কম্পিউটার

কীভাবে একটি বেনামী ফেসবুক প্রোফাইল তৈরি করবেন (এবং কেন আপনার উচিত)

বিভিন্ন ধরনের অনলাইন চাকরি থেকে শুরু করে প্রিয়জনের সাথে যোগাযোগ রাখা পর্যন্ত, আমাদের ডিজিটাল জীবনে Facebook-এর উপস্থিতি বাড়তে থাকে। কিন্তু আপনি যদি গোপনীয়তার ঝুঁকি না চান যা একটি ব্যক্তিগত Facebook প্রোফাইল নিয়ে আসে?

আপনি কেন একটি বেনামী Facebook প্রোফাইল তৈরি করতে চান এবং কীভাবে একটি সেট আপ করবেন তা জানতে পড়ুন...

কেন আপনি একটি বেনামী Facebook প্রোফাইল চাইবেন?

কীভাবে একটি বেনামী ফেসবুক প্রোফাইল তৈরি করবেন (এবং কেন আপনার উচিত)

কেউ কেন একটি বেনামী Facebook অ্যাকাউন্ট চাইতে পারে তার কয়েকটি কারণ রয়েছে, তবে তাদের সকলের মধ্যে একটি জিনিস মিল রয়েছে:গোপনীয়তা৷

অনেক মানুষ ফেসবুকের গোপনীয়তা সেটিংস এবং লঙ্ঘন সম্পর্কে উদ্বিগ্ন। একটি বেনামী Facebook প্রোফাইল তৈরি করা আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য, যেমন আপনার আসল ইমেল ঠিকানা এবং জন্ম তারিখ থেকে প্রতারকদের দূরে রাখতে দেয়।

Facebook-এ যদি কখনও একটি বড় ডেটা লঙ্ঘন হয়, তাহলে একটি বেনামী অ্যাকাউন্ট থাকলে আপনি প্রতারণার শিকার হওয়া থেকে বিরত থাকতে পারেন। যেহেতু আপনি আপনার Facebook অ্যাকাউন্ট সেট আপ করতে আপনার আসল তথ্য ব্যবহার করেননি, এটি আপনার ব্যক্তিগত ডেটা ভুল হাতে পড়ার সম্ভাবনাকে সীমিত করে।

এটি আপনাকে প্ল্যাটফর্মে আপনার সাথে সংযোগ করার চেষ্টাকারী সহকর্মী বা পরিচিতদের সম্পর্কে উদ্বেগ থেকেও মুক্তি দেয়। একটি সম্পূর্ণ বেনামী প্রোফাইল থাকার মাধ্যমে, আপনাকে সহকর্মীদের কাছ থেকে নজরদারি বা আপনার অফিসে থাকা বন্ধুদের অনুরোধের মধ্যে থেকে বেছে নেওয়ার বিষয়ে চিন্তা করতে হবে না। আপনি আপনার কাছের লোকদের সাথে ব্যক্তিগত পোস্ট শেয়ার করতে পারেন।

যদিও আপনার বন্ধুরা জানবে আপনি কে, সাধারণ জনগণ তা জানবে না। লুককারীরা আপনার প্রোফাইলে গুপ্তচরবৃত্তি করে বা আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করে এমন গোপনীয়তা লঙ্ঘন সম্পর্কে আপনাকে ততটা চিন্তা করতে হবে না।

একজন ব্যক্তি একটি ছদ্মবেশী Facebook অ্যাকাউন্ট চাওয়ার আরেকটি কারণ হল যাতে তিনি প্ল্যাটফর্মের একটি পৃষ্ঠার প্রশাসক হতে পারেন। দুর্ভাগ্যবশত, Facebook আপনাকে পৃষ্ঠাটিতে অ্যাডমিন হিসেবে কাজ করার অনুমতি দেয় না, যার সাথে সংযুক্ত করার জন্য কোনো অ্যাকাউন্ট ছাড়াই।

যারা সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট বা মার্কেটিং এ কাজ করেন তাদের জন্য, একটি বেনামী অ্যাকাউন্ট আপনাকে আপনার ব্যক্তিগত প্রোফাইল লিঙ্ক করার প্রয়োজন থেকে বাঁচাতে পারে।

কিভাবে আপনার বেনামী Facebook অ্যাকাউন্ট সেট আপ করবেন

একটি বেনামী ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করা খুব সহজ এবং দ্রুত। সত্যি কথা বলতে কি, আপনার নাম এবং প্রোফাইল ছবি যত বেশি মসৃণ এবং খালি হবে ততই ভালো। আপনি যদি সহজ রাখেন তবে আপনার অ্যাকাউন্টটি কারও নজরে পড়ার সম্ভাবনা কম।

1. একটি বার্নার ইমেল অ্যাকাউন্ট তৈরি করুন

কীভাবে একটি বেনামী ফেসবুক প্রোফাইল তৈরি করবেন (এবং কেন আপনার উচিত)

