কম্পিউটার

কেন C++ আংশিকভাবে অবজেক্ট ওরিয়েন্টেড ভাষা?


আমরা অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কিছু মৌলিক বৈশিষ্ট্য জানি যেগুলো হল ইনহেরিট্যান্স, এনক্যাপসুলেশন, পলিমরফিজম। যেকোন ভাষা যা এই বৈশিষ্ট্যগুলিকে সম্পূর্ণরূপে সমর্থন করে তা অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা হিসাবে পরিচিত। কিছু ভাষা যেমন C++ এই তিনটিকে সমর্থন করে কিন্তু সম্পূর্ণরূপে নয়, তাই এগুলি আংশিকভাবে অবজেক্ট ওরিয়েন্টেড ভাষা। আসুন দেখি কেন C++ সম্পূর্ণ অবজেক্ট ওরিয়েন্টেড ভাষা হিসেবে পরিচিত নয়।

  • C++ এ, এক্সিকিউট করা শুরু করার জন্য আমাদের main() ফাংশন দরকার, কিন্তু C++ এ, মেইন ফাংশন ক্লাসের ভিতরে থাকে না। তাই আমরা C++ এ ক্লাস ব্যবহার না করেও কোড লিখতে পারি। কিছু ওওপি ল্যাঙ্গুয়েজ যেমন JAVA, এটির জন্য ফাইলের নামের মতো একটি ক্লাস প্রয়োজন, এর ভিতরে মূল ফাংশনটি উপস্থিত থাকে।
  • C++ এ, আমরা গ্লোবাল ভেরিয়েবল ব্যবহার করতে পারি। যে কোন জায়গা থেকে অ্যাক্সেস করা যেতে পারে. এটি ডেটার গোপনীয়তা সম্পূর্ণ করে না, যেহেতু এই ডেটাগুলি অ্যাক্সেস এবং সংশোধন করতে কাউকে সীমাবদ্ধ করা যায় না, তাই এটি আংশিকভাবে এনক্যাপসুলেশন নিশ্চিত করে। JAVA-তে, আমরা ক্লাসে ভেরিয়েবল ব্যবহার করতে পারি, এবং তাদের উপর অ্যাক্সেস স্পেসিফায়ারও ব্যবহার করতে পারি।
  • C++ এর ফ্রেন্ড ফাংশনের ধারণা রয়েছে। বন্ধু ফাংশন ব্যবহার করে, আমরা একটি ক্লাসের ব্যক্তিগত এবং সুরক্ষিত সদস্যদের অ্যাক্সেস করতে পারি। এটি OOL এর ধারণাকেও ভায়োলেট করে। জাভা এতে বন্ধু ফাংশন সমর্থন করে না।

  1. C++ ভাষার ইতিহাস

  2. কেন C++ সেরা প্রোগ্রামিং ভাষা?

  3. C++ প্রোগ্রামিং ভাষা কি?

  4. কিভাবে C++ এ পাইথন অবজেক্ট ব্যবহার করবেন?