কম্পিউটার

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

গুগল থেকে ফেসবুক পর্যন্ত, ইন্টারনেটের সেরা ওয়েবসাইটগুলি বিনামূল্যে ব্যবহার করা যায়৷ কিভাবে তারা এটা বহন করতে পারে? ঠিক আছে, এই "ফ্রি" সাইটগুলি আসলে আপনাকে বিজ্ঞাপন দেখাচ্ছে, যার জন্য তারা বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে চার্জ নেয়। আপনি যখন একটি বিজ্ঞাপনে ক্লিক করেন, তখন বিনামূল্যের সাইটটি অর্থ উপার্জন করে।

তাই আপনি যদি এই বিনামূল্যের ওয়েবসাইটগুলি পছন্দ করেন এবং সেগুলি বিনামূল্যে থাকতে চান, তাহলে এই বিজ্ঞাপনগুলি সহ্য করা আপনার সর্বোত্তম স্বার্থে। এবং যদি তারা আপনার অপছন্দের পরিবর্তে আপনার পছন্দগুলি পূরণ করে তবে আপনি তাদের অস্তিত্বকে আরও বেশি গ্রহণ করতে বাধ্য। তাহলে কেন এই পরিস্থিতির সেরাটি তৈরি করবেন না এবং বিজ্ঞাপনগুলিকে ইতিবাচকভাবে দেখবেন না?

কেন আপনার বিজ্ঞাপনগুলিতে কাজ করা উচিত

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

যদিও এটি আমাদের প্রথম প্রবৃত্তি, আমরা এখানে বিজ্ঞাপন সম্পর্কে অভিযোগ করতে যাচ্ছি না। আমরা এখানে বিজ্ঞাপন-ব্লকিং সম্পর্কে পুরো বিতর্কে যেতে যাচ্ছি না। এই নিবন্ধটি একটি ইতিবাচক স্পিন সম্পর্কে:স্বীকার করুন যে অনলাইন আচরণগত বিজ্ঞাপন বিদ্যমান, Facebook এবং Google-এর মতো কোম্পানিগুলি আমাদের সম্পর্কে সংগ্রহ করা তথ্য ব্যবহার করে এবং তারা কোথাও যাচ্ছে না। তারা আমাদের পছন্দের বিনামূল্যের সাইটগুলি চালাতে সাহায্য করে এবং আমরা সেই বিজ্ঞাপনগুলিকে আমাদের জন্য প্রাসঙ্গিক করে তোলার চেষ্টা করব৷

আমরা শুরু করার আগে, একটি জিনিস আপনার জানা উচিত। Facebook এবং Google বিজ্ঞাপনগুলি সম্পূর্ণরূপে বন্ধ করার উপায় অফার করে না৷ আপনি যে বিকল্পগুলি পাবেন তা হল "সুদ-ভিত্তিক"। এর অর্থ হল আপনি Facebook এবং Google কে জানাতে পারেন যে আপনি কি পছন্দ করেন, যাতে তারা আপনাকে সেই অনুযায়ী বিজ্ঞাপন দেখাতে পারে; অথবা আপনি তাদের কোনো তথ্য দেওয়া থেকে অপ্ট আউট করতে পারেন, এবং তারা আপনার পছন্দ না হওয়া অনলাইন আচরণগত বিজ্ঞাপন দিয়ে আপনাকে বোমাবর্ষণ করবে।

যেভাবেই হোক, আপনি বিজ্ঞাপন দেখতে থাকবেন। সেক্ষেত্রে, আপনার পছন্দের বিজ্ঞাপন দেখা কি আরও বেশি অর্থবহ নয়?

কিভাবে Facebook বিজ্ঞাপন প্রাসঙ্গিক করা যায়

আমরা Facebook বিজ্ঞাপন কিভাবে কাজ করে তার বিশদ বিবরণে গিয়েছি। ইনস্টাগ্রামের মতো অন্যান্য Facebook পণ্যগুলিতে আপনাকে বিজ্ঞাপন পরিবেশন করতে একই মৌলিক ডেটা ব্যবহার করা হয়৷

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

আপনার জন্য আরও প্রাসঙ্গিক বিজ্ঞাপনগুলি দেখানোর জন্য, Facebook এই সমস্ত সময় আপনার সম্পর্কে তথ্য সংগ্রহ করছে, এবং আপনার "আগ্রহগুলি" নির্ধারণ করেছে৷ আপনার প্রোফাইল আপডেট করা হল আপনার দেখা Facebook বিজ্ঞাপনগুলি নিয়ন্ত্রণ করার একটি উপায়, কিন্তু এখানে আপনি আগ্রহ যোগ করতে বা মুছতে পারেন:

www.facebook.com/ads/preferences/edit

আপনি যখন এই পৃষ্ঠায় থাকবেন, আপনি আপনার আগ্রহ হিসাবে চিহ্নিত ট্যাগগুলির একটি গুচ্ছ দেখতে পাবেন৷ সেই আগ্রহ মুছে ফেলতে "X" এ ক্লিক করুন। "আনডু" এটি পুনরুদ্ধার করে। এবং আপনি আরও আগ্রহের জন্য অনুসন্ধান করতে পারেন, বা প্রাসঙ্গিক আগ্রহের জন্য পরামর্শ থেকে আরও যোগ করতে পারেন৷

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

মনোযোগ দিন এবং আপনি সত্যিই আগ্রহী এমন জিনিসগুলি চিহ্নিত করুন, আপনি যা নন তা মুছুন৷৷ এইভাবে, আপনি যে বিজ্ঞাপনগুলি দেখবেন তা হবে আপনার কাছে আসলে গুরুত্বপূর্ণ!

এই আগ্রহগুলি কীভাবে যোগ করা হয় তা নিয়ন্ত্রণ করুন

যাইহোক, Facebook আপনার প্রোফাইলে স্বয়ংক্রিয়ভাবে নতুন আগ্রহ যোগ করতে থাকবে। যদিও এটি বন্ধ করার একটি উপায় আছে। চলুন ফেসবুক বিজ্ঞাপন সেটিংস-এ ডুব দেওয়া যাক বিজ্ঞাপন সেটিংস পৃষ্ঠায় কীভাবে তা জানতে:

www.facebook.com/settings?tab=ads

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

আমার ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহারের উপর ভিত্তি করে বিজ্ঞাপন

এইভাবে Facebook আপনার ওয়েবসাইট এবং অ্যাপগুলির ব্যবহার ট্র্যাক করে যেগুলিতে Facebook বোতাম রয়েছে৷ এটি বন্ধ করলে ফেসবুক আপনাকে ট্র্যাক করা থেকে বিরত করবে না, তবে এটি ফেসবুককে এই ওয়েবসাইট এবং অ্যাপগুলিকে "আগ্রহ" হিসাবে যুক্ত করা থেকে বিরত করবে৷ আপনি যদি আপনার গোপনীয়তা রক্ষা করতে চান তবে ট্র্যাকিং বন্ধ করার অন্যান্য পদ্ধতি রয়েছে।

আমার সামাজিক কর্মের সাথে বিজ্ঞাপন

আপনি যখন Facebook লগ-ইন করে একটি অ্যাপ ব্যবহার করেন, মন্তব্য করেন, অথবা Facebook-এ একটি পোস্ট, ইভেন্ট বা পৃষ্ঠা শেয়ার করেন, তখন এটিকে আপনি সেই পৃষ্ঠাটিকে সমর্থন করে এবং আবার একটি "আগ্রহ" হিসেবে গণ্য করেন। প্লাস, তারপর আপনার বন্ধুরা একটি বিজ্ঞাপন হিসাবে এই অনুমোদন দেখতে পারেন! এটি আপনার এক্সপ্রেস অনুমতি ছাড়াই Facebook কীভাবে আপনার ছবি ব্যবহার করতে পারে তার একটি অংশ। যে বন্ধ সুইচ করতে চান? এটি করার বিকল্প এটি।

বিজ্ঞাপনদাতাদের ব্লক করুন বা আগ্রহ দেখান

আপনি যখন ফেসবুকে কোনো বিজ্ঞাপন দেখেন, আপনি অবিলম্বে এটির সাথে যোগাযোগ করতে পারেন। আপনার মাউস কার্সারটি উপরের-ডান কোণায় নিয়ে যান এবং আপনি একটু "X" দেখতে পাবেন। তিনটি বিকল্প দেখতে X-এ ক্লিক করুন:

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

এটিকে অবিলম্বে লুকাতে প্রথম বিকল্পটিতে ক্লিক করুন, তৃতীয়টি এই ধরনের বিজ্ঞাপনে আগ্রহ নির্দেশ করতে। দ্বিতীয় বিকল্প, "আমি এটি কেন দেখছি?", একটি পপ-আপ উইন্ডো খোলে যা আপনাকে বলে যে কেন Facebook আপনাকে এই বিজ্ঞাপনটি লক্ষ্য করেছে৷

এতে, আপনি কিছু অতিরিক্ত নিয়ন্ত্রণ পেতে পারেন, যেমন বিজ্ঞাপনদাতার সমস্ত বিজ্ঞাপন ব্লক করা (যদি এটি আপনার আগ্রহের না হয়), অথবা সরাসরি বিজ্ঞাপনদাতার পৃষ্ঠায় যাওয়া এবং তার সম্পর্কে আরও জানা। আপনার বিজ্ঞাপন পছন্দের একটি শর্টকাটও রয়েছে৷ পৃষ্ঠা, যার বিষয়ে আমরা উপরে কথা বলেছি, যদি আপনি আরও কিছু পরিবর্তন করতে চান।

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

কিভাবে Google বিজ্ঞাপন প্রাসঙ্গিক করা যায়

বিজ্ঞাপনের কারণে গুগল, জিমেইল, ইউটিউব, অ্যান্ড্রয়েড, ম্যাপসহ কোম্পানির অন্যান্য প্রধান সেবাগুলো সম্পূর্ণ বিনামূল্যে। সেই বিজ্ঞাপনটি কার্যকর হওয়ার জন্য, এটি গুরুত্বপূর্ণ যে Google আপনার সম্পর্কে অনেক কিছু জানে, এই কারণেই এটি ইন্টারনেট জুড়ে আপনার ব্যবহার ট্র্যাক করে৷ এবং Facebook এর মত, সেই ব্যবহারের উপর ভিত্তি করে, এটিতে আপনার জন্য "আগ্রহের" একটি সেট রয়েছে, যা আপনি এখানে দেখতে পারেন:

www.google.com/settings/ads.

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

সেখানে, আপনি Google "আপনার আগ্রহ" হিসাবে চিহ্নিত সমস্ত বিভাগ দেখতে পাবেন। একটি আগ্রহ হিসাবে এটি অপসারণ করার জন্য যেকোনো বাক্সটি আনচেক করুন, বা একটি নতুন যোগ করতে "আগ্রহ যোগ করুন" বোতামে ক্লিক করুন৷ এখানে বিজ্ঞাপন বিভাগগুলির সম্পূর্ণ তালিকা রয়েছে যা আপনার আগ্রহ হিসাবে থাকতে পারে৷

সেই সাথে, আপনার লিঙ্গ এবং বয়স যোগ করুন যদি আপনি ইতিমধ্যে না থাকেন। আপনার Google প্রোফাইল দেখতে aboutme.google.com এ যান এবং সেখানে বিকল্পগুলি আপডেট করুন৷

এই আগ্রহগুলি কীভাবে যোগ করা হয় তা নিয়ন্ত্রণ করুন

Facebook-এর মতো, Google DoubleClick, একটি বিজ্ঞাপনী টুল ব্যবহার করে ইন্টারনেট জুড়ে আপনার কার্যকলাপ নিরীক্ষণ করে এবং এর উপর ভিত্তি করে আপনার প্রোফাইলে আরও আগ্রহ যোগ করে। ইন্টারনেট সার্চ জায়ান্ট সত্যিই অবিচল থাকে যে এটি কীভাবে আপনাকে ট্র্যাক করে এবং না বলা সহজ করে না। কিন্তু তবুও একটি অফিসিয়াল উপায় আছে।

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

DoubleClick অপ্ট-আউট প্লাগইন ইনস্টল করুন এবং Google একটি কুকি পাঠাবে না প্রতিবার আপনি Google এর সহযোগীদের বৃহৎ নেটওয়ার্ক দ্বারা সমর্থিত কোনো সাইট পরিদর্শন করেন। প্লাগইনটি Google Chrome, Mozilla Firefox, এবং Internet Explorer-এর জন্য কাজ করে৷

একইভাবে, Google+ লগইন সহ সাইটগুলিতে সাইন ইন করা Google কে বলে যে আপনি সেই সাইটের বিষয়ে আগ্রহী। তাই আপনি এটিও এড়াতে চাইতে পারেন।

খারাপ বিজ্ঞাপনের সাথে সক্রিয়ভাবে ইন্টারঅ্যাক্ট করুন

এত কিছুর পরেও, কখনও কখনও, আপনি এমন একটি বিজ্ঞাপন দেখতে পাবেন যা আপনি দেখতে চান না৷ এটি অপ্রস্তুত হতে পারে, এটি এমন একটি বিজ্ঞাপন হতে পারে যা আপনি যে পুরো পৃষ্ঠাটি দেখছেন তা কভার করে, অথবা আপনি এটিকে অপ্রাসঙ্গিক মনে করতে পারেন৷ আপনার কারণ যাই হোক না কেন, আপনি সেই বিজ্ঞাপনটি বন্ধ করতে পারেন এবং Google কে বলতে পারেন কেন৷

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

ইন্টারনেটের যেকোনো পৃষ্ঠায় যেকোনো Google বিজ্ঞাপনে, উপরের-ডান কোণায় তথ্যের জন্য একটি ছোট "i" এবং বন্ধের জন্য একটি "x" থাকে। বন্ধ করতে "x" এ ক্লিক করুন এবং Google কে বলুন কেন আপনি এটি বন্ধ করতে বেছে নিয়েছেন৷ এই মিথস্ক্রিয়াটি আবার Google কে আপনার কাছে গুরুত্বপূর্ণ বিজ্ঞাপনগুলি দেখাতে সহায়তা করে৷

ডিজিটাল বিজ্ঞাপন জোট এবং আপনি

Facebook এবং Google উভয়ই ডিজিটাল অ্যাডভারটাইজিং অ্যালায়েন্স (DAA) নামক একটি সংস্থার অংশ, যেটি আপনি ইন্টারনেটে যা ব্রাউজ করছেন তার উপর ভিত্তি করে তারা কীভাবে আপনার সম্পর্কে তথ্য সংগ্রহ করে তার একটি অংশ। DAA-তে 123টি কোম্পানির সাথে, আপনি সম্ভবত এর আচরণের উপর নিয়ন্ত্রণ চান। দুর্ভাগ্যবশত, খুব বেশি অফার করা হয় না।

DAA আপনাকে আপনার প্রোফাইল দেখতে বা আপনার আগ্রহ নিয়ন্ত্রণ করতে দেয় না। পরিবর্তে, এটি নীরবে সেই ডেটা সংগ্রহ করে। আপনার একমাত্র বিকল্প হল একটি অনুরূপ অপ্ট-আউট প্রোগ্রাম, যা আবার শুধুমাত্র লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলিকে হ্রাস করবে, যখন আপনি এখনও সব সময় বিজ্ঞাপনগুলি দেখতে পাবেন এবং কোম্পানিগুলি আপনার সম্পর্কে তথ্য সংগ্রহ করতে স্বাধীন৷

ফেসবুক এবং গুগলে আপনি কী বিজ্ঞাপন দেখেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

aboutads.info/choices-এ যান এবং আপনি কোন কোম্পানির লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন বন্ধ করতে চান তা বেছে নিন। যাইহোক, জেনে রাখুন যে এটি শুধুমাত্র বর্তমান ব্রাউজারের জন্য কাজ করে যা আপনি ব্যবহার করছেন। আপনি যদি একটি ভিন্ন ব্রাউজারে স্যুইচ করেন, তাহলে আপনাকে আবার পদ্ধতিটি অতিক্রম করতে হবে৷

আপনি যদি আপনার মোবাইলে থাকেন, তাহলে DAA-এর Android এবং iOS অ্যাপ আছে যেগুলো আপনি ইনস্টল করতে পারেন। কিন্তু আবার, তাদের প্রভাব সীমিত।

ভালো বিজ্ঞাপন বা অর্থপ্রদানের সামগ্রী?

প্রতিবার আমরা বিজ্ঞাপন সম্পর্কে কথা বলি, এটি বিজ্ঞাপন-ব্লকিং সম্পর্কে মন্তব্যগুলিতে একটি বিতর্কের দিকে নিয়ে যায়। চলুন এটা এড়িয়ে চলুন এই সময়. পরিবর্তে, আসুন বিকল্প সম্পর্কে কথা বলি:ভালো বিজ্ঞাপন বনাম অর্থপ্রদানের সামগ্রী .

আপনি কি পছন্দ করবেন যে Google এবং Facebook আপনাকে আরও প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখানো শুরু করে? অথবা আপনি বিজ্ঞাপন দেখার পরিবর্তে সামগ্রীর জন্য অর্থ প্রদান করতে চান (যেমন YouTube Red এর সাথে)?


  1. কীভাবে টুইটার এবং ফেসবুক পোস্টগুলি কালানুক্রমিক ক্রমে দেখতে হয়

  2. অ্যাডওয়্যার কি এবং কিভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন?

  3. Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

  4. Google ক্র্যাশ হ্যান্ডলার কি এবং কিভাবে এটি সরাতে হয়?