কম্পিউটার

উইন্ডোজ 10 চালানোর জন্য কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

একটি ড্রাইভে ডেটা পূর্ণ হতে বেশি সময় লাগে না, যা আপনি যখন Windows 10-এ আপগ্রেড করতে চান তখন সমস্যা হতে পারে। মাইক্রোসফ্টের সাম্প্রতিক সময়ের জন্য জায়গা তৈরি করতে আপনি কীভাবে আপনার সিস্টেম পরিষ্কার করবেন সে সম্পর্কে কিছু পরামর্শ দিতে আমরা এখানে আছি। এবং সর্বশ্রেষ্ঠ অপারেটিং সিস্টেম।

আপনি যদি ইতিমধ্যেই Windows 10 চালাচ্ছেন, কিন্তু স্টোরেজ স্পেস নিয়ে নিজেকে শক্ত মনে করছেন, তাহলে অপারেটিং সিস্টেম আপনাকে আপনার ড্রাইভ খালি করতে এবং আপনার প্রয়োজনীয় ডেটার জন্য জায়গা তৈরি করতে সাহায্য করার জন্য অপারেটিং সিস্টেম অফার করে এমন বৈশিষ্ট্যগুলি আমরা খুঁজে নিয়েছি।

আপনার যদি স্থানের অভাবের কারণে Windows 10 আপগ্রেড করতে সমস্যা হয় বা স্থান খালি করার জন্য শেয়ার করার জন্য আপনার নিজস্ব টিপস থাকে, তাহলে অনুগ্রহ করে মন্তব্য বিভাগে আমাদের জানান।

Windows 10 এ আপগ্রেড করা হচ্ছে

আপনার সিস্টেমে উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য, মাইক্রোসফ্ট সুপারিশ করে যে আপনার কাছে 32-বিট সংস্করণের জন্য 16GB এবং 64-বিট সংস্করণের জন্য 20GB বিনামূল্যে স্থান রয়েছে, প্রকৃত ডাউনলোড নিজেই প্রায় 3GB এ আসছে। তাত্ত্বিকভাবে, আপনার সিস্টেমে পর্যাপ্ত ডিস্ক স্পেস না থাকলে আপনাকে Windows 10-এ আপগ্রেড করার প্রস্তাব দেওয়া উচিত নয়, যদিও আপগ্রেড করার জন্য জোর করার পদ্ধতি রয়েছে।

আপনার যদি পর্যাপ্ত কক্ষের অভাব হয়, তাহলে আপনি ইনস্টলেশনের সময় একটি বার্তা পাবেন যে উইন্ডোজের আরও জায়গা প্রয়োজন। আপনাকে উইজার্ড থেকে দুটি বিকল্প দেওয়া হয়েছে। প্রথমটি হল স্থান খালি করতে ডিস্ক ক্লিনআপ ব্যবহার করা৷ , যা স্থান খালি করতে নেটিভ উইন্ডোজ টুল চালু করবে। এটি আপনাকে অস্থায়ী ইন্টারনেট ফাইল, অস্থায়ী ফোল্ডার এবং আপনার রিসাইকেল বিনের মতো জিনিসগুলি সরানোর মাধ্যমে গাইড করবে৷

উইন্ডোজ 10 চালানোর জন্য কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

উপলব্ধ দ্বিতীয় বিকল্প হল অন্য ড্রাইভ চয়ন করুন বা একটি বহিরাগত ড্রাইভ সংযুক্ত করুন৷ . আপনি যদি সর্বদা আপনার সিস্টেমের সাথে বাহ্যিক ড্রাইভ সংযুক্ত করতে চান তবে এটি একটি সম্ভাব্য পছন্দ। তবে আপনার অপারেটিং সিস্টেমে সর্বদা অ্যাক্সেস রয়েছে তার গ্যারান্টি দেওয়ার জন্য একটি অভ্যন্তরীণ ড্রাইভে Windows 10 ইনস্টল করা বুদ্ধিমানের কাজ, কারণ আপনি এটি ছাড়া আপনার সিস্টেম চালাতে পারবেন না।