আপনি যদি আপনার Facebook অ্যাকাউন্টটি সত্যিকারের বেনামী রাখতে চান তবে প্রথম পদক্ষেপটি হল একটি নতুন ইমেল ঠিকানা তৈরি করা। এটি নিশ্চিত করে যে Facebook-এর জন্য আপনার লগইন তথ্য আপনার কোনো ব্যক্তিগত তথ্যের সাথে সংযুক্ত হবে না।

Facebook-এ সাইন আপ করার জন্য আপনি যদি নিজের ইমেল ঠিকানা ব্যবহার করেন, তাহলে সেটি আপনার ব্যক্তিগত তথ্যের সাথে যুক্ত হতে পারে---বিশেষ করে যদি আপনি সেই ইমেলটি অন্য অ্যাকাউন্টের জন্য ব্যবহার করে থাকেন। নিশ্চিত করুন যে আপনি এমন একটি নাম এবং ইমেল ঠিকানা ব্যবহার করছেন যাতে আপনার আসল নামের কোনো বৈশিষ্ট্য নেই৷

আপনার ইমেল অ্যাকাউন্ট সেট আপ করার জন্য তথ্য সন্নিবেশ করুন, নিশ্চিত করুন যে আপনি আপনার প্রকৃত ব্যক্তিগত তথ্য প্রবেশ করবেন না৷

2. Facebook এ সাইন আপ করুন

কীভাবে একটি বেনামী ফেসবুক প্রোফাইল তৈরি করবেন (এবং কেন আপনার উচিত)

আপনি যখন Facebook-এ সাইন আপ করেন তখন আপনার ব্যক্তিগত ফোন নম্বর নয় বরং একটি ইমেল ঠিকানা ব্যবহার করা গুরুত্বপূর্ণ৷ আপনি যদি আপনার ফোন নম্বর ব্যবহার করেন, এই অত্যন্ত গুরুত্বপূর্ণ ডেটা আপনার অ্যাকাউন্টের সাথে সংযুক্ত হবে---প্ল্যাটফর্মে একটি বেনামী অ্যাকাউন্ট থাকার উদ্দেশ্যকে পরাজিত করা।

Facebook-এ সাইন আপ করতে, নিশ্চিত করুন যে আপনি লগ আউট করেছেন এবং Facebook.com-এ যান৷ সবুজ অ্যাকাউন্ট তৈরি করুন নির্বাচন করুন বোতাম মোবাইল অ্যাপে , আপনি আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে পারেন (যদি আপনার ইতিমধ্যে একটি ব্যক্তিগত থাকে), এবং নীল চাপুন নতুন অ্যাকাউন্ট তৈরি করুন বোতাম।

3. আপনার নতুন অ্যাকাউন্টের বিস্তারিত লিখুন

কীভাবে একটি বেনামী ফেসবুক প্রোফাইল তৈরি করবেন (এবং কেন আপনার উচিত)

এই ক্ষেত্রগুলিতে আপনি যে বিশদটি প্রবেশ করেছেন তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিশ্চিত করুন যে আপনি আপনার আসল নাম, ইমেল ঠিকানা বা জন্ম তারিখ ব্যবহার করবেন না। শুধুমাত্র কাল্পনিক ডেটা ব্যবহার করে, আপনি নিশ্চিত করছেন যে আপনার কোনো ব্যক্তিগত তথ্য আপনার নতুন Facebook অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থাকবে না।

আপনার নতুন ইমেল ঠিকানা, একটি শক্তিশালী পাসওয়ার্ড, একটি কাল্পনিক জন্মদিন এবং পছন্দের লিঙ্গ সন্নিবেশ করান। সাইন আপ টিপুন৷ বোতাম।

Facebook সাইন আপ করার সময় পরিচিতিগুলিতে অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করলে, 'না' ক্লিক করতে ভুলবেন না। আপনি যদি 'হ্যাঁ' ক্লিক করেন, তাহলে আপনি অন্যান্য Facebook ব্যবহারকারীদের জন্য 'লোকজন যাকে আপনি জানেন' পরামর্শগুলিতে দেখাতে পারেন৷

আপনার কাছে এখন একটি নতুন ছদ্মবেশী ফেসবুক প্রোফাইল রয়েছে৷

4. আপনার প্রোফাইল ছবি নির্বাচন করুন

যেহেতু Facebook-এর লোকেরা আপনার সাথে ইন্টারঅ্যাক্ট করবে বা না করবে সেই সিদ্ধান্ত নেওয়ার সময় এটিই প্রথম জিনিস, তাই আপনার প্রোফাইল ছবি গুরুত্বপূর্ণ। আমরা এমন একটি ছবি বেছে নেওয়ার সুপারিশ করব যা আপনার অ্যাকাউন্টের বেনামিতে আপস করবে না, যেমন একটি Facebook অবতার বা একটি সাধারণ ফটোগ্রাফ৷

একটি Facebook অবতার আপনাকে আপনার পরিচয় গোপন করতে এবং আপনার প্রোফাইল ছবির সাথে কিছু মজা করার অনুমতি দেবে৷

আপনি যদি একটি Facebook অবতার ব্যবহার করেন, আপনি আপনার অ্যাকাউন্টে কিছু ব্যক্তিত্ব যোগ করতে পারেন, এখনও বেনামে থাকা অবস্থায়। আপনি যদি নিজের অ্যানিমেটেড প্রোফাইল ছবি বানাতে চান, কিভাবে Facebook অবতার তৈরি করবেন সেই বিষয়ে আমাদের গাইড পড়তে ভুলবেন না।

5. আপনার বন্ধুদের যোগ করা শুরু করুন

আপনার বন্ধু তালিকায় কাকে যুক্ত করবেন তা সিদ্ধান্ত নেওয়ার সময় আপনি কেন এই বেনামী Facebook অ্যাকাউন্টটি তৈরি করেছেন তা মনে রাখবেন। শুধুমাত্র সেই ব্যক্তিদের যোগ করুন যাদের আপনি বিশ্বাস করেন---এবং যারা আপনার নতুন Facebook পরিচয় অন্যদের সাথে শেয়ার করবেন না৷

কখনও কখনও, লোকেরা আপনার সাথে তাদের মিলিত পারস্পরিক বন্ধুর সংখ্যা লক্ষ্য করবে এবং কৌতূহলবশত আপনাকে যোগ করবে। কারণ যাই হোক না কেন, ফেসবুকে আপনি কাকে যোগ করছেন এবং নিশ্চিত করছেন সে বিষয়ে সর্বদা মনে রাখবেন।

যাইহোক, আপনি যাদের যোগ করছেন তাদের সাথে যোগাযোগ করতে চাইতে পারেন যাতে তারা জানতে পারে আপনি কে।

আমরা আপনার বন্ধু এবং পরিবারকে পৃথক ব্যক্তিগত বার্তা পাঠানোর পরামর্শ দিই। এইভাবে তারা জানতে পারবে যে রহস্যময় প্রোফাইল তাদের যোগ করার চেষ্টা করছে আসলে আপনি ছদ্মনামে।

6. আপনার অ্যাকাউন্ট নিশ্চিত করুন

Facebook আপনাকে আপনার অ্যাকাউন্ট নিশ্চিত করতে অনুরোধ করবে। আপনি ইমেল বা একটি ফোন নম্বর দিয়ে এটি করতে পারেন এবং Facebook আপনাকে একটি এককালীন নিশ্চিতকরণ কোড পাঠাবে।

আমরা দৃঢ়ভাবে আপনার বার্নার ইমেল ঠিকানা দিয়ে আপনার অ্যাকাউন্ট নিশ্চিত করার পরামর্শ দিই, আপনার আসল ফোন নম্বর নয় . এটি আপনার ব্যক্তিগত তথ্য এই ছদ্মবেশী Facebook প্রোফাইলের সাথে সংযুক্ত হতে বাধা দেবে৷

আপনি সব সেট. একটি বেনামী Facebook প্রোফাইল থাকার গোপনীয়তা এবং স্বাধীনতা উপভোগ করুন!

আপনার প্রোফাইল ব্যক্তিগত রাখা

কীভাবে একটি বেনামী ফেসবুক প্রোফাইল তৈরি করবেন (এবং কেন আপনার উচিত)

আপনার নতুন বেনামী Facebook প্রোফাইল ছদ্মবেশী রাখতে, আপনার পরিচিত অনেক লোককে যুক্ত করা এড়িয়ে চলুন, আপনার ব্যবহারকারীর নামের জন্য একটি ছদ্মনাম ব্যবহার করুন এবং আপনার বাস্তব জীবনের অনেক বন্ধুর পোস্টে মন্তব্য বা লাইক না করার চেষ্টা করুন৷

আপনার প্রোফাইল বেনামী রাখার চাবিকাঠি হল আপনি কীভাবে আপনার Facebook অ্যাকাউন্ট ব্যবহার করেন সে সম্পর্কে মনে রাখা।

সামাজিক মিডিয়া ব্যবহার করার সময় অনলাইনে গোপনীয়তা বজায় রাখুন

একটি বেনামী Facebook অ্যাকাউন্ট হল অনেকগুলি উপায়ের মধ্যে একটি যা আপনি অনলাইনে আপনার গোপনীয়তা সুরক্ষিত করতে পারেন এবং এখনও সোশ্যাল মিডিয়াতে অংশগ্রহণ করতে পারেন৷

এমন একটি বিশ্বে যেখানে আমাদের ব্যক্তিগত তথ্য আপ-এর জন্য, আপনি এমন একটি পরিবেশ তৈরি করতে পারেন যেখানে আপনার গোপনীয়তা সুরক্ষিত থাকে৷


  1. কীভাবে ম্যাকে কুইক লুক ক্যাশে সাফ করবেন এবং কেন আপনার উচিত

  2. কেন আপনার ইমেলগুলি সংরক্ষণ করা উচিত এবং আপনি কীভাবে তা করতে পারেন

  3. আপনার আইফোনের নাম কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনার উচিত)

  4. কিভাবে ফেসবুক পেজ এবং প্রোফাইল আইডি খুঁজে পাবেন?