কম্পিউটার

কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে গিট ইনস্টল করবেন 

আপনি যদি কোডের কাছাকাছি কোথাও ড্যাবল করে থাকেন তবে আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন যে আধুনিক প্রোগ্রামারের জন্য গিট কতটা গুরুত্বপূর্ণ। একটি সহজ, ওপেন-সোর্স সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থা, গিট আপনার উন্নয়ন প্রকল্পগুলিকে রক্ষণাবেক্ষণ করে তোলে।

আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন তবে সংস্করণ নিয়ন্ত্রণ সিস্টেমের সাথে যেতে আপনাকে আপনার পিসিতে গিট টুলটি ইনস্টল করতে হবে। এই নিবন্ধে, আমরা ঠিক কীভাবে আপনি এটি করতে পারেন তা কভার করতে যাচ্ছি।

আপনার উইন্ডোজ পিসিতে কীভাবে গিট ইনস্টল করবেন

উইন্ডোজে গিট দিয়ে শুরু করতে, অফিসিয়াল গিট ওয়েবসাইটে যান এবং সেখান থেকে টুলের ইনস্টলারটি ধরুন। তারপর, আপনার সিস্টেমের উপর নির্ভর করে, ওয়েবসাইট থেকে 32-বিট/64-বিট ইনস্টলারটি ডাউনলোড করুন।

এখন, ইনস্টলেশন শুরু করতে ইনস্টলারটি চালু করুন। পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন; উদাহরণস্বরূপ, ভিম বেছে নিন একটি ডিফল্ট ব্রাউজার নির্বাচন করার সময় এবং পরবর্তী এ ক্লিক করুন .

পরবর্তী বিকল্পে, গিটকে সিদ্ধান্ত নিতে দিন নির্বাচন করুন (এটি গিটকে একটি ডিফল্ট শাখার নাম সেট আপ করতে দেয়), এবং তারপরে পরবর্তী ক্লিক করুন .

পরবর্তী বিকল্পের জন্য, কমান্ড লাইন এবং তৃতীয় পক্ষের সফ্টওয়্যার থেকে গিট নির্বাচন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন; এটি সিদ্ধান্ত নেয় কিভাবে গিট আপনার সিস্টেমে একত্রিত হয়। এরপরে, Use bundled OpenSSH-এ ক্লিক করুন এবং পরবর্তী এ ক্লিক করুন . এরপরে, নিম্নলিখিত নির্দেশাবলী একইভাবে প্রয়োগ করুন (এছাড়াও, কোনও নয় নির্বাচন করুন শংসাপত্র সহকারী নির্বাচন করার সময়) এবং পরবর্তী এ ক্লিক করুন . অবশেষে, ইনস্টল করুন এ ক্লিক করুন .

ইন্সটলেশন কয়েক সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত যেকোন জায়গায় লাগবে; সমাপ্ত এ ক্লিক করুন সবকিছু চূড়ান্ত করতে, এবং তারপর আপনি গিট ব্যবহার শুরু করতে পারেন।

কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে গিট ইনস্টল করবেন 

আপনার হয়ে গেলে, লঞ্চ গিট ব্যাশ-এ ক্লিক করুন চেকবক্স এবং সমাপ্ত নির্বাচন করুন আনুষ্ঠানিকভাবে ইনস্টলেশন সম্পূর্ণ করতে।

আপনার উইন্ডোজে গিট ইনস্টলেশন পরীক্ষা করুন 

আপনি যদি লঞ্চ গিট ব্যাশ চেক করেন ইনস্টলেশন ডায়ালগ বক্স বন্ধ করার আগে চেকবক্স, গিট ব্যাশ স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া উচিত। বিকল্পভাবে, আপনি ম্যানুয়ালি এটি চালু করতে পারেন। স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, "গিট" টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন (এটি গিট ব্যাশ হওয়া উচিত)।

একবার আপনি গিট ব্যাশ অ্যাপটি খুললে, ব্যাশে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন :

git --version

কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে গিট ইনস্টল করবেন 

আপনি নিম্নলিখিত কমান্ডটি চালানোর সাথে সাথেই ব্যাশ আপনাকে আপনার উইন্ডোজে চলমান গিটের বর্তমান সংস্করণটি প্রদান করবে। এর মানে গিট আপনার পিসিতে সফলভাবে ইনস্টল করা হয়েছে।

আপনার উইন্ডোজ পিসিতে গিট ইনস্টল করা হচ্ছে

গিট ধীরে ধীরে আপনার কোডবেস সংরক্ষণ এবং পরিচালনার জন্য গো-টু টুল হিসাবে বিখ্যাত হয়ে উঠেছে। আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারে গিট-এর সুবিধা পেয়ে গেলে এটা স্বাভাবিক। পরবর্তী পদক্ষেপটি হবে আপনার পিসির জন্য গিটহাব, একটি ওয়েব-ভিত্তিক ইন্টারফেস যা আপনার সিস্টেম থেকে সর্বাধিক সুবিধা পেতে গিট ব্যবহার করে।


  1. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন

  2. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  3. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে গিট ইনস্টল করবেন