কম্পিউটার

560 মিলিয়ন আরও পাসওয়ার্ড উন্মুক্ত! আপনার অ্যাকাউন্টের সাথে আপোস করা হয়েছে কিনা তা খুঁজে বের করুন

WannaCry এমনকি বেরিয়ে আসেনি এবং আমাদের উদ্বেগের জন্য আরেকটি বিশাল সাইবার লঙ্ঘন হয়েছে!

ম্যাককিপারের একজন বিশিষ্ট নিরাপত্তা গবেষক রিপোর্ট করেছেন যে কয়েক মিলিয়নেরও বেশি পাসওয়ার্ড এইমাত্র অনলাইনে প্রকাশিত হয়েছে৷ প্রতিটি সাইবার আক্রমণ আমাদের উদ্বিগ্ন হওয়ার নতুন কারণ দিচ্ছে। আমরা ইতিমধ্যেই এই সত্যটি নিয়ে বেশ স্থির হয়েছি যে ইন্টারনেটে যে কোনও তথ্য প্রায় অনিরাপদ, তবে এটি কি খুব বেশি নেওয়া যায় না? এটি নিশ্চিত একটি "সমস্ত পবিত্র ফাঁসের মা" যেখানে 560 মিলিয়নেরও বেশি পাসওয়ার্ড ধারণকারী একটি ডাটাবেস অনলাইনে ডাম্প করা হয়েছে৷

কেউ জানে না যে আসলে কে ডাটাবেসটি একত্রিত করেছে, তবে গবেষকরা ডেটাতে ব্যবহারকারীর প্রোফাইল নামের পরে তাদের "এডি" বলে ডাকছেন৷

আপনার পাসওয়ার্ড ফাঁস হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

560 মিলিয়ন আরও পাসওয়ার্ড উন্মুক্ত! আপনার অ্যাকাউন্টের সাথে আপোস করা হয়েছে কিনা তা খুঁজে বের করুন

আপনার পাসওয়ার্ড প্রকাশ করা হয়েছে কিনা জানতে চান? হেড টু হ্যাভ আই বিন করা হয়েছে, এমন একটি ওয়েবসাইট যা চেক করে যে কোনো ডাটাবেসে আপনার ইমেল ঠিকানা দেখা যাচ্ছে কিনা যা আপস করা হয়েছে।

শুধু আপনার ইমেল ঠিকানাটি পূরণ করুন এবং এন্টার টিপুন! আপনি যদি এই বার্তাটি দেখতে পান তবে সুসংবাদ:

"সুসংবাদ — কোন pwnage পাওয়া যায়নি! কোনো খাতা লঙ্ঘন করা হয়নি এবং কোনো পেস্ট করা হয়নি (সংবেদনশীল লঙ্ঘন অনুসন্ধান করতে সদস্যতা)”

যদি এটি হয়ে থাকে, তাহলে আতঙ্কিত হবেন না:মনে রাখবেন যে সেই ডাটাবেসের অনেকগুলি উত্স বছরের পুরনো৷ "আমাকে অবহিত করা হলে আমাকে অবহিত করুন"-এ ক্লিক করুন যাতে পরবর্তী লঙ্ঘনের সময় আপনার ইমেলটি উপস্থিত হলে আপনাকে জানানো যেতে পারে।)

কে ঝুঁকিতে আছে?

মূলত, যে কেউ আসল লঙ্ঘনের সময় তাদের শংসাপত্র আপডেট করেননি তাহলে আপনি ঝুঁকিতে পড়তে পারেন৷

নিরাপত্তা লঙ্ঘন থেকে নিরাপদ থাকার ৩টি সুবর্ণ কৌশল?

আমরা আবারও পাসওয়ার্ড পরিবর্তনের গুরুত্ব তুলে ধরতে চেয়েছিলাম, কারণ আরও বেশি বাজে আক্রমণ আমাদের ডেটাকে কাজে লাগাচ্ছে বলে মনে হচ্ছে৷ এখানে কয়েকটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি আপনার অনলাইন গোপনীয়তাকে হ্যাকারের নাগালের থেকে দূরে রাখতে পারেন৷

