কম্পিউটার

আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

ঠিক আছে, সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে, আপনি জানতে চাইতে পারেন যে আপনার বার্তাটি সফলভাবে গৃহীত হয়েছে এবং প্রাপকের দ্বারা পড়েছে কিনা৷ সৌভাগ্যক্রমে, আপনার পাঠানো ইমেলটি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা পরীক্ষা করার কয়েকটি উপায় রয়েছে:

(A) একটি রিটার্ন রসিদ অনুরোধ করে,

(B) একটি ইমেল ট্র্যাকিং টুল ব্যবহার করা .

এই নির্দেশিকায়, আমরা ইমেল ট্র্যাক করার উপায় এবং তাদের ভালো-মন্দ উভয় বিষয়েই আলোচনা করব৷ উপরন্তু, আপনার ইমেল খোলা হয়েছে কি না তা পরীক্ষা করার জন্য আমরা আপনাকে সাধারণ ইমেল পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করতে হবে তা বলব৷

এছাড়াও চেক করুন:ইমেল স্ক্যামাররা ব্যবহারকারীদের ফাঁদে ফেলতে COVID-19 হিস্টিরিয়ার সুবিধা নিচ্ছে

আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

জিমেইল পড়ার রসিদ বৈশিষ্ট্য সক্ষম করার মাধ্যমে একটি ইমেল পড়ার স্থিতি ট্র্যাক করা

আমি নিশ্চিত; অনেক মানুষ জানেন না যে Gmail একটি নেটিভ পঠিত রসিদ কার্যকারিতা অফার করে৷ হ্যাঁ, কোনো থার্ড-পার্টি ট্র্যাকিং অ্যাপ বা টুল ইনস্টল না করেই পাঠানো ইমেলগুলো খোলা বা পড়া হয়েছে কিনা তা ট্র্যাক করা সম্ভব। এটা মহান, তাই না? তাহলে, কেন সবাই ফিচারটি ব্যবহার করছে না?

ঠিক আছে, এটা দেখা যাচ্ছে Gmail পড়ার রসিদ যারা G Suite প্রোগ্রামের অধীনে আছেন তাদের জন্য কার্যকারিতা উপলব্ধ। মানে, আপনি যদি ব্যক্তিগত উদ্দেশ্যে Gmail ব্যবহার করেন, তাহলে আপনি বিল্ট-ইন ইমেল ট্র্যাকার অ্যাক্সেস করতে পারবেন না। Gmail ব্যবহার করার সময় ইমেল ট্র্যাক করা শুরু করতে, সাবধানে নির্দেশাবলী অনুসরণ করুন:

পদক্ষেপ 1- ৷ Gmail রিড রিসিপ্ট ফিচার সক্রিয় করতে, GSuite অ্যাডমিন কনসোলে নেভিগেট করুন। Apps এ যান> GSuite-এ ক্লিক করুন> Gmail-এর সেটিংসের দিকে যান এবং Advanced Settings বোতামে চাপুন।  

পদক্ষেপ 2- ৷ উন্নত সেটিংস উইন্ডো থেকে, ইমেল পড়ার রসিদ বোতামটি খুঁজতে স্ক্রিনের নীচে স্ক্রোল করুন৷

পদক্ষেপ 3- ৷ এখন, আপনাকে 'আমার প্রতিষ্ঠানের সমস্ত ঠিকানার পাশাপাশি নিম্নলিখিত ইমেল ঠিকানাগুলিতে পাঠানোর ইমেল পড়ার রসিদগুলিকে অনুমতি দিন' বিকল্পে টগল করতে হবে। আপনি এটি সক্ষম করার সাথে সাথে আপনার কোম্পানির ব্যবহারকারীরা অনুরোধ করতে এবং ইমেল রসিদ ফেরত দিতে পারে।

আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

পদক্ষেপ 4- একবার পঠিত রসিদ বৈশিষ্ট্যটি সক্ষম হয়ে গেলে, আপনি সাধারণ উপায়ের মতো ইমেল রচনা করতে পারেন। আপনার ড্রাফটিং শেষ হলে, নিচের তীরটিতে ক্লিক করুন (নীচে ডানদিকে কোণায় অবস্থিত)। পপ-আপ মেনু থেকে, রিকোয়েস্ট রিড রিসিপ্ট অপশনে ক্লিক করুন এবং সেন্ড বাটনে চাপ দিন!

আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

প্রাপককে একটি দ্রুত পপ-আপের সাথে অনুরোধ করা হবে যা নিশ্চিত করতে হবে যাতে আপনি বিজ্ঞপ্তি পেতে পারেন যে আপনার ইমেল খোলা হয়েছে৷ সুতরাং, এই মৃত্যুদন্ড বৈশিষ্ট্যটিকে অকেজো করে দেয়। সম্ভবত, 90% রিসিভার জিমেইল রিড রিসিপ্ট পপ-আপ উপেক্ষা করবে। আশ্চর্যের কিছু নেই, আমাদের মধ্যে বেশিরভাগই ট্র্যাকিং কার্যকারিতা সহ একটি ইমেল পাইনি। কারণ আমরা যদি তা করি, তাহলে আমাদের অধিকাংশই সম্ভবত এখনই নয় বোতামে ক্লিক করবে!

আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

সৌভাগ্যবশত, আপনার ইমেল খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য এটিই একমাত্র সমাধান নয়।

আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনার ইমেল খোলা বা পড়া হয়েছে কিনা তা পরীক্ষা করতে ইমেল ট্র্যাকিং টুল ব্যবহার করুন

সুতরাং, আপনি যেমন দেখেছেন যে আপনার ইমেলগুলি খোলা হয়েছে কি না তা ট্র্যাক করার জন্য নেটিভ Gmail রসিদ বৈশিষ্ট্য ব্যবহার করা সবচেয়ে নির্ভরযোগ্য কার্যকারিতা নাও হতে পারে৷ যাইহোক, সেরা মেল ট্র্যাকার ব্যবহার করে আপনার ইমেলগুলি ট্র্যাক করা হাস্যকরভাবে সহজ। বাজারে সরঞ্জামের আধিক্য রয়েছে এবং সেগুলি বছরের পর বছর ধরে রয়েছে। এই নির্দেশিকাটির জন্য, আমরা সবচেয়ে জনপ্রিয় ইমেল ট্র্যাকিং টুলগুলির মধ্যে একটি সুপারিশ করি – মেলট্র্যাক .

আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

ইমেল ট্র্যাকিং টুলটি গুগল ক্রোম, ফায়ারফক্স এবং অপেরার জন্য একটি এক্সটেনশন হিসাবে উপলব্ধ। এটি শুধুমাত্র বার্তা ট্র্যাক করতে Gmail ইনবক্সের সাথে কাজ করে। মেলট্র্যাক একটি ইমেল গ্রহণ বা খোলা হয়েছে কিনা তা দেখার জন্য একটি 'এক নজরে দেখুন' ক্ষমতা প্রদান করে। যদি আপনার প্রাপক ইমেলটি খুলে থাকেন, তাহলে আপনি মেইলে ডবল-চেক চিহ্ন দেখতে পাবেন। আপনার ইমেল কখন এবং কিভাবে খোলা হয়েছে তা দেখতে আপনি অবশ্যই চেক-মার্কে ক্লিক করতে পারেন।

এছাড়াও পড়ুন:পুরানো Gmail অ্যাকাউন্ট থেকে নতুন অ্যাকাউন্টে ইমেলগুলি কীভাবে স্থানান্তর করবেন?

আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

Microsoft Outlook-এ একটি ইমেল রিড স্ট্যাটাস ট্র্যাক করা

আপনি যদি যোগাযোগের মাধ্যম হিসাবে Outlook ব্যবহার করেন, ভাগ্যক্রমে, Microsoft একটি অন্তর্নির্মিত ইমেল ট্র্যাকার অফার করে৷ এটি ব্যবহার করার জন্য আপনাকে যা করতে হবে তা হল পঠিত রসিদ কার্যকারিতা সক্ষম করুন এবং আপনি যেতে পারবেন:

পদক্ষেপ 1- ৷ ফাইল মেনু> বিকল্পগুলিতে নেভিগেট করুন এবং মেইলে ক্লিক করুন।

পদক্ষেপ 2- ৷ ট্র্যাকিং শিরোনামের অধীনে, আপনাকে "প্রাপকের ইমেল সার্ভারে বার্তাটি পৌঁছে দেওয়া হয়েছে তা নিশ্চিত করে ডেলিভারি রসিদ" বা "প্রাপক বার্তাটি দেখেছেন তা নিশ্চিত করে রসিদ পড়ুন" বাছাই করতে হবে৷

আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

পদক্ষেপ 3- ৷ পছন্দসই বিকল্পটি বেছে নেওয়ার পরে, ঠিক আছে বোতামটি টিপুন এবং এটাই সব!

আপনি আউটলুক ব্যবহার করার সময় ইমেলগুলি ট্র্যাক করতে প্রস্তুত৷

পদক্ষেপ 4- ৷ এখন সাধারণ পদ্ধতির মতো একটি নতুন ইমেল রচনা করুন এবং বিকল্প> ট্র্যাকিং> একটি পড়ার রসিদ অনুরোধের অধীনে চেকবক্স নির্বাচন করুন৷

আপনার ইমেল খসড়া করুন এবং পাঠান, একবার প্রাপক আপনার বার্তাগুলি পড়লে, আপনাকে স্বয়ংক্রিয়ভাবে অবহিত করা হবে!

সম্পর্কিত নিবন্ধগুলি

  • কিভাবে বেনামে ইমেল পাঠাবেন?
  • সেরা ইমেল যাচাইকারী এবং বৈধকরণ সফ্টওয়্যার 2020
  • মেল করার অভিজ্ঞতা বাড়াতে ম্যাকের জন্য সেরা ইমেল অ্যাপস
  • এসপিএফ রেকর্ড কী এবং এটি কীভাবে ইমেল স্পুফিং প্রতিরোধ করে?
  • ইমেল অটোমেশনের জন্য একটি শিক্ষানবিস গাইড

  1. কিভাবে বেনামে ইমেল পাঠাবেন

  2. আপনার সমস্ত Gmail ইমেল কিভাবে ব্যাকআপ করবেন

  3. অভিগম্যতার জন্য ইমেলগুলি কীভাবে পরীক্ষা করবেন

  4. কিন্ডলে পিডিএফ ডকুমেন্টগুলি কীভাবে পড়তে হয়