কম্পিউটার

LCD ডিসপ্লে এবং বিট কালার ডেপথ

একটি কম্পিউটারের রঙের পরিসরটি রঙের গভীরতা শব্দটি দ্বারা সংজ্ঞায়িত করা হয়, যা তার হার্ডওয়্যার অনুসারে সরঞ্জামগুলি প্রদর্শন করতে পারে এমন রঙের সংখ্যা। আপনি দেখতে পাবেন সবচেয়ে সাধারণ সাধারণ রঙের গভীরতা হল 8-বিট (256 রঙ), 16-বিট (65,536 রঙ), এবং 24-বিট (16.7 মিলিয়ন রঙ) মোড। ট্রু কালার (বা 24-বিট কালার) হল সবচেয়ে বেশি ব্যবহৃত মোড কারণ কম্পিউটারগুলি এই রঙের গভীরতায় দক্ষতার সাথে কাজ করার জন্য যথেষ্ট মাত্রা অর্জন করেছে।

কিছু পেশাদার ডিজাইনার এবং ফটোগ্রাফাররা 32-বিট রঙের গভীরতা ব্যবহার করে, কিন্তু যখন প্রকল্পটি 24-বিট স্তরে নেমে আসে তখন আরও সংজ্ঞায়িত টোন পেতে রঙ প্যাড করার জন্য।

LCD ডিসপ্লে এবং বিট কালার ডেপথ

গতি বনাম রঙ

LCD মনিটর রং এবং গতির সাথে লড়াই করে। একটি এলসিডির রঙে তিনটি স্তরের রঙিন বিন্দু রয়েছে যা চূড়ান্ত পিক্সেল তৈরি করে। একটি রঙ প্রদর্শন করতে, প্রতিটি রঙের স্তরে একটি কারেন্ট প্রয়োগ করা হয় কাঙ্ক্ষিত তীব্রতা তৈরি করতে যা চূড়ান্ত রঙে পরিণত হয়। সমস্যা হল রং পেতে, কারেন্টকে অবশ্যই ক্রিস্টালগুলিকে কাঙ্খিত তীব্রতার মাত্রায় নিয়ে যেতে হবে। অন-টু-অফ অবস্থা থেকে এই রূপান্তরকে প্রতিক্রিয়া সময় বলা হয়। বেশিরভাগ স্ক্রিনের জন্য, এটির রেট প্রায় 8 থেকে 12 মিলিসেকেন্ড।

এলসিডি মনিটর মোশন বা ভিডিও প্রদর্শন করলে প্রতিক্রিয়া সময়ের সাথে সমস্যাটি স্পষ্ট হয়ে ওঠে। অফ-টু-অন অবস্থা থেকে ট্রানজিশনের জন্য একটি উচ্চ প্রতিক্রিয়ার সময়, যে পিক্সেলগুলি নতুন রঙের স্তরে রূপান্তরিত হওয়া উচিত সেগুলি সিগন্যালকে অনুসরণ করে এবং মোশন ব্লারিং নামে একটি প্রভাব তৈরি করে৷ মনিটর যদি উত্পাদনশীলতা সফ্টওয়্যারের মতো অ্যাপ্লিকেশনগুলি প্রদর্শন করে তবে এই ঘটনাটি কোনও সমস্যা নয়। যাইহোক, উচ্চ-গতির ভিডিও এবং কিছু ভিডিও গেমের সাথে, এটি বিরক্তিকর হতে পারে।

যেহেতু ভোক্তারা দ্রুত স্ক্রীনের দাবি করে, অনেক নির্মাতারা প্রতিটি রঙ-পিক্সেল রেন্ডারের স্তরের সংখ্যা কমিয়ে দেয়। তীব্রতার মাত্রার এই হ্রাস প্রতিক্রিয়ার সময়গুলিকে হ্রাস করার অনুমতি দেয় এবং স্ক্রিন সমর্থন করে এমন রঙের সামগ্রিক পরিসর হ্রাস করার অসুবিধা রয়েছে৷

6-বিট, 8-বিট, বা 10-বিট রঙ

রঙের গভীরতা পূর্বে স্ক্রীন রেন্ডার করতে পারে এমন রঙের মোট সংখ্যা দ্বারা উল্লেখ করা হয়েছিল। LCD প্যানেলগুলি উল্লেখ করার সময়, প্রতিটি রঙ রেন্ডার করতে পারে এমন স্তরগুলির সংখ্যা পরিবর্তে ব্যবহার করা হয়৷

উদাহরণস্বরূপ, 24-বিট বা সত্যিকারের রঙ তিনটি রঙের সমন্বয়ে গঠিত, প্রতিটিতে আট বিট রঙ রয়েছে। গাণিতিকভাবে, এটিকে এভাবে উপস্থাপন করা হয়:

  • 2^8 x 2^8 x 2^8 =256 x 256 x 256 =16,777,216

হাই-স্পিড এলসিডি মনিটরগুলি সাধারণত স্ট্যান্ডার্ড 8-এর পরিবর্তে প্রতিটি রঙের জন্য বিটের সংখ্যা কমিয়ে 6 করে দেয়। এই 6-বিট রঙটি 8-বিটের চেয়ে কম রঙ তৈরি করে, যেমন আমরা দেখি যখন আমরা গণিত করি:

  • 2^6 x 2^6 x 2^6 =64 x 64 x 64 =262,144

এই হ্রাস মানুষের চোখে লক্ষণীয়। এই সমস্যাটি সমাধানের জন্য, ডিভাইস নির্মাতারা ডাইথারিং নামে একটি কৌশল ব্যবহার করে, যেখানে কাছাকাছি পিক্সেলগুলি রঙের সামান্য পরিবর্তিত শেড ব্যবহার করে যা মানুষের চোখকে পছন্দসই রঙটি উপলব্ধি করতে প্ররোচিত করে যদিও এটি সত্যিই সেই রঙ নয়। একটি রঙিন সংবাদপত্রের ছবি অনুশীলনে এই প্রভাব দেখতে একটি ভাল উপায়। মুদ্রণে, প্রভাবকে হাফটোন বলা হয়। এই কৌশলটি ব্যবহার করে, নির্মাতারা প্রকৃত রঙের প্রদর্শনের কাছাকাছি একটি রঙের গভীরতা অর্জন করার দাবি করে৷

কেন তিনের দলকে গুণ করবেন? কম্পিউটার প্রদর্শনের জন্য, আরজিবি কালারস্পেস প্রাধান্য পায়। যার অর্থ হল, 8-বিট রঙের জন্য, আপনি স্ক্রিনে যে চূড়ান্ত চিত্রটি দেখছেন তা হল লাল, নীল এবং সবুজ প্রতিটি 256 শেডের একটির সংমিশ্রণ।

ডিসপ্লের আরেকটি স্তর রয়েছে যা পেশাদাররা ব্যবহার করেন একটি 10-বিট ডিসপ্লে। তাত্ত্বিকভাবে, এটি এক বিলিয়নেরও বেশি রঙ প্রদর্শন করে, যা মানুষের চোখের চেয়েও বেশি।

এই ধরনের ডিসপ্লেতে কিছু ত্রুটি রয়েছে:

  • এই ধরনের উচ্চ রঙের জন্য প্রয়োজনীয় পরিমাণ ডেটার জন্য একটি অতি-উচ্চ-ব্যান্ডউইথ ডেটা সংযোগকারী প্রয়োজন। সাধারণত, এই মনিটর এবং ভিডিও কার্ডগুলি একটি ডিসপ্লেপোর্ট সংযোগকারী ব্যবহার করে৷
  • যদিও গ্রাফিক্স কার্ড এক বিলিয়ন রঙের উপরে রেন্ডার করে, ডিসপ্লের কালার গামুট—বা এটি যে রঙগুলি প্রদর্শন করতে পারে—তা অনেক কম। এমনকি আল্ট্রা-ওয়াইড কালার গামুট ডিসপ্লে যা 10-বিট কালার সমর্থন করে সব রং রেন্ডার করতে পারে না।
  • এই ডিসপ্লেগুলি ধীরগতির এবং আরও ব্যয়বহুল হওয়ার প্রবণতা রয়েছে, যে কারণে এই ডিসপ্লেগুলি বাড়ির গ্রাহকদের জন্য পছন্দনীয় নয়৷

একটি ডিসপ্লে কত বিট ব্যবহার করে তা কিভাবে বলবেন

পেশাদার প্রদর্শন প্রায়শই 10-বিট রঙ সমর্থন করে। আবারও, আপনাকে এই ডিসপ্লেগুলির আসল রঙের স্বরগ্রামটি দেখতে হবে। বেশিরভাগ ভোক্তা ডিসপ্লেগুলি তারা কতগুলি ব্যবহার করে তা বলে না। পরিবর্তে, তারা যে রঙগুলি সমর্থন করে তার সংখ্যা তালিকাভুক্ত করার প্রবণতা৷

  • যদি প্রস্তুতকারক রঙটিকে 16.7 মিলিয়ন রঙ হিসাবে তালিকাভুক্ত করে, তাহলে ধরে নিন যে ডিসপ্লেটি প্রতি-রঙে 8-বিট।
  • যদি রঙগুলি 16.2 মিলিয়ন বা 16 মিলিয়ন হিসাবে তালিকাভুক্ত করা হয়, তাহলে বুঝুন এটি 6-বিট প্রতি-রঙের গভীরতা ব্যবহার করে৷
  • যদি কোনো রঙের গভীরতা তালিকাভুক্ত না থাকে, তাহলে ধরে নিন যে 2 ms বা তার চেয়ে দ্রুত মনিটর হবে 6-বিট, এবং বেশিরভাগ 8 ms এবং ধীর প্যানেলগুলি 8-বিট।

এটা কি সত্যিই গুরুত্বপূর্ণ?

যারা গ্রাফিক্সে পেশাদার কাজ করেন তাদের কাছে রঙের পরিমাণ গুরুত্বপূর্ণ। এই লোকেদের জন্য, স্ক্রিনে প্রদর্শিত রঙের পরিমাণ উল্লেখযোগ্য। গড় ভোক্তাদের তাদের মনিটরের দ্বারা এই স্তরের রঙের উপস্থাপনা প্রয়োজন হবে না। ফলস্বরূপ, এটি সম্ভবত কোন ব্যাপার না। যারা ভিডিও গেমের জন্য তাদের ডিসপ্লে ব্যবহার করছেন বা ভিডিও দেখছেন তারা সম্ভবত এলসিডি দ্বারা রেন্ডার করা রঙের সংখ্যা সম্পর্কে চিন্তা করবেন না তবে এটি যে গতিতে প্রদর্শিত হতে পারে তার দ্বারা। ফলস্বরূপ, আপনার প্রয়োজনীয়তা নির্ধারণ করা এবং সেই মানদণ্ডের উপর ভিত্তি করে আপনার কেনাকাটা করা সর্বোত্তম।


  1. PuTTy কাস্টমাইজ করুন:PuTTy-এ পটভূমি এবং ফন্টের রং পরিবর্তন করুন

  2. উইন্ডোজ 10 এ রঙ এবং চেহারা পরিবর্তন করা প্রতিরোধ করুন

  3. Windows 10-এ সহজেই রঙ এবং চেহারা অ্যাক্সেস করুন

  4. Windows 10 এ কালার ক্যালিব্রেশন চালু করার এবং কালার ক্যালিব্রেশন করার ৩টি উপায়