অন্যান্য পদ্ধতি আপনাকে আপনার Windows 10 ইনস্টলেশনের জন্য জায়গা খালি করতে সাহায্য করতে পারে। আপনি ডুপ্লিকেট ফাইল মুছে ফেলতে পারেন এবং ক্লাউডে কিছু ডেটা সরাতে পারেন, উদাহরণস্বরূপ। কীভাবে ডিস্কের স্থান খালি করা যায় বা ট্যাবলেটে কীভাবে আপনার স্থান সর্বাধিক করা যায় সে সম্পর্কে আমাদের গাইড দেখুন৷

Windows 10 এ স্পেস পরিষ্কার করা

Windows 10 আপনার কাছে কতটা স্টোরেজ স্পেস আছে তা দেখানোর জন্য, এটিকে ভাগে ভাগ করে এবং ডিস্ককে প্রকৃতপক্ষে খালি করার জন্য দ্রুত পদক্ষেপগুলি অফার করার জন্য দুর্দান্ত। শুরু করতে, Windows কী + I টিপুন সেটিংস চালু করতে, তারপর সিস্টেম এ ক্লিক করুন , এবং স্টোরেজ নির্বাচন করুন বাম মেনু থেকে।

উইন্ডোজ 10 চালানোর জন্য কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

এই স্ক্রীনটি আপনাকে দেখাবে যে আপনি কোন স্টোরেজ ডিভাইসগুলি সংযুক্ত করেছেন, অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয়ই, নতুন অ্যাপ এবং নথির মতো জিনিসগুলির জন্য ডিফল্ট স্টোরেজ অবস্থানের সাথে। যদিও এটি প্রাথমিকভাবে স্থান খালি করবে না, তবে এটি অবস্থানগুলি সংরক্ষণ করুন দেখতে মূল্যবান আপনার একাধিক ড্রাইভ থাকলে বিভাগ। উদাহরণস্বরূপ, যদি আপনি উপলব্ধ স্থানের লোড সহ একটি বাহ্যিক ড্রাইভ পেয়ে থাকেন, তাহলে আপনি এতে নতুন সঙ্গীত এবং ভিডিও সংরক্ষণ করার কথা বিবেচনা করতে পারেন - পরিবর্তন করতে প্রতিটি বিভাগে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন৷

প্রস্তুত হলে, স্টোরেজ -এর নীচে একটি ড্রাইভে ক্লিক করুন৷ স্থান দখল করা কি দেখতে হেডার. এটিতে উইন্ডোজ লোগো সহ আইকনটি নির্দেশ করে যে আপনার অপারেটিং সিস্টেমটি সেই ড্রাইভে ইনস্টল করা আছে। আপনি যদি প্রথমবার স্টোরেজ ব্যবহার অ্যাক্সেস করেন ড্রাইভের জন্য ব্রেকডাউন, তারপর এটি সবকিছু গণনা করার সময় আপনাকে অল্প সময়ের জন্য অপেক্ষা করতে হতে পারে। বিশ্লেষণ আপডেট করতে, বৃত্তাকার তীর ক্লিক করুন শীর্ষে।

উইন্ডোজ 10 চালানোর জন্য কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

আপনাকে আপনার ড্রাইভের সমস্ত কিছুর একটি তালিকা উপস্থাপন করা হবে, নির্দিষ্ট বিভাগে বিভক্ত। ব্যবহারের পরিমাণ দেখানোর জন্য প্রতিটি বিভাগের নিজস্ব রঙিন বার রয়েছে, যা তারপরে শীর্ষে বারে একত্রিত করা হয়, কোন বিভাগগুলি সর্বাধিক পরিমাণ স্থান নিচ্ছে তা আপনাকে দ্রুত নজরে দেয়। আসুন বিকল্পগুলি অন্বেষণ করতে পালাক্রমে প্রতিটি মাধ্যমে যান। প্রথমে, সিস্টেম এবং সংরক্ষিত ক্লিক করুন .

সিস্টেম এবং সংরক্ষিত

এর মধ্যে, সিস্টেম ফাইল এবং ভার্চুয়াল মেমরি পরিবর্তনযোগ্য নয়। তালিকার তৃতীয়টি হল হাইবারনেশন ফাইল , যা প্রায় 6GB স্থান নেয় (আপনার সিস্টেম মেমরির উপর নির্ভর করে)। যদিও আপনি এই স্ক্রীন থেকে এটি অ্যাকশন করতে পারবেন না, আমরা হাইবারনেট মোড সম্পূর্ণরূপে অক্ষম করতে পারি। এটি করতে, cmd-এর জন্য একটি সিস্টেম অনুসন্ধান করুন৷ , তারপর ডান-ক্লিক করুন ফলাফল এবং প্রশাসক হিসাবে চালান। এটি কমান্ড প্রম্পট খুলবে, তাই অবিলম্বে নিষ্ক্রিয় করতে নিম্নলিখিত ইনপুট করুন এবং হাইবারনেট মোড এবং আপনার সিস্টেম থেকে ফাইলটি সরান:

powercfg -h off

সঞ্চয়স্থান পৃষ্ঠায় ফিরে, চূড়ান্ত এন্ট্রি হল সিস্টেম পুনরুদ্ধারের জন্য৷ . এটি একটি দরকারী ফাংশন যা বিপর্যয়ের ক্ষেত্রে আপনার সিস্টেমের অবস্থাকে রোলব্যাক করবে, তবে স্টোরেজের সাথে এটিকে আরও দক্ষ করতে আমরা এটির সেটিংস সম্পাদনা করতে পারি। শুরু করতে, সিস্টেম পুনরুদ্ধার পরিচালনা করুন ক্লিক করুন৷ . এটি একটি উইন্ডো খুলবে যা আপনাকে সমস্ত উপলব্ধ ড্রাইভ এবং প্রতিটিতে সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করা আছে কিনা তা দেখাবে। আপনি যে ড্রাইভে স্থান খালি করতে চান সেটি নির্বাচন করুন, তারপর কনফিগার করুন... ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10 চালানোর জন্য কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

এই উইন্ডোটি আপনাকে সিস্টেম পুনরুদ্ধার ফাংশনের জন্য আপনার ড্রাইভের কতটুকু স্থান বরাদ্দ করতে চান তা সামঞ্জস্য করতে দেয়। আপনি যত বেশি জায়গা দেবেন, তত বেশি পুনরুদ্ধার পয়েন্ট পাওয়া যাবে। নতুনগুলি তৈরি হওয়ার সাথে সাথে স্থান খালি করতে পুরানোগুলি মুছে ফেলা হবে৷ আপনার ড্রাইভের শতাংশ পরিবর্তন করতে স্লাইডারটি সামঞ্জস্য করুন যা আপনি সিস্টেম পুনরুদ্ধারের জন্য বরাদ্দ করতে চান৷

আপনি মুছুন ক্লিক করতে পারেন৷ আপনি যদি ড্রাইভের জন্য সমস্ত পুনরুদ্ধার পয়েন্টগুলি সরাতে চান। এছাড়াও আপনি সিস্টেম সুরক্ষা অক্ষম করুন ক্লিক করতে পারেন৷ বৈশিষ্ট্যটি সম্পূর্ণরূপে বন্ধ করতে। যাইহোক, এই বিকল্পগুলির কোনটিই বিশেষভাবে পরামর্শযোগ্য নয়, যদি না আপনার কাছে অন্য পুনরুদ্ধারের সমাধান থাকে। কিছু স্টোরেজ স্পেসের সুবিধার জন্য ডেটা হারানোর ঝুঁকি নেওয়ার কোন মানে নেই।

অ্যাপস এবং গেমস

স্টোরেজ ব্যবহারের স্ক্রিনে ফিরে নেভিগেট করে, পরবর্তী বিভাগটি নির্বাচন করার জন্য হল অ্যাপস এবং গেমস . এটি আপনার সিস্টেমে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের তালিকা করবে। ডিফল্টরূপে, তালিকাটি আকার অনুসারে সাজানো হবে, তবে আপনি পরিবর্তে নাম বা ইনস্টলেশনের তারিখ অনুসারে সাজানোর জন্য ড্রপডাউন ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি একটি নির্দিষ্ট অ্যাপ অনুসন্ধান করতে পারেন এবং ড্রাইভগুলির মধ্যে স্যুইচ করতে পারেন৷

