কম্পিউটার

স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে অনুপস্থিত ড্রাইভারগুলি কীভাবে পরীক্ষা করবেন?

ড্রাইভার যে কোনো অপারেটিং সিস্টেমের অপরিহার্য উপাদান। এই ড্রাইভারগুলিই হার্ডওয়্যারের সাথে সরাসরি যোগাযোগ করে এবং ব্যবহারকারীর ইচ্ছামত ফলাফল আনতে সাহায্য করে। আপনি যদি একটি মুভি দেখতে, গান শুনতে, গেম খেলতে বা স্ক্যান করতে এবং মুদ্রণ করতে চান তবে এই ড্রাইভারগুলিই আপনার স্ক্রীন বা প্রিন্টারে যে ফলাফলগুলি দেখছেন তার সাথে কীবোর্ড প্রেস এবং মাউস ক্লিকের মধ্যে একটি সংযোগ স্থাপনে সহায়তা করে৷ বর্তমানে সারা বিশ্বে কম্পিউটার সিস্টেমে যে উল্লেখযোগ্য সমস্যাগুলি ঘটে তার মধ্যে একটি হল ড্রাইভার অনুপস্থিত, এবং ড্রাইভার না থাকলে আপনি সমস্যা এবং ত্রুটির সম্মুখীন হতে বাধ্য। স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে অনুপস্থিত ড্রাইভারগুলি কীভাবে পরীক্ষা করা যায় তা শিখুন।

স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে অনুপস্থিত ড্রাইভারগুলি কীভাবে পরীক্ষা করবেন সে বিষয়ে পদক্ষেপ?

আপনার ড্রাইভার আপডেট করা একটি উচ্চ অগ্রাধিকারমূলক কাজ যা আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার কম্পিউটার উন্নত কর্মক্ষমতা সহ মসৃণভাবে চলে তা অবশ্যই অবহেলা করা উচিত নয়। অনুপস্থিত ড্রাইভারগুলি পরীক্ষা করার দুটি উপায় রয়েছে যার মধ্যে রয়েছে ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় পদ্ধতি। আসুন আমরা এই উভয় পদ্ধতি বিস্তারিতভাবে পরীক্ষা করি:

নিখোঁজ ড্রাইভারের জন্য পরীক্ষা করুন:ম্যানুয়াল পদ্ধতি

মাইক্রোসফ্ট একটি অন্তর্নির্মিত সরঞ্জাম তৈরি করেছে যা আপনার ড্রাইভারগুলিকে স্ক্যান করে আপডেট করে। ডিভাইস ম্যানেজার হিসাবে পরিচিত ইউটিলিটি সমস্ত উইন্ডোজ সংস্করণে উপস্থিত রয়েছে এবং এর জন্য কিছু খরচ হয় না। এটি কম্পিউটারের হার্ডওয়্যার স্ক্যান করে এবং ড্রাইভারের সমস্যা চিহ্নিত করে এবং ব্যবহারকারীর অনুমতি নিয়ে সেগুলি ঠিক করে। একটি হলুদ ত্রিভুজ একটি বিস্ময়বোধক চিহ্ন সহ যেকোন ড্রাইভার সমস্যাকে নির্দেশ করে। এই পদ্ধতির একমাত্র প্রধান ত্রুটি হল এটি শুধুমাত্র Microsoft সার্ভার থেকে ড্রাইভার আপডেটের জন্য পরীক্ষা করে এবং তৃতীয় পক্ষের OEM ওয়েবসাইট বিবেচনা করে না।

নিখোঁজ ড্রাইভারের জন্য ডিভাইস ম্যানেজার কিভাবে ব্যবহার করবেন?

একটি ডিভাইস ম্যানেজার ব্যবহার করা স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট সমর্থন করে না। এটি একটি ম্যানুয়াল প্রক্রিয়া এবং নীচের উল্লেখিত পদক্ষেপগুলি অনুসরণ করে সম্পন্ন করা যেতে পারে:

ধাপ 1 :আপনার কীবোর্ডে, RUN বক্স খুলতে Windows + R টিপুন এবং টেক্সট বক্সে "devmgmt.msc" টাইপ করুন৷

ধাপ 2 :ডিভাইস ম্যানেজার টুল খুলতে ওকে বোতাম টিপুন।

ধাপ 3 :একটি নতুন উইন্ডো খুলবে, যা আপনার সিস্টেমে ইনস্টল করা সমস্ত ড্রাইভারের তালিকা করবে, বিভিন্ন বিভাগের অধীনে সাজানো।

স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে অনুপস্থিত ড্রাইভারগুলি কীভাবে পরীক্ষা করবেন?

পদক্ষেপ 4৷ :একটি বিস্ময়বোধক চিহ্ন সহ একটি হলুদ ত্রিভুজ সন্ধান করুন এবং এটিতে একটি ডান ক্লিক করুন৷

ধাপ 5 :প্রাসঙ্গিক মেনু থেকে, আপডেট ড্রাইভারে ক্লিক করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

অনুপস্থিত ড্রাইভার পরীক্ষা করার জন্য এটি ম্যানুয়াল পদ্ধতি। অনুপস্থিত যে কোনো ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে একটি হলুদ ত্রিভুজ দিয়ে হাইলাইট হবে। যাইহোক, এই পদ্ধতিটি প্রতিবার কাজ করে না, এবং অনুপস্থিত ড্রাইভারগুলির জন্য একটি চেকের Windows 10 প্রক্রিয়াটি 100% ব্যর্থতারোধী নয়। তাই তৃতীয় পক্ষের স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করে স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট সক্ষম করার পরামর্শ দেওয়া হয়।

সুবিধা:

  • Microsoft সার্ভার থেকে প্রামাণিক ড্রাইভার
  • ম্যালওয়্যার থেকে মুক্ত
  • কোন খরচ নেই
কনস:

  • OEM ওয়েবসাইট চেক করে না
  • নিখোঁজ ড্রাইভার সনাক্ত করার কোন গ্যারান্টি ছাড়াই ধীর প্রক্রিয়া।
  • সময় এবং প্রচেষ্টা খরচ করে

নিখোঁজ ড্রাইভারের জন্য পরীক্ষা করুন:স্বয়ংক্রিয় পদ্ধতি

অনুপস্থিত ড্রাইভার পরীক্ষা করার জন্য ডিভাইস ম্যানেজার ব্যবহার করার ম্যানুয়াল পদ্ধতির বিকল্প হল একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করে স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট করা। এই সরঞ্জামগুলি স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সরঞ্জাম হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং আপনার কম্পিউটারের হার্ডওয়্যার স্ক্যান করতে পারে এবং অনুপস্থিত ড্রাইভারগুলির জন্য পরীক্ষা করতে পারে। এই সরঞ্জামগুলি বিদ্যমান ড্রাইভারগুলিকে স্ক্যান করে এবং দুর্নীতিগ্রস্ত এবং পুরানো ড্রাইভারগুলি সনাক্ত করে এবং ইন্টারনেটে উপলব্ধ সর্বশেষ এবং সামঞ্জস্যপূর্ণ সংস্করণগুলির সাথে তাদের প্রতিস্থাপন করে৷

নিখোঁজ ড্রাইভারের জন্য চেক করতে কিভাবে স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার ব্যবহার করবেন?

