কম্পিউটার

উইন্ডোজ 11/10 এর জন্য ভার্চুয়াল ডেস্কটপ টিপস এবং কৌশল

ভার্চুয়াল ডেস্কটপ Windows 11/10-এর একটি বৈশিষ্ট্য যেখানে কেউ একই সময়ে একাধিক ডেস্কটপ খুলতে পারে এবং 'টাস্ক ভিউ' বিকল্প ব্যবহার করে তাদের মধ্যে টগল করতে পারে। উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে এই বিকল্পটি ছিল না৷

টাস্ক ভিউ উইন্ডোজ 11/10 এর জন্য একটি ভার্চুয়াল ডেস্কটপ ম্যানেজার এবং টাস্কবারের সার্চ বারের পাশে আপনি এটির বোতামে ক্লিক করলে চালু হয়। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে, আপনি আপনার চলমান অ্যাপগুলির বিভিন্ন বিন্যাস তৈরি করতে পারেন এবং প্রোগ্রামগুলি খুলতে পারেন। আপনি নতুন ডেস্কটপ তৈরি করতে পারেন, প্রতিটিতে বিভিন্ন অ্যাপ খুলতে পারেন, যখনই আপনি চান প্রতিটিতে বা যে কোনওটিতে কাজ করতে পারেন, কাজ শেষ করার পরে খোলা ডেস্কটপগুলি বন্ধ করতে পারেন, ইত্যাদি। আপনি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে পরিবর্তন করতে পারেন এবং আপনি একটি ডেস্কটপ থেকে একটি অ্যাপ্লিকেশন সরাতে পারেন। অন্যের প্রতি. এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে উইন্ডোজে ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করতে হয়।

যদিও ভার্চুয়াল ডেস্কটপগুলি মাল্টিটাস্কিংয়ের জন্য খুব সহায়ক, কিছু টিপস এবং কৌশল জিনিসগুলিকে সহজ করে তুলতে পারে৷

উইন্ডোজের জন্য ভার্চুয়াল ডেস্কটপ টিপস এবং ট্রিকস

উইন্ডোজ 11/10 এর জন্য ভার্চুয়াল ডেস্কটপ টিপস এবং কৌশল

1] একটি 'বর্তমান ডেস্কটপ' নির্দেশক ব্যবহার করুন

টাস্ক ভিউতে ডেস্কটপগুলির মধ্যে টগল করার সময়, এটি ডেস্কটপ নম্বর নির্দেশ করে, আপনি বর্তমানে কোন ডেস্কটপ ব্যবহার করছেন তা এখনও বিভ্রান্তিকর। এটি লিনাক্সের সাথে কোনও সমস্যা নয়, যার উপর ট্রে নির্দেশক ব্যবহার করে সহজেই খুঁজে পাওয়া যায়। কিন্তু Windows 10-এ এমন কোনো বিকল্প নেই।

যেহেতু ডিফল্টরূপে উইন্ডোজের জন্য একটি সূচক উপলব্ধ নেই, তাই একটি সমাধান ব্যবহার করা যেতে পারে। GitHub এ ভার্চুয়ালডেস্কটপ ম্যানেজার প্রকল্পটি পরীক্ষা করুন। Github এ সাইন ইন করুন এবং উপরের ডানদিকে 'ক্লোন বা ডাউনলোড করুন' এ ক্লিক করুন। ফাইলটি আনজিপ করার সাথে সাথে সফ্টওয়্যারটি ব্যবহার করা যেতে পারে। VirtualDesktopManager.exe ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং এটি সিস্টেম ট্রেতে একটি আইকন হিসাবে উপস্থিত হবে। আইকনটি সঠিক ভার্চুয়াল ডেস্কটপ নম্বরটি দেখাবে যেটিতে আপনি কাজ করছেন৷

আপনি টাস্ক ম্যানেজারে অ্যাপ্লিকেশনটিকে ডিফল্ট হিসাবে সেট করতে পারেন যাতে প্রতিবার আপনি সিস্টেম চালু করার সময় এটি চালু করতে না হয়৷

2] নির্ভুল টাচপ্যাড ব্যবহার করুন

Windows 11-এর জন্য যে ল্যাপটপগুলিতে স্পষ্টতা টাচপ্যাড রয়েছে, এটি ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে সোয়াইপ করতে ব্যবহার করা যেতে পারে। Windows 10-এ 2-আঙ্গুলের স্পর্শ বা Windows 11-এ 4-আঙুলের স্পর্শ একই সাথে সাহায্য করে। আপনার কাছে একটি নির্ভুল টাচপ্যাড আছে কিনা তা পরীক্ষা করতে এবং চার আঙুলের অঙ্গভঙ্গি সেট আপ করতে, Windows সেটিংস খুলুন এবং ব্লুটুথ ও ডিভাইস> টাচপ্যাড-এ যান . এর পরে, চার আঙুলের অঙ্গভঙ্গি-এ ক্লিক করুন বিকল্প এবং আপনার ইচ্ছা অনুযায়ী অঙ্গভঙ্গি নির্বাচন করুন. আপনার তথ্যের জন্য, ডিফল্ট সেটিং আপনাকে টাচপ্যাডে চারটি আঙুল দিয়ে ডান বা বামে সোয়াইপ করতে বলে।

Windows 10-এর জন্য যে ল্যাপটপগুলিতে স্পষ্টতা টাচপ্যাড রয়েছে, এটি ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে সোয়াইপ করতে ব্যবহার করা যেতে পারে। 2-আঙ্গুলের স্পর্শ একই সাথে সাহায্য করে। আপনার কাছে একটি নির্ভুল টাচপ্যাড আছে কিনা তা পরীক্ষা করতে, স্টার্ট> সেটিংস-এ ক্লিক করে সেটিংস উইন্ডো খুলুন। 'মাউস এবং টাচ-প্যাড' ট্যাব নির্বাচন করুন এবং আপনার ডিভাইসে একটি নির্ভুল টাচপ্যাড আছে কিনা তা উল্লেখ করবে৷

3] কার্যকারিতা দ্বারা আপনার ভার্চুয়াল ডেস্কটপগুলি সংগঠিত করুন

একটি প্রশ্ন হল কেন ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করবেন? বিভিন্ন অ্যাপ্লিকেশন কলম থাকতে পারে এবং স্ক্রিনের নীচে টাস্কবারে বিভিন্ন ট্যাব হিসাবে অ্যাক্সেস করা যেতে পারে। সম্ভবত সর্বোত্তম কারণ হবে কাজ সংগঠিত করা এবং বিভ্রান্তি এড়ানো। যেমন যদি আমি বহু-কাজে থাকতাম, আমি আমার কাজের অ্যাকাউন্টগুলি একটি ভার্চুয়াল ডেস্কটপে, দ্বিতীয়টিতে সঙ্গীত এবং তৃতীয়টিতে ব্লগ খুলতাম৷

4] আলাদাভাবে ভার্চুয়াল ডেস্কটপে একটি ডিরেক্টরি চালু করা

এই অ্যাপ্লিকেশনটি VDesk নামে পরিচিত এটি একটি কমান্ড-লাইন ইউটিলিটি হিসাবে উপলব্ধ যা ভার্চুয়াল ডেস্কটপগুলিতে ডিরেক্টরি চালু করতে খুব সহায়ক হতে পারে। এটি এখানে Github থেকে ডাউনলোড করা যেতে পারে। আবার, এই সফ্টওয়্যারটি ইনস্টল করার দরকার নেই। একবার ডাউনলোড এবং এক্সট্রাক্ট করা হলে, ব্যবহারকারী কমান্ড প্রম্পটে একটি কমান্ড লাইন ব্যবহার করে ভার্চুয়াল ডেস্কটপে ডিরেক্টরি চালু করতে পারে। লঞ্চ করার জন্য কমান্ড লাইনের সিনট্যাক্স নিম্নরূপ হবে:

vdesk [The Virtual Desktop Number] [Name of application/directory]

যেমন ভার্চুয়াল ডেস্কটপ নম্বর 2 এ ওয়ার্ডপ্যাড খুলতে, কমান্ড লাইনটি নিম্নরূপ হবে:

vdesk 2 wordpad

ভার্চুয়াল ডেস্কটপ নম্বরটি বাদ দিলে, অ্যাপ্লিকেশনটি নিজেই একটি নতুন ভার্চুয়াল ডেস্কটপ খুলবে।

যেমন কমান্ড vdesk wordpad একটি নতুন ডেস্কটপ হিসাবে Wordpad খুলবে৷

টিপ :দেখুন কিভাবে আপনি Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ জুড়ে উইন্ডোগুলি সরাতে পারেন৷

5] কীবোর্ড শর্টকাট ব্যবহার করা

যদিও আমরা জানি যে আমরা মাউস ব্যবহার করে ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে স্যুইচ করতে পারি, ভার্চুয়াল ডেস্কটপের সংখ্যা বাড়ার সাথে সাথে এটি জটিল হয়ে ওঠে। সুতরাং, কীবোর্ড শর্টকাট কাজ সহজ করতে খুব সহায়ক হবে. কীবোর্ড শর্টকাটগুলি ভার্চুয়াল ডেস্কটপগুলির মধ্যে যোগ করা, সরানো এবং স্যুইচ করা সহজ করে তোলে। ভার্চুয়াল ডেস্কটপগুলির জন্য কীবোর্ড শর্টকাটগুলি নিম্নরূপ:

  • একটি নতুন ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করতে - Windows + CTRL + D
  • বর্তমান ভার্চুয়াল ডেস্কটপ বন্ধ করতে - Windows + CTRL + F4
  • সারিতে থাকা পরবর্তী ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করতে - Windows + CTRL + ডান তীর
  • সারিতে থাকা পূর্ববর্তী ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করতে - Windows + CTRL + Left Arrow
  • টাস্ক ভিউ খুলতে - উইন্ডোজ + ট্যাব।

ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে স্যুইচ করতে আপনি কীবোর্ড শর্টকাটও পরিবর্তন করতে পারেন।

6] প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপের জন্য আলাদা ওয়ালপেপার সেট করুন

উইন্ডোজ 11/10 এর জন্য ভার্চুয়াল ডেস্কটপ টিপস এবং কৌশল

আমরা কোন ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করছি তা খুঁজে বের করার জন্য সিস্টেম ট্রে সূচকটি একটি ভাল বিকল্প হলেও, একটি আরও সুবিধাজনক পদ্ধতি হল প্রতিটি ডেস্কটপে একটি ভিন্ন ওয়ালপেপারের অনুমতি দেওয়া। এইভাবে, ব্যবহারকারী তাৎক্ষণিকভাবে যে স্ক্রীনে কাজ করছেন তা পরীক্ষা করতে পারে।

Windows 11-এ , আপনার তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের প্রয়োজন নেই কারণ এটি আপনাকে বিভিন্ন ভার্চুয়াল ডেস্কটপে বিভিন্ন ওয়ালপেপার চয়ন করতে দেয়৷ Windows 11-এ প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপের জন্য আলাদা ওয়ালপেপার সেট করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • সমস্ত ভার্চুয়াল ডেস্কটপ দেখতে টাস্ক ভিউ বোতামে ক্লিক করুন।
  • একটি ভার্চুয়াল ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং পটভূমি চয়ন করুন নির্বাচন করুন বিকল্প।
  • ওয়ালপেপারে ডান-ক্লিক করুন এবং ডেস্কটপের জন্য সেট করুন নির্বাচন করুন বিকল্প।
  • ডেস্কটপ 1 ক্লিক করে একটি ডেস্কটপ চয়ন করুন , ডেস্কটপ 2 , ইত্যাদি।

তবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন , আপনি VirtualDesktop নামে একটি সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন যেটি আপনি CodeProject থেকে ডাউনলোড করতে পারেন। এটি একটি বিনামূল্যের অ্যাপ্লিকেশন, এবং কোন ইনস্টলেশন প্রয়োজন নেই. কেবল ফোল্ডারটি ডাউনলোড এবং এক্সট্রাক্ট করুন এবং অ্যাপ্লিকেশনটি ব্যবহারের জন্য প্রস্তুত। যাইহোক, ব্যবহারকারীকে একটি কোডপ্রজেক্ট অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং এতে লগইন করতে হবে।

উইন্ডোজ 11/10 এর জন্য ভার্চুয়াল ডেস্কটপ টিপস এবং কৌশল

ব্যবহারকারীকে একটি কোডপ্রজেক্ট অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং এতে লগ ইন করতে হবে।

আমি কিভাবে Windows 11 এ ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করব?

Windows 11-এ ভার্চুয়াল ডেস্কটপে অভ্যস্ত হওয়া এতটা কঠিন নয়। আপনি খোলা ভার্চুয়াল ডেস্কটপগুলি খুঁজে বের করতে টাস্ক ভিউ বোতামে ক্লিক করতে পারেন। অন্যদিকে, আপনি সেগুলিকে পুনর্বিন্যাস করতে পারেন, বিভিন্ন ওয়ালপেপার সেট করতে পারেন, ইত্যাদি। যতক্ষণ না আপনি আপনার কাজ, অ্যাপস এবং ট্যাবগুলিকে কীভাবে সংগঠিত করতে জানেন ততক্ষণ পর্যন্ত এগুলি সম্ভব। এর জন্য, আপনি ভার্চুয়াল ডেস্কটপ তৈরি, মুছতে বা ব্যবহার করতে শিখতে এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

ভার্চুয়াল ডেস্কটপ থেকে আমি কীভাবে সেরাটা পেতে পারি?

ভার্চুয়াল ডেস্কটপগুলি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সেরা সংযোজনগুলির মধ্যে একটি। এটি তাদের জন্য সুবিধাজনক যারা তাদের কাজগুলি সংগঠিত করতে চান কিন্তু একটি মাল্টি-মনিটর সেটআপ নেই৷ ভার্চুয়াল ডেস্কটপগুলি থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার সর্বোত্তম উপায় হল কীবোর্ড শর্টকাটগুলি আয়ত্ত করা৷ তাদের মধ্যে মাত্র কয়েকটি রয়েছে এবং সেগুলি মনে রাখার জন্য আপনার বেশি সময় ব্যয় করতে হবে না। কিভাবে একজন Pro এর মত ভার্চুয়াল ডেস্কটপ পরিচালনা করবেন সে সম্পর্কে আপনি আমাদের পোস্ট পড়তে পারেন।

উইন্ডোজ 11/10 এর জন্য ভার্চুয়াল ডেস্কটপ টিপস এবং কৌশল
  1. Windows 10-এ টাস্কবার এবং ভার্চুয়াল ডেস্কটপের জন্য কীবোর্ড শর্টকাট

  2. উইন্ডোজ ডেস্কটপ অনুসন্ধান টিপস, কৌশল, উইন্ডোজ 10 এর জন্য উন্নত ক্যোয়ারী সিনট্যাক্স

  3. উইন্ডোজ ডেস্কটপ অনুসন্ধান টিপস, কৌশল, উইন্ডোজ 10 এর জন্য উন্নত ক্যোয়ারী সিনট্যাক্স

  4. উইন্ডোজ 11/10 এ আরও ভাল স্ক্রিন ক্যাপচারের জন্য টিপস এবং কৌশল