কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

ব্যাটারি লাইফ প্রায়শই একটি স্পর্শকাতর বিষয় হয়ে উঠতে পারে কারণ এটি আপনি কীভাবে আপনার Windows 10 পিসি ব্যবহার করেন তার দ্বারা প্রভাবিত হয়। গেমিং আপনার ব্যাটারি দ্রুত মেরে ফেলবে, কিন্তু সাধারণ ওয়েব ব্রাউজিং (ব্রাউজারের উপর নির্ভর করে) এবং ওয়ার্ড প্রসেসিং ব্যাটারি শেষ হতে অনেক বেশি সময় নেবে। দুর্ভাগ্যবশত, মাইক্রোসফ্ট আর তাদের নিজস্ব হার্ডওয়্যারে অবশিষ্ট আনুমানিক সময় দেয় না তাই আপনার কতটা ব্যাটারি বাকি আছে তা বলা কঠিন। এটি উল্লেখ করা উচিত যে এই পরীক্ষাটি সুস্পষ্ট কারণে Windows 10 ডেস্কটপ পিসিতে কাজ করবে না এবং এই পরীক্ষাটি শুধুমাত্র ল্যাপটপ সহ পোর্টেবল Windows 10 ডিভাইসে।

আপনি যদি ভাবছেন যে কোন অ্যাপগুলি আপনার Windows 10 পিসিতে আপনার ব্যাটারি লাইফকে প্রভাবিত করছে, আপনি কয়েকটি জিনিস করতে পারেন। আপনার Windows 10 পিসির ব্যাটারি লাইফকে কী প্রভাবিত করে তা পরীক্ষা করার জন্য বেশ কয়েকটি পৃথক বিকল্প রয়েছে। প্রথমে, আপনি পরীক্ষা করে দেখতে পারেন যে কোন অ্যাপগুলি ব্যাটারি লাইফকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে৷

  1. সেটিংস-এ যান .
  2. সিস্টেম-এ যান .
  3. ব্যাটারি-এ যান .

ব্যাটারি-এর অধীনে , নীচের ছবিতে দেখানো হিসাবে ব্যাটারি লাইফ শতাংশের ঠিক নীচে অবস্থিত "কোন অ্যাপগুলি আপনার ব্যাটারি লাইফকে প্রভাবিত করছে তা দেখুন" এ যান৷

কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেনআপনাকে Windows 10 অ্যাপের একটি তালিকা দেখানো হবে এবং তারা কতটা রিসোর্স ব্যবহার করে। সময়কাল 6 ঘন্টা, 24 ঘন্টা এবং 1 সপ্তাহের মধ্যে থাকে এবং আপনি ব্যবহার, সমস্ত অ্যাপ বা সর্বদা অনুমোদিত অ্যাপের মাধ্যমে অ্যাপগুলি দেখাতে পারেন।
কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেনআপনি যদি কোনো অ্যাপে ক্লিক করেন, তাহলে অ্যাপটি কীভাবে Windows সম্পদ ব্যবহার করে তা নিয়ন্ত্রণ করার জন্য আপনাকে আরও বিকল্প দেওয়া হবে 10. আপনি উইন্ডোজকে অ্যাপটি পরিচালনা করতে দিতে পারেন এবং সিদ্ধান্ত নিতে পারেন কখন এই অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চলতে পারে। অন্যথায়, ব্যাকগ্রাউন্ডে থাকা অবস্থায় অ্যাপটি যে কাজ করতে পারে তা আপনি কমাতে পারেন বা অ্যাপটিকে ব্যাকগ্রাউন্ডের কাজ চালানোর অনুমতি দিতে পারেন। ব্যাকগ্রাউন্ডে 24/7 চালানোর জন্য আপনার একটি নির্দিষ্ট অ্যাপের প্রয়োজন না হলে, অ্যাপটি শেষ পর্যন্ত কীভাবে রিসোর্স এবং ব্যাটারির পরিমাণ কমাতে পারে তা উইন্ডোজকে পরিচালনা করতে দেওয়া সাধারণত ভাল।

কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

আপনার ব্যাটারি লাইফ সম্পর্কে আপনি যে অ্যাপটিকে আরও গভীরভাবে দেখতে চান তা নিরীক্ষণ করতে, Windows 10-এ আরও গভীরতার বিকল্প উপলব্ধ রয়েছে৷ আপনাকে যা করতে হবে তা এখানে৷

1. মেনুটি আনতে স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন।

2. Windows PowerShell (অ্যাডমিন) বেছে নিন।

কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

3. UAC (ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল) প্রম্পটে হ্যাঁ৷
4৷ Windows PowerShell-এ, Windows PowerShell উইন্ডোতে "powercfg /batteryreport" কপি করে পেস্ট করুন। Windows PowerShell-এ, আপনি যে ডিরেক্টরির মধ্যেই থাকুন না কেন ব্যাটারি রিপোর্ট সংরক্ষণ করা হবে৷ আপনি যখন Windows PowerShell খুলবেন, তখন আপনাকে একটি "C:WINDOWSsystem32"-এ নিয়ে যাওয়া হবে৷ যাইহোক, যদি আপনি একটি নির্দিষ্ট ফোল্ডারে ব্যাটারি রিপোর্ট সংরক্ষণ করতে চান, তাহলে আপনি নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে তা করতে পারেন:powercfg /batteryreport /output "C:battery-report.html" এই কমান্ডটি টাইপ করার মাধ্যমে, আপনি C:ড্রাইভে ব্যাটারি রিপোর্ট সংরক্ষণ করবেন আপনার যখন এটি প্রয়োজন তখন এটি খুঁজে পাওয়া সহজ করে তোলে৷

কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

5. ব্যাটারি রিপোর্ট খুলুন. ব্যাটারি রিপোর্ট তৈরি হয়ে গেলে, গন্তব্য ফোল্ডারে যান এবং ফাইলটি খুলুন। battery-report.html লেবেলযুক্ত ফাইলটি সন্ধান করুন৷ ফাইলটি আপনার ডিফল্ট ব্রাউজারে খুলবে৷

আমার ব্যাটারি রিপোর্ট মানে কি?

একবার আপনার ব্যাটারি রিপোর্ট তৈরি হয়ে গেলে, নতুন Windows 10 ব্যবহারকারীরা ঠিক কী দেখছেন তা জানার জন্য এটি বিভ্রান্তিকর হতে পারে। এখানে আপনার ব্যাটারি রিপোর্ট কি করতে হবে. আপনার ব্যাটারি রিপোর্টের প্রথম ক্ষেত্রটি হার্ডওয়্যার পরামিতি, OS সংস্করণ এবং আপনার Windows 10 পিসির জন্য নির্দিষ্ট অন্যান্য বিবরণ দেখায়। এখানে সারফেস বুক 2 এর জন্য কিছু নমুনা রয়েছে।

কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

পরবর্তী বিভাগটি ইনস্টল করা ব্যাটারি এবং আপনাকে আপনার কম্পিউটারে ইনস্টল করা ব্যাটারির সাধারণ তথ্য দেয়। ব্যাটারি তথ্য ব্যাটারির নাম, প্রস্তুতকারক, রসায়ন, ডিজাইন ক্ষমতা এবং সম্পূর্ণ চার্জ ক্ষমতা অন্তর্ভুক্ত করে।

কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

সাম্প্রতিক ব্যবহার ব্যাটারির অবস্থা (সক্রিয়, সাসপেন্ডেড), পাওয়ার সোর্স এবং অবশিষ্ট ব্যাটারির ক্ষমতা সহ আপনি যে তারিখ ও সময় ব্যাটারি ব্যবহার করেছেন তা দেখায়। সাম্প্রতিক ব্যবহার আপনাকে একটি রেকর্ড দেয় যে আপনি কখন আপনার Windows 10 ল্যাপটপটি ব্যবহার করেছিলেন ঘুমে গিয়েছিলেন, সক্রিয় হয়েছিলেন এবং AC পাওয়ার ব্যবহার করে চার্জ করা হয়েছিল৷ সাম্প্রতিক ব্যবহারও অবশিষ্ট mWh ক্ষমতা নির্দেশ করে। ল্যাপটপ কখন ঘুমাতে গিয়েছিল, সক্রিয় হয়েছিল, সেইসাথে আপনার পিসি কখন AC পাওয়ার দিয়ে চার্জ করা হয়, সেই সাথে সংশ্লিষ্ট mWh অবশিষ্ট ক্ষমতার রেকর্ড।
কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

