কম্পিউটার

কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা শিখতে হয়?

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা হব?

কোন অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... সফটওয়্যার যা ম্যালওয়্যার থেকে রক্ষা করে। ডেটাতে অসঙ্গতি সনাক্ত করা। অ্যাপ্লিকেশনের একটি নিরাপত্তা মূল্যায়ন... (DLP) ডেটা ক্ষতি এবং অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে। ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... এন্ডপয়েন্টের নিরাপত্তা নিশ্চিত করা... ফায়ারওয়াল আছে।

আপনি নেটওয়ার্ক নিরাপত্তায় কী অধ্যয়ন করেন?

একটি মৌলিক স্তরে ডেটা বিশ্লেষণ। নতুনদের জন্য স্ক্রিপ্টিং বা পরিচিতিমূলক প্রোগ্রামিং। সাইবার হুমকি থেকে নিজেকে রক্ষা করুন. ইন্টারনেটের মাধ্যমে হুমকি। নিরাপত্তা নকশার দিকগুলি যা মৌলিক। তথ্য নিরাপত্তা একটি মৌলিক বোঝার. এটি ক্রিপ্টোগ্রাফির একটি ভূমিকা। একটি আইটি সিস্টেমের একটি উপাদান।

নেটওয়ার্ক নিরাপত্তা কি শেখা সহজ?

যতদূর সত্য উদ্বিগ্ন, এটি যা অনুভূত হয়েছে তার থেকে খুব আলাদা। মৌলিক স্তরের বুদ্ধিমত্তা এবং প্রচুর পরিশ্রম সহ একজন ব্যক্তি সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হতে শিখতে পারেন, ঠিক যেমন তারা অন্য যেকোনো ক্ষেত্রে বিশেষজ্ঞ হতে পারেন। সাইবার নিরাপত্তা শেখার কিছু উপায় দেখুন।

সেরা নেটওয়ার্ক নিরাপত্তা কোর্স কি?

একজন নৈতিক হ্যাকার হল একজন ব্যক্তি যিনি প্রত্যয়িত হয়েছেন। CISSP পদবী একজন পেশাদারকে নির্দেশ করে যিনি সফলভাবে এক বা একাধিক সার্টিফিকেশন পরীক্ষা সম্পন্ন করেছেন... CISM-এর লক্ষ্য হল একটি প্রতিষ্ঠানের তথ্য নিরাপত্তা পর্যাপ্ত কিনা তা নির্ধারণ করা। একজন সার্টিফাইড ক্লাউড সিকিউরিটি প্রফেশনাল হল ক্লাউডের জন্য একজন প্রত্যয়িত নিরাপত্তা পেশাদার। একটি তথ্য সিস্টেম অডিটর একটি প্রত্যয়িত তথ্য সিস্টেম অডিটর. শিখুন কিভাবে একজন COBIT 5 সার্টিফাইড প্রফেশনাল হতে হয়।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে শিখব?

ফায়ারওয়াল আছে। ইমেল নিরাপত্তা একটি নির্দেশিকা. একটি অ্যান্টিভাইরাস/অ্যান্টিমালওয়্যার প্রোগ্রাম। নেটওয়ার্কের বিভাগগুলি সনাক্ত করা। অ্যাক্সেসের জন্য একটি নিয়ন্ত্রণ ব্যবস্থা। অ্যাপ্লিকেশন নিরাপত্তা জন্য একটি সিস্টেম. তথ্য ক্ষতি প্রতিরোধ একটি উপায়. অনুপ্রবেশ প্রতিরোধের জন্য একটি সনাক্তকরণ ব্যবস্থা।

নেটওয়ার্ক নিরাপত্তা শেখা কতটা কঠিন?

সাইবার নিরাপত্তার ডিগ্রী অন্য কিছু প্রোগ্রামের তুলনায় কঠিন হওয়া সত্ত্বেও, এর জন্য উন্নত গণিত বা নিবিড় ল্যাব ওয়ার্ক বা ব্যবহারিক প্রয়োজন নেই, যা এটি পরিচালনা করা আরও সহজ করে তুলতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

সাইবার সিকিউরিটি ইন্ডাস্ট্রির এখন উচ্চ চাহিদা রয়েছে, কারণ এই দক্ষতার সেট সহ পেশাদারদের উচ্চ চাহিদা রয়েছে। শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে তথ্য সুরক্ষা বিশ্লেষকরা 2029 সালের মধ্যে তাদের আজকের তুলনায় 31 শতাংশ বেশি নিযুক্ত হবেন। সাইবার নিরাপত্তার ক্ষেত্রে অনেক বৈচিত্র্য রয়েছে।

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা হব?

কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, সিস্টেম ইঞ্জিনিয়ারিং বা অধ্যয়নের একটি সম্পর্কিত ক্ষেত্রে বিএস, এমএ, বা পিএইচডি ডিগ্রি। ঘটনা সনাক্তকরণ, প্রতিক্রিয়া এবং ফরেনসিক তদন্তের মতো সাইবার নিরাপত্তা-সম্পর্কিত ভূমিকাগুলির একটি পটভূমি৷

আমি কীভাবে একজন নেটওয়ার্ক নিরাপত্তা প্রকৌশলী হব?

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল একটি ব্যাচেলর ডিগ্রি অর্জন। বেশিরভাগ নেটওয়ার্ক নিরাপত্তা কাজের জন্য স্নাতক ডিগ্রী প্রয়োজন, বিশেষত কম্পিউটার বিজ্ঞান বা প্রোগ্রামিংয়ে। দ্বিতীয় ধাপ হল স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করা। তৃতীয় ধাপ হল কাজের অভিজ্ঞতা অর্জন করা।

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। নিরাপত্তা দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. হুমকি মডেলিং প্রক্রিয়া. ভার্চুয়ালাইজেশনের জন্য ব্যবহৃত প্রযুক্তি। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার অনেক উপায় আছে। একটি নিরাপদ উপায়ে কোড।

আমি নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে কোথায় জানতে পারি?

সম্পূর্ণ নৈতিক হ্যাকিং কোর্স - নতুনদের জন্য নেটওয়ার্ক অনুপ্রবেশ পরীক্ষা (2019) বর্তমানে freeCodeCamp.org-এ বিনামূল্যে। তাদের 4.07 মিলিয়ন গ্রাহক রয়েছে। CBT নাগেটস-এ সাবস্ক্রাইব করা। 252K গ্রাহক। নেটওয়ার্কিং-এ উদ্ভাবন... CBT Nuggets-এর 253K গ্রাহক রয়েছে। সাবস্ক্রাইব. সাইবার নিরাপত্তার ভূমিকা।

সাধারণ কথায় নেটওয়ার্ক নিরাপত্তা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

একজন শিক্ষানবিস কি সাইবার নিরাপত্তা শিখতে পারেন?

সাইবার সিকিউরিটি অন্য যেকোন ডিসিপ্লিনের মতই নিজে থেকেই শেখা সম্ভব। যেহেতু আজ অনেকগুলি অনলাইন সংস্থান উপলব্ধ রয়েছে, তাই শিক্ষার ঐতিহ্যগত ফর্মগুলিতে অংশগ্রহণ ছাড়াই এখন কার্যত কিছু শেখা সম্ভব। একটি স্কুলের উদাহরণ হল একটি কলেজ বা বিশ্ববিদ্যালয়৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আমার কী সার্টিফিকেশন পাওয়া উচিত?

একজন CISSP হল একজন সার্টিফাইড ইনফরমেশন সিস্টেম সিকিউরিটি প্রফেশনাল। একটি CISA শংসাপত্র তথ্য সিস্টেমগুলিকে নিয়ন্ত্রণ করে এমন নিয়ন্ত্রণগুলির জ্ঞান নিশ্চিত করে... CISM হল তথ্য নিরাপত্তা ব্যবস্থাপকদের জন্য একটি স্বীকৃত শংসাপত্র... আমি নিরাপত্তা+... আমি নৈতিক হ্যাকিং (CEH).... নিরাপত্তায় প্রত্যয়িত জিআইএসি থেকে এসেনসিয়াল সার্টিফিকেশন (জিএসইসি)... সার্টিফাইড সিস্টেম সিকিউরিটি সার্টিফাইড প্র্যাকটিশনার (এসএসসিপি)

শিশুদের জন্য সেরা সাইবার নিরাপত্তা কোর্স কোনটি?

একটি অতিরিক্ত সুবিধা হল StationX-এর সাথে একটি VIP সদস্যপদ... এই কোর্সটি শিক্ষার্থীকে সাইবার নিরাপত্তার বিষয়ে পরিচয় করিয়ে দেয়। বিনামূল্যে সাইবার এসেস অনলাইনে খেলুন। সাইবার নিরাপত্তার উপর একটি বিনামূল্যের edX কোর্স। হেইডি হেইমডালের সাইবার সিকিউরিটির একটি বেসিক গাইড... সাইবার সিকিউরিটি এবং ইনফরমেশন টেকনোলজি কোর্স শিক্ষার্থীদের সাইবার সিকিউরিটির সাথে পরিচয় করিয়ে দেয়।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কতটা গুরুত্বপূর্ণ?

  2. কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করবেন?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে জানতে?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?