কম্পিউটার

এএমডি গ্রাফিক্স কার্ডে ডিসপ্লে সমস্যা? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে!

আপনার মধ্যে অনেকেই হয়তো ইতিমধ্যেই জানেন যে আপনার পিসির গ্রাফিক্স কার্ড আপগ্রেড করা আপনার কম্পিউটারকে গ্রাফিক্স রেন্ডারিংয়ের পরবর্তী স্তরে ঠেলে দিতে পারে। কিন্তু একটি পিসিতে অতিরিক্ত হার্ডওয়্যার যোগ করার ক্ষেত্রে সাধারণ ক্ষেত্রের মতো, গ্রাফিক্স কার্ডগুলি তাদের নিজস্ব সমস্যা এবং সমস্যা নিয়ে আসে। তারা বিভিন্ন উপায়ে ব্যর্থ হতে পারে, তবে সাধারণত কিছু লক্ষণীয় সতর্কতা চিহ্ন রয়েছে যা ব্যবহারকারীদের বিভিন্ন সমাধানের সাথে লাইন আপ করার জন্য প্রচুর সময় দেয়।

যেহেতু AMD এবং NVIDIA হল GPU শিল্পের অগ্রভাগের দুটি বড় নাম এবং বিশ্বব্যাপী লক্ষ লক্ষ পিসি গ্রাফিক্স রেন্ডার ও পরিচালনা করতে AMD গ্রাফিক্স ব্যবহার করে। আমরা তাদের এবং তাদের কার্যকর সমাধানের কারণে সৃষ্ট বিভিন্ন সাধারণ ডিসপ্লে সমস্যা শেয়ার করব!

এএমডি গ্রাফিক্স কার্ডে ডিসপ্লে সমস্যা? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে!

ত্রুটিপূর্ণ গ্রাফিক্স কার্ডের লক্ষণগুলি

তাহলে, সমস্যাযুক্ত গ্রাফিক্স কার্ড কী ধরনের সমস্যা তৈরি করতে পারে এবং সেগুলি সমাধান করতে আপনি কী করতে পারেন?

1. কম্পিউটার ক্র্যাশ

একটি দুর্বৃত্ত গ্রাফিক্স কার্ড একটি পিসি ক্র্যাশ হতে পারে. এই ক্র্যাশগুলি ঘন ঘন কম্পিউটার ফ্রিজ থেকে র্যান্ডম রিস্টার্ট এবং পাওয়ার অফ হওয়া পর্যন্ত বিভিন্ন হতে পারে৷

২. স্ক্রীন গ্লিচস

আপনি একটি সিনেমা খেলা বা দেখার সময় আপনার পুরো পর্দায় ছিঁড়ে যাওয়া বা অদ্ভুত রং দেখতে শুরু করতে পারেন। বেশিরভাগ সময়, একটি সাধারণ পুনঃসূচনা সমস্যাটি সমাধান করতে পারে, তবে আপনি একই সমস্যা আবার হওয়ার আশা করতে পারেন।

3. অদ্ভুত শিল্পকর্ম

স্ক্রিন গ্লিচ এবং শাটারিংয়ের মতো, একটি খারাপ গ্রাফিক্স কার্ডের ফলে পুরো স্ক্রীনে উদ্ভট শিল্পকর্ম দেখা দিতে পারে। এটি অতিরিক্ত ওভারলকিং, তাপ সমস্যা এবং এমনকি ধুলো জমার কারণেও হতে পারে।

4. নীল/কালো পর্দা

কখনও কখনও কোন চাক্ষুষ ক্লু সব হবে না. একটি ত্রুটিপূর্ণ গ্রাফিক্স কার্ড কেবল কাজ করা বন্ধ করার এবং কিছু প্রদর্শন না করার সিদ্ধান্ত নিতে পারে৷

5. ড্রাইভার ক্র্যাশ

এমনও সময় হতে পারে যখন আপনার স্ক্রিন এক মুহূর্তের জন্য সম্পূর্ণ কালো হয়ে যায় এবং যখন এটি ফিরে আসে, তখন আপনাকে বার্তার মাধ্যমে জানানো হবে, "ভিডিও ড্রাইভারগুলি ক্র্যাশ হয়েছে এবং পুনরায় চালু করতে হবে"। এটি একটি পিসি ক্র্যাশের দিকে পরিচালিত করবে না, তবে বার্তাটি ঘন ঘন হলে এটি খুব বিরক্তিকর হতে পারে৷

আপনার AMD গ্রাফিক্স কার্ড একগুঁয়ে আচরণ করলে কী করবেন?

আপনি কি এএমডি গ্রাফিক্স কার্ড ডিসপ্লে সংক্রান্ত সমস্যাগুলির সাথে লড়াই করছেন? যদি হ্যাঁ, তবে এটি জেনে রাখা উচিত যে উপরে উল্লিখিত সমস্ত সমস্যাগুলি ব্যর্থ গ্রাফিক্স কার্ডের কারণে ঘটে না। ত্রুটিপূর্ণ হার্ডওয়্যারের কারণেও এই সমস্যাগুলি ঘটতে পারে। সুতরাং, আপনি একটি হার্ডওয়্যার সংশোধন বা প্রতিস্থাপনে বিনিয়োগ করার আগে, প্রাথমিক সংশোধনগুলি দিয়ে শুরু করা ভাল!

এএমডি গ্রাফিক্স কার্ডে ডিসপ্লে সমস্যা? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে!