  1. দুই ধাপ যাচাইকরণ সক্ষম করুন

WannaCry-এর পর এক সপ্তাহও পেরিয়ে যায়নি এবং আমরা আরেকটি বিশ্বস্তরের নিরাপত্তা লঙ্ঘন প্রত্যক্ষ করেছি৷ এই সমস্ত সাইবার ঝামেলায় দ্বি-পদক্ষেপ যাচাইকরণ (ওরফে দুই-পদক্ষেপ অনুমোদন) অনলাইন অ্যাকাউন্টগুলিকে সুরক্ষিত করার একক সেরা উপায় হতে পারে। ফেইসবুক, জিমেইল, টুইটার ইত্যাদি সহ প্রায় সকল প্রধান অ্যাকাউন্ট এখন টু স্টেপ ভেরিফিকেশন অফার করে। নিশ্চিত করুন যে আপনি এটিকে অগ্রাধিকার ভিত্তিতে সক্রিয় করেছেন!

  1. সমস্ত পুরানো অ্যাকাউন্ট মুছুন

সম্মত বা না, কিন্তু কিছু অ্যাকাউন্ট আছে যা আমরা আর ব্যবহার করি না৷ এটি AOL হোক বা LinkedIn সেখানে অবশ্যই কিছু অ্যাকাউন্ট আছে যা আমরা কয়েক মাস বা হয়তো কয়েক বছরে স্পর্শ করিনি। যদি সেই অ্যাকাউন্টগুলি এখনও সক্রিয় থাকে এবং একজন হ্যাকার প্রবেশ করতে পরিচালনা করে, তবে এটি আপনাকে যথেষ্ট ঝুঁকির মধ্যে রাখে। তাই, এই সপ্তাহান্তে একটু সময় নিন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার সমস্ত অব্যবহৃত অ্যাকাউন্ট নিষ্ক্রিয় বা মুছে ফেলেছেন৷

  1. সর্বদা আপনার ডেটার একটি ব্যাকআপ রাখুন

আমরা সবাই জানি কিভাবে WannaCry ransomware সারা বিশ্বে লক্ষ লক্ষ গোপনীয়তাকে কাজে লাগিয়েছে৷ অন্তত এটি আমাদের একটি পাঠ শিখিয়েছে, যে কেউ কখনই ব্যাকআপের গুরুত্বকে অবহেলা করতে পারে না। শুধু নিশ্চিত করুন যে আপনি গুরুত্বপূর্ণ ডেটা এবং ফাইলগুলির একটি ব্যাকআপ তৈরি করেছেন৷ যদিও, এতে অল্প সময় লাগবে কিন্তু পরে মুক্তিপণ পরিশোধ করার চেয়ে এটি অনেক বেশি সুবিধাজনক।

আরো পড়ুন:কান্নাকাটি সম্পর্কে

আপনি যদি ম্যানুয়ালি ব্যাকআপ নিতে অপছন্দ করেন, তাহলে এরকম একটি নিফটি টুল হল "রাইট ব্যাকআপ" যা প্রক্রিয়াটিকে সহজ করতে পারে৷ রাইট ব্যাকআপ আপনার সমস্ত ডেটা সুরক্ষিত এবং সুরক্ষিত রাখে যাতে হ্যাকাররা আপনার ডিভাইসটি ধরে রাখলেও আপনার ডেটা এখনও ক্লাউড স্টোরেজে নিরাপদ থাকে!

তাই এখানে কয়েকটি টিপস দেওয়া হল যা আপনাকে আপনার গোপনীয়তা অক্ষত রাখতে সাহায্য করতে পারে!

এবং আপনি যদি বুঝতে না পারেন কি হচ্ছে? ঠিক আছে. প্রথমে যান এবং আপনার সমস্ত পাসওয়ার্ড পরিবর্তন করুন। এবং একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে ভুলবেন না!

560 মিলিয়ন আরও পাসওয়ার্ড উন্মুক্ত! আপনার অ্যাকাউন্টের সাথে আপোস করা হয়েছে কিনা তা খুঁজে বের করুন


  1. আপনার অ্যাকাউন্টগুলিকে অনলাইনে নিরাপদ করার 5 উপায়

  2. আপনার ইমেল আইডির সাথে লিঙ্ক করা সমস্ত অ্যাকাউন্ট কীভাবে সন্ধান করবেন

  3. আপনার উইন্ডোজ পিসি কি হ্যাক করা সহজ? চলুন জেনে নেওয়া যাক

  4. আপনার অ্যাকাউন্টগুলির কিছু সংশোধন করার 4 উপায়ে মনোযোগ ত্রুটি প্রয়োজন