সাধারণত, আপনি দেখতে পাবেন যে গেমগুলি তালিকার উপরের অর্ধেকের উপর আধিপত্য বিস্তার করবে, কারণ তারা একটি প্রোগ্রামের চেয়ে অনেক বেশি ডেটা প্যাক করে। Titanfall এর মত সাম্প্রতিক রিলিজের সাথে গেমের ফাইলের আকার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে , ব্যাটম্যান:আরখাম নাইট এবং গ্র্যান্ড থেফট অটো ভি সমস্ত হার্ড ড্রাইভের প্রায় 50GB বা তার বেশি জায়গা নেয়। আপনি যদি একজন বড় গেমার হন, তাহলে একটি হার্ড ড্রাইভ কত দ্রুত পূর্ণ হতে পারে তা দেখা সহজ৷

উইন্ডোজ 10 চালানোর জন্য কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

যদি এমন কোনো অ্যাপ বা গেম থাকে যা আপনি আর ব্যবহার করেন না, তাহলে জায়গা খালি করতে আপনার সেগুলি সরিয়ে ফেলা উচিত। এটি করতে, শুধু তালিকায় এটি ক্লিক করুন এবং তারপর আনইনস্টল করুন নির্বাচন করুন৷ . এছাড়াও আপনি ঐচ্ছিক বৈশিষ্ট্যগুলি পরিচালনা করুন ক্লিক করতে পারেন৷ শীর্ষে, যেখানে আপনি অতিরিক্ত ভাষা প্যাকগুলির মতো জিনিসগুলি আনইনস্টল করতে পারেন৷

আপনি যদি এই তালিকার আরও ঐতিহ্যগত উপস্থাপনা দেখতে চান, যা আমার মতে তথ্যগুলিকে সহজে পড়ার উপায়ে উপস্থাপন করে, তাহলে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য -এর জন্য একটি সিস্টেম অনুসন্ধান করুন। এবং প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন।

দস্তাবেজ, ছবি, সঙ্গীত এবং আরও অনেক কিছু

স্টোরেজ ব্যবহার পৃষ্ঠার অনেক বিভাগ ব্যক্তিগত ডেটার সাথে সম্পর্কিত। এগুলি হল নথিপত্র৷ , ছবি , সঙ্গীত , ভিডিও , মেইল , OneDrive , ডেস্কটপ , এবং মানচিত্র . এই বিভাগগুলিতে ক্লিক করলে আপনি আপনার সিস্টেমের ফোল্ডারে নেভিগেট করতে পারবেন যেখানে প্রাসঙ্গিক ডেটা সংরক্ষণ করা হয়৷

উইন্ডোজ 10 চালানোর জন্য কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

আপনার কোন ব্যক্তিগত ডেটা অপসারণ করা উচিত তা উইন্ডোজ বা এই গাইডের উপর নির্ভর করে না, তবে আপনি আর ব্যবহার করেন না এমন কিছু পুরানো আছে কিনা তা দেখতে আপনি তৈরির তারিখ অনুসারে আপনার ফোল্ডারগুলি সাজাতে পারেন। বিকল্পভাবে, আপনি একটি বাহ্যিক ড্রাইভে ডেটা আর্কাইভ করার কথা বিবেচনা করতে পারেন - এইভাবে আপনি এটিকে স্থায়ীভাবে মুছে ফেলছেন না, কিন্তু এটি আপনার প্রধান ড্রাইভকে আটকে রাখছে না৷

অস্থায়ী ফাইল

অস্থায়ী ফাইল বিভাগটি আপনাকে আপনার অস্থায়ী সিস্টেম ফাইল, আপনার ডাউনলোড ফোল্ডার এবং আপনার রিসাইকেল বিন পরিষ্কার করতে দেবে। নিশ্চিত করুন যে আপনি আপনার ডাউনলোড বা রিসাইকেল বিনে রাখতে চান এমন কিছুই নেই, তবে সাধারণভাবে বলতে গেলে এই তিনটি বিভাগ পরিষ্কার করা নিরাপদ। প্রক্রিয়া শুরু করতে বা ডেটা ধারণকারী ফোল্ডারে নেভিগেট করতে শুধু সংশ্লিষ্ট বোতামে ক্লিক করুন।