সমাধান 1:সমস্ত শারীরিক অংশগুলি সঠিকভাবে সংযুক্ত আছে তা পরীক্ষা করুন

কার্ডটিকে এর এক্সপেনশন স্লটে রিমুভ করা এবং তারপর রিসেট করা এবং অক্জিলিয়ারী পাওয়ার ক্যাবল পুনরায় কানেক্ট করা আপনার উইন্ডোজ সিস্টেমের সমস্ত ডিসপ্লে সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।

সমাধান 2:সোয়াপ মনিটর

মনিটরের কারণে ডিসপ্লেতে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকতে পারে। সুতরাং, আপনার কাছে একটি অতিরিক্ত পিসি আছে, এটিকে হুক করুন এবং আচরণটি এখনও সম্পর্কিত কিনা তা পর্যবেক্ষণ করুন। যদি চাক্ষুষ বিকৃতি এখনও বিদ্যমান থাকে, তাহলে মনিটর সম্ভবত সমস্যা নয়।

সমাধান 3:দৃশ্যমানভাবে গ্রাফিক্স কার্ড চেক করুন

আপনার পিসির ডেস্কটপ টাওয়ারের পাশের প্যানেলটি সরিয়ে গ্রাফিক্স কার্ড পরিদর্শন করার চেষ্টা করুন। নিশ্চিত করুন যে কোনও ধুলো জমা নেই এবং কোনও দৃশ্যমান ক্ষতি নেই। আপনি কার্ডটিকে এর স্লট থেকে সরিয়ে এবং তারপরে এটিকে দৃঢ়ভাবে পুনরায় স্থাপন করে পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন।

সমাধান 4:AMD গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

যেহেতু ড্রাইভার আপনার কম্পিউটার ওএস দিয়ে আপনার সমস্ত শারীরিক ডিভাইস তৈরি করার জন্য দায়ী। নিশ্চিত করুন যে কোনও পুরানো বা দূষিত AMD গ্রাফিক্স ড্রাইভার সমস্যা সৃষ্টি করছে না। যদি এমন হয়, তাহলে সমস্যা সমাধানের জন্য আনইনস্টল এবং তারপরে সর্বশেষ AMD ড্রাইভার পুনরায় ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়।

আপনার AMD গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার দুটি উপায় আছে:ম্যানুয়ালি এবং স্বয়ংক্রিয়ভাবে .

ম্যানুয়াল ড্রাইভার আপডেট: এএমডি গ্রাফিক্স ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করতে:

  • এএমডি ওয়েবসাইটে যান।
  • সবচেয়ে সাম্প্রতিক সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারের জন্য অনুসন্ধান করুন৷
  • নিশ্চিত করুন যে আপনি আপনার সঠিক গ্রাফিক্স কার্ড মডেল এবং উইন্ডোজ সংস্করণ সহ সঠিক ড্রাইভার চয়ন করেছেন৷

স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট: AMD গ্রাফিক্স ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করার জন্য আপনার যদি যথেষ্ট সময় বা কম্পিউটার দক্ষতা না থাকে, তাহলে আপনি অ্যাডভান্সড ড্রাইভার আপডেটারের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে কাজটি সম্পন্ন করতে পারেন।

  • অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার হল আপনার কম্পিউটারে অনুপস্থিত, ক্ষতিগ্রস্ত, দুর্নীতিগ্রস্ত বা ত্রুটিপূর্ণ ডিভাইস ড্রাইভার আপডেট করার একটি অনায়াসে সমাধান। একটি সাধারণ স্ক্যানের মাধ্যমে, ড্রাইভার আপডেটার ইউটিলিটি সনাক্ত করে যে কোন ডিভাইস ড্রাইভারগুলিকে আপডেট করার জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে হবে। আপনি কোন গ্রাফিক্স কার্ড মডেলে কাজ করছেন তা জানার প্রয়োজন নেই। শুধু অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ইনস্টল করুন এবং আপনার সিস্টেমের জন্য একটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইস ড্রাইভার ইনস্টল করতে ভুল করার বিষয়ে চিন্তা করবেন না৷
  • একবার ইনস্টল হয়ে গেলে, আপনার উইন্ডোজে অ্যাডভান্সড ড্রাইভার চালান> সফ্টওয়্যারটিকে পুরানো, অনুপস্থিত, ক্ষতিগ্রস্ত বা ত্রুটিপূর্ণ ড্রাইভার সনাক্ত করতে স্টার্ট স্ক্যান নাউ বোতামে ক্লিক করুন৷
  • সমস্ত সমস্যাযুক্ত ড্রাইভারের একটি তালিকা শ্রেণীবদ্ধ করা হবে, এক-ক্লিকে সবকিছু ঠিক করতে Update All বাটনে ক্লিক করুন।

এএমডি গ্রাফিক্স কার্ডে ডিসপ্লে সমস্যা? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে!

সর্বশেষ AMD গ্রাফিক্স ড্রাইভার সঠিকভাবে ইনস্টল করা হবে, তাই এটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ডিসপ্লে সমস্যা সমাধান করবে। আসলে, আপনি আপনার সিস্টেমে একটি দুর্দান্ত পারফরম্যান্স বুস্ট পর্যবেক্ষণ করা শুরু করবেন!

নিবন্ধটি কি আপনার মুখোমুখি হওয়া সমস্যার সমাধান করেনি? আরো সাহায্য পেতে নীচের মন্তব্য বিভাগে এটি বিস্তারিত দয়া করে!


  1. Windows 10 স্টোরের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. একটি গ্রাফিক কার্ড ড্রাইভারের সামঞ্জস্যের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. কীভাবে নিরাপদে গ্রাফিক্স কার্ড পরিবর্তন বা আপডেট করবেন