কম্পিউটার

পাইথনে প্রথম শ্রেণীর নাগরিক


প্রথম-শ্রেণীর নাগরিকরা এমন সত্ত্বা যা অন্যান্য সহযোগী সংস্থাগুলির সুবিধার্থে সমস্ত ক্রিয়াকলাপের জন্য সমর্থন সক্ষম করে৷

এই সত্তাগুলি প্রায়শই ব্যবহার করা হয়:একটি আর্গুমেন্ট পাস করার সময়, ফাংশন থেকে একটি মান ফেরত দেওয়ার সময়, শর্তসাপেক্ষ পরিবর্তন এবং মান অ্যাসাইনমেন্ট৷

এই নিবন্ধে, আমরা পাইথন 3.x বা তার আগের প্রথম শ্রেণীর নাগরিকদের বাস্তবায়ন ও ব্যবহার দেখব। এছাড়াও, আমরা শিখব যে সমস্ত সংস্থা প্রথম শ্রেণীর নাগরিক হওয়ার ট্যাগ পায়৷

এই নাগরিকরা ফাংশন সহ ভেরিয়েবল অন্তর্ভুক্ত করে।

আসুন প্রথমে তথ্যের প্রকারের সাথে পরিচিত হই যা প্রথম শ্রেণীর নাগরিকদের অংশ

  • পূর্ণসংখ্যা
  • ভাসমান প্রকার
  • জটিল সংখ্যা
  • স্ট্রিংস

উপরে উল্লিখিত চারটি প্রকারকে পাইথন 3.x-এ প্রথম শ্রেণীর নাগরিক হওয়ার ট্যাগ দেওয়া হয়েছে। অথবা আগে।

উদাহরণ

#একটি পূর্ণসংখ্যার ঘোষণার ঘোষণা input())print("এটি "+str(type(float_inp)))# এর একটি প্রথম শ্রেণীর নাগরিক type(complex_inp)))#Stringsstr_inp=input()print এর ঘোষণা("এটি "+str(type(str_inp))) এর প্রথম শ্রেণীর নাগরিক)

ইনপুট

223.44+7jtutorialspoint

আউটপুট

এটি এটি এটি এটি <এর প্রথম শ্রেণির নাগরিক ক্লাস 'str'>

এখন আসুন কিছু ফাংশন দেখে নেওয়া যাক যেগুলিকে প্রথম শ্রেণীর নাগরিক হিসাবে উল্লেখ করা হয়

প্রথম শ্রেণীর বস্তুগুলি পাইথন ভাষায় অভিন্নভাবে পরিচালনা করা হয়। অবজেক্টোরিয়েন্টেড হওয়া প্রতিটি সত্তা একটি ডিফল্ট অবজেক্টকে বোঝায় যা যেকোনো সময়ে রেফারেন্স এবং ডিরেফারেন্স করা যেতে পারে। ডেটা স্ট্রাকচার বা কন্ট্রোল স্ট্রাকচার ব্যবহার করে স্টোরেজ করা যেতে পারে।

এখন আমরা দেখব পাইথন প্রথম শ্রেণীর ফাংশন সমর্থন করে কি না। তাই যেকোন ভাষাকে বলা হয় প্রথম শ্রেণীর ফাংশন সমর্থন করে যখন এটি ফাংশনকে প্রথম শ্রেণীর বস্তু হিসাবে বিবেচনা করে।

উদাহরণ

# পাইথন প্রোগ্রাম# ফাংশনগুলিকে অবজেক্টডেফ comp_name(টেক্সট) হিসাবে বিবেচনা করা হচ্ছে:রিটার্ন text.isupper()print(comp_name("TUTORIALSPOINT"))new_name =comp_name #অবজেক্টপ্রিন্টের সাথে একটি ফাংশন উল্লেখ করা )

আউটপুট

সত্য মিথ্যা

উদাহরণ

# পাইথন প্রোগ্রাম# ফাংশন অন্য ফাংশনে আর্গুমেন্ট হিসাবে পাস করা হচ্ছে def new_inp(text):return text.upper()def old_inp(text):return text.lower()def display(func):# একটি ফাংশন সংরক্ষণ করা হচ্ছে স্বাভাবিক পরিবর্তনশীল কোড =ফাংশন("লাভ কোডিং, টিউটোরিয়াল পয়েন্টে সবকিছু শিখুন") প্রিন্ট (কোড) ডিসপ্লে(নতুন_ইনপি) # সরাসরি আর্গুমেন্টস. ডিসপ্লে(old_inp) হিসাবে ফাংশন পাস করে উল্লেখ করা হয়। 

আউটপুট

লভ কোডিং, টিউটোরিয়াল পয়েন্টে সবকিছু শিখুন লাভ কোডিং, টিউটোরিয়াল পয়েন্টে সবকিছু শিখুন

এখানে এটি স্পষ্টভাবে দেখা যায় যে পাইথন ফাংশনগুলি একটি অবজেক্ট ব্যবহার করে রেফারেন্স করা যেতে পারে এবং অন্য একটি ফাংশনের যুক্তি হিসাবেও পাস করা যেতে পারে যা স্পষ্টভাবে দেখায় যে পাইথন ফাংশনগুলি প্রথম শ্রেণীর নাগরিক এবং একটি অবজেক্ট সত্তা ব্যবহার করে রেফারেন্স এবং ডিরেফারেন্স করা যেতে পারে৷

উপসংহার

এই নিবন্ধে, আমরা স্ট্যান্ডার্ড পাইথন লাইব্রেরিতে অন্তর্ভুক্ত সর্বাধিক এবং সর্বনিম্ন ফাংশনের বাস্তবায়ন শিখেছি।


  1. পাইথনে উত্তরাধিকার

  2. পাইথন ক্লাস ব্রাউজার সমর্থন

  3. পাইথনে ক্লাস পদ্ধতি বনাম স্ট্যাটিক পদ্ধতি

  4. পাইথনে প্রথম শ্রেণীর ফাংশন