কম্পিউটার

পাইথনের ইতিহাস


পাইথন হল ওপেন সোর্স প্রোগ্রামিং ভাষা যা 2010 এর দশকে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বিভিন্ন সফ্টওয়্যার প্ল্যাটফর্মের পছন্দের ভাষা হিসাবে এটির বহুমুখিতা যেমন - ডেটা বিশ্লেষণ, ডেটা প্রক্রিয়াকরণ এবং ওয়েব বিকাশ ইত্যাদি এর নমনীয়তা নির্দেশ করে। এটি 2015 সাল থেকে শীর্ষ 5 প্রোগ্রামিং ভাষার মধ্যে অনেক শিল্প সমীক্ষায়ও স্থান পেয়েছে৷

পাইথনের সৃষ্টিকর্তা

পাইথন তৈরি করেছেন গুইডো ভ্যান রসম যিনি একজন ডাচ প্রোগ্রামার। তিনি পাইথনের জন্য "জীবনের জন্য কল্যাণকর একনায়ক" (BDFL) হিসাবেও পরিচিত ছিলেন, যতক্ষণ না তিনি জুলাই 2018 এ পদ থেকে পদত্যাগ করেন। তিনি সেন্ট্রাম উইসকুন্ডে অ্যান্ড ইনফরম্যাটিকা (CWI) এ কাজ করেছিলেন এবং BSD ইউনিক্সে একটি গ্লোব() রুটিনে অবদান রেখেছিলেন। 1986 এর সময় এবং ABC প্রোগ্রামিং ভাষা বিকাশে সহায়তা করেছিল। কিন্তু পরবর্তীতে 1989 সালের ডিসেম্বরে, তিনি ক্রিসমাসের সময়ে একটি শখের প্রকল্প খুঁজছিলেন এবং একটি নতুন ভাষার জন্য একটি নতুন দোভাষীর কাজ শুরু করেন। মন্টি পাইথনস ফ্লাইং সার্কাস নামে একটি টিভি সিরিয়াল শব্দটি বেছে নেওয়ার পরে তিনি এই ভাষার নামকরণ করেন পাইথন। তিনি স্বীকার করেন যে ABC ভাষা পাইথন ভাষার পূর্বসূরী। ভাষাটির প্রথম প্রকাশ হয়েছিল 1991 সালে।

পাইথনের আবেদন

একটি নতুন ভাষা হিসাবে পাইথনের শক্তি ছিল একাধিক প্ল্যাটফর্ম সমর্থন করে এটি প্রসারিত করা কতটা সহজ। এটি বিভিন্ন ফাইল ফরম্যাট এবং লাইব্রেরির সাথে যোগাযোগ করতে সক্ষম। ভ্যান রোসাম এটিকে সবার জন্য একটি প্রোগ্রামিং ভাষা তৈরি করার লক্ষ্যও রেখেছিলেন। তাই ভাষার নকশা সহজ অথচ শক্তিশালী। এটি জনপ্রিয়তা এবং গ্রহণের সাথে সাথে 2.0 সংস্করণের প্রধান প্রকাশ 2000 সালে করা হয়েছিল। পাইথন তার সংগ্রহস্থল সোর্সফোরজে স্থানান্তরিত করে এবং এর সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থায় সর্বজনীন অ্যাক্সেস প্রদান করে। তাই আরও বেশি লোক এর বিকাশ এবং পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। জুলাই 2010-এ সংস্করণটি 2.7-এ অগ্রসর হয় এবং আরও বর্ধিতকরণ থেকে বন্ধ হয়ে যায়। এই সংস্করণটি 2020 সালের শেষ পর্যন্ত সমর্থিত হওয়ার পরিকল্পনা করা হয়েছে।

স্বাগত পাইথন 3

Ptyhon 2 এর সংস্করণের অগ্রগতির সাথে, কিছু বাগ এবং চমক এসেছে যেমন ডুপ্লিকেট মডিউল এবং নির্মাণ। এটি লোকেদের একাধিক উপায়ে একই যুক্তি প্রয়োগ করতে দেয় এবং এটি ডিবাগ এবং উন্নত করা কঠিন হয়ে যায়। তাই পাইথনকে পুনর্গঠন করা হয়েছিল এবং সংস্করণ 3 কোন পশ্চাদমুখী সামঞ্জস্য ছাড়াই প্রকাশ করা হয়েছিল। এই কারণেই 2020 সালের শেষ পর্যন্ত পাইথন 2 এবং 3 উভয়ই বিদ্যমান থাকবে। নভেম্বর 2019 পর্যন্ত, পাইথনের সর্বশেষ সংস্করণটি 3.8। যা 2.x এর তুলনায় 3.8 কে আরও ভাল করে তোলে তা হল এটি শক্তিশালী লাইব্রেরি এবং অন্যান্য ভাষার সাথে সহজে মিশে যাওয়ার ক্ষমতা। এছাড়াও পাইথন 3 কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের মতো আধুনিক প্রয়োজনের জন্য আরও উপযুক্ত। এটি ব্যবহারকারীর ভিত্তি এবং সমর্থনও লাফিয়ে লাফিয়ে বাড়ছে।


  1. issuperset() পাইথনে

  2. পাইথন ভাষায় স্পষ্ট টাইপ কাস্টিং

  3. পাইথন কি গতিশীলভাবে টাইপ করা ভাষা?

  4. পাইথন জিএনইউ রিডলাইন ইন্টারফেস