কম্পিউটার

আপনার ডিভাইসে ডার্ক মোড ব্যবহারের কিছু আশ্চর্যজনক সুবিধা

2018 খুব শীঘ্রই সমাপ্ত হতে চলেছে এবং আমরা যদি দ্রুত সমস্ত সাম্প্রতিক প্রযুক্তিগত বাজওয়ার্ডগুলির চারপাশে ফিরে তাকাই তাহলে "ডার্ক মোড" হল একটি প্রবণতা যা আমরা ধারাবাহিকভাবে শুনেছি। স্মার্টফোন থেকে শুরু করে ওয়েব অ্যাপ থেকে ল্যাপটপ পর্যন্ত, ডার্ক মোড বৈশিষ্ট্য প্রতিটি গ্যাজেট বা অ্যাপ যা আমরা ব্যবহার করি তা ম্যাকবুক, ইউটিউব, টুইটার, স্মার্টফোন বা যেকোনো কিছুর মাধ্যমে অনুসরণ করা হয়–এটি একটি প্রযুক্তিগত ফ্যাডের মতো!

আপনার ডিভাইসে ডার্ক মোড ব্যবহারের কিছু আশ্চর্যজনক সুবিধা

ডার্ক মোড হল ব্যবহারকারীর ইন্টারফেসকে একটি ভিন্ন চেহারা এবং অনুভূতি দেওয়ার একটি সম্পূর্ণ নতুন উপায়। এখন প্রায় প্রতিটি অ্যাপ বা পরিষেবা যা আমরা ব্যবহার করি তা UI-এর জন্য দুটি মৌলিক থিম সেটিংস অফার করে - একটি ঐতিহ্যগত লাইট মোড এবং একটি ডার্ক মোড। তবে এটিই একমাত্র কারণ নয় যে ডার্ক মোড প্রতিটি ডিভাইস এবং অ্যাপের একটি অংশ। আপনার অ্যাপ এবং ডিভাইসে কেন ডার্ক মোড ব্যবহার করবেন তার কয়েকটি আশ্চর্যজনক সুবিধা রয়েছে যা আপনি হয়তো জানেন না (এখনও)।

ডার্ক মোড আসলে "ডার্ক" নয়

আপনার ডিভাইসে ডার্ক মোড ব্যবহারের কিছু আশ্চর্যজনক সুবিধা

ঠিক আছে, যেমন তারা বলে প্রত্যেকের একটি অন্ধকার দিক আছে। তবে এটি প্রতিটি ক্ষেত্রে এবং পরিস্থিতিতে সত্য হয় না। ব্যবহারকারীদের কাছে "ডার্ক মোড" শব্দটি যতই গাঢ় মনে হোক না কেন, এর এখনও কিছু আশ্চর্যজনক সুবিধা রয়েছে যা আপনার ডিভাইসের কার্যক্ষমতা বাড়াতে পারে যেমন আগে কখনও হয়নি। ডার্ক মোড ব্যবহারের সবচেয়ে আশ্চর্যজনক সুবিধাগুলির মধ্যে একটি যে এটি আপনার ডিভাইসের ব্যাটারি লাইফকে ব্যাপকভাবে উন্নত করে কারণ এটি কালো পিক্সেল ব্যবহার করে যা বেশিরভাগ সময় স্ক্রীনকে আলোকিত রাখে।

কেন সবসময় ডার্ক মোড ব্যবহার করবেন?

আপনার সমস্ত ডিভাইস এবং অ্যাপে আপনার কেন সবসময় ডার্ক মোড ব্যবহার করা উচিত তার আরও কয়েকটি কারণ এখানে রয়েছে। সুতরাং, যদি আপনি এখনও ডার্ক মোড UI এর অভিজ্ঞতা না করে থাকেন তাহলে হয়তো এখনই করবেন।

কম চোখের স্ট্রেন

যেহেতু আমরা প্রযুক্তির প্রতি প্রবণ হয়ে গেছি, আমাদের বেশিরভাগ সময়ের অনুপাত গ্যাজেটের স্ক্রিনের দিকে তাকিয়েই ব্যয় হয়। আমরা যদি স্ক্রিনের দিকে তাকিয়ে কতটা সময় কাটিয়েছি তা গত কয়েক বছর ধরে ফিরে তাকাই তবে এই গ্রাফটি কেবল একটি ঊর্ধ্বমুখী প্রবণতা দেখিয়েছে। ঠিক আছে, আমরা হয়তো এখন এটি উপলব্ধি করতে পারি না কিন্তু আমরা ডিভাইসের স্ক্রিনের দিকে দীর্ঘক্ষণ বা অত্যধিক সময়ের জন্য তাকাতে থাকি তাহলে এটি আপনার দৃষ্টিশক্তির উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে যার ফলে অদূরদর্শিতা বা মায়োপিয়া হতে পারে।

