কম্পিউটার

[স্থির] ডিসপ্লে ড্রাইভার উইন্ডোজ 10 এ শুরু করতে ব্যর্থ হয়েছে

কখনও কখনও, কম্পিউটার রিবুট করার সময় বা ভিজিএ কেবল দিয়ে একটি কম্পিউটারে মনিটর সংযোগ করার সময়, আপনি একটি ত্রুটি দেখতে পেতে পারেন:ডিসপ্লে ড্রাইভার শুরু করতে ব্যর্থ হয়েছে; পরিবর্তে Microsoft মৌলিক ডিসপ্লে ড্রাইভার ব্যবহার করুন . একটি নতুন ডিসপ্লে ড্রাইভারের জন্য উইন্ডোজ আপডেট চেক করুন। এটি একটি ডিসপ্লে ড্রাইভার ত্রুটি এবং এটি বেশিরভাগই Windows 10 ক্রিয়েটরের আপডেটের পরে ঘটে৷

আপনি যখন ডিভাইস ম্যানেজারে প্রবেশ করবেন, আপনি দেখতে পাবেন আসল গ্রাফিক্স কার্ডটি ইতিমধ্যেই Microsoft বেসিক ডিসপ্লে অ্যাডাপ্টারে পরিবর্তিত হয়েছে। অবশ্যই, আপনি যদি DirectX ডায়াগনস্টিক টুল চালাচ্ছেন, আপনি একই ফলাফল দেখতে পাবেন৷

ডিসপ্লেতে ট্যাব, গ্রাফিক্স কার্ড মাইক্রোসফ্ট বেসিক ডিসপ্লে অ্যাডাপ্টার হিসাবে তালিকাভুক্ত করে। এর মানে, আপনার কম্পিউটার গ্রাফিক্স বেসিক ফাংশন ব্যবহার করছে। এটি কিছু ত্রুটি বা খারাপ অভিজ্ঞতার কারণ হতে পারে যেমন নিম্ন-মানের ছবি, কালো স্ক্রীন, চকচকে ভিডিও চিত্র, প্রোগ্রাম খোলা না হওয়া ইত্যাদি।

উইন্ডোজ 10-এ ত্রুটি শুরু করতে ব্যর্থ ডিসপ্লে ড্রাইভারটি ঠিক করার জন্য এখানে সমাধানগুলি এসেছে৷

কিভাবে উইন্ডোজ 10 ডিসপ্লে ড্রাইভার শুরু করতে ব্যর্থ হয়েছে?

নিঃসন্দেহে, এই ডিসপ্লে ড্রাইভার NVIDIA শুরু করতে ব্যর্থ হয়েছে মূলত বেমানান বা অনুপলব্ধ গ্রাফিক্স কার্ড ড্রাইভারের কারণে। অতএব, ডিসপ্লে ড্রাইভারের ব্যর্থ ত্রুটি ঠিক করতে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার NVIDIA, AMD, Intel HD গ্রাফিক্স কার্ডের ড্রাইভারটি Windows 10-এ সঠিকভাবে কাজ করে, হয় ডিসপ্লে ড্রাইভার পুনরায় ইনস্টল করতে বা আপডেট করতে বা এমনকি এটিকে রোল ব্যাক করতে।

অন্যথায়, যদি Windows 10-এ ড্রাইভারের ত্রুটি ঠিক করা NVIDIA ডিসপ্লে ড্রাইভারকে বের করতে না পারে, তাহলে আপনাকে সিস্টেমটি অবলম্বন করতে হবে।

সমাধান:

1:Windows 10 এ গ্রাফিক ড্রাইভার আনইনস্টল করুন

2:গ্রাফিক ড্রাইভার আপডেট করুন

3. ডিসপ্লে ড্রাইভারকে রোল ব্যাক করুন

সমাধান 1:Windows 10 এ গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন

যদি আপনার ডিসপ্লে ড্রাইভার একটি ত্রুটি চালায়, আপনি গ্রাফিক্স কার্ড ড্রাইভার আনইনস্টল করার চেষ্টা করতে পারেন। তারপর Windows 10 এটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হবে। গ্রাফিক্স কার্ড ড্রাইভার আনইনস্টল করা একটু বেশি জটিল।

বিকল্প 1:আপনি ডিভাইস ম্যানেজার থেকে গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করতে পারেন . ডিভাইস ম্যানেজার খুলুন, এটি আনইনস্টল করতে গ্রাফিক্স ড্রাইভার নির্বাচন করুন।

বিকল্প 2:গ্রাফিক্স কার্ড ড্রাইভার আনইনস্টল করতে ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার ব্যবহার করুন। এটি গ্রাফিক্স ড্রাইভার সম্পূর্ণরূপে আনইনস্টল করবে। এবং এখানে আপনার প্রয়োজন সমাধান:গ্রাফিক্স ড্রাইভার সম্পূর্ণরূপে আনইনস্টল করতে DDU ব্যবহার করুন .

গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করার পরে এবং কম্পিউটার রিবুট করার পরে, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করবে। এবং ডিসপ্লে ড্রাইভার শুরু করতে পারে না ত্রুটি আবার পপ আপ হবে না। যদি এটি এখনও প্রদর্শিত হতে থাকে, গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন৷

সমাধান 2:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

আমরা জানি ডিভাইস ম্যানেজারও গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে পারে। কিন্তু এটি শুধুমাত্র ভিডিও কার্ডের জন্য মৌলিক ড্রাইভার প্যাকেজ ইনস্টল করতে পারে। এবং কখনও কখনও, এটি এই সমস্যাটি ঠিক করতে পারে না। তাই গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার অন্য দুটি উপায় আছে।

বিকল্প 1:প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড করুন . আপনি ডিভাইস ম্যানেজারে প্রবেশ করতে পারেন বা আপনার গ্রাফিক্স কার্ডের নাম পরীক্ষা করতে dxdiag.exe ব্যবহার করতে পারেন। আপনি গ্রাফিক্স কার্ডের নাম জানার পরে, আপনি গ্রাফিক্স ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি ম্যানুয়ালি ডাউনলোড করতে অফিসিয়াল সাইটে প্রবেশ করতে পারেন। ডাউনলোড প্রক্রিয়া শেষ হওয়ার পরে, আপনি ধাপে ধাপে এটি ইনস্টল করে আপডেট করতে পারেন।

বিকল্প 2:ডিসপ্লে ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করুন

যদি গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে অনেক সময় এবং শক্তি লাগে এবং আপনি এতে ভাল না হন তবে এটি কার্যকর হবে৷

ড্রাইভার বুস্টার আপনার গ্রাফিক্স কার্ড মডেল স্ক্যান করতে, বিদ্যমান ড্রাইভার প্রদানকারী, ড্রাইভার সংস্করণ সনাক্ত করতে এবং অফিসিয়াল সাইটের সর্বশেষ ড্রাইভারের সাথে তুলনা করতে সহায়তা করতে পারে। তারপর এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করবে। আপনি সহজেই এবং দ্রুত এটি আপডেট করতে পারেন৷

1. ডাউনলোড করুন৷ , আপনার পিসিতে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. ড্রাইভার বুস্টার-এ ইন্টারফেস, স্ক্যান টিপুন . এটি ড্রাইভার বুস্টারকে উইন্ডোজ 10-এ অনুপস্থিত, দূষিত বা এমনকি ভাঙা ড্রাইভারগুলির জন্য অনুসন্ধান শুরু করার অনুমতি দেবে৷

[স্থির] ডিসপ্লে ড্রাইভার উইন্ডোজ 10 এ শুরু করতে ব্যর্থ হয়েছে

এখানে যদি আপনার NVIDIA, Intel, AMD, GeForce ড্রাইভার বেমানান হয়, তাহলে ড্রাইভার বুস্টার আপনাকে তা আপডেট করার প্রয়োজন হলে আপনাকে জানাবে।

3. ডিসপ্লে অ্যাডাপ্টার সনাক্ত করুন এবং তারপর আপডেট এ ক্লিক করুন এটি আপডেট করার জন্য।

[স্থির] ডিসপ্লে ড্রাইভার উইন্ডোজ 10 এ শুরু করতে ব্যর্থ হয়েছে

ড্রাইভার বুস্টার স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার পরে, NVIDIA ডিসপ্লে ড্রাইভার ত্রুটিটি আবার প্রদর্শিত হবে না কারণ ড্রাইভারের অসঙ্গতি সমস্যাটি সমাধান করা হয়েছে। যদি ডিসপ্লে ড্রাইভার চালু করতে ব্যর্থ হয়, তাহলে এর পরিবর্তে Microsoft বেসিক ডিসপ্লে অ্যাডাপ্টার ব্যবহার করুন।

সমাধান 3:ডিসপ্লে ড্রাইভারকে রোল ব্যাক করুন

যদি আপডেট করা গ্রাফিক্স ড্রাইভার উইন্ডোজ 10 চালু করতে ব্যর্থ ডিসপ্লে ড্রাইভার থেকে পরিত্রাণ পেতে অক্ষম হয় এবং আপনি এখনও ডিভাইস ম্যানেজারে মাইক্রোসফ্ট বেসিক ডিসপ্লে ড্রাইভার চালাতে দেখেন, এটি এমনকি আপ-টু-ডেট ভিডিও কার্ড ড্রাইভারও উইন্ডোজের সাথে ভালভাবে কাজ করছে না তা বোঝাতে পারে। 10. এইভাবে, এটি প্রস্তাবিত যে আপনি Windows 10 এর জন্য পূর্ববর্তী গ্রাফিক্স ড্রাইভার সংস্করণে ফিরে যাওয়ার চেষ্টা করুন৷

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন এবং তারপর ডান ক্লিক করুন ডিসপ্লে ড্রাইভার এটির বৈশিষ্ট্যগুলি খুলতে .

3. ডিসপ্লে ড্রাইভার প্রপার্টিজ-এ , ড্রাইভারের অধীনে ট্যাব, রোল ব্যাক বেছে নিন ড্রাইভার।

[স্থির] ডিসপ্লে ড্রাইভার উইন্ডোজ 10 এ শুরু করতে ব্যর্থ হয়েছে

কিছু লোকের জন্য, ড্রাইভার পুনরুদ্ধার করার মাধ্যমে GeForce ডিসপ্লে ড্রাইভার ত্রুটি সংশোধন করার জন্য আপনি যথেষ্ট ভাগ্যবান। কিন্তু এখানে যেমন আপনি দেখতে পাচ্ছেন, যদি Windows 10 ডিসপ্লে ড্রাইভারটি শুরু করতে ব্যর্থ হয় তবে ড্রাইভার আপডেট করার পরেও আসছে না, আপনি আগের ড্রাইভার সংস্করণে ফিরে আসতে পারবেন না।

এই বিষয়ে, ড্রাইভার বুস্টার এছাড়াও এটি ব্যবহারে আসবে কারণ এটি তার রেসকিউ সেন্টারে আগের ড্রাইভারের ব্যাক আপ করেছে৷ ভবিষ্যতে আপনার প্রয়োজন হলে।

ড্রাইভার বুস্টার স্ক্যান করার পরে, বাম ফলকে, সরঞ্জাম টিপুন এবং তারপর উদ্ধার কেন্দ্র বেছে নিন .

[স্থির] ডিসপ্লে ড্রাইভার উইন্ডোজ 10 এ শুরু করতে ব্যর্থ হয়েছে

তারপর ড্রাইভার ব্যাকআপ এর অধীনে , আপনি দেখতে পারেন আপনার ডিসপ্লে ড্রাইভার, সেটা NVIDIA, AMD, বা Intel, ব্যাক আপ করা হয়েছে কিনা।

[স্থির] ডিসপ্লে ড্রাইভার উইন্ডোজ 10 এ শুরু করতে ব্যর্থ হয়েছে

যে মুহুর্তে আপনি ভিডিও কার্ড ড্রাইভারটি রোলব্যাক করেছেন, সম্ভবত NVIDIA ডিসপ্লে ড্রাইভার উইন্ডোজ 10 চালু করতে ব্যর্থ হয়েছে আপনার কাছে আসবে না।

অবশ্যই, আপনি যদি লক্ষ্য করেন যে এটি Windows 10 ডিসপ্লে ড্রাইভার ত্রুটির সমাধান করেনি, তাহলে এটি Windows 10 পুনরুদ্ধার করা সম্ভব। পাশাপাশি ড্রাইভার বুস্টার ব্যবহার করে।

তাই গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করার চেষ্টা করুন এবং উইন্ডোজ 10-এ ডিসপ্লে ড্রাইভার শুরু করতে ব্যর্থ হওয়া ত্রুটি সমাধান করতে এটি আপডেট করুন।


  1. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে গ্রাফিক্স ড্রাইভার পুনরায় ইনস্টল করবেন [2022]

  2. Windows 10, 8, 7 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করবেন

  3. Windows 10

  4. Windows 11 এ গ্রাফিক্স কার্ড ড্রাইভার কিভাবে আপডেট করবেন?