স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে অনুপস্থিত ড্রাইভারগুলি কীভাবে পরীক্ষা করবেন?
অনেক অ্যাপ্লিকেশন আপনার কম্পিউটারে অটো ড্রাইভার আপডেটের সুবিধা দেয়, কিন্তু আমি স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করব স্বয়ংক্রিয় প্রক্রিয়া ব্যাখ্যা করুন। স্মার্ট ড্রাইভার কেয়ার একটি দুর্দান্ত সরঞ্জাম যা আমি গত কয়েক বছর ধরে ব্যবহার করছি এবং চমৎকার ফলাফল প্রদান করেছে। অনুপস্থিত ড্রাইভারগুলি পরীক্ষা করার জন্য একটি স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার ব্যবহার করার পদক্ষেপগুলি এখানে রয়েছে:

ধাপ 1 :প্রথমে, আপনাকে নীচের বোতাম থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে।

ধাপ 2 :এরপরে, আপনি এখনই ডাউনলোড করা ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ ৩: ক্রয়ের পরে আপনার ইমেলে পাঠানো পণ্য কী দিয়ে অ্যাপ্লিকেশনটি নিবন্ধন করুন।

দ্রষ্টব্য: উপরের ধাপগুলো শুধুমাত্র প্রথমবারের জন্য করা হবে।

পদক্ষেপ 4৷ :রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে, অনুপস্থিত, পুরানো এবং দূষিত ড্রাইভারগুলির জন্য স্ক্যান করা শুরু করতে স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন৷

স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে অনুপস্থিত ড্রাইভারগুলি কীভাবে পরীক্ষা করবেন?

ধাপ 5: একবার স্ক্যান সম্পূর্ণ হলে, আপনি আপনার কম্পিউটারে সমস্ত ড্রাইভার সমস্যার একটি তালিকা দেখতে পাবেন। আপডেট অল বোতামে ক্লিক করুন এবং সমস্ত ড্রাইভার পুনরুদ্ধার বা প্রতিস্থাপন না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

গুরুত্বপূর্ণ # 1. আপনি যদি উভয় পদ্ধতি চেষ্টা করেন তবে আপনি ডিভাইস ম্যানেজারের চেয়ে স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে চিহ্নিত অনেক বেশি সমস্যা দেখতে পাবেন।

গুরুত্বপূর্ণ # 2. স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করে স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট প্রক্রিয়াটি অনুপস্থিত ড্রাইভারগুলি পরীক্ষা করতে এবং তাদের আপডেট করার জন্য মাত্র কয়েকটি ক্লিকের প্রয়োজন। প্রথমটি হল স্টার্ট স্ক্যানে ক্লিক করুন এবং দ্বিতীয়টি হল আপডেট অল এ ক্লিক করুন৷

৷ সুবিধা:

  • ইএম ওয়েবসাইট সহ আপডেট হওয়া ড্রাইভারের জন্য সম্ভাব্য সমস্ত সংস্থান অনুসন্ধান করে।
  • কোন সংক্রমণ নেই
  • হার্ডওয়্যার মডেল এবং সংস্করণ স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করে।
  • সময় এবং প্রচেষ্টা ব্যয় করে না
  • ব্যবহারে সহজ এবং সুবিধাজনক।
কনস:

  • ব্যবহারকারীদের অবশ্যই একটি লাইসেন্স ক্রয় করতে হবে।

আপনি কেন অন্যদের মধ্যে স্মার্ট ড্রাইভার কেয়ার বেছে নেবেন?

স্মার্ট ড্রাইভার কেয়ার হল একটি স্বয়ংক্রিয় ড্রাইভার সফ্টওয়্যার যা সারা বিশ্বে ড্রাইভারের সমস্যা থেকে মুক্তি দিয়েছে। এটিতে অনেকগুলি অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা একই বিভাগে পড়ে এমন অন্যান্য সফ্টওয়্যারগুলিতে উপস্থিত নেই। এখানে কিছু প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে:

ড্রাইভার আপডেট . স্মার্ট ড্রাইভার কেয়ার আপনার সিস্টেমে সমস্ত হার্ডওয়্যার এবং বর্তমানে ইনস্টল করা ড্রাইভার স্ক্যান করে তাদের মধ্যে সামঞ্জস্যের অনুপাত সনাক্ত করতে। এটি তারপরে ইন্টারনেটে উপলব্ধ সর্বাধিক আপডেট হওয়া ড্রাইভারগুলির সন্ধান করে এবং পুরানো এবং দূষিত ড্রাইভারগুলিকে প্রতিস্থাপন করে। এটি করার সময়, এটি অনুপস্থিত ড্রাইভারগুলির জন্য পরীক্ষা করার জন্য একটি অটো ড্রাইভার আপডেট প্রক্রিয়া চালায় এবং সবচেয়ে প্রাসঙ্গিক এবং সামঞ্জস্যপূর্ণগুলি ইনস্টল করে৷

প্রোগ্রাম আপডেট। স্মার্ট ড্রাইভার কেয়ারের একটি অতিরিক্ত বৈশিষ্ট্য হল এটি আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের জন্য স্ক্যান করে এবং ইন্টারনেটে আপডেট হওয়া সংস্করণগুলি পরীক্ষা করে। ব্যবহারকারীর সম্মতিতে, এটি আপনার সমস্ত প্রোগ্রামের পাশাপাশি আপনার ড্রাইভারগুলিকে আপডেট করে৷

ব্যাকআপ ড্রাইভার৷ . স্মার্ট ড্রাইভার কেয়ার আপনার ড্রাইভারদের আপডেট করার আগে তাদের ব্যাকআপ তৈরি করে। এটি নিশ্চিত করে যে নতুন ড্রাইভারটি সামঞ্জস্যপূর্ণ না হলে বা ব্যবহারকারী এটির সাথে সুবিধাজনক না হলে, স্মার্ট ড্রাইভার কেয়ার যেকোনো আপডেটের আগে নেওয়া ব্যাকআপ থেকে ড্রাইভারের পূর্ববর্তী সংস্করণটি পুনরুদ্ধার করতে পারে।

স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে অনুপস্থিত ড্রাইভারগুলি কীভাবে পরীক্ষা করবেন?

স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে অনুপস্থিত ড্রাইভারগুলি কীভাবে পরীক্ষা করবেন সে সম্পর্কে আপনার চিন্তাভাবনা?

আমি আশা করি আপনি আপনার কম্পিউটারকে সর্বোত্তম ক্ষমতায় চালানোর জন্য ড্রাইভার আপডেট করার প্রয়োজনীয়তা বুঝতে পেরেছেন এবং আপডেট হওয়া ড্রাইভারগুলির সাথে এর সমস্ত হার্ডওয়্যার সংস্থান ব্যবহার করুন৷ আমি আপনার ড্রাইভার আপডেট করার দুটি উপায় ব্যাখ্যা করেছি, এবং আপনি কোন পদ্ধতিটি ব্যবহার করতে চান তা বেছে নেওয়া আপনার উপর নির্ভর করে। ম্যানুয়াল পদ্ধতিটি কাজ করে, তবে এটি সময় এবং প্রচেষ্টা খরচ করে এবং ড্রাইভারের সমস্ত সমস্যা সনাক্ত করে না। স্মার্ট ড্রাইভার কেয়ারের মতো স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যারটি আরও ভাল পছন্দ কারণ এটি আপনাকে যেকোন অতিরিক্ত প্রচেষ্টা থেকে মুক্তি দেয় এবং আপনার সিস্টেম উন্নত কর্মক্ষমতা সহ মসৃণভাবে চলে তা নিশ্চিত করে৷

সামাজিক মিডিয়া - ফেসবুক এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির উত্তর সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি৷


  1. উইন্ডোজ পিসিতে সফ্টওয়্যার আপডেটগুলি কীভাবে পরীক্ষা করবেন?

  2. সিগেট ব্যাকআপ প্লাসের জন্য ড্রাইভারগুলি কীভাবে আপডেট করবেন

  3. 2022 সালে Windows 11, 10, 8, 7 এর জন্য 8 সেরা ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার

  4. কিভাবে উইনজিপ ড্রাইভার আপডেটার আনইনস্টল করবেন