কম্পিউটার

Windows 10

-এ "ডিসপ্লে ড্রাইভার শুরু করতে ব্যর্থ হয়েছে" কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ 10 এ "ডিসপ্লে ড্রাইভার শুরু করতে ব্যর্থ" সমস্যার সম্মুখীন হচ্ছেন? ঠিক আছে, এই সমস্যাটি আপনার মনের মতো সাধারণ নাও হতে পারে, তবে হ্যাঁ, আপনি কয়েকটি দুর্ভাগ্যজনক পরিস্থিতিতে এই সমস্যার মুখোমুখি হতে পারেন। এই পোস্টে, আমরা একটি ধাপে ধাপে নির্দেশিকা তালিকাভুক্ত করেছি যা আপনাকে Windows 10-এ এই সমস্যাটি সমাধান করার অনুমতি দেবে।

আমরা সমাধানের দিকে এগিয়ে যাওয়ার আগে সমস্যাটি আরও ভালভাবে বোঝার জন্য কয়েকটি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দিই৷

"ডিসপ্লে ড্রাইভার ফেইল টু স্টার্ট" মানে কি?

Windows 10

তাহলে, আপনি কিভাবে জানবেন যে আপনার মেশিনের ডিসপ্লে ড্রাইভার ক্র্যাশ হয়েছে? ঠিক আছে, Windows 10 আপনাকে প্রথমে একটি ডেস্কটপ বিজ্ঞপ্তি হিসাবে অবহিত করবে (উপরে স্ন্যাপশট পড়ুন) আপনাকে জানিয়ে দেবে যে আপনার বিদ্যমান গ্রাফিক্স কার্ড এই OS সংস্করণে সমর্থিত নয়। আপনি যদি এই ত্রুটির সম্মুখীন হন, তাহলে Windows আপনাকে আপনার সিস্টেমে ইনস্টল করা গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার জন্য দৃঢ়ভাবে সুপারিশ করে কারণ এই সমস্যাটি সমাধান করার জন্য এটি সবচেয়ে কার্যকর সমাধান৷

ডিসপ্লে ড্রাইভার শুরু করতে ব্যর্থ হলে আমি কি করব

আপনি যখন আপনার পিসিতে এই ত্রুটির সম্মুখীন হন, তখনও আপনি আপনার মেশিনটি ব্যবহার করতে সক্ষম হবেন, তবে হ্যাঁ এটি খুব ভাল প্রতিক্রিয়া জানাবে না। তাই, আপনার Windows 10 সিস্টেমটিকে একটি অপ্টিমাইজ করা অবস্থায় ব্যবহার করার জন্য "ডিসপ্লে ড্রাইভার শুরু হতে ব্যর্থ হয়েছে" ত্রুটিটি সংশোধন করা বাধ্যতামূলক৷

Windows 10

আমাদের পোস্টের পরবর্তী বিভাগে, আমরা Windows 10-এ ড্রাইভার ব্যর্থতার সমস্যা সমাধানের জন্য 4টি আশ্চর্যজনক সমাধান তালিকাভুক্ত করেছি। পড়ুন!

কেন আমার ডিসপ্লে ড্রাইভার ক্র্যাশ হচ্ছে

ডিসপ্লে ড্রাইভারের ব্যর্থতা সাধারণত সৃষ্ট হয় যখন আপনার সিস্টেম একটি ত্রুটিপূর্ণ ড্রাইভারের সাথে আসে। এই ত্রুটিটি সাধারণত ঘটে যখন আপনি আপনার ডিভাইসে একটি নতুন Windows 10 সংস্করণে আপগ্রেড করেন এবং এর কারণে, কিছু পূর্বে ইনস্টল করা ড্রাইভার এই ত্রুটির কারণে আপডেটটিকে সমর্থন করতে ব্যর্থ হয়৷

Windows 10-এ সমস্যা শুরু করতে ব্যর্থ ডিসপ্লে ড্রাইভার কীভাবে ঠিক করবেন

কখনও কখনও কেবল আপনার সিস্টেম রিবুট করা ত্রুটিটি ঠিক করতে পারে। যদি তা না হয়, তবে আরও কয়েকটি সমাধান রয়েছে যার মধ্যে রয়েছে গ্রাফিক কার্ড ড্রাইভার আপডেট করা, উইন্ডোজ পুনরায় ইনস্টল করা ইত্যাদি।

উইন্ডোজ 10-এ ডিসপ্লে ড্রাইভার ব্যর্থতার সমস্যা সমাধানের কয়েকটি কার্যকর উপায় এখানে রয়েছে:

সমাধান #1:গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন

স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং স্ক্রিনে প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে "ডিভাইস ম্যানেজার" নির্বাচন করুন৷

ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, "ডিসপ্লে অ্যাডাপ্টার" বিকল্পে আলতো চাপুন। ডিসপ্লে অ্যাডাপ্টারের একটি উপ-বিভাগ হিসাবে, আপনি আপনার মেশিনের ইনস্টল করা গ্রাফিক কার্ড ড্রাইভারের নাম দেখতে পাবেন৷

গ্রাফিক্স কার্ড ড্রাইভারের নামের উপর ডান-ক্লিক করুন এবং "আপডেট ড্রাইভার সফ্টওয়্যার" নির্বাচন করুন৷

Windows 10
এখন, উইন্ডোজ আপনাকে দুটি পছন্দ অফার করবে যেখানে হয় আপনার মেশিন স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ ড্রাইভারগুলি অনুসন্ধান করতে পারে ওয়েব এবং অন্য বিকল্প যেখানে আপনি ম্যানুয়ালি একটি ড্রাইভার নির্বাচন করতে পারেন তার অবস্থানে ব্রাউজ করার সময়৷

Windows 10
প্রথম বিকল্পটি বেছে নিন যেখানে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে অনলাইনে ড্রাইভার আপডেটগুলি অনুসন্ধান করে৷ উইন্ডোজ অনুসন্ধান শেষ না হওয়া পর্যন্ত কয়েক মুহূর্ত অপেক্ষা করুন। যদি Windows আপনার গ্রাফিক্স কার্ডের জন্য প্রয়োজনীয় আপডেট খুঁজে পায়, তাহলে এটি আপনার সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে।

যদিও, উইন্ডোজ যখন গ্রাফিক্স কার্ডের জন্য আপডেটটি খুঁজে পেতে অক্ষম হয় তখনও একটি সম্ভাবনা রয়েছে এবং এটি আপনাকে "কোন আপডেট পাওয়া যায়নি" সতর্কতার সাথে অবহিত করবে। তাই, আমাদের দ্বিতীয় সমাধানে চলে যাচ্ছি, অর্থাৎ বিদ্যমান ড্রাইভারগুলিকে পুনরায় ইনস্টল করতে।

সমাধান #2:বিদ্যমান গ্রাফিক্স ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

যদি উইন্ডোজ অনলাইনে কোনো আপডেট আনতে না পারে, তাহলে আপনি আপনার সিস্টেমে বিদ্যমান গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করে সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে:

স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে ডিভাইস ম্যানেজারে যান।

আপনার গ্রাফিক কার্ড ড্রাইভারের নাম দেখতে "ডিসপ্লে অ্যাডাপ্টার" বিকল্পে আলতো চাপুন। এটিতে ডান-ক্লিক করুন এবং "আনইনস্টল" নির্বাচন করুন৷

Windows 10
আপনার নিজ নিজ গ্রাফিক কার্ড ড্রাইভারের প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং এর জন্য উপলব্ধ সর্বশেষ সংস্করণটি ম্যানুয়ালি ইনস্টল করুন আপনার ডিভাইস।

সমাধান #3:রোল ব্যাক ড্রাইভার সেটিংস

ডিসপ্লে ড্রাইভারের ব্যর্থতা ঠিক করার আরেকটি সমাধান হল আপনার বিদ্যমান ড্রাইভারটিকে তার আসল/পূর্ববর্তী সেটিংসে ফিরিয়ে আনা।

ডিভাইস ম্যানেজারে নেভিগেট করুন এবং গ্রাফিক কার্ডের নামের উপর ডান-ক্লিক করুন, "বৈশিষ্ট্য" নির্বাচন করুন।

বৈশিষ্ট্য উইন্ডোতে, দ্বিতীয় ট্যাবে স্যুইচ করুন, যেমন ড্রাইভার৷

Windows 10

"রোল ব্যাক ড্রাইভার" বিকল্পে আলতো চাপুন এবং নিশ্চিত করতে ঠিক আছে বোতামটি চাপুন৷

সমাধান #4:স্মার্ট ড্রাইভার কেয়ার ইনস্টল করুন

সবশেষে কিন্তু অন্তত নয়, আপনি সমস্ত ঝামেলা থেকে নিজেকে মুক্ত করতে আপনার মেশিনে একটি ড্রাইভার আপডেটার টুল ডাউনলোড করার চেষ্টা করতে পারেন।

Windows 10

স্মার্ট ড্রাইভার কেয়ার ইনস্টল করুন৷ ” আপনার উইন্ডোজে টুল কারণ এটি আপনার সিস্টেমে সব ধরণের পুরানো ড্রাইভার আপডেট করার সবচেয়ে সহজ উপায়।

স্মার্ট ড্রাইভার কেয়ার হল একটি অসামান্য ড্রাইভার আপডেটার টুল যা স্বয়ংক্রিয়ভাবে আপনার মেশিনে ইনস্টল করা পুরানো/অনুপস্থিত ড্রাইভারগুলির সন্ধান করে এবং তারপরে শুধুমাত্র একটি ক্লিকে সেগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে। অসাধারণ, তাই না?

উপসংহার

উইন্ডোজ 10-এ "ডিসপ্লে ড্রাইভার ফেইলড টু স্টার্ট" ত্রুটি ঠিক করার জন্য এখানে 4টি সবচেয়ে দরকারী এবং কার্যকর সমাধান দেওয়া হল৷ আপনি এই ত্রুটিটি ঠিক করতে উপরে উল্লিখিত যে কোনও পদ্ধতি ব্যবহার করতে পারেন,


  1. কিভাবে উইন্ডোজ 11 স্টার্ট বোতাম কাজ করছে না ঠিক করবেন

  2. Windows 10 এ volsnap.sys ব্যর্থ BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ ব্যর্থ Google Chrome ইনস্টলেশন কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ পিসিতে অনুপস্থিত স্টার্ট মেনু আইকনগুলি কীভাবে ঠিক করবেন