কম্পিউটার

৯০ এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1996:পার্ট1

শেষ ব্লগে, আমরা 1995 সালের সেরা কিছু গ্যাজেট ঘুরে দেখেছি। এটি প্রযুক্তির ক্ষেত্রে কিছু বড় অগ্রগতি দেখেছে। এই ব্লগটি 90 এর দশকের প্রধান মাইলফলক বছরের জন্য উৎসর্গ করা হয়েছে যেখানে আমরা প্রথম ডিজিটাল ক্যামেরার অভিজ্ঞতা লাভ করেছি। এর সাথে আমরা মিউজিক টেকনোলজি এবং কম্পিউটিং টেকনোলজিতেও কিছু বড় উন্নয়ন দেখেছি।

চলুন 1996 সালের সেরা গ্যাজেটগুলি একবার দেখে নেওয়া যাক৷

1. কোডাক DC25 ক্যামেরা –

৯০ এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1996:পার্ট1

1996 সালে মুক্তিপ্রাপ্ত ডিজিটাল ক্যামেরার বিকাশে কোডাক হল প্রথম দিকের অগ্রগামী৷ কোডাকের ডিসি সিরিজ ছিল গ্রাহক গ্রেডের বাজেট ডিজিটাল ক্যামেরাগুলির মধ্যে একটি৷ এটিতে 0.5 মিটার থেকে অনন্ত রেঞ্জের একটি নির্দিষ্ট ফোকাস লেন্স ছিল। এটি থেকে ধারণ করা ফটোগুলি রেজোলিউশন 320×240 পিক্সেল বা উচ্চতর রেজোলিউশন 493×373 পিক্সেল।

কোডাক ক্যামেরা একটি 2MB অভ্যন্তরীণ স্টোরেজ সহ আসে যা 29টি স্ট্যান্ডার্ড ফটো বা 14টি উচ্চ রেজোলিউশন ফটো ধারণ করতে পারে৷ এটিতে অপসারণযোগ্য স্টোরেজ কমপ্যাক্ট ফ্ল্যাশ কার্ডের জন্য একটি স্লটও ছিল, প্রকৃতপক্ষে এটি কমপ্যাক্ট ফ্ল্যাশ কার্ড ব্যবহার করার জন্য প্রথম ক্যামেরা ছিল। ফটোগুলি এমনকি কমপ্যাক্ট ফ্ল্যাশ কার্ডে স্থানান্তর করা যেতে পারে৷

বিল্ট-ইন ফ্ল্যাশ 0.5m থেকে 4m রেঞ্জের এবং এতে অটো, ফিল এবং অফের মতো বিভিন্ন ফ্ল্যাশ মোড রয়েছে৷ একক বা কোয়াড মোডে ছবি প্রদর্শনের জন্য একটি রঙিন এলসিডি ডিসপ্লে রয়েছে। এমনকি 9-পিন সিরিয়াল সংযোগকারী ব্যবহার করে ক্যামেরাটি কম্পিউটারের সাথে সংযুক্ত করা যেতে পারে।

এছাড়াও পড়ুন: Gizmo Freaks-এর জন্য Cool Office Gadgets – Part 1

2. টিকল মি এলমো –

৯০ এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1996:পার্ট1

দি দিনের টকটাইম শো হোস্ট রোজি ও'ডোনেল হোস্টের 1 বছর বয়সী ছেলের জন্য টাইকো মার্কেটিং দ্বারা 1996 সালের জুলাই মাসে একটি টিকল মি এলমো পুতুল পেয়েছিলেন৷ টিকল মি এলমো হল বাচ্চাদের প্লাশ খেলনা যা সেসেম স্ট্রিট মাপেট টেলিভিশন শোতে এলমো চরিত্রের দ্বারা অনুপ্রাণিত।

খেলনার পেট চেপে ধরে, এলমো চর্টলস এবং ভাইব্রেট করে এবং বলে "এটা সুড়সুড়ি!"। টিকল মি এলমো ছিল 1996 সালের সবচেয়ে জনপ্রিয় খেলনা এবং এমনকি বছরের সবচেয়ে কঠিন খেলনা।

ব্ল্যাক ফ্রাইডেতে, থ্যাঙ্কসগিভিং এবং ক্রিসমাস কেনাকাটার মরসুমের "অফিসিয়াল" শুরুর পরের দিন, এই খেলনাটি সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে কারণ এটি মাত্র 2 সালে সমস্ত দোকানে স্টক শেষ হয়ে গিয়েছিল ঘন্টা।

3. বপ ইট –

৯০ এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1996:পার্ট1

Bop এটি ছিল 90 এর দশকের সবচেয়ে বিরক্তিকর কিন্তু আসক্ত খেলা। এই খেলনাটি অডিও গেমের লাইনের ছিল যা খেলনার স্পিকার দ্বারা জারি করা কমান্ডের একটি সিরিজ নিয়ে গঠিত। এই ব্যাটন আকৃতির খেলনাটি আপনাকে দ্রুত গতিতে নির্দেশাবলী অনুসরণ করে আপনার জ্ঞানীয় দক্ষতা পরীক্ষা করার জন্য আরও বেশি ধরনের ছিল।

এতে একাধিক ইনপুট রয়েছে যেমন এটি টানুন, এটিকে মোচড় দিন, এটিকে ঘোরান, এটিকে ফ্লিক করুন এবং "বপ ইট"। এটা অনেকটা এমন একটা খেলার মত হয়ে গেছে যেটা বন্ধুরা নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করত অথবা আপনিও এমনভাবে খেলতেন যাতে আপনি নিজেকে উচ্চ স্কোর করার জন্য চ্যালেঞ্জ করতে পারেন।

এছাড়াও পড়ুন:ইন্টারনেট হুমকির ধরন – ইনফোগ্রাফিক

4.Cambridge SoundWorks MicroWorks স্পীকার –

৯০ এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1996:পার্ট1

কেমব্রিজ এই মাইক্রোওয়ার্কস স্পিকারগুলিকে 3-পিসে পাঠিয়েছে৷ মাল্টিমিডিয়ার এই দ্বিতীয় সেটটি বিশেষভাবে পিসি ব্যবহারকারীদের জন্য একটি স্পিকার সিস্টেমের লক্ষ্য ছিল। সেটটিতে ছোট স্যাটেলাইটও রয়েছে, যা কমপ্যাক্ট হোম অডিও সিস্টেমের জন্য কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছে।

এটি সর্বোত্তম সাউন্ড কোয়ালিটি এবং ইফেক্ট দিয়েছে যা পিসি স্পিকার থেকে কেউ শুনেনি৷ এর পরে আরও অনেক কোম্পানি পিসির জন্য স্পিকার তৈরি করতে শুরু করে এবং তাই পিসির সাথে অডিওর ক্ষমতা প্রসারিত হয়। মাইক্রোওয়ার্কস স্পিকার অন্যান্য উচ্চ কর্মক্ষমতা অডিও সিস্টেম, সিডি প্লেয়ার এবং টেলিভিশনের সাথেও সামঞ্জস্যপূর্ণ ছিল।

5. Tamagotchi পোষা প্রাণী –

৯০ এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1996:পার্ট1

আমি বলব যে এটি ছিল প্রথম জনপ্রিয় ভার্চুয়াল পোষা প্রাণী, যার যত্ন নেওয়া দরকার বা এটি একদিনেরও কম সময়ে মারা যেতে পারে৷ Tamagotchi Pet হল হ্যান্ডহেল্ড ডিজিটাল পোষা প্রাণী যা একটি ছোট ডিম আকৃতির কম্পিউটারে 3টি বোতাম সমন্বিত একটি ইন্টারফেস সহ থাকে৷

এটি 23 নভেম্বর, 1996-এ জাপানে মুক্তি পায় এবং দ্রুতই দশকের সবচেয়ে বড় খেলনা ফ্যাডে পরিণত হয়৷ ডিমের আকৃতির খেলনাটি একটি পোষা প্রাণীর জীবনচক্রকে অনুকরণ করে, বাচ্চাদের তাদের ব্যক্তিগত ভার্চুয়াল পোষা প্রাণীকে খাওয়ানো, যত্ন নেওয়া এবং যত্ন নেওয়ার মজা এবং দায়িত্ব অনুভব করতে দেয়৷

এছাড়াও পড়ুন: ডেটা স্টোরেজের বিবর্তন – ইনফোগ্রাফিক

6. Motorola PageWriter 2000 –

৯০ এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1996:পার্ট1

প্রথম ব্ল্যাকবেরি চালু করার তিন বছর আগে, মটোরোলা এমন একটি ডিভাইস চালু করেছিল যা বার্তা, ইমেল এবং ফ্যাক্স পাঠাতে এবং গ্রহণ করতে পারে। যদিও এটি প্রথম ধরণের ছিল না এবং সেই সম্মানটি মটোরোলা ট্যাঙ্গোর অন্তর্গত, যা 1995 সালে চালু হয়েছিল কিন্তু এটি আরও জনপ্রিয় হয়ে ওঠে।

PageWriter 2000 স্মার্ট পেজারটি বেল্টে পরার মতো যথেষ্ট ছোট তবুও এতে 47-কি QWERTY কীবোর্ড রয়েছে৷ এটি আপনার ঠিকানা বই সংরক্ষণ করার স্টোরেজ ক্ষমতা আছে. এটি একটি কাস্টমাইজযোগ্য, ব্যক্তিগত বার্তাপ্রেরণ ডিভাইস যা বেতারভাবে বার্তা প্রেরণ করে। এটির একটি বড় স্ক্রীন এবং গ্রাফিকাল ইন্টারফেস এটি ব্যবহার করা সহজ করে তোলে। অন্যান্য বৈশিষ্ট্যগুলি হ'ল এটিতে মেসেজিং ফিল্টার সহ একাধিক ইনবক্স রয়েছে এবং আগত বার্তাগুলি অ-অনুপ্রবেশকারীভাবে পরিচালনা করার জন্য কাস্টমাইজযোগ্য সতর্কতা রয়েছে৷

7. পাম পাইলট 1000 –

৯০ এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1996:পার্ট1

পাম পাইলটকে আজকের অল-ইন-ওয়ান স্মার্টফোনগুলির অগ্রদূত হিসাবে উল্লেখ করা যেতে পারে৷ এটি আপনাকে আপনার জীবনকে সংগঠিত করতে সাহায্য করেছে কারণ আপনি আপনার কম্পিউটারের সাথে আপনার ক্যালেন্ডার এবং পরিচিতিগুলি সিঙ্ক করতে পারেন৷ পাম পাইলট 16MHz এ মটোরোলা 68328 প্রসেসর ব্যবহার করে এবং এতে 128KB বা 512 KB বিল্ট ইন RAM ছিল।

পাইলটের একটি 160×160 পিক্সেল একরঙা এলসিডি ট্যাকটাইল প্যানেল রয়েছে৷ স্ক্রিনের নীচে, এটিতে একটি সবুজ অন/অফ বোতাম, তারিখ বই, ঠিকানা বই, টু ডু লিস্ট এবং মেমো প্যাড এবং দুটি স্ক্রোল বোতাম নামে চারটি অ্যাপ্লিকেশন বোতাম রয়েছে। বাম দিকে একটি বৈসাদৃশ্য নিয়ন্ত্রণ এবং ডান শীর্ষে একটি স্টাইলাস স্লট রয়েছে৷ ডিভাইসের পিছনে একটি মেমরি স্লট দরজা, রিসেট বোতাম, ব্যাটারি কম্পার্টমেন্ট এবং সিরিয়াল পোর্ট রয়েছে৷

এছাড়াও পড়ুন:2020 সালের মধ্যে সেরা 14টি উন্নত গাড়ির প্রযুক্তি

8. Motorola Star TAC –

৯০ এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1996:পার্ট1

মটোরোলা 1996 সালে এই ফোনটি প্রকাশ করেছিল যা ছিল প্রথম ফ্লিপ ফোন এবং সেই সময়ের সবচেয়ে ছোট ফোন। তাই, স্টার টিএসিও ছিল প্রথম সেল ফোনগুলির মধ্যে একটি যা ব্যাপক গ্রাহক গ্রহণ করেছিল এবং কয়েক মিলিয়ন ইউনিট বিক্রি করেছিল৷

এই মোবাইল ফোনের লঞ্চ ফোনটি কেমন হওয়া উচিত তার ধারণাটিকে পুনরায় সংজ্ঞায়িত করেছে৷ এটি ঝরঝরে, ক্ল্যাম শেল ডিজাইন মানুষকে ভবিষ্যতে কী আশা করতে পারে তার স্বাদ দিয়েছে। এটিই প্রথম ফোন যা কেবল রিংগারের পরিবর্তে আলাদা ভাইব্রেট মোড অফার করে৷

এছাড়াও পড়ুন:পেশাদারদের জন্য স্মার্ট গ্যাজেট

এখানে আরও গ্যাজেট রয়েছে যা 1996 সালে বেশ বিখ্যাত হয়েছিল৷ পরবর্তী ব্লগে, আমরা 1996 সালের সেরা গ্যাজেটগুলির তালিকা চালিয়ে যাব৷

আপনার ইনবক্সে সিরিজের পরবর্তী ব্লগ পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন।


  1. ৯০ এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1997

  2. 90-এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1998 পার্ট 2

  3. 90 এর দশক – প্রযুক্তির জন্য মাইলস্টোন দশক – বছর 1999

  4. 2018 সালে সন্ধান করার জন্য 5টি সেরা প্রযুক্তি