কম্পিউটার

আপনি কি আপনার স্মার্টফোনকে বিশ্বাস করতে পারেন?

আরো কিছু সহ এবং প্রতিটি নতুন মডেলের সাথে আরও উন্নত বৈশিষ্ট্য, স্মার্টফোনগুলি বাইরের হস্তক্ষেপের জন্য আরও বেশি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। মজার ব্যাপার হল, এমন কিছু বৈশিষ্ট্যও রয়েছে যা নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে। এবং যখন আমরা বৈশিষ্ট্যগুলি বলি, তখন আমরা দুর্ঘটনাজনিত স্থাপত্যগত ত্রুটিগুলি বোঝাই না। এগুলি এমন বৈশিষ্ট্য যা ইচ্ছাকৃতভাবে আপনার স্মার্টফোনে রাখা হয়েছিল৷ তারা পর্দার আড়ালে কাজ করে এবং আরও গুরুত্বপূর্ণভাবে আমাদের ফোনগুলিকে কম সুরক্ষিত করে তোলে।

আপনি কি আপনার স্মার্টফোনকে বিশ্বাস করতে পারেন?

OnePlus, Apple এবং Google হল সেই কোম্পানি যারা তাদের সফ্টওয়্যারে এই বিতর্কিত বৈশিষ্ট্যগুলি যুক্ত করেছে৷ অতএব, তাদের সফ্টওয়্যার ব্যবহার করে প্রতিটি ফোন আক্রমণের প্রবণ। আরও খারাপ, আপনি সাধারণ নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে এই বৈশিষ্ট্যগুলিকে ওভাররাইড করতে পারবেন না। এই ধরনের বৈশিষ্ট্য প্রবর্তনের পিছনে উদ্দেশ্য ছিল ব্যবহারকারীর অভিজ্ঞতা বা কর্মক্ষমতা উন্নত করা। কিন্তু, এটি গ্রাহকের গোপনীয়তার অসম্মান। আসুন বিস্তারিত জানা যাক।

Google এর সেল আইডি

আপনার সম্মতি ছাড়াই আপনার বর্তমান অবস্থান Google-এ পাঠানো হচ্ছে।

আপনার জিপিএস বন্ধ থাকলেও, অ্যাপ ব্যবহার না করা হলেও বা আপনার ডিভাইসে সিম কার্ড না থাকলেও আপনি খুঁজে পাবেন। Google এটি ঘনিষ্ঠতার সাহায্যে করে সেল টাওয়ারে, তাই বৈশিষ্ট্যটির নামকরণ করা হয়েছে "সেল আইডি"।

দ্য আসল উদ্দেশ্য :- দ্রুত বার্তা বিতরণ সক্ষম করতে Google একটি অতিরিক্ত সংকেত কোড করতে সেল আইডি ব্যবহার করে। কিন্তু বিতর্কের কারণে এক মাসের মধ্যে ফিচারটি দূর থেকে মেরে ফেলার পরিকল্পনা করেছে গুগল। আপনি ভবিষ্যতের আপডেটে কিছুক্ষণ পরে এই বৈশিষ্ট্যটি দেখতে পাবেন। যদিও উদ্দেশ্য ছিল প্রকৃত, ব্যবহারকারীর সম্মতি ছাড়া এই ধরনের বৈশিষ্ট্য সক্রিয় করা ভুল।

iOS-এ কন্ট্রোল সেন্টার

iOS সেটিংস ব্যবহারকারীকে ব্লুটুথ এবং ওয়াইফাই চালু বা বন্ধ করতে সক্ষম করে৷ আপনি যখন আপনার ব্লুটুথ বা ওয়াইফাই বন্ধ করেন, তখন এটি বিদ্যমান সংযোগগুলির সাথে ডিভাইসটিকে সংযোগ বিচ্ছিন্ন করে। তারপর, এটি ব্লুটুথ বা ওয়াইফাই রেডিও বন্ধ করে দেয়। আপনি আপনার ডিভাইসে ওয়াইফাই বা ব্লুটুথ ব্যবহার করতে পারবেন না যতক্ষণ না আপনি এটিকে আবার চালু করবেন না। প্রক্রিয়াটি এভাবেই কাজ করে কিন্তু কন্ট্রোল সেন্টার চালু হওয়ার পর অপারেশনে একটি ছোট পরিবর্তন হয়েছে।

নিয়ন্ত্রণ কেন্দ্র ব্লুটুথ এবং ওয়াইফাই চালু বা বন্ধ সহ অনেক বৈশিষ্ট্যগুলিতে দ্রুত অ্যাক্সেস সরবরাহ করে৷ আপনি কন্ট্রোল সেন্টারের মাধ্যমে আপনার ব্লুটুথ বা ওয়াইফাই বন্ধ করলে, এটি বিদ্যমান সংযোগগুলিকে সংযোগ বিচ্ছিন্ন করে তবে সেটিংস অ্যাপের মতো ব্লুটুথ বা ওয়াইফাই রেডিও বন্ধ করে না। প্রকৃতপক্ষে, ব্লুটুথ বা ওয়াইফাই স্বয়ংক্রিয়ভাবে যেকোনো ব্লুটুথ ডিভাইস বা হটস্পটগুলির সাথে পুনরায় সংযুক্ত করে যদি সেগুলি পরিসরের মতো দেখায়। এছাড়াও, সকাল 5টা বা ডিভাইসটি পুনরায় চালু করা হলে ডিভাইসটি অন্য ডিভাইসের সাথে পুনরায় সংযোগ করে।

ভুতুড়ে ঘটনা :-
সকাল 5 টায়, ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে পূর্বে সংযুক্ত ডিভাইস বা হটস্পটের সাথে সংযুক্ত হয় যদি এটি সীমার মধ্যে থাকে।

আপনি এখনও পুরানো স্কুলে যেতে পারেন এবং সেটিংস অ্যাপের মাধ্যমে আপনার ব্লুটুথ বা ওয়াইফাই সম্পূর্ণরূপে বন্ধ করতে পারেন৷ কিন্তু, কন্ট্রোল সেন্টারের মাধ্যমে কাজটি সম্পূর্ণ করা একটি বিভ্রম।

দ্য আসল উদ্দেশ্য:-
সুবিধার জন্য কন্ট্রোল সেন্টার চালু করা হয়েছিল।

কিন্তু সঠিক বৈশিষ্ট্য শিক্ষা ছাড়া, এটা গ্রাহকদের বোকা বানানোর মতো।

OnePlus' EngineerMode

OnePlus "EngineerMode" নামে একটি বৈশিষ্ট্যযুক্ত চালু করেছে যা স্মার্টফোন রুট করতে পারে। জনসাধারণের মধ্যে বিতরণ করার আগে এই ধরনের বৈশিষ্ট্যগুলি সাধারণত ফোন থেকে সরানো হয় তবে OnePlus এটি একটি অতিরিক্ত বৈশিষ্ট্য হিসাবে চালু করেছে৷

"EngineerMode" বৈশিষ্ট্যটি কমান্ড লাইন বা "ডায়ালার কমান্ড" নামক একটি Android কার্যকলাপ লঞ্চারের মাধ্যমে সক্রিয় করা যেতে পারে৷ বৈশিষ্ট্যটি ফোনে রুট অ্যাক্সেসের অনুমতি দেয়। যদিও অ্যাক্সেস পাসওয়ার্ড সুরক্ষিত, পাসওয়ার্ড দুর্বল. এর মানে হল যে ফোনে শারীরিক অ্যাক্সেস থাকা ব্যক্তি সহজেই এতে অনুপ্রবেশ করতে পারে। Xiaomi এবং Asus-এর মতো অন্যান্য কোম্পানিরও তাদের স্মার্টফোনে একই রকম বৈশিষ্ট্য রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে৷

তবে, OnePlus EngineerMode কে নিরাপত্তা হুমকি হিসেবে দেখে না। তারপরও কোম্পানি পরবর্তী সফ্টওয়্যার আপডেট চক্রে এটি অপসারণের আশ্বাস দেয়। এমনকি যদি বৈশিষ্ট্যটি নিরাপত্তা হুমকি নাও হয় (কোম্পানি দ্বারা আশ্বস্ত করা হয়েছে), এই ধরনের বৈশিষ্ট্য সহ এবং ব্যবহারকারীদের না জানানো ভুল।

কেন স্বচ্ছতা প্রয়োজন?

এমন বৈশিষ্ট্য উপস্থাপন করা হচ্ছে যা গ্রাহকদের নিরাপত্তাকে চ্যালেঞ্জ করে এবং তারপরে গ্রাহকদের না জানানো তাদের প্রতি অহংকার প্রদর্শন করে৷ প্রতিটি ক্ষেত্রে দেখায় যে কোম্পানিগুলি এই ধরনের সন্দেহজনক বৈশিষ্ট্যগুলির সিদ্ধান্ত নেওয়ার সময় গ্রাহকের স্বীকৃতি গ্রহণ করে না। যদি অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলি তাদের উদ্বেগ ছাড়াই গ্রাহকের অবস্থান পাঠায়, অ্যাপল গ্রাহকদের নিয়ন্ত্রণ কেন্দ্রে তাদের "ব্লুটুথ/ওয়াইফাই টগল" বৈশিষ্ট্য সম্পর্কে সঠিকভাবে শিক্ষিত করার যত্ন নেয় না। OnePlus তাদের গ্রাহকদের "ফোন রুট করা" বৈশিষ্ট্য সম্পর্কে অবহিত করার কথা বিবেচনা করেনি। আরও গুরুত্বপূর্ণ, গবেষকরা বিষয়টির গভীরে খনন করার পরেই সংস্থাগুলি এই বৈশিষ্ট্যগুলি স্বীকার করেছে। এটি আবার একটি প্রশ্ন উত্থাপন করে যে আমাদের স্মার্টফোনে এরকম আরও কত বৈশিষ্ট্য রয়েছে যা আমরা জানি না৷

স্বচ্ছতা বিশ্বাসকে শক্তিশালী করে এবং গ্রাহকদের প্রতি সম্মান দেখায়৷ সবচেয়ে খারাপ, এটি সবচেয়ে বিখ্যাত প্রযুক্তি জায়ান্টদের থেকে অনুপস্থিত ছিল।


  1. Xiaomi স্মার্টফোন:আপনি কি আপনার ডেটা দিয়ে তাদের বিশ্বাস করতে পারেন?

  2. তিনটি আশ্চর্যজনক উপায় আপনার স্মার্টফোন আপনার উপর গুপ্তচর ব্যবহার করা যেতে পারে

  3. আপনি কি আপনার গোপনীয়তার সাথে ফেসবুক পোর্টাল ডিভাইসগুলিকে বিশ্বাস করতে পারেন?

  4. আপনার স্মার্টফোনের সাথে Windows 10 লিঙ্ক করার মাধ্যমে আপনি 7টি জিনিস করতে পারেন