণে।

প্লেইন টেক্সট হিসেবে পেস্ট করুন :Ctrl + Shift + V

9) একটি স্ক্রিনশট নেওয়া

পুরো স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে, আপনাকে ctrl টিপতে হবে কী এবং উইন্ডো সুইচার একসাথে কী।

পুরো পৃষ্ঠার স্ক্রিনশট:Ctrl + 10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার

নন ক্রোম ওএস কীবোর্ডের জন্য :Ctrl + F5

স্ক্রিনের শুধুমাত্র একটি নির্দিষ্ট এলাকার একটি স্ক্রিনশট নিতে, ctrl টিপুন + বদল + উইন্ডো সুইচার মূল. কার্সার একটি ক্রসহেয়ার পয়েন্টারে পরিণত হয়। আপনি যে এলাকায় একটি স্ক্রিনশট চান তাতে কার্সারটি ক্লিক করে এবং টেনে স্ক্রীনে একটি আয়তক্ষেত্রাকার এলাকা নির্বাচন করতে পারেন। এলাকা নির্বাচন করার পরে, আপনার মাউস বা ট্র্যাকপ্যাড বোতাম ছেড়ে দিন।

নির্বাচিত এলাকার স্ক্রিনশট:Ctrl + Shift + 10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার, তারপরে ক্লিক করুন, টেনে আনুন এবং ছেড়ে দিন।

Non Chrome OS কীবোর্ডের জন্য :Ctrl + Shift + F5, তারপরে ক্লিক করুন, টেনে আনুন এবং ছেড়ে দিন।

10) F1 থেকে F11 কী ব্যবহার করুন

কিছু প্রোগ্রাম এবং ফাংশনের জন্য আপনাকে F1 থেকে F11 কীগুলি ব্যবহার করতে হতে পারে, যা, প্রচলিত ল্যাপটপ কীবোর্ডের বিপরীতে, Chromebook এ উপলব্ধ নয়৷ তবে, আপনি অনুসন্ধান টিপে ফাংশন কীগুলির ক্রিয়া সম্পাদন করতে পারেন নম্বর কী সহ বোতাম (1-0)।

1 F1 কী, 2 থেকে F2 ইত্যাদির সাথে মিলে যাবে।

ফাংশন কী ব্যবহার করা:10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার  + (1 থেকে 10)

আপনার Chrome OS অভিজ্ঞতাকে আরও মসৃণ করতে এইগুলি হল সবচেয়ে দরকারী কীবোর্ড শর্টকাট৷ আপনি যদি আরও এগিয়ে যেতে চান এবং আরও বেশি কীবোর্ড শর্টকাট অন্বেষণ করতে চান তবে এর জন্য একটি শর্টকাট রয়েছে। Ctrl, Alt এবং? একসাথে একটি চিট শীট নিয়ে আসে যা সমস্ত কীবোর্ড শর্টকাট তালিকাভুক্ত করে৷

10টি দুর্দান্ত Chrome OS কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে আপনার জানা দরকার


  1. 10G সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. ক্রোম এক্সটেনশন অনুমতি সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. ফাইললেস ম্যালওয়্যার – এটি সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার