কম্পিউটার

ড্রাইভার ভেরিফায়ার দিয়ে উইন্ডোজে খারাপ ড্রাইভারের জন্য চেক করুন

ড্রাইভার ভেরিফায়ার দিয়ে উইন্ডোজে খারাপ ড্রাইভারের জন্য চেক করুন

একটি ত্রুটিপূর্ণ ড্রাইভার একটি কম্পিউটারের জন্য অনেক সমস্যা সৃষ্টি করতে পারে। সবচেয়ে বড় কথার চিহ্ন যে কিছু আপডেট করা দরকার তা হল মৃত্যুর নীল পর্দা যা প্রায়শই একজন ড্রাইভার ট্রিপ করার কারণে ঘটে। সৌভাগ্যক্রমে, আমাদের কাছে কী ভুল হচ্ছে তা বলার জন্য আমাদের নীল স্ক্রীন ত্রুটি কোড এবং মেমরি ডাম্প রয়েছে। এই তথ্যের সাহায্যে আমরা দুর্ব্যবহারকারী ড্রাইভারকে টার্গেট করতে পারি এবং হয় এটি আপডেট করতে পারি বা সম্পূর্ণরূপে সরিয়ে ফেলতে পারি।

যখন ত্রুটি কোড এবং মেমরি ডাম্প সাহায্য না করে তখন জিনিসগুলি একটু জটিল হয়ে যায়। সম্ভবত কম্পিউটারের একটি নির্দিষ্ট ড্রাইভারের ত্রুটি পিন করা কঠিন সময় আছে। সম্ভবত কম্পিউটারটি একটি নীল পর্দার অভিজ্ঞতাও পায় না এবং একটি ত্রুটি কোড না দিয়ে বা একটি ডাম্প তৈরি না করে সম্পূর্ণরূপে লক আপ করে। এই ক্ষেত্রে, আপনি কি করবেন?

বিল্ট ইন উইন্ডোজ হল ড্রাইভার ভেরিফায়ার। ড্রাইভার যাচাইকারী এটি থেকে একটি ক্র্যাশ ট্রিগার করার চেষ্টা করার জন্য আপনার সিস্টেম ড্রাইভারদের উপর অতিরিক্ত চাপ এবং চাপ দেয়। যদি একটি ক্র্যাশ ঘটে, ড্রাইভার যাচাইকারী তারপর একটি ব্লুস্ক্রীনের মাধ্যমে সমস্যাটি রিপোর্ট করে। পরের বার যখন কিছু ভুল হচ্ছে এবং আপনাকে আপনার ড্রাইভারদের স্ট্রেস-টেস্ট করতে হবে, তখন ড্রাইভার ভেরিফায়ার আপনাকে সাহায্য করতে পারে।

একটি সতর্কবাণী

ড্রাইভার যাচাইকারী সক্রিয় করার আগে, দয়া করে মনে রাখবেন যে আপনি সতর্ক না হলে ড্রাইভার যাচাইকারী আপনাকে আপনার নিজের কম্পিউটার থেকে লক করে দিতে পারে! কারণ ড্রাইভার ভেরিফায়ার একটি খারাপ ড্রাইভার শনাক্ত করার সময় একটি নীল স্ক্রিন ট্রিগার করে, তাই আপনি Windows এ সম্পূর্ণরূপে লোড করার আগে এটি সনাক্ত করলে এটি বড় সমস্যা সৃষ্টি করতে পারে। যেহেতু আপনি এটিকে বন্ধ করার জন্য উইন্ডোজে প্রবেশ করতে পারবেন না, শেষ ফলাফল হল একটি "বুট -> লোড -> ক্র্যাশ" লুপ যা আপনি অপ্রস্তুত থাকলে আপনি হয়ত পালাতে পারবেন না। কখনও কখনও উইন্ডোজ নিজেই একটি লুপে চলে যায়, এই সময়ে আপনি এটি থেকে বেরিয়ে আসতে স্বয়ংক্রিয় মেরামত ব্যবহার করতে পারেন। যাইহোক, এটাকে সুযোগ না দেওয়াই ভালো!

