কম্পিউটার

Windows 10 বা Windows 11-এ বিল্ট-ইন ক্যামেরা কীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি যদি সাম্প্রতিক সাইবার নিরাপত্তা প্রবণতাগুলির উপর ট্যাব রাখেন, তাহলে আপনি সম্ভবত সম্মত হবেন যে আপনার ক্যামেরা বন্ধ রাখা-অন্তত যখন আপনি এটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করছেন না-আপনার সর্বোত্তম স্বার্থে হতে পারে।

এর পরে, আমরা আপনার Windows কম্পিউটারে বিল্ট-ইন ক্যামেরা বন্ধ করার সঠিক ধাপে ধাপে পদ্ধতিটি কভার করব। চল শুরু করা যাক.

উইন্ডোজে বিল্ট-ইন ক্যামেরা কিভাবে নিষ্ক্রিয় করবেন

কাউকে একটি কমপ্যাক্ট, ভালো মানের ক্যামেরা অ্যাপের গুণগান গাওয়ার দরকার নেই, বিশেষ করে নতুন কাজ-ঘরে-সংস্কৃতিতে, যা দেখতে অনেকটা সাংস্কৃতিক পরিবর্তনের মতো এবং কাজের ভবিষ্যতকে কেবল একটি ধুমধাম না করে, যেমন কিছু বিশেষজ্ঞের মতে আগে ভবিষ্যদ্বাণী করা হয়েছে।

আপনার ওয়েবক্যামের মাধ্যমে, আপনি শুধুমাত্র রিয়েল-টাইমে আপনার সহকর্মীদের সাথে অনলাইনে সংযোগ করতে পারবেন না, তবে আপনি আরও ভাল টিম বন্ডিংয়ের সুযোগ পাবেন যা অনলাইন টেক্সট অ্যাপে উপলব্ধ নাও হতে পারে।

দুর্ভাগ্যবশত, যাইহোক, প্রযুক্তির বেশিরভাগ জিনিসের মতো, আপনার কম্পিউটারের ক্যামেরা অপব্যবহার থেকে মুক্ত নয়। উদাহরণস্বরূপ, হ্যাকাররা কখনও কখনও বিভিন্ন কৌশলের মাধ্যমে আপনার পিসিতে প্রবেশ করতে পারে - সাধারণত ম্যালওয়্যার ইনস্টল করার মাধ্যমে - এবং আপনার ক্যামেরার নিয়ন্ত্রণ নিতে পারে। যখন এটি ঘটে, আপনার ক্যামেরা কার্যকরভাবে অননুমোদিত ব্যক্তিদের নিয়ন্ত্রণে থাকে; কে এটি চালু বা বন্ধ করতে পারে, ইচ্ছামত জিনিস রেকর্ড করতে পারে এবং আরও অনেক কিছু দূর থেকে।

প্রকৃতপক্ষে, আপনার ক্যামেরা অক্ষম রাখা, বিশেষ করে যখন আপনি কিছু সময়ের জন্য এটি ব্যবহার করার পরিকল্পনা করছেন না, তখন অতিরিক্ত সতর্কতা নাও হতে পারে, যেমনটি কেউ কেউ মনে করেন। আপনি এটির সাথে কীভাবে শুরু করতে পারেন তা এখানে:

প্রথমে, Windows কী + I টিপে সেটিংস মেনু চালু করুন৷ শর্টকাট বিকল্পভাবে, স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।

এখন গোপনীয়তা এ ক্লিক করুন৷ এবং ক্যামেরা নির্বাচন করুন সেটিংস অ্যাপ থেকে আইকন। অবশেষে, অ্যাপ্লিকেশানগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন টগল বন্ধ করুন৷ আপনার ক্যামেরায় যেকোন অ্যাক্সেস থেকে তৃতীয় পক্ষের অ্যাপ বন্ধ করার বিকল্প।

আপনি যদি উইন্ডোজ 11 এ থাকেন তবে শুধুমাত্র স্পেসিফিকেশনগুলো একটু ভিন্ন হবে। এটি দেখতে কেমন হবে তা এখানে:

Windows 10 বা Windows 11-এ বিল্ট-ইন ক্যামেরা কীভাবে নিষ্ক্রিয় করবেন

Windows 11-এ আপনার ক্যামেরা অক্ষম করতে, উপরের থেকে ক্যামেরা অ্যাক্সেস বোতামটি টগল করুন এবং আপনি যেতে পারবেন।

ডিভাইস ম্যানেজারের মাধ্যমে আপনার ক্যামেরা নিষ্ক্রিয় করুন

যে কারণেই হোক না কেন, সেটিংস মেনুর মাধ্যমে আপনার ক্যামেরা নিষ্ক্রিয় করতে আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার ডিভাইস ম্যানেজারের উপর নির্ভর করাই আপনার সেরা বাজি৷

ডিভাইস ম্যানেজার হল আপনার পিসির কেন্দ্রীয় উপাদান যা আপনাকে পিসির কেন্দ্রীয় অংশে আপনি কীভাবে শুরু করতে পারেন তা এখানে দেওয়া হল৷

স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'ডিভাইস ম্যানেজার' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। ডিভাইস ম্যানেজার থেকে, ক্যামেরা নির্বাচন করুন আইকন, ক্যামেরায় ডান-ক্লিক করুন এবং তারপর ডিভাইস নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন .

Windows 10 বা Windows 11-এ বিল্ট-ইন ক্যামেরা কীভাবে নিষ্ক্রিয় করবেন

সেখান থেকে, আপনি নিশ্চিতকরণের জন্য একটি ডায়ালগ বক্স পাবেন। হ্যাঁ ক্লিক করুন৷ নিশ্চিত করতে এবং আপনার উইন্ডোজ ক্যামেরা সফলভাবে নিষ্ক্রিয় করা হবে।

আপনার উইন্ডোজের অন্তর্নির্মিত ক্যামেরা অক্ষম করা 

আপনি যখন এটি ব্যবহার করছেন না তখন আপনার উইন্ডোজ ক্যামেরাটি বন্ধ করে, আপনি আপনার পিসির নিরাপত্তা আরও কিছুটা ডায়াল করুন। যাইহোক, যদিও এটি আপনার সাইবার নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ দিক, শুধু আপনার ক্যামেরা বন্ধ করার চেয়ে সাইবার নিরাপত্তার আরও অনেক কিছু আছে। উদাহরণ স্বরূপ, আমরা নিরাপত্তার বিভিন্ন দিক কভার করেছি যেগুলো আপনার কোনো অবস্থাতেই গ্রহণ করা উচিত নয়। এটি পড়ুন এবং দেখুন আপনি কোনো গোপনীয়তা-সাবোটাজিং অনুশীলনগুলি অনুসরণ করছেন কিনা৷


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন

  2. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন