কম্পিউটার

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

একটি বড় ডেটা অ্যানালিটিক্স টুল ডেটা সেটের অন্তর্দৃষ্টি প্রদান করে। বিভিন্ন বড় ডেটা ক্লাস্টার থেকে ডেটা সংগ্রহ করা হয়। টুলটি ব্যবসায়কে ডেটা প্রবণতা বুঝতে, প্যাটার্ন এবং এর জটিলতা তৈরি করতে এবং ডেটাকে বোধগম্য ডেটা ভিজ্যুয়ালাইজেশনে রূপান্তর করতে সাহায্য করে।

বিগ ডেটার বিশৃঙ্খল প্রকৃতির কারণে, আপনার ব্যবসার পারফরম্যান্স বুঝতে এবং গ্রাহকের অন্তর্দৃষ্টি অর্জনের ক্ষেত্রে বিশ্লেষণাত্মক সরঞ্জামগুলি খুবই গুরুত্বপূর্ণ৷ যেহেতু অনেক ডেটা অ্যানালিটিক্স টুল অনলাইনে পাওয়া যায়, তাই এই নিবন্ধটি আপনাকে অন্তর্দৃষ্টি পেতে এবং সেরা বড় ডেটা অ্যানালিটিক্স টুল বেছে নিতে সাহায্য করবে।

শীর্ষ 10 বিগ ডেটা অ্যানালিটিক্স টুল 2022

আমরা আপনার সামনে উপস্থাপন করছি যে কোনো ব্যবসার জন্য 10টি সেরা এবং শক্তিশালী বিগ ডেটা অ্যানালিটিক্স টুল, সেটা বড় বা ছোট হোক। পড়ুন!

KNIME

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

KNIME (কনস্টানজ ইনফরমেশন মাইনার) 2004 সালের জানুয়ারিতে তৈরি করা হয়েছিল। টুলটি কনস্টানজ বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার দ্বারা ডিজাইন করা হয়েছিল। এটি একটি ওপেন সোর্স (ফ্রি) বিগ ডেটা অ্যানালিটিক্স টুল যা আপনাকে ভিজ্যুয়াল প্রোগ্রামিংয়ের মাধ্যমে ডেটা পরিদর্শন এবং ডিজাইন করতে সক্ষম করে। মডুলার ডেটা-পাইপলাইনিং ধারণার সাহায্যে, KNIME মেশিন লার্নিং এবং ডেটা মাইনিংয়ের জন্য বিভিন্ন উপাদানকে একীভূত করতে পারে৷

KNIME এর ব্যবহার

KNIME কে তালিকায় অন্তর্ভুক্ত করার সবচেয়ে বড় কারণ হল এর ড্র্যাগ অ্যান্ড ড্রপ বিকল্প। KNIME এর সাথে, আপনাকে কোডের ব্লক লিখতে হবে না। আপনি কেবল ক্রিয়াকলাপগুলির মধ্যে সংযুক্ত পয়েন্টগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে পারেন৷ বড় তথ্য বিশ্লেষণ টুল বিভিন্ন প্রোগ্রামিং ভাষা সমর্থন করে. আপনি রসায়ন ডেটা, পাইথন, আর এবং টেক্সট মাইনিং বিশ্লেষণ করার জন্য টুলটির কার্যকারিতাও প্রসারিত করতে পারেন।

যাইহোক, যখন ডেটা ভিজ্যুয়ালাইজ করার কথা আসে, তখন টুলটির সীমাবদ্ধতা রয়েছে।

উপসংহারে, KNIME অ্যানালিটিক্স হল সেরা সমাধানগুলির মধ্যে একটি যা আপনাকে ডেটার জন্য সবচেয়ে বেশি সাহায্য করতে পারে। আপনি KNIME-এ 1000টিরও বেশি মডিউল এবং কার্যকর করার জন্য প্রস্তুত উদাহরণ খুঁজে পেতে পারেন। আবার, এটিতে সমন্বিত সরঞ্জাম এবং উন্নত অ্যালগরিদমগুলির একটি অস্ত্রাগার রয়েছে যা একজন ডেটা বিজ্ঞানীর জন্য কার্যকর হতে পারে৷

স্পার্ক

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

Apache Spark হল তালিকার আরেকটি বড় বড় ডেটা বিশ্লেষণ টুল যা 80 টিরও বেশি হাই-এন্ড অপারেটরকে সমান্তরাল অ্যাপ ডিজাইন করতে সহায়তা করে। বড় ডেটাসেট বিশ্লেষণ করতে বিভিন্ন প্রতিষ্ঠানে স্পার্ক ব্যবহার করা হয়।

শক্তিশালী প্রসেসিং ইঞ্জিন স্পার্ককে দ্রুত বড় আকারে ডেটা প্রক্রিয়া করার অনুমতি দেয়। এটি Hadoop ক্লাস্টারে 100x দ্রুত মেমরিতে এবং 10x দ্রুত ডিস্কে অ্যাপ চালানোর ক্ষমতা রাখে। টুলটি সম্পূর্ণরূপে ডেটা সায়েন্সের উপর ভিত্তি করে, যা এটিকে ডেটা সায়েন্সকে অনায়াসে সমর্থন করার ক্ষমতা প্রদান করে। KNIME এর মত, স্পার্ক মেশিন লার্নিং এবং ডেটা পাইপলাইন মডেল ডেভেলপমেন্টের জন্যও উপযোগী।

স্পার্ক-এ MLib নামক একটি লাইব্রেরি রয়েছে যা মেশিন অ্যালগরিদমের গতিশীল গ্রুপ অফার করে। এই অ্যালগরিদমগুলি ডেটা সায়েন্সের জন্য ব্যবহার করা যেতে পারে যেমন ক্লাস্টারিং, ফিল্টারিং, কোলাবোরেটিভ, রিগ্রেশন, ক্লাসিফিকেশন ইত্যাদি।

অবশেষে, Apache Spark

  • Hadoop ক্লাস্টারে একটি সফ্টওয়্যার কার্যকর করতে সাহায্য করে
  • লাইটিং ফাস্ট প্রসেসিং প্রদান করে
  • জটিল বিশ্লেষণ সমর্থন করে
  • হাদুপ এবং এর বিদ্যমান ডেটাকে সামঞ্জস্য করে
  • পাইথন, স্কালা বা জাভাতে অন্তর্নির্মিত API প্রদান করে

আর-প্রোগ্রামিং

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

R হল অন্যতম সেরা বড় ডেটা অ্যানালিটিক্স টুল যা ডেটা মডেলিং এবং পরিসংখ্যানের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। R সহজেই আপনার ডেটা পরিচালনা করতে পারে এবং এটি বিভিন্ন উপায়ে প্রদর্শন করতে পারে। এটি ফলাফল, কর্মক্ষমতা এবং ডেটার ক্ষমতার মতো অনেক উপায়ে SAS-এর থেকে উচ্চতর হয়ে উঠেছে। R বিভিন্ন প্ল্যাটফর্ম যেমন MacOS, Windows এবং UNIX কম্পাইল করে এবং সমর্থন করে। এটিতে 11,556টি প্যাকেজ রয়েছে যা যথাযথভাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। R ব্যবহারকারীর প্রয়োজনীয়তা অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে প্যাকেজ সেট আপ করার জন্য সফ্টওয়্যার অফার করে। আবার, এটি বিগ ডেটা দিয়ে কম্পাইল করা যেতে পারে।

R তিনটি ভিন্ন প্রোগ্রামিং ভাষায় লেখা হয়- C, Fortran এবং R। R হিসাবে, প্রোগ্রামিং ভাষাটি ওপেন সোর্স সফ্টওয়্যার পরিবেশকে সমর্থন করে, এটি অনেক ডেটা মাইনারদের দ্বারা পছন্দ করা হয় যারা ডেটা বিশ্লেষণের জন্য পরিসংখ্যানগত সফ্টওয়্যার তৈরি করে। সম্প্রসারণযোগ্যতা এবং ব্যবহারের সহজতা সাম্প্রতিক সময়ে R-এর জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি করেছে।

আর-প্রোগ্রামিং গ্রাফিকাল এবং পরিসংখ্যানগত কৌশলও সরবরাহ করে যার মধ্যে অ-রৈখিক এবং রৈখিক মডেলিং, ক্লাস্টারিং, শ্রেণিবিন্যাস, সময়-সিরিজ বিশ্লেষণ এবং ঐতিহ্যগত পরিসংখ্যান পরীক্ষা অন্তর্ভুক্ত রয়েছে।

বৈশিষ্ট্য:

  • অনায়াসে ডেটা হ্যান্ডলিং এবং চমৎকার স্টোরেজ সুবিধা
  • একটি ভিন্ন অপারেটর প্রদান করে যা অ্যারে বা ম্যাট্রিসে গণনা করতে পারে
  • ডেটা বিশ্লেষণের জন্য ব্যবহার করা যেতে পারে এমন বিভিন্ন বড় ডেটা টুলের সুসংগত সংগ্রহ প্রদান করে
  • গ্রাফিকাল সুবিধা প্রদান করে যা পর্দায় বা হার্ডকপি হিসাবে প্রদর্শিত হয়

টেলেন্ড

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

ট্যালেন্ড হল সবচেয়ে নেতৃস্থানীয় ওপেন সোর্স বিগ ডেটা অ্যানালিটিক্স টুল যা ডেটা-চালিত উদ্যোগগুলির জন্য ডিজাইন করা হয়েছে। ট্যালেন্ডের ব্যবহারকারীরা যেকোন গতিতে সব জায়গায় সংযোগ করতে পারে। টেলেন্ডের সবচেয়ে বড় গুণগুলির মধ্যে একটি হল এটি বড় ডেটা স্কেলে সংযোগ করার ক্ষমতা রাখে। এটি 5 গুণ বেশি দ্রুত এবং 1/5ম খরচে কাজটি সম্পাদন করে৷

টুলটির লক্ষ্য হল বড় ডেটা ইন্টিগ্রেশনকে সহজ করা এবং স্বয়ংক্রিয় করা। ট্যালেন্ডের গ্রাফিকাল উইজার্ড নেটিভ কোড তৈরি করে। সফ্টওয়্যারটি মাস্টার ডেটা ম্যানেজমেন্ট, বড় ডেটা ইন্টিগ্রেশন এবং ডেটা গুণমান যাচাই করার অনুমতি দেয়৷

বৈশিষ্ট্য:

  • বড় আকারের ডেটা প্রকল্পগুলির জন্য প্রক্রিয়াকরণের গতি বাড়ায়
  • বিগ ডেটার জন্য ELT এবং ETL সরল করে
  • MapReduce এবং Spark এর মাধ্যমে সরলীকৃত করে। এটি স্থানীয় কোড প্রদান করে
  • প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ এবং মেশিন লার্নিং সমর্থন করে। এটি স্মার্ট ডেটা গুণমানে পরিণত হয়
  • বিগ ডেটা প্রকল্পগুলিকে ত্বরান্বিত করতে চটপটে DevOps
  • সমস্ত DevOps প্রক্রিয়ার সুবিধা দেয়

NodeXL

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

NodeXL হল নেটওয়ার্ক এবং সম্পর্কের একটি বুদ্ধিমান বিশ্লেষণ সফটওয়্যার। NodeXL তার সঠিক গণনার জন্য পরিচিত।

নোডএক্সএল একটি ওপেন সোর্স বিশ্লেষণ এবং ভিজ্যুয়ালাইজেশন টুল যা ডেটা বিশ্লেষণের জন্য সবচেয়ে কার্যকরী টুল হিসেবে বিবেচিত হয়। এতে উন্নত নেটওয়ার্ক মেট্রিক্স এবং অটোমেশন অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও আপনি NodeXL এর মাধ্যমে সামাজিক মিডিয়া নেটওয়ার্ক ডেটা আমদানিকারকদের পরিচালনা করতে পারেন৷

NodeXL এর ব্যবহার

এক্সেলের এই টুলটি আপনাকে বিভিন্ন ক্ষেত্রে সাহায্য করে:–

  • ডেটা রিপ্রেজেন্টেশন
  • ডেটা আমদানি
  • গ্রাফ বিশ্লেষণ
  • গ্রাফ ভিজ্যুয়ালাইজেশন

টুলটি Microsoft 2016, 2013, 2010, এবং 2007 এর সাথে ভালভাবে সংহত করে। এটি নিজেকে একটি ওয়ার্কবুক হিসাবে উপস্থাপন করে যাতে বিভিন্ন ওয়ার্কশীট অন্তর্ভুক্ত থাকে। ওয়ার্কশীটগুলিতে বিভিন্ন উপাদান রয়েছে যা গ্রাফ কাঠামো যেমন প্রান্ত এবং নোডগুলিতে লক্ষ্য করা যায়। আপনি বিভিন্ন গ্রাফ বিন্যাস যেমন প্রান্ত তালিকা, GraphML, UCINet.dl, Pajek .net এবং সংলগ্ন ম্যাট্রিক্স আমদানি করতে পারেন।

যাইহোক, NodeXL-এ, নির্দিষ্ট সমস্যার জন্য ব্যবহারকারীদের আলাদা আলাদা বপনের শর্তাবলী থাকা উচিত।

টেবিল্যু পাবলিক

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

Tableau পাবলিক সফ্টওয়্যার হল সেরা বড় ডেটা অ্যানালিটিক্স টুলগুলির মধ্যে একটি একটি ওপেন সোর্স টুল যা আপনাকে যেকোনো ডেটা সোর্স- ওয়েব-ভিত্তিক, মাইক্রোসফ্ট এক্সেল বা কর্পোরেট ওয়ারহাউস ডেটা সংযোগ করতে দেয়৷ টুলটি ডেটা ভিজ্যুয়ালাইজেশন, ড্যাশবোর্ড, ম্যাপ ইত্যাদি তৈরি করে এবং ওয়েবের মাধ্যমে রিয়েল টাইম আপডেটের সাথে তাদের সমর্থন করে। আপনি বিভিন্ন মাধ্যমে সোশ্যাল মিডিয়াতে বা তাৎক্ষণিকভাবে ক্লায়েন্টের সাথে বিশ্লেষণের ফলাফল শেয়ার করতে পারেন। আপনি বিভিন্ন ফর্ম্যাটে চূড়ান্ত ফলাফল ডাউনলোড করতে পারেন। মূকনাট্য পাবলিক থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য, ব্যবহারকারীদের একটি সংগঠিত ডেটা উত্স থাকার পরামর্শ দেওয়া হয়৷

টেবল পাবলিক বিগ ডেটার সাথে খুব দক্ষ, যা এটিকে অনেক ব্যবহারকারীর জন্য ব্যক্তিগত পছন্দ করে তোলে। তদুপরি, টেবল পাবলিকের সাথে কেউ আরও ভাল উপায়ে ডেটা পরিদর্শন এবং কল্পনা করতে পারে।

মূকনাট্য একটি আকর্ষণীয় সহজ টুলে ভিজ্যুয়ালাইজেশন সামঞ্জস্য করে। সফ্টওয়্যারটি ব্যবসায় ব্যতিক্রমীভাবে দক্ষ কারণ এটি ডেটা ভিজ্যুয়ালাইজেশনের মাধ্যমে অন্তর্দৃষ্টি যোগাযোগ করতে পারে। মূকনাট্যের ভিজ্যুয়ালগুলি আপনাকে একটি হাইপোথিসিস পরীক্ষা করতে, সংক্ষিপ্তভাবে আপনার অন্তর্দৃষ্টি পরীক্ষা করতে এবং ঝুঁকিপূর্ণ পরিসংখ্যানগত যাত্রায় প্রবেশ করার আগে ডেটা ব্রাউজ করতে সহায়তা করে৷

ওপেনরিফাইন

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

ওপেনরিফাইন হল একটি ডেটা ক্লিনিং টুল যা আপনাকে ডেটা অ্যানালিটিক্সের জন্য ডেটা সংশোধন করতে দেয়। এটি আগে Google রিফাইন নামে পরিচিত ছিল৷

ওপেনরিফাইন ফাংশন ডেটার একটি সিরিজের উপর যার কলামের নীচে কোষ রয়েছে (গঠনটি একই রকম রিলেশনাল ডাটাবেস টেবিল)।

ব্যবহার করে

  • এছাড়া ডেটা পরিষ্কার করা
  • ডেটা ট্রান্সফর্মিং
  • আপনি একটি ওয়েব পরিষেবা থেকে ডেটা আনতে পারেন এবং ডেটা সেটে যোগ করতে পারেন৷ উদাহরণস্বরূপ, বিভিন্ন ভৌগলিক স্থানাঙ্কে জিওকোডিং ঠিকানার জন্য টুলটি উপকৃত হতে পারে
  • আপনি বিভিন্ন ওয়েবসাইট থেকে ডেটা পার্স করতে পারেন

যাইহোক, বড় ডেটাসেটের জন্য OpenRefine ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়।

পেন্টাহো

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

Pentaho হল একটি সমাধান যা আপনাকে আপনার সাংগঠনিক ডেটা থেকে মান বের করতে সাহায্য করে। এই বড় ডেটা অ্যানালিটিক্স টুলটি যেকোন ডেটাকে সহজভাবে প্রস্তুত করে এবং মিশ্রিত করে। এটিতে বিস্তৃত সরঞ্জাম রয়েছে যা অনায়াসে নির্ধারণ, কল্পনা, তদন্ত, প্রতিবেদন এবং ভবিষ্যদ্বাণী করতে পারে। পেন্টাহো খোলা, এম্বেডযোগ্য এবং প্রসারণযোগ্য। টুলটি তৈরি করা হয়েছে নিশ্চিত করার জন্য যে প্রত্যেক ব্যবহারকারী তা ডেভেলপার বা ব্যবসায়িক ব্যবহারকারীই হোক না কেন, কেউ ডেটাকে মানে রূপান্তর করতে পারে।

কমলা

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

অরেঞ্জ, ওপেন সোর্স ডেটা অ্যানালাইসিস এবং ভিজ্যুয়ালাইজেশন এক্সপার্ট টুল বিশেষজ্ঞ এবং নতুন উভয়ের জন্যই বিস্ময়কর কাজ করে। এটি একটি অল-ইন-ওয়ান অ্যানালিটিক্স টুল যা ডেটা ভিজ্যুয়ালাইজ এবং বিশ্লেষণ করার জন্য ইন্টারেক্টিভ ওয়ার্কফ্লো অফার করে। টুলটিতে একটি দুর্দান্ত টুলবক্সের মতো বৈশিষ্ট্য রয়েছে যা একটি ইন্টারেক্টিভ ওয়ার্কফ্লো ডিজাইন করার জন্য বিস্তৃত সরঞ্জাম সরবরাহ করে।

তাছাড়া, প্যাকেজটিতে বিভিন্ন ভিজ্যুয়ালাইজেশন, স্ক্যাটার প্লট, হিট ম্যাপ, নেটওয়ার্ক, ডেনড্রোগ্রাম, গাছ এবং বার চার্ট রয়েছে।

 Weka

2022 সালে 10 সেরা বিগ ডেটা অ্যানালিটিক্স টুল

Weka একটি আশ্চর্যজনক ওপেন সোর্স টুল যা আপনার প্রতিষ্ঠানের বড় ডেটা বিশ্লেষণের জন্য ব্যবহার করা যেতে পারে। টুলটিতে ডেটা মাইনিং প্রক্রিয়ার জন্য নিবেদিত বিভিন্ন মেশিন লার্নিং অ্যালগরিদম রয়েছে। আপনি সরাসরি ডেটা সেটগুলিতে অ্যালগরিদম প্রয়োগ করতে পারেন বা আপনার JAVA কোডের মাধ্যমে কল করতে পারেন৷ টুলটি নতুন মেশিন লার্নিং প্যাটার্ন তৈরি করার জন্য নিখুঁত কারণ এটি সম্পূর্ণরূপে JAVA-তে তৈরি। তাছাড়া, টুলটি বিভিন্ন ডেটা মাইনিং কাজ সমর্থন করে।

আপনি কিছুক্ষণের জন্য প্রোগ্রামিং না করলেও, Weka আপনাকে ডেটা সায়েন্সের ধারণাগুলি বুঝতে সাহায্য করে। এটি আক্ষরিক অর্থে সেই ব্যবহারকারীদের জন্য প্রক্রিয়াটিকে একটি কেকওয়াক করে তোলে যাদের প্রোগ্রামিংয়ে সীমিত দক্ষতা রয়েছে৷

আমাদের তালিকা এখানে শেষ! এগুলি হল সেরা বড় ডেটা অ্যানালিটিক্স টুল যা আপনার প্রতিষ্ঠানের জন্য বর হতে পারে। এই সরঞ্জামগুলি ব্যবহার করে, ডেটাকে মূল্যে অনুবাদ করার সময় আপনার সংস্থা কখনও চ্যালেঞ্জ করবে না৷


  1. বিগ ডেটার জন্য সেরা প্রোগ্রামিং ভাষা – পার্ট 2

  2. 2022 সালে উইন্ডোজের জন্য 10টি সেরা বুটযোগ্য USB টুল [আপডেট করা]

  3. 11 সেরা বিনামূল্যের SD কার্ড পুনরুদ্ধার সফ্টওয়্যার 2022

  4. 2022 সালে ব্যবহার করার জন্য 6টি সেরা ফোল্ডার পুনরুদ্ধার সফ্টওয়্যার