কম্পিউটার

মুরের আইনের সমাপ্তি কি উচ্চ পারফরম্যান্স কম্পিউটিং এর সমাপ্তি নির্দেশ করে?

আপনি যদি 20 শতকের কথাসাহিত্য উপন্যাস পড়ে থাকেন তবে আপনি হয়তো জানেন যে সেই পত্রিকাগুলিতে যা ভবিষ্যদ্বাণী করা হয়েছিল তার প্রায় সবকিছুই আজ সত্য হয়েছে! একভাবে এটা বোঝায় আমরা কতক্ষণ এসেছি! একটি ঘরের আকারের কম্পিউটার ব্যবহার করা থেকে যা প্রতি সেকেন্ডে মাত্র কয়েকটি অপারেশন প্রক্রিয়া করে, স্মার্টফোনের মালিকানা যা দিয়ে আমরা এমনকি আমাদের বাড়ির যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করতে পারি। মেশিন লার্নিং, ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং, ডিপ লার্নিং ইত্যাদির মতো উন্নত ধারণাগুলি ব্যবহার করে, আমরা এমন একটি সিস্টেম বিকাশের দিকে এগিয়ে যাচ্ছি যা মানুষের মস্তিষ্ককে অনুকরণ করে। যাইহোক, এইগুলি ব্যবহার করে প্রস্তুত শক্তিশালী অ্যালগরিদমগুলির সম্পাদনের জন্য আরও শক্তি প্রয়োজন। কিন্তু আমরা কি আগামী বছরগুলিতে এমন কম্পিউটিং শক্তি সরবরাহ করতে সক্ষম হব? আমরা কেন সন্দেহ করছি? ব্লগ আরও পড়ুন এবং আরও জানুন!

এই বিতর্কটি কী শুরু করেছে?

আচ্ছা, আপাতত পদার্থবিজ্ঞানের একটাই সূত্র ধরা যাক। 60-এর দশকে যখন চিপগুলি শুধুমাত্র কয়েকটি ট্রানজিস্টরকে মিটমাট করতে সক্ষম হয়েছিল, তখন ডঃ জর্জ মুর একটি ভবিষ্যদ্বাণী করেছিলেন যা কম্পিউটেশনাল শিল্পকে চিরতরে রূপান্তরিত করেছিল। তিনি একটি আইন দিয়েছিলেন যাতে বলা হয়েছে যে ট্রানজিস্টরের সংখ্যা প্রতি 18 মাসে (মোটামুটিভাবে) একক চিপে মিটমাট করা যাবে। এই আইনটি দীর্ঘকাল ধরে প্রশ্নাতীত ছিল তবে এটি চিরকাল সত্য নাও থাকতে পারে। এর পেছনের কারণ হল কিছু শারীরিক সীমাবদ্ধতা যা আমরা অতিক্রম করতে পারি না। একটি সার্কিট শুধুমাত্র একটি সীমা পর্যন্ত সঙ্কুচিত করা যেতে পারে। এছাড়াও, যদি মুরের আইন 2050 সাল পর্যন্ত চলতে থাকে, পেশাদারদেরকে হাইড্রোজেনের একক পরমাণুর চেয়ে ছোট ট্রানজিস্টর ডিজাইন, বিকাশ এবং এম্বেড করতে হবে। প্রদত্ত যে হাইড্রোজেনে সমস্ত উপাদানের ক্ষুদ্রতম পরমাণু রয়েছে, এটি অসম্ভবের কাছাকাছি কিছু। এছাড়াও, এটি গবেষণা এবং উন্নয়নের জন্য ভারী বিনিয়োগের দাবি করে। বিরল ক্ষেত্রে, আমরা যদি এই ধরনের চিপ ডিজাইন করতে সফল হই, তবে তাদের প্রতিটির জন্য বিলিয়ন বিলিয়ন খরচ হবে৷

মুরের আইনের সমাপ্তি কি উচ্চ পারফরম্যান্স কম্পিউটিং এর সমাপ্তি নির্দেশ করে?

অতএব, মুরের আইন আর সম্পূর্ণরূপে সঠিক থাকবে না, কারণ 2020 সালের মধ্যে উপাদানগুলি শুধুমাত্র 5 ন্যানোমিটার দূরে থাকবে! তাই সেই সময় খুব বেশি দূরে নয় যখন ব্যবস্থাকে আরও সঙ্কুচিত করার পরিবর্তে আমাদের বিকল্পগুলি খুঁজতে হবে! আর এটিই বিতর্কের সূচনা করেছে। এটি বোঝায় যে পদার্থবিজ্ঞানের নিয়মগুলি কম্পিউটিং গতিকে সীমিত করতে পারে!

এছাড়াও, কম্পিউটেশনাল গতি বিদ্যুতের আকারে ইলেকট্রনগুলির গতিবিধির উপর সরাসরি নির্ভর করে এবং একটি সীমা রয়েছে যা এইগুলি শট করা যেতে পারে। আমরা তা যেকোন ভাবেই বাড়াতে পারি না

আইন কি সম্পূর্ণরূপে চিত্রের বাইরে চলে যাবে?

মুরের আইন যা কম্পিউটিংকে ব্যাপকভাবে প্রভাবিত করে তা সর্বজনীন আইন নয়। এটি একটি মৌলিক প্রবণতা যা লক্ষ্য করা গেছে। অতএব, এটি বৈধ থাকা বা না থাকার অর্থ এই ক্ষেত্রে গবেষণা এবং বিকাশের সমাপ্তি হবে না। আপনি হয়তো ভাবছেন কেন আমরা এই বিষয়ে আলোচনা করছি? কারণ আমরা আর পর্যায়ক্রমে একটি একক চিপে ট্রানজিস্টরের সংখ্যা দ্বিগুণ করি না তবে অগ্রগতি বন্ধ হয়ে যাবে। আজ না, কখনো না!

যাইহোক, জিনিসগুলি অনেক পরিবর্তিত হয়েছে, এটি আর চিপস সম্পর্কে নয়, এটি অ্যালগরিদম, সফ্টওয়্যার এবং অ্যাপ্লিকেশন সম্পর্কে আরও বেশি। আপনার যদি একটি দক্ষ অ্যালগরিদম থাকে, তাহলে গড় পারফর্মিং চিপগুলিতেও কাজ করা কঠিন হবে না! তাছাড়া, যদি আমরা Intel কে একপাশে রাখি, সর্বাধিক কোম্পানিগুলি গড় পারফরম্যান্স চিপগুলির সাথে কাজ করছে এবং এখনও বেশ ভাল করছে! এটি নির্দেশ করে যে অন্যান্য উপায় রয়েছে যার সাহায্যে আমরা শুধুমাত্র চিপগুলিতে ফোকাস না করে গণনা শক্তি বাড়াতে পারি!

বিকল্প কি?

ঠিক আছে, আপনার চিপ আপগ্রেড না করেই আপনার সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে এবং সেরাটি হল ক্লাউড পরিষেবাগুলি ব্যবহার করা৷ ক্লাউড কম্পিউটিং শুধু অফুরন্ত সুযোগই দেয়নি বরং সিস্টেম রক্ষণাবেক্ষণের মাথাব্যথাও কমিয়েছে। আপনি যেটিতে কাজ করছেন তার যত্ন নিতে হবে এবং একটি শালীন ইন্টারনেট সংযোগ থাকতে হবে। বাকি সব সাজানো হবে!

মুরের আইনের সমাপ্তি কি উচ্চ পারফরম্যান্স কম্পিউটিং এর সমাপ্তি নির্দেশ করে?

ঠিক আছে, সিলিকনের ব্যবহার শীঘ্রই সম্পূর্ণরূপে পরিত্যাগ করা হবে না, তবে আমাদের শীঘ্রই নির্ভরযোগ্য কিছু খুঁজে বের করতে হবে!

আমরা কি খুব চিন্তিত?

উত্তর সম্পর্কে জানতে, অনুসরণ করা প্রশ্নগুলি সম্পর্কে চিন্তা করুন। আপনি i7 প্রসেসর ব্যবহার করলেও আপনার সিস্টেম কি সত্যিই পিছিয়ে? আপনি কতটা গবেষণায় লিপ্ত? আপনার সিস্টেমে অ্যালগরিদমগুলি কি একেবারেই অকেজো? আপনি যদি হার্ডকোর রিসার্চ ওয়ার্ক না করেন, তাহলে আপনার বর্তমান সিস্টেমে কোনো সমস্যা নাও হতে পারে এবং বাকিটা ক্লাউড কম্পিউটিং সার্ভিসের দ্বারা যত্ন নেওয়া হয়! তাই আপাতত আমরা ঠিকঠাক কাজ করছি।

তাছাড়া, এমন অনেক কিছু আছে যা আমরা জানি না। এটি 1900-এর দশকের প্রথম দিকের দৃশ্যের অনুরূপ যখন আমরা বর্তমানে বিদ্যমান জিনিসগুলি সম্পর্কে সচেতন ছিলাম না। সম্ভবত আমরা এখন একই পরিস্থিতিতে আছি! কগনিটিভ কম্পিউটিং-এর মত ধারণাগুলি আশাব্যঞ্জক মনে হতে পারে কিন্তু কম্পিউটারগুলি আমরা আজ যা ব্যবহার করছি তার মতো দেখতে হবে কিনা কে জানে!

মুরের আইনের সমাপ্তি কি উচ্চ পারফরম্যান্স কম্পিউটিং এর সমাপ্তি নির্দেশ করে?

হ্যাঁ, কম্পিউটিং গতির মূল্যায়নের জন্য পদার্থবিজ্ঞানের ধারণাগুলি আর বৈধ হবে না, আমরা বিশ্বাস করি কম্পিউটিংয়ের ভবিষ্যত অসামান্য হবে! আপনি কি মনে করেন? আমরা এই বিষয়ে আপনার মতামত জানতে পেরে আনন্দিত হব, এবং এইভাবে নীচে দেওয়া বিভাগে আপনার মন্তব্য করতে ভুলবেন না!


  1. BIOS-এ ক্যালেন্ডারের তারিখ পরিবর্তন করা কাজ করে না

  2. মুরের আইনের সমাপ্তি:ভবিষ্যতের জন্য প্রস্তুতি

  3. সিগনেট সিকিউর এসএসডি:এটি কি নিরাপত্তা সমাধানের সমাপ্তি হবে?

  4. ড্রাইভার Opengl কে সমর্থন করে বলে মনে হচ্ছে না [Fixed]