কম্পিউটার

10টি দরকারী উবুন্টু কীবোর্ড শর্টকাট যা আপনি হয়তো জানেন না

উবুন্টু পরিবর্তন হচ্ছে। নিজস্ব অনন্য ডেস্কটপ পরিবেশ, ইউনিটি সহ সর্বাধিক পরিচিত লিনাক্স ডিস্ট্রো হিসাবে এর অবস্থান থেকে, উবুন্টুর বিবর্তন অব্যাহত রয়েছে। উবুন্টু 18.04 থেকে, অপারেটিং সিস্টেম ইউনিটি ত্যাগ করবে এবং জিনোম ডেস্কটপে ফিরে আসবে।

সুতরাং, উবুন্টুর কীবোর্ড শর্টকাটগুলির জন্য এর অর্থ কী? নতুনরা কি তাদের প্রতিস্থাপন করছে?

উবুন্টুর সর্বশেষ সংস্করণে আপগ্রেড না করার জন্য আপনার কাছে খুব ভাল কারণ থাকতে পারে। যেমন, আপনি ইউনিটি ডেস্কটপ পরিবেশের সাথে চালিয়ে যেতে পারেন। এটি আপনাকে কোনও সমস্যা সৃষ্টি করবে না, কারণ ইউনিটি এখনও অনেক বছর ধরে সমর্থন করবে বলে আশা করা হচ্ছে। যাইহোক, আপনাকে এই কীবোর্ড শর্টকাটগুলি জানতে হবে, যা আমরা টাইপ অনুসারে গোষ্ঠীবদ্ধ করেছি৷

(প্রসঙ্গক্রমে, আপনি যদি আরও লিনাক্স কীবোর্ড শর্টকাট খুঁজছেন, এখানে কিছু কেডিই এবং জিনোমের জন্য রয়েছে।)

ওয়ার্কস্পেস এবং উইন্ডোজ পাল্টান

আপনি যদি কর্মক্ষেত্র সক্রিয় করে থাকেন (সেটিংস> চেহারা> আচরণ ), আপনাকে তাদের মাধ্যমে নেভিগেট করতে সক্ষম হতে হবে। উবুন্টুর ওয়ার্কস্পেস -- মূলত অতিরিক্ত ডেস্কটপ এলাকা -- একটি গ্রিডে সাজানো হয়েছে, 2 x 2।

10টি দরকারী উবুন্টু কীবোর্ড শর্টকাট যা আপনি হয়তো জানেন না

এই ডেস্কটপ স্পেসগুলি অ্যাক্সেস করতে, তাই, আপনাকে উপরের এবং নীচের তীরগুলির সাথে বাম এবং ডান তীরগুলি ব্যবহার করতে হবে৷ এগুলো CTRL + ALT এর সাথে ব্যবহার করা হয় . তাই দ্বিতীয় কর্মক্ষেত্রে যেতে, আপনি CTRL + ALT + ডান তীর ব্যবহার করবেন . ভিউটিকে চতুর্থ ওয়ার্কস্পেসে পরিবর্তন করতে, এই ধাপে যোগ করুনCTRL + ALT + DOWN .

ইতিমধ্যে, আপনি বর্তমান অ্যাপ উইন্ডোটি প্রায় সহজে ওয়ার্কস্পেসের মধ্যে সরাতে পারেন। সহজভাবে নিশ্চিত করুন যে উইন্ডোটি সক্রিয় আছে (অর্থাৎ, আপনি এটিকে আপনার মাউস দিয়ে ক্লিক করেছেন) তারপর শর্টকাটে SHIFT যোগ করুন।

বলুন আমি আমার ব্রাউজারটিকে দ্বিতীয় ওয়ার্কস্পেসে নিয়ে যেতে চাই:আমি SHIFT + CTRL + ALT + ডান ধরে রাখব .