সাম্প্রতিক ব্যবহারের নীচে, একটি সহায়ক ব্যাটারি ব্যবহারও রয়েছে৷ গত তিন দিনে আপনার ব্যাটারি কীভাবে শেষ হয় তা দেখানোর জন্য গ্রাফ। এই সময়ে, ব্যাটারি রিপোর্টে আগের 3 দিনের চেয়ে বেশি দূরত্ব দেখার বিকল্প নেই। ব্যক্তিগতভাবে, আমি দেখতে চাই কিভাবে আপনার ব্যাটারি পুরো এক সপ্তাহ ধরে শেষ হয়।

কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

ব্যাটারি রিপোর্টের অন্যান্য ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে ব্যবহারের ইতিহাস এবং ব্যাটারির ক্ষমতার ইতিহাস . আপনার Windows 10 PC ব্যাটারি স্বাস্থ্যের জন্য আপডেট থাকার জন্য এইগুলি ভাল ক্ষেত্র। যাইহোক, বেশিরভাগ Windows 10 ব্যবহারকারীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগটি হবে ব্যাটারি লাইফ অনুমান . ব্যাটারি লাইফের অনুমান হল Windows 10 অনুমান যা আপনি নিয়মিত ব্যবহারের মাধ্যমে ডিভাইসে পেতে পারেন। এই ব্যাটারি ফিডব্যাকটি বাকি ব্যাটারি অনুমানের চেয়ে বেশি স্থিতিশীল এবং সঠিক যা আপনি কখন দেখতে পান

আপনার কম্পিউটারের ব্যাটারি আইকনে ক্লিক করে লাইভ অনুমানের চেয়ে এই প্রতিক্রিয়াটি আরও স্থিতিশীল এবং নির্ভুল। দুর্ভাগ্যবশত, ব্যাটারি আইকনে ক্লিক করে আপনার যদি মাইক্রোসফ্ট সারফেস পণ্য থাকে তবে আপনি আপনার Windows 10 পিসিতে অবশিষ্ট ব্যাটারি লাইফ দেখতে পারবেন না। যাই হোক না কেন, মাইক্রোসফ্ট এই বিকল্পটি সরিয়ে দিয়েছে। আমার একটি সারফেস বুক 2 আছে এবং আমার ব্যাটারি লাইফের সমস্যা ছিল, তাই আমি সম্প্রতি উইন্ডোজ 10 এর একটি পরিষ্কার ইনস্টলেশন করেছি যাতে এটি ব্যাটারি লাইফের সমস্যা ঠিক করে কিনা তা দেখতে। আমি সারফেস বুক 2-এ 5-6 ঘণ্টার বেশি সময় পেতে পারিনি। এখন আমার ব্যাটারি লাইফ অনেক ভালো, কিন্তু আমার সারফেস বুক 2 হলে আরও সঠিক রিডিং পেতে আরও কয়েকটা পাওয়ার সাইকেল লাগবে।

যদি আপনারও একই রকম সমস্যা হয়, তাহলে আপনি এখন জানেন কিভাবে আপনার Windows 10 ল্যাপটপে আপনার ব্যাটারি কিভাবে কাজ করছে তা দেখতে এবং ব্যাটারি সংক্রান্ত কোনো সমস্যা নেই তা নিশ্চিত করতে কীভাবে একটি ব্যাটারি রিপোর্ট পেতে হয়।


  1. Windows 10 এ কিভাবে ব্যাটারি লাইফ বাড়ানো যায়

  2. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন

  4. Windows 11 (6 সলিউশন) এ কোন ব্যাটারির ত্রুটি সনাক্ত করা হয়নি তা কিভাবে ঠিক করবেন