আপনার ডিভাইসে ডার্ক মোড ব্যবহারের কিছু আশ্চর্যজনক সুবিধা

ডার্ক মোড অবশ্যই আপনার ত্রাণকর্তা হতে পারে যাতে আপনাকে কখনই চোখের চাপ নিয়ে চিন্তা করতে হবে না। যেহেতু ডার্ক মোড একটি কালো ব্যাকগ্রাউন্ড এবং টিন্টেড টেক্সট ব্যবহার করে এটি পঠনযোগ্যতা উন্নত করে এবং ফলস্বরূপ আপনার চোখ কম চাপ অনুভব করে। অ্যাপ এবং পরিষেবাগুলিতে "ডার্ক মোড" সক্ষম করলে আপনাকে দৃষ্টি সমস্যা নিয়ে চিন্তা করতে হবে না এবং আপনার গ্যাজেটগুলিতে দীর্ঘ সময়ের জন্য কাজ করতে পারবেন।

ভালো ঘুম

এটি কিছুটা বিস্ময়কর শোনাতে পারে তবে দীর্ঘক্ষণ ধরে সাদা পর্দার দিকে তাকিয়ে থাকা আপনার স্বাভাবিক ঘুমের চক্রকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে। এবং তারপরে ঘুম হারানোর ফলে অন্যান্য স্বাস্থ্য সমস্যা যেমন স্থূলতা, হার্ট সংক্রান্ত সমস্যা এবং উচ্চ রক্তচাপ ইত্যাদি হতে পারে। সুতরাং, আপনি যখন ডার্ক মোডে স্যুইচ করবেন তখন আপনার চোখ কম চাপা পড়বে এবং আপনার ঘুমের হরমোনগুলি সাদা পর্দার দিকে তাকানোর তুলনায় খুব বেশি প্রভাবিত হবে না। ডার্ক মোড সক্ষম করার অর্থ এই নয় যে আপনি সমস্ত স্ক্রিন-পাগল হয়ে যেতে পারেন এবং আপনার ঘুম হারাবেন। এটি সার্কাডিয়ান ছন্দে কম ব্যাঘাত ঘটায় যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য কম বিরক্ত করবে।

বর্ধিত ব্যাটারি লাইফ

আপনার ডিভাইসে ডার্ক মোড ব্যবহারের কিছু আশ্চর্যজনক সুবিধা

যেমনটি আমরা আগেই বলেছি, ডার্ক মোড ব্যবহার করা আপনার ডিভাইসে ব্যাটারির স্বাস্থ্যকে উল্লেখযোগ্যভাবে উন্নত করে কারণ এটি কালো পিক্সেল ব্যবহার করে যা সাদা স্ক্রিনের তুলনায় কম শক্তি দেয়। সাদা স্ক্রীন প্রচুর উজ্জ্বলতা এবং রঙ ব্যবহার করে এবং অন্যদিকে, ডার্ক মোড হেক্স ব্ল্যাক মোড ব্যবহার করে যেখানে বেশিরভাগ পিক্সেল অ-আলোকিত থাকে এবং ব্যবহারকারীদের জন্য উন্নত পাঠযোগ্যতা অফার করে। ডার্ক মোড ব্যবহার করলে ডিভাইসের ব্যাটারির আয়ু প্রায় 60% বেড়ে যায় কারণ কালো ব্যাকগ্রাউন্ড সাধারণ মোডের তুলনায় কম শক্তি খরচ করে।

ডার্ক মোড বেশ কিছুদিন ধরেই রয়েছে এবং সমস্ত অ্যাপ এবং পরিষেবাগুলিতে ডার্ক মোড ব্যবহার করার কয়েকটি কারণ রয়েছে। ডার্ক মোডে স্যুইচ করার ফলে কম স্বাস্থ্য সমস্যা হবে এবং ডিভাইসে ব্যাটারি লাইফ উন্নত হবে। আপনি যদি অ্যাপ এবং পরিষেবাগুলিতে ডার্ক মোড বৈশিষ্ট্যের অভিজ্ঞতা না পেয়ে থাকেন তবে এখনই সময়!


  1. যেকোন ওয়েবসাইটে ডার্ক মোড জোর করতে এজ-এ রেন্ডারিং টুল কীভাবে ব্যবহার করবেন

  2. আপনার USB ডিভাইসগুলিকে আপনার কম্পিউটারকে স্লিপ মোড থেকে জাগিয়ে তুলতে দেবেন না

  3. 8টি কারণ কেন ছদ্মবেশী মোড ব্যবহার করা সঠিক জিনিস

  4. Windows 11 ডার্ক মোডে আটকে আছে? এখানে ফিক্স! (5 সমাধান)