ড্রাইভার যাচাইকারী সক্রিয় করার আগে, নিম্নলিখিতগুলির মধ্যে অন্তত একটি নিশ্চিত করুন:

  • আপনি সহজেই সেফ মোডে বুট করতে পারেন ব্যতীত৷ প্রথমে উইন্ডোজে লোড করতে হবে। এর মানে হল আপনি "Shift + Restart" পদ্ধতিটি ব্যবহার করতে পারেন বা Windows এর মাধ্যমে ম্যানুয়ালি সেফ মোডে বুট বিকল্প সেট করতে পারেন। বুট হওয়ার আগে সেফ মোডে প্রবেশ করা সাধারণত বুট করার সময় বারবার F8 ট্যাপ করে করা হয়, কিন্তু নতুন পিসি (বিশেষ করে UEFI মাদারবোর্ড এবং SSD সহ কম্পিউটার) এত দ্রুত লোড হয় যে কম্পিউটার বুট হওয়ার আগে আপনার F8 কী টিপে নিবন্ধন করবে না। দুর্ভাগ্যবশত, নিরাপদ মোডে থাকাকালীন ড্রাইভার ভেরিফায়ার ব্যবহার করলে গুরুত্বহীন ড্রাইভার অক্ষম হয়, যা আপনি পরীক্ষা করতে চান!
  • ড্রাইভার ভেরিফায়ার ব্যবহার করার আগে আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করেন এবং আপনার উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়াও হাতে থাকে, যাতে আপনি সিস্টেমটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে পারেন।
  • আপনি আপনার কম্পিউটারের জন্য একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করেন, যাতে সবকিছু ভুল হয়ে গেলে আপনি ঠিক করতে পারেন৷ সাধারণত এটি পিসি পরিষ্কার করার জন্য হয়, তবে আপনি উন্নত বিকল্পগুলির মাধ্যমে কমান্ড প্রম্পটেও অ্যাক্সেস করতে সক্ষম হবেন, যা আপনি যাচাইকারীকে নিষ্ক্রিয় করতে ব্যবহার করতে পারেন৷

ড্রাইভার ভেরিফায়ার সক্রিয় করার আগে আপনি আপনার নির্বাচিত ব্যাকআপ প্ল্যানের একটি "ডামি রান" করেছেন তা নিশ্চিত করুন৷ এটি করতে ব্যর্থ হলে আপনি আপনার কম্পিউটার থেকে লক আউট হয়ে যেতে পারেন৷

ড্রাইভার যাচাইকারী সক্রিয় করা হচ্ছে

ড্রাইভার যাচাইকারী সক্রিয় করার আগে, নিশ্চিত করুন যে আপনি কীভাবে একটি অসীম বুট লকআউট থেকে নিজেকে বাঁচাতে হবে সে সম্পর্কে উপরের বিভাগটি পড়েছেন। আপনি যদি এটি এড়িয়ে যান, তাহলে আপনি আপনার পিসিকে ক্র্যাশ-বুট লুপের ঝুঁকিতে ফেলতে পারেন!

একবার আপনি শতভাগ নিশ্চিত হয়ে গেলে আপনার একটি ব্যাকআপ প্ল্যান আছে, "Windows Key + R" টিপুন এবং cmd টাইপ করুন রান ডায়ালগে, তারপর ওকে টিপুন।

ড্রাইভার ভেরিফায়ার দিয়ে উইন্ডোজে খারাপ ড্রাইভারের জন্য চেক করুন

কমান্ড ইন্টারফেসে, টাইপ করুন:

verifier

ড্রাইভার ভেরিফায়ার দিয়ে উইন্ডোজে খারাপ ড্রাইভারের জন্য চেক করুন

পপ আপ হওয়া স্ক্রিনে, "কাস্টম সেটিংস তৈরি করুন (কোড ডেভেলপারদের জন্য)" ক্লিক করুন তারপর পরবর্তী।

ড্রাইভার ভেরিফায়ার দিয়ে উইন্ডোজে খারাপ ড্রাইভারের জন্য চেক করুন

আপনি আপনার ড্রাইভারগুলিতে যে সমস্ত পরীক্ষাগুলি সম্পাদন করতে পারেন সেগুলি তালিকাভুক্ত একটি স্ক্রীন দেখতে পাবেন। "DDI কমপ্লায়েন্স চেকিং" এবং "র্যান্ডমাইজড লো রিসোর্স সিমুলেশন" বাদে সেগুলিকে সক্রিয় করুন, তারপর পরবর্তী ক্লিক করুন৷

ড্রাইভার ভেরিফায়ার দিয়ে উইন্ডোজে খারাপ ড্রাইভারের জন্য চেক করুন

পরবর্তী স্ক্রিনে, "একটি তালিকা থেকে ড্রাইভারের নাম নির্বাচন করুন" নির্বাচন করুন, তারপর পরবর্তী ক্লিক করুন৷

ড্রাইভার ভেরিফায়ার দিয়ে উইন্ডোজে খারাপ ড্রাইভারের জন্য চেক করুন

এখানে আপনি পরীক্ষা করতে চান ড্রাইভার নির্বাচন করতে পারেন. যদি আপনার কোন ধারণা না থাকে যে সমস্যাটি কী হতে পারে, পরীক্ষার জন্য সমস্ত ড্রাইভার নির্বাচন করুন। একটি নিয়ম হিসাবে, যাইহোক, এটি সম্ভবত একটি মাইক্রোসফ্ট ড্রাইভার হতে যাচ্ছে না যা আপনাকে সমস্যা দেয়, তাই "প্রোভাইডার" এর অধীনে "মাইক্রোসফ্ট কর্পোরেশন" হিসাবে তালিকাভুক্ত কোনও ড্রাইভারকে অন্তর্ভুক্ত করবেন না যাতে আপনার পিসি এমন ড্রাইভারগুলি পরীক্ষা না করে যা হতে পারে পুরোপুরি ভালো।

ড্রাইভার ভেরিফায়ার দিয়ে উইন্ডোজে খারাপ ড্রাইভারের জন্য চেক করুন

আপনি যখন ফিনিশ এ ক্লিক করবেন, উইন্ডোজ আপনাকে পিসি রিস্টার্ট করতে বলবে। রিস্টার্ট করুন এবং উইন্ডোজ বুট হবে ড্রাইভার ভেরিফায়ার সক্ষম করে। পিসি ব্যবহার করা চালিয়ে যান যেভাবে আপনি সাধারণত করবেন। যদি ড্রাইভার ভেরিফায়ার একটি নীল স্ক্রিন তৈরি করে, তাহলে ত্রুটি বার্তায় যে কারণটি উল্লেখ করা হয়েছে তা নোট করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন।

একবার উইন্ডোজে ফিরে গেলে, আপনি দুটি উপায়ের একটিতে ড্রাইভার যাচাইকারী বন্ধ করতে পারেন। আপনি ড্রাইভার যাচাইকারী উইন্ডোটি পুনরায় খুলতে পারেন এবং প্রথম মেনুতে "বিদ্যমান সেটিংস মুছুন" চেক করতে পারেন, তারপরে সমাপ্তিতে ক্লিক করুন৷

ড্রাইভার ভেরিফায়ার দিয়ে উইন্ডোজে খারাপ ড্রাইভারের জন্য চেক করুন

অথবা আপনি কমান্ড প্রম্পট খুলতে পারেন এবং টাইপ করতে পারেন:

verifier /bootmode resetonbootfail

ড্রাইভার ভেরিফায়ার দিয়ে উইন্ডোজে খারাপ ড্রাইভারের জন্য চেক করুন

আপনি যে কোনও একটি কাজ সম্পাদন করার পরে, ড্রাইভার যাচাইকারী বন্ধ করতে পিসি পুনরায় চালু করুন।

খুব শীঘ্রই এটি ক্র্যাশ হওয়ার কারণে আপনি যদি উইন্ডোজে বুট করতে না পারেন, তাহলে এই নিবন্ধের শুরুতে আপনি যে ব্যাকআপ প্ল্যানটি সেট করেছিলেন তা যুক্ত করুন। নিরাপদ মোডে বুট করার চেষ্টা করুন, তারপরে এটি বন্ধ করতে উপরের দুটি পদ্ধতির একটি ব্যবহার করুন। অন্যথায়, ড্রাইভার যাচাইকারী সেট করার আগে ফিরে যেতে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট এবং ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করুন, বা একটি পুনরুদ্ধার ড্রাইভের মাধ্যমে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস করুন এবং উপরে তালিকাভুক্ত দ্বিতীয় পদ্ধতি ব্যবহার করে ড্রাইভার যাচাইকারী বন্ধ করুন৷

টেস্ট ড্রাইভ

যখন একজন ড্রাইভার খারাপ হতে শুরু করে, কখনও কখনও ঠিক কী ভুল হচ্ছে তা চিহ্নিত করা কঠিন। ড্রাইভার যাচাইকারী, যখন একটি পর্যাপ্ত ব্যাকআপ প্ল্যানের সাথে সেট আপ করা হয়, তখন আপনার ড্রাইভার পরীক্ষা করার জন্য এবং আপনার সিস্টেমের স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ যেগুলিকে আগাছা দূর করার জন্য একটি খুব দরকারী টুল হতে পারে৷

আপনি কি আগে কোন দুর্বৃত্ত ড্রাইভার আপনার সমস্যার কারণ আছে? নীচে আমাদের জানান!


  1. স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে অনুপস্থিত ড্রাইভারগুলি কীভাবে পরীক্ষা করবেন?

  2. Windows 10 এর জন্য Huion ড্রাইভার কিভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

  3. Windows 10 এর জন্য Corsair M65 ড্রাইভার কিভাবে ডাউনলোড করবেন

  4. 2022 সালে Windows 11, 10, 8, 7 এর জন্য 8 সেরা ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার