কম্পিউটার

কেন পাইথন প্রত্যেক ডেভেলপারের প্রথম পছন্দ?

ডিজিটাল প্রযুক্তির এই যুগে, প্রায় প্রতিদিন একটি নতুন প্রোগ্রামিং ভাষা তৈরি হয়। এই প্রোগ্রামিং ভাষাগুলি অ্যালগরিদম তৈরি করে শিল্পে বৈপ্লবিক পরিবর্তন আনতে একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। এই অ্যালগরিদমগুলি অত্যন্ত স্বয়ংক্রিয় কম্পিউটার প্রোগ্রামগুলির সাথে জটিল সমস্যাগুলি গণনা করার জন্য ব্যবহৃত হয়৷

অগণিত ভাষার একটি পুলের মধ্যে, কাজটি হল সেরাটি বেছে নেওয়া। রিপোর্ট অনুযায়ী, পাইথন 2018 সালে সবচেয়ে কাঙ্খিত প্রোগ্রামিং ভাষা হিসাবে মুকুট পেয়েছে।

পাইথন এর নামটি পেয়েছিল যখন গুইডো ভ্যান রোসাম 1970 এর দশকের বিবিসি কমেডি সিরিজ "মন্টি পাইথনস ফ্লাইং সার্কাস" এর স্ক্রিপ্ট পড়ছিলেন। ভ্যান রুসম চেয়েছিলেন ভাষার নামটি সংক্ষিপ্ত এবং কিছুটা রহস্যময় হোক। পাইথনের উন্নয়নে ভ্যান রসমের প্রধান ভূমিকার কারণে, সম্প্রদায় তাকে 'জীবনের জন্য উপকারী একনায়ক' (BDFL) হিসাবে খেতাব দেয়।

যদিও বেনেভোলেন্ট ডিক্টেটরের ধারণাটি কিছুটা অক্সিমোরোনিক বা প্লেইন 'ডাবলস্পিক' শোনাতে পারে, তবে পাইথন অবশ্যই ডিজিটাল শিল্পে নতুন ডানা সরবরাহ করেছে। ভাষাটি গুগল, নেটফ্লিক্স, স্পটিফাই, ইনস্টাগ্রাম, অ্যাপল ইত্যাদির মতো অনেক শিল্প প্রতিষ্ঠান গ্রহণ করেছে।

এবং সময়ের সাথে সাথে, পাইথন একটি বহু-প্যারাডাইম ভাষা যা প্রোগ্রামারদের জন্য একটি অত্যন্ত নমনীয় কোডিং ফ্রেমওয়ার্ক প্রদান করে তা ব্যাখ্যা করার জন্য অনেক বেশি পরিপক্ক হয়ে উঠেছে।

কেন পাইথন প্রত্যেক ডেভেলপারের প্রথম পছন্দ?

চিত্রের উৎস:sciencealert.com

এই ব্লগে আমরা বুঝতে পারব কেন পাইথন টেকনো-সেপিয়েন্সের জন্য প্রাথমিক পছন্দ হয়ে উঠেছে।

  • বোঝা সহজ

কেউ যদি কোডিং-এ প্রথমবার পা বাড়ায়, তাহলে পাইথন হল সবচেয়ে ভালো বিকল্প কারণ এর সহজে বোঝা যায় এমন সিনট্যাক্স যা প্রায় ইংরেজিতে কথা বলার মতো। জটিল সিনট্যাক্স শেখার ক্ষেত্রে প্রোগ্রামিং একটি জটিল কাজ হয়ে ওঠে, এইভাবে পাইথন সময়ের সাথে সাথে সর্বকালের সবচেয়ে শিক্ষানবিস-বান্ধব ভাষা হিসাবে জনপ্রিয়তা লাভ করে। পাইথনের বর্তমান স্থিতিশীল সংস্করণের জন্য সম্প্রদায়ের দ্বারা ডকুমেন্টেশনটি ভালভাবে লেখা হয়েছে।

কেন পাইথন প্রত্যেক ডেভেলপারের প্রথম পছন্দ?

ছবির উৎস:quora.com

  • নমনীয়তা

এর ব্যাখ্যামূলক প্রকৃতির কারণে, প্রোগ্রামের অংশটি সমস্যাযুক্ত অংশে না পৌঁছানো পর্যন্ত কেউ সর্বদা কম্পাইল এবং চালাতে পারে। প্রাক-সংকলিত ফাংশনগুলির সমৃদ্ধ সেটের সাথে, পাইথন সম্ভাব্য ত্রুটির কারণে জটিলতা দূর করার জন্য একটি বহুমুখী উপায় অফার করে৷

  • বৈচিত্র্য

পাইথন সম্প্রদায় ব্যাপক এবং দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের লোকেরা সক্রিয়ভাবে অগ্রগতির দিকে অংশগ্রহণ করছে। উত্সাহীদের উত্সাহিত করার জন্য সম্প্রদায়ের নীতি হল:"আপনি যেই হোন, আপনার পটভূমি যাই হোক না কেন, আমরা আপনাকে স্বাগত জানাই"৷

  • ওপেন সোর্স

পাইথন হল ফ্লোস (ফ্রি/লিবার এবং ওপেন সোর্স সফ্টওয়্যার) এর একটি অংশ অর্থাৎ আমরা এর সোর্স কোড পড়তে পারি, এতে পরিবর্তন করতে পারি এবং এর কপি বিতরণ করতে পারি। পাইথনকে একটি অলাভজনক সম্প্রদায় হিসাবে গড়ে তোলা হয়েছিল যা জ্ঞান প্রচার করে।

  • পোর্টেবল এবং উচ্চ-স্তরের

পাইথন একটি প্ল্যাটফর্ম স্বাধীন ভাষা যা স্পষ্ট পরিবর্তনের প্রয়োজন হয় না। এটি লিনাক্স, উইন্ডোজ, ম্যাকিনটোশ, সোলারিস ইত্যাদিতে চলতে সক্ষম। যেহেতু পাইথন নিজেই একটি উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা এটি নিম্ন-স্তরের বিবরণ যেমন প্রোগ্রামে মেমরি বরাদ্দ করা এড়াতে পারে, যেহেতু এটি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়।

কেন পাইথন প্রত্যেক ডেভেলপারের প্রথম পছন্দ?

ছবির উৎস:pythontraining.net

  • স্থিতিশীলতা

বর্তমান সংস্করণগুলির স্থিতিশীলতা উন্নত করতে বিকাশকারীরা পুরানো সংস্করণগুলির জন্য একটি 'বাগফিক্স' রিলিজ জারি করছে। এই বাগফিক্স রিলিজগুলি ইন্টারফেসগুলিকে বিরক্ত না করে শুধুমাত্র রিপোর্ট করা বাগ এবং অবাঞ্ছিত নির্ভরতাগুলির সংশোধন করে। প্রায় প্রতি 6 থেকে 8 মাসে একটি বড় রিলিজ হয়েছে, এইভাবে এটির স্থিতিশীলতার জন্য দায়ী৷

  • কোডের কম লাইন

কিছু ঐতিহ্যগত ভাষায় লিখিত একটি কোডের সাথে একটি পাইথন কোড তুলনা করা সত্যিই আশ্চর্যজনক। প্রাক-সংকলিত লাইব্রেরি এবং ফাংশনগুলির সমৃদ্ধ সেটের ব্যবস্থার কারণে, পাইথন খুব অভিব্যক্তিপূর্ণ ভাষা হয়ে ওঠে এবং এইভাবে শুধুমাত্র 500 লাইন কোড একটি শিল্প-স্তরের অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য যথেষ্ট।

  • এক্সটেনসিবিলিটি এবং এমবেডেবিলিটি

এগুলি পাইথনের সবচেয়ে শক্তিশালী বৈশিষ্ট্য যা পাইথনে লেখা কোডের একটি অংশকে অন্য কোনো ভাষায় লেখা কোডে এম্বেড করার অনুমতি দেয়। যেহেতু পাইথন একটি অত্যন্ত কাস্টমাইজযোগ্য ভাষা, তাই ডেভেলপাররা কোডের পারফরম্যান্স-ক্রিটিকাল সেগমেন্টের জন্য C/C++ এবং হাই-লেভেল কন্ট্রোল সেগমেন্টের জন্য পাইথনের মতো কম্পাইলিং ভাষা ব্যবহার করে।

পাইথন একটি এক্সটেনশন ভাষা হিসাবেও ব্যবহৃত হয়, কারণ এটি একটি প্রোগ্রামের সামগ্রিক কর্মক্ষমতা এবং নির্ভরযোগ্যতা বাড়ায়। সি এবং পাইথনের শক্তিকে একত্রিত করার জন্য সাইথন তৈরি করা হয়েছিল, যার মধ্যে পাইথনের জন্য সি এক্সটেনশন তৈরি করা রয়েছে।

কেন পাইথন প্রত্যেক ডেভেলপারের প্রথম পছন্দ?

ছবির উৎস:udemy.com

  • ক্রিটিকাল সাপোর্ট বেস

আপনি প্রোগ্রামিং এ পেতে আরো সম্ভাবনা; আরো অত্যাবশ্যক সমর্থন হয়ে ওঠে. সমস্ত পাইথন সম্প্রদায় সাহায্য প্রদান এবং গ্রহণ সম্পর্কে। সম্প্রদায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে, কল্পনা করুন কতজন লোক সর্বদা শক্তিশালী অ্যাপ্লিকেশন তৈরিতে আপনাকে সমর্থন করতে প্রস্তুত। স্ট্যাকওভারফ্লো, মিটআপ এবং গিটহাবের মতো বিভিন্ন প্রশ্নোত্তর সাইট দ্বারা পাইথন শীর্ষস্থানীয় প্রোগ্রামিং ভাষার তালিকাভুক্ত হয়েছে।

  • ক্যারিয়ারের দৃষ্টিভঙ্গি

বিগ ডেটার মতো উদীয়মান প্রযুক্তির উত্থানের সাথে, ডেটা বিজ্ঞানী হিসাবে পাইথন পেশাদারদের খুব বেশি প্রয়োজন৷ যেহেতু বিশাল পাইথন স্ট্যান্ডার্ড লাইব্রেরির সাথে, পাইথনের বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে যেমন ইউনিট টেস্টিং, এফটিপি, ওয়েব ডেভেলপমেন্ট, জিইউআই ডিজাইনিং, ক্রিপ্টোগ্রাফি ইত্যাদি, এইভাবে কর্মসংস্থানের দরজা খুলেছে।

পাইথন এর সহজ প্রবাহ কাঠামো এবং যুক্ত বিস্তৃত বৈশিষ্ট্যগুলি অ্যাপ্লিকেশনের বিকাশকে ডেভেলপারদের জন্য মজাদার এবং উত্তেজনাপূর্ণ করে তোলে। এটি অত্যন্ত সংহত ভাষা এবং উচ্চতর আয়ু আছে। অবশেষে, পাইথনের KPI হল সমর্থন, সমস্ত ধন্যবাদ কমিউনিটিকে।


  1. কেন ExpressVPN একটি VPN এর জন্য আপনার প্রথম পছন্দ হওয়া উচিত

  2. পাইথনের ইতিহাস

  3. পাইথনে প্রথম শ্রেণীর নাগরিক

  4. মুছে ফেলা কীবোর্ড প্রতিবার পিসি বুট করার সময় পুনরায় প্রদর্শিত হয়