উইন্ডোজ 10 চালানোর জন্য কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

আপনি যদি Windows 10 চালাচ্ছেন এবং এটিতে আপগ্রেড করে থাকেন, একটি নতুন ইনস্টল করার পরিবর্তে, আপনি Windows এর পূর্ববর্তী সংস্করণের জন্য একটি বিভাগও দেখতে পারেন . আপনি Windows 10 এ আপগ্রেড করার এক মাস পরে, আপনার কাছে Windows এর পূর্ববর্তী সংস্করণে রোলব্যাক করার বিকল্প রয়েছে। আপনার সিস্টেমে Windows.old নামক একটি ফোল্ডার দ্বারা এটি সম্ভব হয়েছে, যা আমরা স্থান খালি করতে সরাতে পারি।

আপনি যদি স্থানের জন্য মরিয়া হন এবং নিশ্চিত হন যে আপনি উইন্ডোজের পুরানো সংস্করণে ফিরে যাবেন না, আপনি এগিয়ে যেতে পারেন এবং পূর্ববর্তী সংস্করণগুলি মুছুন এ ক্লিক করতে পারেন৷ এই ফোল্ডার পরিত্রাণ পেতে. অন্যথায়, আপনার Windows 10 ইনস্টলেশনের তারিখ থেকে এক মাস অপেক্ষা করুন এবং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে এটি সরিয়ে ফেলবে।

অন্যান্য

চেক আউট করার জন্য চূড়ান্ত বিভাগ হল অন্যান্য , যার মধ্যে সবচেয়ে বড় ফোল্ডার রয়েছে যা উইন্ডোজ শ্রেণীবদ্ধ করতে পারেনি। আপনি ফাইল এক্সপ্লোরার খুলতে ফোল্ডারটিতে ক্লিক করতে পারেন। এই ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন এবং শুধুমাত্র সেই ডেটা মুছুন যা আপনি নিশ্চিত যে আপনার প্রয়োজন নেই৷ আমার তালিকায় সিস্টেম এবং ড্রাইভার ফোল্ডার দেখানো হয়েছে, যেগুলো আমার কম্পিউটারের কাজ করার জন্য প্রয়োজনীয়।

স্থান খালি করুন

বাজারে উপলব্ধ স্টোরেজ ডিভাইসগুলির দাম কমে যাওয়ার সাথে সাথে তাদের ক্ষমতা বাড়তে থাকে, তাই আপনি যদি আপনার যা কিছু করতে পারেন তা পরিষ্কার করে ফেলেন এবং এখনও নিজেকে স্থানের জন্য ঠেলে খুঁজে পান, তাহলে এটি একটি নতুন ড্রাইভ কেনার দিকে নজর দেওয়ার সময় হতে পারে। আপনি যদি একটি উইন্ডোজ ট্যাবলেটে থাকেন তবে এসডি কার্ড ব্যবহার করুন৷

আপনি যদি না চান বা আপনার সিস্টেম এটি সমর্থন না করে তবে আপনাকে একাধিক হার্ড ড্রাইভের সাথে আটকে থাকতে হবে না। আপনাকে যা করতে হবে তা হল একটি বড় ধারণক্ষমতার ড্রাইভ কিনতে এবং তারপরে পুরানো ড্রাইভটিকে নতুনটিতে ক্লোন করতে হবে৷

সঞ্চয়স্থানের অভাবের কারণে আপনি কি Windows 10 ইনস্টল করতে সমস্যায় পড়েছিলেন? Windows 10 চালানোর সময় স্থান খালি করার জন্য আপনার কাছে শেয়ার করার কোনো টিপস আছে?


  1. Android-এ কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

  2. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  3. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

  4. এন্ড্রয়েডে কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন