কম্পিউটার

কোভিড-১৯ এর যুগে ভার্চুয়াল হেলথ কেয়ার কেন্দ্রের পর্যায়ে নিয়ে গেছে:ভবিষ্যতের দিকে একটি নজর!

আপনি কি জানেন যে বিশ্বব্যাপী টেলিহেলথ বাজারের আকার 2020 সালে $25.4 বিলিয়ন থেকে 2025 সাল নাগাদ $55.6 বিলিয়ন হবে বলে অনুমান করা হচ্ছে ? এটা বিশাল, তাই না? ঠিক আছে, এই সূচকীয় বৃদ্ধি সবই ক্রমবর্ধমান জনসংখ্যা, দীর্ঘস্থায়ী রোগের প্রাদুর্ভাব এবং চিকিৎসা পরিষেবার ঘাটতির কারণে .

যদিও, ভার্চুয়াল স্বাস্থ্য প্রযুক্তি নতুন নয়, তবুও স্বাস্থ্যসেবা শিল্পে একটি গেম-চেঞ্জার হিসাবে পালিত হয়। কিন্তু স্বাস্থ্যসেবা প্রদানকারী, প্রদানকারী এবং ভোক্তাদের প্রত্যাশিত প্রযুক্তি গ্রহণ করতে এক দশকেরও বেশি সময় লেগেছে। এটি বিশ্বব্যাপী মহামারী যা স্বাস্থ্যসেবা খাত এবং রোগীদেরকে প্রথাগত অ্যাপ্লিকেশনের বাইরে ভার্চুয়াল স্বাস্থ্যকে ব্যাপকভাবে গ্রহণের দিকে ঠেলে দিয়েছে।

"মহামারীটি একটি বিশাল জনস্বাস্থ্য সমস্যা তৈরি করেছিল, তবে সবচেয়ে বড় সমস্যাটি ছিল না যে COVID-19 রোগীরা যত্ন নিতে পারেনি - এটি ছিল যে রোগ ছাড়া লোকেরা তাদের স্বাভাবিক যত্নে অ্যাক্সেস করতে পারে না," বলেছেন মাইকেল ওকুন, ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের অধ্যাপক এবং চেয়ার

ভার্চুয়াল স্বাস্থ্যসেবার ভবিষ্যত কীভাবে COVID-19 গঠন করছে?

যখন সমগ্র বৈজ্ঞানিক সম্প্রদায় কার্যকর ভ্যাকসিন এবং থেরাপিউটিক নিয়োগের দিকে কাজ করছে। প্রধান ফোকাস রয়ে গেছে 'মৌলিক জনস্বাস্থ্য ব্যবস্থা' যার মধ্যে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব অন্তর্ভুক্ত রয়েছে। এটি এখনও নিশ্চিতভাবে পুরানো দিনের প্রতিক্রিয়া, ৷ কিন্তু ডিজিটাল স্বাস্থ্য প্রযুক্তির স্থাপনা ইতিমধ্যেই চীনের মতো দেশে স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিকে ত্বরান্বিত ও অপ্টিমাইজ করার জন্য ব্যবহার করা হয়েছে৷

প্রাদুর্ভাবের দ্বারা আক্রান্ত প্রথম দেশ হওয়ায়, চীন মহামারীর বিভিন্ন পর্যায়ে ডিজিটাল সমাধানের বিস্তৃত অ্যারের প্রবর্তন করেছে। COVID-19 চলতে থাকায়, চীনের ডিজিটাল অভিজ্ঞতার একটি কেস স্টাডি প্রাদুর্ভাবের বিরুদ্ধে কার্যকরভাবে লড়াই করার জন্য অন্যান্য দেশের জন্য দরকারী পরীক্ষার কেস অফার করতে পারে৷

চীন কীভাবে তাৎক্ষণিক প্রাদুর্ভাবের প্রতিক্রিয়া জানিয়েছে?

জনস্বাস্থ্য ব্যবস্থা যেমন কন্টাক্ট ট্রেসিং, টেস্টিং এবং নজরদারি একটি পরিচালনাযোগ্য স্কেলের মধ্যে প্রাদুর্ভাব রাখতে সাহায্য করেছে। সাধারণ জনসাধারণের ব্যবহারের জন্য একটি উত্সর্গীকৃত অ্যাপ্লিকেশন চালু করা হয়েছিল যা লোকেদের গত দুই সপ্তাহে কোনও COVID-19 কেসের কাছাকাছি ছিল কিনা তা সনাক্ত করতে সহায়তা করেছিল। অ্যাপ্লিকেশনটি ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি থেকে ক্রল করা ডেটা ব্যবহার করে ডিজাইন এবং বিকাশ করা হয়েছিল যেখানে সক্রিয় ক্ষেত্রে তথ্য পাওয়া যেতে পারে। পরবর্তীতে, বিকাশকারীরা সমস্ত ধরণের পাবলিক নজরদারি এবং জাতীয় পরিবহন কর্তৃপক্ষ এবং অন্যান্য প্রতিষ্ঠান থেকে ডেটা একত্রিত করতে সক্ষম হওয়ার পরে সিস্টেমটি আরও নির্ভরযোগ্য হয়ে ওঠে।

আরও, অ্যাপের মাধ্যমে জনসাধারণকে রোগ সম্পর্কে আরও ভালভাবে জানানো হয়েছিল এবং নিজেদের এবং তাদের আশেপাশের সুরক্ষার জন্য কী সতর্কতা অবলম্বন করা উচিত।

স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীদের মধ্যে আরেকটি কম-জনপ্রিয় কিন্তু উল্লেখযোগ্য অ্যাপ্লিকেশন উন্নতি করতে ব্যবহৃত হয়েছিল ডায়াগনস্টিক নির্ভুলতা। বড় হাসপাতাল এআই-চালিত সিটি ইমেজিং ব্যাখ্যার সরঞ্জাম মোতায়েন যা ডাক্তারদের পুরো সিটি স্ক্যানিং এর সময়কাল ঘন্টা থেকে মাত্র কয়েক সেকেন্ডে কমাতে সাহায্য করে। এটি ছাড়াও, কমিউনিটি ক্লিনিকগুলিতে আরও বেশ কিছু সরঞ্জাম উপলব্ধ ছিল যা রোগীদের মাইল দূরে চিকিৎসা বিশেষজ্ঞদের দ্বারা তাদের সিটি স্ক্যান করাতে সাহায্য করেছিল।

ডিজিটাল স্বাস্থ্য প্রযুক্তির ভূমিকা 'ট্রাফিক-লাইট স্টাইলড হেলথ কোড'-এর সাথে বিকশিত হতে থাকে যেখানে লোকেদের একটি লাল-অ্যাম্বার-সবুজ রঙ দেওয়া হয়েছিল। তাদের স্বাস্থ্য অবস্থার উপর ভিত্তি করে। (এটি করা হয়েছিল, স্ব-প্রতিবেদিত শরীরের তাপমাত্রা ব্যবহার করে এবং COVI-D19 লক্ষণগুলি তালিকাভুক্ত করা এবং ব্যক্তির ডিজিটালভাবে নির্ধারিত যোগাযোগের ইতিহাসের মাধ্যমে)। অ্যাপ্লিকেশনটি পরবর্তীতে বিশ্বব্যাপী 900 মিলিয়নেরও বেশি লোক গ্রহণ করেছে, কারণ এটিতে ক্রমাগত রোগের নজরদারি, যোগাযোগের সন্ধান এবং স্থানীয় ঝুঁকি মূল্যায়ন চালানোর সম্ভাবনা রয়েছে৷

লকডাউন চলাকালীন চীন কীভাবে সাড়া দিয়েছে?

যেহেতু নিরাপত্তার উদ্বেগ এবং ক্ষমতার সমস্যাগুলির কারণে বেশিরভাগ স্বাস্থ্য প্রতিষ্ঠান সম্পূর্ণরূপে বন্ধ ছিল, হাসপাতাল এবং ফার্মেসিতে নিয়মিত চেক আপ করা কঠিন হয়ে পড়ে। দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন এমন রোগীরা (যারা সংক্রমিত হলে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি থাকে) হাসপাতালে যেতে ইতস্তত করেন।

সৌভাগ্যক্রমে, স্বাস্থ্য সংস্থাগুলি এই সমস্যাটিকে স্বীকৃতি দিয়েছে এবং একটি ধারাবাহিক নীতি প্রকাশ করেছেটেলিমেডিসিন প্রচার করতে সবার মধ্যে আপনার নখদর্পণে ‘ইন্টারনেট + হেলথ কেয়ার’-এর অংশ হিসাবে অনলাইন পরামর্শ পরিষেবাগুলি শীর্ষে বাড়ানো হয়েছিল। এটি অবশ্যই প্রধান সমস্যাগুলির সমাধান করেছে (শারীরিক বাধা, প্রেসক্রিপশন পেতে এবং সময়মত প্রতিদান থেকে আর্থিক বাধা)। সময়ের সাথে সাথে, টেলিমেডিসিনও মানসিক স্বাস্থ্য সমর্থন প্রচার করেছে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে।

2020, নিঃসন্দেহে সেই দশকে পরিণত হয়েছে যেখানে ডিজিটাল প্রযুক্তি ব্যাপকভাবে স্বাস্থ্য শিল্পকে নতুন আকার দিয়েছে। ভার্চুয়াল হেলথ অবলম্বন অবশ্যই বিভিন্ন প্রদানকারীর জন্য প্রচুর সুযোগ তৈরি করেছে যাতে রোগীদেরকে নতুন পরিষেবার অফারগুলি আকৃষ্ট করা যায়, যা উচ্চ-মানের প্রদানকারীদের সাথে তৈরি করা হয়। ভার্চুয়াল স্বাস্থ্য পরিবর্তনের কিছু উদাহরণের মধ্যে রয়েছে:

  • আঞ্চলিক স্বাস্থ্য ব্যবস্থা ভার্চুয়াল বিশেষজ্ঞের পরিদর্শন এবং টেলি-আইসিইউ কভারেজ প্রদান করে গ্রামীণ স্বাস্থ্য কর্পোরেশনগুলির সাথে সহযোগিতায় পরিষেবাগুলির অ্যাক্সেস বাড়ানোর জন্য৷
  • AMC (একাডেমিক মেডিকেল সেন্টার) ভার্চুয়াল স্পেশালিটি কেয়ার প্রদান বিভিন্ন ভূ-অবস্থানের গ্রাহকদের জন্য যারা যত্নের জন্য ভ্রমণ পছন্দ করেন।
  • আঞ্চলিক স্বাস্থ্য ব্যবস্থা শারীরিক এবং ভার্চুয়াল অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রাথমিক এবং বিশেষ যত্ন উভয়ই প্রদান করে।

কোভিড-১৯ এর যুগে ভার্চুয়াল হেলথ কেয়ার কেন্দ্রের পর্যায়ে নিয়ে গেছে:ভবিষ্যতের দিকে একটি নজর!

প্রকৃতপক্ষে, প্রায় অর্ধেক (48%) স্বাস্থ্য কেন্দ্র মহামারী চলাকালীন ভার্চুয়াল যত্নের মাধ্যমে উপলব্ধ পরিষেবার সুযোগ বাড়িয়েছে। তাদের মধ্যে 57% এরও বেশি এই পরিষেবাগুলি স্থায়ীভাবে রাখবে বলে আশা করা হচ্ছে। স্বাস্থ্য সংস্থাগুলি দীর্ঘস্থায়ী অবস্থা ব্যবস্থাপনা, আচরণগত স্বাস্থ্য, শারীরিক থেরাপি এবং আরও অনেকগুলি ভার্চুয়াল স্বাস্থ্য পরিষেবা প্রদান করতে আগ্রহী৷

"উইলিস টাওয়ারস ওয়াটসন সমীক্ষা অনুসারে , এই সময় প্রায় 5,000 মার্কিন কর্মচারী, প্রায় অর্ধেক উত্তরদাতারা মহামারী চলাকালীন ভার্চুয়াল কেয়ার পরিষেবাগুলি ব্যবহার করেছিলেন, ইতিবাচক অভিজ্ঞতার প্রতিবেদন করেছেন এবং 70% বলেছেন যে তারা ভবিষ্যতে এই পরিষেবাগুলি ব্যবহার করার সম্ভাবনা বা খুব সম্ভাবনা রয়েছে।"

ভার্চুয়াল মানসিক স্বাস্থ্য পরিচর্যার চাহিদা উল্লেখযোগ্যভাবে বাড়ছে:মূল প্রবণতাগুলি দেখুন!

ঠিক আছে, উল্লেখযোগ্য সংখ্যক টেলিথেরাপি প্রদানকারী মার্চ 2020 থেকে রেকর্ড-ব্রেকিং গ্রহণ দেখেছেন, বিশেষ করে, মানসিক স্বাস্থ্যের যত্নের প্রয়োজন ব্যক্তিরা মহামারী স্ট্রেস এবং আর্থিক/সামাজিক সঙ্কটের মোকাবিলা করার কারণে দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে বলে মনে হচ্ছে৷

"আন্তর্জাতিক কোচিং ফেডারেশন অনুযায়ী , একটি দূরবর্তী, প্রাক-COVID-19 জীবনে, এটি অনুমান করা হয়েছিল যে 2030 সাল নাগাদ, মানসিক স্বাস্থ্য সমস্যাগুলি বিশ্ব অর্থনীতিতে 16 ট্রিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত ব্যয় করতে পারে। একটি বিশ্বব্যাপী ভাইরাল মহামারীর আগমন এবং পরবর্তী বিশ্বব্যাপী অভূতপূর্ব অনিশ্চয়তা, অনির্দেশ্যতা এবং অর্থনৈতিক অস্থিরতার কারণে মানসিক স্বাস্থ্য আরও খারাপ হয়েছে। কিছু মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে বিশ্ব যখন (সঠিকভাবে) করোনভাইরাস আক্রান্তদের চিকিত্সা এবং সংক্রমণ কমাতে ব্যস্ত ছিল, তখন মনস্তাত্ত্বিক সহায়তা দেওয়ার জন্য যথেষ্ট মনোযোগ দেওয়া হয়নি। ফলস্বরূপ,  বিশ্ব স্বাস্থ্য সংস্থা  দরিদ্র মানসিক স্বাস্থ্যকে আসন্ন মহামারী হিসাবে ঘোষণা করেছে।" কোভিড-১৯ এর যুগে ভার্চুয়াল হেলথ কেয়ার কেন্দ্রের পর্যায়ে নিয়ে গেছে:ভবিষ্যতের দিকে একটি নজর!

এখানে COVID-19 এর আগে এবং সময়কালে কিছু উল্লেখযোগ্য প্রবণতা রয়েছে:

ভার্চুয়াল মানসিক স্বাস্থ্য যত্ন গ্রহণ:

  • COVID-19-এর আগে, টেলিহেলথ গ্রহণ (সাইকিয়াট্রিতে) ছিল 80%, যেখানে শতাংশ বেড়েছে 96% ক্রমবর্ধমান লকডাউন চলাকালীন।
  • 100% যারা COVID-19-এর সময় এবং পরে টেলিহেলথ ব্যবহার করার ইচ্ছা স্বীকার করেছেন।
  • 62% ব্যক্তিদের মধ্যে বলা হয়েছে, 'তারা তাদের থেরাপিস্ট বা মনোবিজ্ঞানীর সাথে ব্যক্তিগতভাবে দেখা করার চেয়ে তাদের নিয়মিত মানসিক স্বাস্থ্য পরিচর্যা পরীক্ষা করার জন্য একটি ভার্চুয়াল মিটিং পছন্দ করবে।'
  • COVID-19 শুরু হওয়ার পরে, সংস্থাগুলি তাদের বিনিয়োগ বাড়িয়েছে :

কোভিড-১৯ এর যুগে ভার্চুয়াল হেলথ কেয়ার কেন্দ্রের পর্যায়ে নিয়ে গেছে:ভবিষ্যতের দিকে একটি নজর!

  • 2040 সালের মধ্যে, টন স্বাস্থ্য পরিষেবাগুলি ঐতিহ্যগত অ্যাপ্লিকেশনগুলিকে বাদ দেবে এবং চিকিত্সা ও যত্ন দেওয়ার জন্য ভার্চুয়াল সেটিংস গ্রহণ করবে৷

কোভিড-১৯ এর যুগে ভার্চুয়াল হেলথ কেয়ার কেন্দ্রের পর্যায়ে নিয়ে গেছে:ভবিষ্যতের দিকে একটি নজর!

  • mHealth হল উন্নত স্বাস্থ্য লক্ষ্য অর্জনের জন্য নতুন দিগন্ত মোবাইল প্রযুক্তির মাধ্যমে।
কোভিড-১৯ এর যুগে ভার্চুয়াল হেলথ কেয়ার কেন্দ্রের পর্যায়ে নিয়ে গেছে:ভবিষ্যতের দিকে একটি নজর!
  • স্বাস্থ্যসেবা কর্মীদের শিক্ষিত ও প্রশিক্ষিত করা থেকে শুরু করে বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা এবং অবস্থার চিকিৎসার জন্য নতুন চিকিৎসা পদ্ধতির পরিকল্পনা করা, AR/VR উভয়ই আশাব্যঞ্জক বলে মনে হচ্ছে।
কোভিড-১৯ এর যুগে ভার্চুয়াল হেলথ কেয়ার কেন্দ্রের পর্যায়ে নিয়ে গেছে:ভবিষ্যতের দিকে একটি নজর!

মুভ-ইন টাইপ অফ ডায়াগনসিস (পোস্ট COVID-19):

  • নারীদের মধ্যে মাদকদ্রব্যের অপব্যবহারের ক্রমবর্ধমান হার 38% 2019 এর তুলনায়, যা ছিল 24%।
  • বার্ষিক পরিদর্শন 5.5 বার (পুরুষদের মধ্যে) সহ পুরুষরা নারীদের তুলনায় পারিবারিক এবং সম্পর্কের সমস্যাগুলির জন্য বেশি হারে যত্ন নিচ্ছেন তুলনায় 4.2 গুণ (মহিলাদের মধ্যে) .
  • জেনারেল জেড এবং কিশোর-কিশোরীদের উদ্বেগের সমস্যা বৃদ্ধি পেয়েছে, যার মধ্যে রয়েছে 58% মার্চ থেকে।

অন্যান্য উল্লেখযোগ্য পরিসংখ্যান: 

  • জুলাইয়ের শেষ অবধি, রাতের কথোপকথনের 20% বেড়েছে 10 PM থেকে 6 AM মধ্যে কোচ এবং থেরাপিস্টদের সাথে। স্ট্রেস, উদ্বেগ এবং ঘুমের ব্যাঘাত সম্পর্কিত বিষয় নির্দেশ করে।
  • মার্চ থেকে জুলাই 2020 পর্যন্ত মহামারী জুড়ে, ক্লিনিকাল বিষণ্নতার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের অনুপাত 46% থেকে 61% , মহামারীর ঠিক আগে একই জনসংখ্যার তুলনায় হতাশার হারে 90% পর্যন্ত ব্যাপক বৃদ্ধি দেখা গেছে।

কোভিড-১৯ এর যুগে ভার্চুয়াল হেলথ কেয়ার কেন্দ্রের পর্যায়ে নিয়ে গেছে:ভবিষ্যতের দিকে একটি নজর!

ভার্চুয়াল হেলথ কেয়ার VS টেলিহেলথ VS টেলিমেডিসিন

'ভার্চুয়াল হেলথ কেয়ার', 'টেলিহেলথ' এবং 'টেলিমেডিসিন' শব্দগুলি প্রায়ই বিনিময়যোগ্যভাবে ব্যবহৃত হয়। কিন্তু তাদের প্রত্যেকের মধ্যে কিছু উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।

ভার্চুয়াল হেলথ কেয়ার টেলিহেলথ টেলিমেডিসিন
সংজ্ঞা: ভার্চুয়াল কেয়ার হল একটি বিস্তৃত শব্দ যা স্বাস্থ্যসেবা প্রদানকারীরা দূর থেকে রোগীদের সাথে যোগাযোগ করার সমস্ত উপায় এবং পদ্ধতি নিয়ে গঠিত৷ সংজ্ঞা: টেলিহেলথ শব্দটি একটি সর্বাঙ্গীণ এক। এটি বিশেষভাবে দূরবর্তী ক্লিনিকাল এবং নন-ক্লিনিকাল উভয় পরিষেবা প্রদানের জন্য উল্লেখ করা হয়। সংজ্ঞা: টেলিমেডিসিন হল টেলিহেলথের একটি উপসেট যা কার্যত স্বাস্থ্যসেবা পরিষেবা এবং শিক্ষার বিধানকে উৎসর্গ করে৷
উদাহরণ: 

  • ব্যক্তিগতভাবে দেখার পরে চেক-ইন করুন৷
  • অস্ত্রোপচারের পর গুরুত্বপূর্ণ বিষয়গুলি পর্যবেক্ষণ করা৷
  • নির্ণয় বা চিকিত্সা পরিকল্পনার পরে সাধারণ প্রশ্নের উত্তর দেওয়া৷
উদাহরণ:

  • অত্যাবশ্যক লক্ষণগুলির দূরবর্তী পর্যবেক্ষণ
  • স্বাস্থ্য শিক্ষা পরিষেবা
  • বাড়িতে রোগীদের দূরবর্তী রোগ নির্ণয় ও মূল্যায়ন সক্ষম করে৷
উদাহরণ:

  • চিকিৎসা ইমেজিংয়ের ডিজিটাল ট্রান্সমিশন।
  • বিশেষজ্ঞদের সাথে ভিডিও পরামর্শ।
  • বাড়িতে তাত্ক্ষণিক যত্ন পেতে টেলিমেডিসিন অ্যাপগুলিতে অ্যাক্সেস৷

কোভিড-১৯ এর যুগে ভার্চুয়াল হেলথ কেয়ার কেন্দ্রের পর্যায়ে নিয়ে গেছে:ভবিষ্যতের দিকে একটি নজর!

ভার্চুয়াল হেলথকেয়ার দ্বারা সম্মুখীন হওয়া চ্যালেঞ্জগুলি

যদিও এই উদীয়মান প্রযুক্তির বেশ কিছু সুবিধা রয়েছে, সেখানে অনেক সমস্যা রয়েছে যা রোগীদের এবং প্রদানকারীদের জন্য অনেক সমস্যা সৃষ্টি করতে পারে৷

  • ব্যর্থতা ভুল নির্ণয় 

পর্যাপ্ত মূল্যায়ন ছাড়া, স্বাস্থ্যসেবা কর্মীরা রোগীর সঠিকভাবে নির্ণয় করতে পারে না। রোগীদের মূল্যায়নের জন্য কম সময়ের উপর নির্ভর করে, তাদের চিকিৎসা ইতিহাস এবং বর্তমান অভিযোগ, ভুল নির্ণয়ের দিকে পরিচালিত করতে পারে। হার্ট অ্যাটাক, ক্যান্সার ইত্যাদির মতো গুরুতর স্বাস্থ্যগত অবস্থার চিকিৎসার ক্ষেত্রে এটি একটি বিশাল ব্যর্থতা।

  • যোগাযোগ সমস্যা 

ডাক্তার বা তত্ত্বাবধায়ক যারা সঠিকভাবে শোনেন না তারা ছোটখাট অভিযোগগুলি নোট করতে ব্যর্থ হতে পারে যা ভবিষ্যতে গুরুতর সমস্যার দিকে নিয়ে যেতে পারে। দুর্বল ইন্টারনেট সংযোগ বা সার্ভারের সমস্যা রয়েছে এমন স্বাস্থ্যকর্মীরা কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন না করে রোগীকে রেখে একটি সেশন ছোট করতে পারেন।

  • স্মার্ট ডিভাইসের প্রয়োজন 

এটি অবশ্যই প্রয়োজনীয় নয় যে রোগী এবং স্বাস্থ্যসেবা কর্মীদের উভয়েরই এই পরিষেবাগুলিকে সমর্থন করতে পারে এমন ডিভাইস রয়েছে৷ এটি বিশ্বাস করা কিছুটা হতবাক হতে পারে, তবে, 19% আমেরিকানদের কাছে স্মার্টফোন নেই। মানে, যতক্ষণ না একজন রোগী নির্ভরযোগ্য উত্স থেকে একটি ডিভাইস বহন করতে বা ধার না করতে পারেন, ততক্ষণ পর্যন্ত তারা ভার্চুয়াল স্বাস্থ্যসেবা পরিষেবাগুলির কোনও অ্যাক্সেস করতে পারবেন না৷

  • যন্ত্রের ত্রুটি 

ঠিক আছে, আন্তঃসংযুক্ত ডিভাইসের মাধ্যমে দূরবর্তীভাবে রোগীদের পর্যবেক্ষণ করা কার্যকরভাবে ভার্চুয়াল ডাক্তারদের প্রয়োজনীয় মেডিকেল ডেটা পেতে সহায়তা করতে পারে। যাইহোক, যদি সরঞ্জাম ত্রুটিপূর্ণ হয়, গুরুত্বপূর্ণ বিবরণ সঠিকভাবে প্রেরণ করা নাও হতে পারে। তাই, ভুল পড়া ডাক্তারদের প্রভাবিত করতে পারে একটি সমস্যায় বিশ্বাস করার জন্য যখন একটি নেই।

  • মানুষের মিথস্ক্রিয়া হ্রাস 

যেহেতু, দীর্ঘমেয়াদী ডাক্তার-রোগীর সম্পর্ক নেই, তাই ক্লিনিকাল পরিষেবাগুলিতে ত্রুটির ঝুঁকির একটি উল্লেখযোগ্য বৃদ্ধি বেশি। যদি পরামর্শটি একজন অনভিজ্ঞ পেশাদার দ্বারা প্রদান করা হয়, ভুল নির্ণয়ের সম্ভাবনা এবং গোপনীয় চিকিৎসা তথ্য ফাঁস হতে পারে।

  • প্রজন্মগত পার্থক্য 

স্বাস্থ্যসেবা শিল্পের প্রসারিত হওয়ার অন্যতম প্রধান কারণ হল জেনারেল জেড এবং তাদের মূল্যবোধ সেক্টরের দিকে ধাক্কা দেওয়া। প্রযুক্তি অবশ্যই তাদের দ্বিতীয় ভাষা। কিন্তু পুরনো প্রজন্মের কী হবে? তারা প্রযুক্তির সাথে অনেক লড়াই করে কারণ তারা এটি প্রায়শই ব্যবহার করে না। এটি বয়স্ক রোগীদের ভার্চুয়াল স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি ব্যবহার করার জন্য একটি স্পষ্ট বাধা৷

  • রোগীর ডেটার নিরাপত্তা 

ডিজিটালভাবে চিকিৎসা মূল্যায়ন করা অবশ্যই রোগীর তথ্যের সেটে নিরাপত্তা ঝুঁকি যোগ করে। যেহেতু সবকিছু হ্যাক করা যেতে পারে, সাইবার অপরাধীরা যদি এই অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেস পায় তবে তারা সমস্ত ব্যবহারকারীর মেডিকেল রেকর্ডে তাদের হাত পেতে পারে। তাই, অনলাইনে ভার্চুয়াল স্বাস্থ্যসেবা পরিষেবা পরিচালনার জন্য আরও নিরাপত্তা ব্যবস্থা ও সুরক্ষা প্রয়োজন৷

  • দৃঢ় আইনি নিয়ন্ত্রণের প্রয়োজন 

অননুমোদিত এবং অবৈধ পরিষেবা প্রদানকারীদের স্বাস্থ্যসেবা শিল্পে প্রবেশ করতে বাধা দেওয়ার জন্য এটি অপরিহার্য। সমস্ত আইনি লাইসেন্সিং প্রক্রিয়াগুলি পূরণ করা স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য একটি জটিল প্রক্রিয়া হতে পারে৷

  • কেয়ার বিলম্ব 

যদি একজন ব্যক্তির জরুরী যত্নের প্রয়োজন হয়? প্রথম পর্যায়ে টেলিমেডিসিন অ্যাক্সেস করা সম্পূর্ণ চিকিত্সা প্রক্রিয়া বিলম্বিত হতে পারে। এটি সেই ক্ষেত্রে নির্দিষ্ট যখন ভার্চুয়াল ডাক্তাররা ডিজিটালভাবে সেভিং কেয়ার বা ল্যাবরেটরি টেস্টের তালিকা দিতে পারে না।

তবুও, আপনার বেশিরভাগই এই সত্যটির সাথে একমত হতে পারেন যে তালিকাভুক্ত অসুবিধাগুলির চেয়ে এই পরিষেবাগুলির জন্য আরও সুবিধা রয়েছে৷ তবে, বেশিরভাগ নেতিবাচক সমস্যাগুলি শীঘ্রই অদূর ভবিষ্যতে উদীয়মান প্রযুক্তিগুলির সাথে সমাধান করা হবে। এটি অবশ্যই আধুনিক দিনের স্বাস্থ্যসেবা শিল্পের সমগ্র ল্যান্ডস্কেপকে বদলে দেবে!

2021 সালের জন্য শীর্ষ 5টি ভার্চুয়াল স্বাস্থ্যসেবা ইভেন্ট

স্বাস্থ্যসেবা শিল্পের জন্য 2021 কি প্রতিশ্রুতি দেয় তা জানতে চান? যদি হ্যাঁ, তাহলে আপনার এই স্বাস্থ্যসেবা ইভেন্ট এবং সম্মেলনগুলি মিস করা উচিত নয়৷

1. ওয়ার্ল্ড হেলথ কেয়ার কংগ্রেস

তারিখ:এপ্রিল 11-14, 2021

এজেন্ডা:সারা বিশ্ব থেকে নেতারা স্বাস্থ্যসেবা বিতরণ এবং মূল্যের সমস্যা নিয়ে আলোচনা করার জন্য একত্রিত হবেন। সামগ্রিক স্বাস্থ্যসেবা বাস্তুতন্ত্রের উন্নতির জন্য সর্বশেষ উদ্ভাবন এবং কৌশলগুলিও আলোচনা করা হবে৷

২. বুদ্ধিমান স্বাস্থ্য 

তারিখ:11-12 মে, 2021

আলোচ্যসূচি:পুরো শীর্ষ সম্মেলনটি স্বাস্থ্যসেবার মধ্যে AI-এর জন্য নিবেদিত। ইভেন্টটি লন্ডনে অনুষ্ঠিত হওয়ার জন্য প্রস্তুত এবং এটি রিয়েল-টাইম অনলাইনে স্ট্রিম করা হবে। সারা বিশ্ব থেকে বেশ কিছু টেক জায়ান্ট, স্টার্ট-আপ এবং চিকিত্সক এই ইভেন্টের একটি অংশ হবেন৷

৩. ল্যাবরেটরি অটোমেশন এবং ইনফরমেটিক্স 

তারিখ:19 মে, 2021

এজেন্ডা:বিনামূল্যের ভার্চুয়াল ইভেন্ট ল্যাবগুলির জন্য অটোমেশন এবং তথ্যবিজ্ঞানের সাম্প্রতিক উদ্ভাবনগুলিকে কভার করে৷ স্পিকাররা গবেষণা এবং ডেটা আউটপুটের জন্য সর্বশেষ প্রযুক্তিগত বাস্তবায়ন নিয়েও আলোচনা করবেন।

4. স্বাস্থ্যসেবাতে নারী নেতারা

তারিখ:22-23 জুলাই, 2021

এজেন্ডা:এখনও ঘোষণা করা হয়নি, তবে 2021 অনুযায়ী থিম অন্তর্ভুক্ত - স্বাস্থ্যসেবা সংকটের মধ্য দিয়ে সেক্টরকে নেতৃত্ব দেওয়া এবং স্বাস্থ্যসেবা শিল্পের উন্নতিতে মহিলাদের ভূমিকা৷

5. HIMSS 21 

তারিখ:আগস্ট 9-13, 2021

এজেন্ডা:বায়োইনফরমেটিক্স, হেলথকেয়ার ইনফরমেটিক্স রিসার্চ, ইন্টারঅপারেবিলিটি এবং আরও অনেক কিছু সহ এই বছর সম্মেলনের বিষয়গুলির বিস্তৃত পরিসর নিয়ে বিতর্ক হবে৷

গত কয়েক বছরে, ভার্চুয়াল হেলথ কেয়ার অসংখ্যবার জীবন রক্ষাকারী হিসাবে প্রমাণিত হয়েছে। শুধু বৈশ্বিক মহামারীর সময়ই নয়, প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য জরুরি অবস্থার সময়ও। তাই, ভার্চুয়াল হেলথ কেয়ার, টেলিহেলথ এবং টেলিমেডিসিন এখানে থাকার জন্য বিশেষত, স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য, খরচ কমানোর সাথে সাথে এটি অবশ্যই নিরাপদ এবং নিরাপদ রোগীর যত্ন প্রদানের একটি উপায়৷

তাহলে, ভার্চুয়াল হেলথ কেয়ারের ভবিষ্যত এবং শিল্পে টেলিমেডিসিনের অবদান সম্পর্কে আপনার মতামত কী? নীচের মন্তব্য বিভাগে আপনার অন্তর্দৃষ্টি অঙ্কুর!


  1. ReactOS:এটি কি উইন্ডোজের ভবিষ্যত?

  2. মতামত:COVID-19 শেষ হওয়ার পরে ভবিষ্যতের সম্প্রসারণ। এটা কি আবার আগের মত হবে?

  3. প্রযুক্তির বিবর্তন - অতীত, বর্তমান, ভবিষ্যত

  4. Windows 10