কমান্ড ডায়ালগ

নির্দেশের প্রকারের উপর নির্ভর করে উবুন্টুতে কমান্ড ইস্যু করার জন্য আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে।

পপ-আপ কমান্ড ডায়ালগ খুলতে, ALT টিপুন + F2 , অথবা সহজভাবে ALT। শুধু এই বাক্সগুলিতে টাইপ করা শুরু করুন -- এটি একটি তাত্ক্ষণিক অনুসন্ধান বৈশিষ্ট্যের মতো, যেখানে আপনি যা কিছু টাইপ করেন তা অবিলম্বে একটি বিদ্যমান নেটিভ কমান্ড বা অ্যাপের সাথে মিলে যায়৷

10টি দরকারী উবুন্টু কীবোর্ড শর্টকাট যা আপনি হয়তো জানেন না

এদিকে, যদি আপনার একটি টার্মিনাল উইন্ডোর প্রয়োজন হয়, CTRL + ALT + T এর পুরনো প্রিয় আপনার জন্য এটি খুলবে। এই 20টি শর্টকাট আপনাকে টার্মিনালে সময় বাঁচাতে সাহায্য করবে।

অ্যাপ্লিকেশন মেনু

মাউস ছাড়াই অ্যাপ্লিকেশান মেনুতে অ্যাক্সেস এবং সরানোর জন্য বিভিন্ন কীবোর্ড শর্টকাট উপলব্ধ৷

প্রথমটি হল সুপার৷ মূল. এটি হল উইন্ডোজ কী, লিনাক্সে ব্যবহারের জন্য নতুন নামকরণ করা হয়েছে। এখানে, এটি ওভারভিউ খোলে, উবুন্টু ইউনিটি উইন্ডোজ স্টার্ট মেনুর সমতুল্য। একবার খোলা হলে, আপনি একটি কমান্ড লিখতে পারেন (উপরের মতো) বা প্রাথমিকভাবে যা প্রদর্শিত হয় তা স্ক্রোল করতে তীর কীগুলি ব্যবহার করতে পারেন৷

আরেকটি বিকল্প হল সুপার + ALT ব্যবহার করা তারপর F1 আলতো চাপুন লঞ্চারে তালিকাভুক্ত প্রথম 10টি অ্যাপের জন্য সংখ্যাযুক্ত শর্টকাট প্রদর্শন করতে (বাম দিকে অ্যাপ মেনু)। F1 রিলিজ করুন এবং আপনি যে অ্যাপটি চালু করতে চান তার নম্বরে ট্যাপ করুন।

এদিকে, ALT + F1 লঞ্চারে অ্যাপ্লিকেশানগুলি উপরে এবং নীচে স্ক্রোল করতে তীর কীগুলির সাথে একত্রে ব্যবহার করা যেতে পারে৷ নির্বাচিত টুল খুলতে এন্টার আলতো চাপুন।

অবশেষে, আপনি CTRL + SUPER + D টিপে সবকিছুকে বিছানায় রাখতে পারেন -- ভাল, ছোট করুন -- ডেস্কটপ দেখানোর জন্য। আপনার অ্যাপ উইন্ডোজ পুনরুদ্ধার করতে আবার একই কম্বি টিপুন।

আপনার লেন্সগুলি প্রদর্শন করুন

উবুন্টু ইউনিটি ব্যবহারকারীদের তাদের মূল অ্যাপ, ইউটিলিটি এবং ব্যক্তিগত ফাইলগুলি লেন্সে বিভক্ত করা হয়েছে (একটি ধারণা পরিত্যক্ত উবুন্টু টাচের মধ্যে বহন করা হয়েছে)। এগুলি সাধারণত ওভারভিউ-এর পাদদেশে সংশ্লিষ্ট বোতামে ক্লিক করে অ্যাক্সেস করা হয়।

10টি দরকারী উবুন্টু কীবোর্ড শর্টকাট যা আপনি হয়তো জানেন না

কিন্তু আপনি কি জানেন যে ইউনিটিতে এর জন্য কীবোর্ড শর্টকাটগুলির একটি সংগ্রহও রয়েছে? সুপার + এ সম্প্রতি ব্যবহৃত এবং ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি প্রদর্শন করবে;SUPER + F আপনার ফাইল এবং ফোল্ডার প্রদর্শন করবে৷

ইতিমধ্যে, আপনি SUPER + V দিয়ে আপনার মিডিয়া ফাইলগুলি সহজেই প্রদর্শন করতে পারেন৷ ভিডিওগুলির জন্য এবংসুপার + এম সঙ্গীতের জন্য!

স্যুইচ এবং সাইকেল অ্যাপস

আপনার খোলা অ্যাপগুলির মধ্যে দ্রুত স্যুইচ করা অনেক সময় বাঁচাতে পারে। আপনি দুটি উপায়ে খোলা কি দেখতে পারেন.

প্রথমটি হল ALT + TAB ব্যবহার করা কীবোর্ড সংমিশ্রণ। এটি বর্তমান কর্মক্ষেত্রে খোলা অ্যাপগুলির জন্য আইকন সহ একটি বাক্স প্রদর্শন করে৷ TAB-এর প্রতিটি পরবর্তী ট্যাপ খোলা অ্যাপস এর মাধ্যমে সাইকেল করবে। যখন আপনি একটি ব্যবহার করতে চান নির্বাচন করা আছে, উভয় ছেড়ে. ইতিমধ্যে, অ্যাপগুলির মাধ্যমে পিছনের দিকে সাইকেল করতে, ALT + TAB টিপুন৷ তারপর SHIFT যোগ করুন একটি তৃতীয় আঙুল দিয়ে মিশ্রণে।

আপনি একাধিক ডেস্কটপ ব্যবহার করলে, দ্বিতীয় বিকল্পটি কার্যকর হতে পারে:CTRL + ALT + TAB . এই কীবোর্ড শর্টকাট দিয়ে, আপনি সমস্ত খোলা অ্যাপের মাধ্যমে সাইকেল করতে পারেন, এমনকি যদি সেগুলি বর্তমানে একটি ভিন্ন ওয়ার্কস্পেসে ডক করা থাকে।

আপনার মাউস প্রতিস্থাপন করুন

কিছু মাউস ফাংশন প্রতিস্থাপন করতে কীবোর্ড শর্টকাট নিযুক্ত করা যেতে পারে। সবচেয়ে স্পষ্টতই, আপনি ডেস্কটপ, লঞ্চার এবং সক্রিয় উইন্ডোতে নেভিগেট করতে তীর কীগুলি ব্যবহার করতে পারেন। আপনি যদি অ্যাপ্লিকেশন মেনু দেখতে চান, ALT ধরে রাখুন। এদিকে, ALT + F10 বর্তমান অ্যাপের প্রথম মেনু প্যানেল খুলবে -- মেনুগুলি স্ক্রাব করতে এবং আপনার পছন্দের আইটেমটি খুঁজে পেতে তীর কীগুলি ব্যবহার করুন৷

এছাড়াও, আপনি ALT + F7 ব্যবহার করতে পারেন একটি মাউস অনুপস্থিতিতে জানালা সরানো. একবার গ্র্যাবিং হ্যান্ড মাউস পয়েন্টার প্রদর্শিত হলে, উইন্ডোটিকে পছন্দের স্থানে সরাতে তীর কীগুলি ব্যবহার করুন৷

এদিকে, আপনার যদি ডান-ক্লিক করতে হয়, SHIFT + F10 আপনাকে প্রশংসনীয়ভাবে মানাবে। এবং যদি আপনার একটি নতুন মাউসের প্রয়োজন হয়, যত তাড়াতাড়ি সম্ভব একটি কিনুন!

স্ক্রীন ক্যাপচার শর্টকাট

উবুন্টুতে স্ক্রিন ক্যাপচার না করা সম্ভব, আগে থেকে ইনস্টল করা জিনোম-স্ক্রিনশট টুলের জন্য ধন্যবাদ। ছবিগুলি PRT SC দিয়ে ক্যাপচার করা যেতে পারে , আপনি আশা করতে পারেন হিসাবে. সক্রিয় উইন্ডোর একটি স্ন্যাপ ক্যাপচার করতে, ইতিমধ্যে, ALT + PRT SC ব্যবহার করুন .

10টি দরকারী উবুন্টু কীবোর্ড শর্টকাট যা আপনি হয়তো জানেন না

প্রতিটি বিকল্পের সাথে, আপনাকে একটি কথোপকথন উপস্থাপন করা হবে যেখানে ফাইলটি সংরক্ষণ করতে হবে। শুধু সংরক্ষণ করুন এ ক্লিক করুন সঠিক গন্তব্য নির্বাচনের সাথে। এছাড়াও আপনি ক্লিপবোর্ডে অনুলিপি ব্যবহার করতে পারেন৷ একটি বর্তমান অ্যাপ্লিকেশনের সাথে স্ক্রিন ক্যাপচার ব্যবহার করতে।

আপনার প্রোফাইল লক করুন এবং ট্র্যাশক্যান দেখুন

দুর্ঘটনাক্রমে আপনি পুনরুদ্ধার করতে চান একটি ফাইল মুছে ফেলা হয়েছে? এটি ট্র্যাশক্যানে থাকবে, যা সহজেই SUPER + T ব্যবহার করে খোলা যাবে . একটি আইটেম নির্বাচন করুন এবং পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ ফাইলটিকে তার আসল বাড়িতে ফিরিয়ে আনার জন্য৷

CTRL + H উল্লেখ করার জন্য এখনই উপযুক্ত সময় শর্টকাট এটি একটি টগল যা একবার ট্যাপ করা হলে, আপনার ফাইল ম্যানেজারে লুকানো ফাইলগুলি প্রদর্শন করবে। এটি এমন ফাইলগুলি খুঁজে পাওয়ার জন্য দরকারী যেগুলি সম্ভবত বেশিরভাগ ক্ষেত্রে অ্যাক্সেস করা উচিত নয়, তাই বুদ্ধিমানের সাথে ব্যবহার করুন!

অবশেষে, আপনি ডেস্কটপ লক করে আপনার উবুন্টু পিসি বা ল্যাপটপকে অননুমোদিত ব্যবহার থেকে সুরক্ষিত রাখতে পারেন। SUPER + L টিপে এটি দ্রুত করা হয়৷ .

আরও শর্টকাট দরকার? সুপার!

উবুন্টু ইউনিটির জন্য আরও অনেক ডেস্কটপ শর্টকাট উপলব্ধ, যার মধ্যে কিছু আপনার জন্য সত্যিই উপযোগী হতে পারে, অন্যগুলি কম। সম্পূর্ণ তালিকা চেক করতে, শুধু সুপার কী ধরে রাখুন।

10টি দরকারী উবুন্টু কীবোর্ড শর্টকাট যা আপনি হয়তো জানেন না

এদিকে, আপনি যদি ইউনিটির জন্য নিজের শর্টকাট কনফিগার করতে চান, আপনি করতে পারেন। সুপার, আলতো চাপুন কীবোর্ড লিখুন , এবং শর্টকাট নির্বাচন করুন ট্যাব এখানে আপনি যে কমান্ডটি সম্পাদনা করতে চান তা খুঁজে পেতে সক্ষম হবেন - শুধুমাত্র নির্বাচন করতে ক্লিক করুন, আপনি যে শর্টকাটটি চান তা আলতো চাপুন এবং আপনার কাজ শেষ হয়ে গেলে কীবোর্ড বক্স বন্ধ করুন৷

সুতরাং আপনার কাছে এটি রয়েছে:উবুন্টুর জন্য আপনি পেঙ্গুইনকে নাড়াতে পারেন তার চেয়ে বেশি কীবোর্ড শর্টকাট। আরও মজার জন্য, লিনাক্সে ফাইলের নাম পরিবর্তন করার জন্য আমাদের সম্পূর্ণ ওভারভিউ দেখুন।


  1. অ্যাপল বার্তাগুলির জন্য টিপস এবং কৌশল যা আপনি হয়তো জানেন না

  2. 10টি সহায়ক Windows 10 হটকি যা আপনি হয়তো জানেন না

  3. 6 কম পরিচিত Windows 10 বৈশিষ্ট্য যা আপনি হয়তো উপেক্ষা করেছেন

  4. iOS 10 এ 10টি নতুন বৈশিষ্ট্য যা আপনি হয়তো জানেন না