কম্পিউটার

ব্লিচবিট - সারা বছর ধরে বসন্ত পরিষ্কার করা

একসময় ডেডোইমেডোল্যান্ডে, আমি উইন্ডোজে কিছু প্রাথমিক গৃহস্থালির জন্য CCleaner ব্যবহার করতাম। বছরের পর বছর ধরে, প্রোগ্রামটি অনেক (রঙিন) স্পটলাইট ধরেছে বলে মনে হচ্ছে, যা আমাকে নতুন সংস্করণ ব্যবহার করার ব্যাপারে সতর্ক করে তুলেছে। যদিও আমার নিজের খুব কম সমস্যা ছিল, আমি অন্যান্য বিকল্পগুলি অন্বেষণ করতে চেয়েছিলাম, উইন্ডোজের জন্য অন্যান্য সহজ, বিনামূল্যে এবং ব্যবহারিক হাউসকিপিং ইউটিলিটি আছে কিনা তা দেখতে চেয়েছিলাম৷

উত্তর অবশ্যই আছে। কিন্তু ব্যাপারটি হল, আমি সফ্টওয়্যার পরীক্ষা করার ক্ষেত্রে অনেক বেশি কঠোর এবং কঠোর হয়েছি, এবং তারপরে এটিকে প্রোডাকশন সেটআপের মতো কিছুতে যাচাই করছি। প্লাস Windows 10 পুরানো ডেটা এবং ক্রাফ্ট ক্লিনআপের জন্য কিছু নতুন সরঞ্জাম নিয়ে আসে। বিভিন্ন বিকল্পের মধ্যে, আমি BleachBit চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছি। আমি প্রথমে লিনাক্সে এটির সাথে পরিচিত হয়েছিলাম - যেখানে আমি সিস্টেম ক্লিনআপ সরঞ্জামগুলিকে বিপজ্জনক বলে মনে করি, কিন্তু পরিচিতি আমাকে এটিকে আরেকটি ঘূর্ণি দিতে বাধ্য করেছে, এবার উইন্ডোজে। এগিয়ে চলুন, আমরা করব।

সেটআপ

প্রোগ্রামটি একটি পোর্টেবল সংরক্ষণাগার হিসাবে আসে, তাই এটি ইনস্টল করার প্রয়োজন নেই। এমনকি আপনি এটি একটি USB ড্রাইভ থেকে চালাতে পারেন। খুব সহজ. আমি সবসময় উইন্ডোজে এই ধারণাটি পছন্দ করেছি। আসলে, আমি অবশ্যই পোর্টেবল অ্যাপসকে শীঘ্রই আরেকটি পরীক্ষা দেব। ব্লিচবিট একটি অন্ধকার থিম (দীর্ঘশ্বাস) সহ চালু হয়েছে এবং আমাকে এটি পরিবর্তন করতে হয়েছিল৷

ব্লিচবিট - সারা বছর ধরে বসন্ত পরিষ্কার করা

প্রোগ্রাম একটি অপেক্ষাকৃত সহজ ইন্টারফেস সঙ্গে আসে. খুব বাম দিকের ক্লিন আইকনটি আসলে মেনু, যার মাধ্যমে আপনি বিভিন্ন বিকল্প অ্যাক্সেস করতে পারেন - বেশিরভাগ ফাইল নিরাপদে মুছে ফেলার পাশাপাশি ফাঁকা জায়গা মুছা। তারপর, আপনি পূর্বরূপ এবং পরিষ্কার বোতাম আছে; প্রাক্তনটি একটি সিমুলেশন চালাবে এবং আপনাকে বলবে যে আপনি যদি আন্তরিকভাবে এটির জন্য মুছে ফেলা হবে। এটি বেশ সহজ, এবং ভুল কমাতে সাহায্য করতে পারে৷

ব্লিচবিট - সারা বছর ধরে বসন্ত পরিষ্কার করা

ব্লিচবিট - সারা বছর ধরে বসন্ত পরিষ্কার করা

প্রতিটি তালিকাভুক্ত সফ্টওয়্যার আপনি কি ধরণের ডেটা নির্বাচন করতে এবং মুছতে পারেন তার বিশদ ব্যাখ্যা সহ আসে। কিছু ক্ষেত্রে, আপনি এমনকি একটি পপআপ সতর্কতাও পাবেন যা নির্দিষ্ট বিভাগ পরিষ্কার করার সম্ভাব্য ঝুঁকি এবং প্রভাব তালিকাভুক্ত করে। উদাহরণস্বরূপ, পাসওয়ার্ড।

আমি লক্ষ্য করেছি যে ব্লিচবিট ক্রোম বাছাই করেনি, যা অদ্ভুত, কারণ ব্রাউজারটি অবশ্যই ইনস্টল করা আছে। অফিসিয়াল পৃষ্ঠার দিকে তাকিয়ে, এটি বেশ কয়েকটি অ্যাপ্লিকেশনের তালিকা পরিচালনা করবে বলে মনে করা হচ্ছে, এবং এখনও, আমার প্রতিবেদনে খুব কমই দেখানো হয়েছে। হ্যাঁ, আপনি ম্যানুয়ালি ক্লিনার যোগ করতে পারেন (2,500টি পর্যন্ত বিভিন্ন প্রোগ্রামের জন্য), কিন্তু তারপর, এর অর্থ হল তৃতীয় পক্ষের দ্বারা রক্ষণাবেক্ষণ করা একটি তালিকা উল্লেখ করা, এবং এই ক্ষেত্রে CCleaner সম্প্রদায়, যদি আমি ভুল না করি। অদ্ভুত।

পরিষ্কার

পরীক্ষা শুরু করলাম। সতর্কতা সম্পর্কে সচেতন, আমি ডেটার আরও রক্ষণশীল সেটের জন্য গিয়েছিলাম, এবং তারপরে একটি প্রিভিউ রান সম্পাদন করেছি। ব্লিচবিট আমাকে বলেছে যে কি ধরনের কাজ করা যাচ্ছে। এর মধ্যে ফাইল মুছে ফেলার পাশাপাশি রেজিস্ট্রি কী মুছে ফেলা অন্তর্ভুক্ত।

ব্লিচবিট - সারা বছর ধরে বসন্ত পরিষ্কার করা

আমি এটা চালানো যাক. প্রোগ্রামটি বেশ দ্রুত ছিল (সতর্কতা সত্ত্বেও যে কিছু অপারেশন ধীর হতে পারে)। তারপর, আমি একটি দ্বিতীয় প্রিভিউ রান নির্বাহ করেছি, এবং প্রকৃতপক্ষে, পূর্ববর্তী ক্লিনআপের ডেটা প্রকৃতপক্ষে চলে গেছে, আমাকে এখানে এবং সেখানে শুধুমাত্র ছোট বিট এবং টুকরা রেখে গেছে। আমি খুশি ছিলাম যে ব্লিচবিট সিস্টেম আপডেট, বা অন্য কোন "অতিরিক্ত" ঝুঁকিপূর্ণ ধরণের ডেটা তালিকাভুক্ত করেনি। সর্বোপরি, এমনকি কিছুটা কম প্রযুক্তি জ্ঞানী ব্যবহারকারীরাও সম্ভবত মাঝারি স্তরের নিরাপত্তার সাথে ইউটিলিটি চেষ্টা করতে পারেন। সর্বোত্তম জিনিসটি আসলে দুটি ক্লিনআপ বিভাগ তৈরি করা হবে - কম-ঝুঁকির ডেটা যেমন ক্যাশে বা এই জাতীয়, এবং তারপরে পাসওয়ার্ড বা ফর্মের মতো উচ্চ-ঝুঁকিপূর্ণ ডেটা বা এমন কিছু যা ব্যবহারকারীকে যেকোন ধরণের অবিরাম তথ্য হারাতে পারে।

ব্লিচবিট - সারা বছর ধরে বসন্ত পরিষ্কার করা

উপসংহার

ব্লিচবিট একটি অদ্ভুত টুল। এক, এটা তার কাজ ভালো করে। আপনি বিভিন্ন বিকল্প সম্পর্কে প্রচুর সতর্কতা এবং ব্যাখ্যা পান, তাই সর্বোপরি, এটি বিঘ্নিত কর্মপ্রবাহ সত্ত্বেও সতর্কতার দিক থেকে ভুল করার চেষ্টা করে। কিন্তু তারপর, এটি অসমাপ্ত মনে হয়. উদাহরণস্বরূপ, আপনার তালিকাভুক্ত বেশ কয়েকটি নির্বাচিত অ্যাপ্লিকেশন রয়েছে, কিন্তু অন্য অনেকগুলি নয়৷ বিভিন্ন ডেটা উপসেটের ক্ষেত্রে আপনার কোনো গ্রানুলারিটি নেই, যেমন কোনো বর্জন নেই। উইন্ডোজে জিনোম থিমিংও জায়গার বাইরে মনে হয়।

সাধারণভাবে, ব্লিচবিট একটি যুক্তিসঙ্গতভাবে সক্ষম টুল, কিন্তু কুকিজ বা প্রিফেচের মতো বিভিন্ন বালতি থেকে ডেটা বেছে নেওয়ার ক্ষমতা ছাড়াই আপনি বিল্ট-ইন উইন্ডোজ টুলস বা CCleaner-এর উপর খুব বেশি লাভ করতে পারবেন না, যা আমি প্রথম দিকে উল্লেখ করেছি। প্রবন্ধ. ডিফল্টরূপে, এটি একটি ব্যাপক ক্লিনআপ ইউটিলিটি নয় যা সমস্ত ইউজকেসগুলিকে পরিচালনা করতে এবং কভার করতে পারে, যা এর আবেদনকে সীমিত করে। আমি ভবিষ্যতের সংস্করণগুলি আরও সুগমিত একীকরণ এবং পৃথক ক্লিনআপ এন্ট্রিগুলিকে পরিবর্তন করার ক্ষমতা সহ দেখতে চাই। এটি অবশ্যই পরীক্ষা করার মতো, বিশেষ করে যদি আপনি এটি বিভিন্ন অপারেটিং সিস্টেম জুড়ে ব্যবহার করার কথা ভাবেন। একটি গভীর সংশয়বাদী থেকে একটি সতর্ক অনুমোদন. শেষ।

চিয়ার্স।


  1. ভার্চুয়ালবক্স 6 পর্যালোচনা - খারাপ নয়, মোটেও খারাপ নয়

  2. Winget - উইন্ডোজ (প্যাকেজ ম্যানেজার) এটি সব পায়

  3. ব্লিচবিট - সারা বছর ধরে বসন্ত পরিষ্কার করা

  4. SyncBack বিনামূল্যে পর্যালোচনা - এর প্রাথমিক, ডেটা