কম্পিউটার

কিভাবে উইন্ডোজ রক্ষণাবেক্ষণ স্থায়ীভাবে নিষ্ক্রিয় করবেন

কিভাবে উইন্ডোজ রক্ষণাবেক্ষণ স্থায়ীভাবে নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজের সাম্প্রতিক পুনরাবৃত্তিতে, "উইন্ডোজ রক্ষণাবেক্ষণ" নামক একটি বৈশিষ্ট্য সফ্টওয়্যারের সাথে বান্ডিল করা হয়েছে। এই টুলটি আপনার পিসিতে প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে রক্ষণাবেক্ষণের কাজ করে। যদি এটি শনাক্ত করে যে সেই সময়ে কম্পিউটারটি ব্যস্ত বা বন্ধ আছে, তাহলে পরবর্তী সময়ে আপনার পিসি প্রায় পাঁচ মিনিটের জন্য নিষ্ক্রিয় থাকলে এটি রক্ষণাবেক্ষণ করে৷

কিছু লোকের জন্য উপযোগী হলেও, যে ব্যবহারকারীরা Windows 8 এবং তার পরে এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে চান তারা এটি ঐচ্ছিক নয় তা আবিষ্কার করতে বিরক্ত হবেন! বিগত Windows 7, উইন্ডোজের মধ্যে আর স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ সম্পূর্ণরূপে বন্ধ করার বিকল্প নেই। আপনি যা পরিবর্তন করতে পারেন তা হল উইন্ডোজ রক্ষণাবেক্ষণ সম্পাদন করার সময় যা আপনি যদি এটিকে সম্পূর্ণরূপে সক্রিয় করা বন্ধ করতে চান তবে তা সাহায্য করে না। একবার এটি শুরু হয়ে গেলেও আপনি এটি বন্ধ করতে পারেন, কিন্তু আপনি যদি এটি একেবারেই শুরু করতে না চান তাহলে কী করবেন?

উইন্ডোজ রক্ষণাবেক্ষণ কি করে?

আমরা Windows-এর মধ্যে বৈশিষ্ট্যগুলি বন্ধ করার আগে, আসলে কী বন্ধ করা হচ্ছে তা বোঝা একটি ভাল ধারণা!

উইন্ডোজ রক্ষণাবেক্ষণের বিষয়ে, মাইক্রোসফ্ট নিম্নলিখিতগুলি বলে:

Windows আপডেট, এবং স্বয়ংক্রিয় ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন, সেইসাথে অ্যান্টিভাইরাস আপডেট এবং স্ক্যান সহ এর বেশিরভাগ মান-সংযোজনের জন্য ইনবক্স এবং তৃতীয় পক্ষের রক্ষণাবেক্ষণ কার্যকলাপের উপর নির্ভর করে।

স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণের লক্ষ্য হল Windows এ সমস্ত ব্যাকগ্রাউন্ড রক্ষণাবেক্ষণ ক্রিয়াকলাপ একত্রিত করা এবং তৃতীয় পক্ষের বিকাশকারীদের কার্যক্ষমতা এবং শক্তির দক্ষতাকে নেতিবাচকভাবে প্রভাবিত না করে তাদের রক্ষণাবেক্ষণ কার্যকলাপগুলিকে Windows-এ যোগ করতে সহায়তা করা৷

উইন্ডোজ রক্ষণাবেক্ষণ ঠিক কী করে তা কিছুটা রহস্যজনক, তবে এটি স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ আপডেট, ডিস্ক ডিফ্র্যাগিং এবং পিসিকে ভাইরাস এবং ম্যালওয়্যার মুক্ত করার বিষয়টি নিশ্চিত করে বলে মনে হচ্ছে৷

আমি কেন এটি নিষ্ক্রিয় করব?

কিন্তু এই সব ভালো লাগে, আপনার কম্পিউটারে উইন্ডোজ পারফর্ম করার জন্য ইতিবাচক জিনিস। কেন পৃথিবীতে আপনি এটি বন্ধ করতে চান?

কিছু ব্যবহারকারীর জন্য স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ ভালোর চেয়ে অনেক বেশি ক্ষতি করে। পাঁচ মিনিটের জন্য একা থাকলে, পিসির প্রসেসর এবং ডিস্কের কার্যকলাপ ছাদের মধ্য দিয়ে যেতে পারে, যা উভয়কে যথেষ্ট গরম করতে পারে। ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে রক্ষণাবেক্ষণ শুরু হওয়ার পরে এটিতে ফিরে আসার সময় সিস্টেমটি অবিশ্বাস্যভাবে মন্থর এবং প্রতিক্রিয়াহীন হয়ে পড়ে এবং অন্যরা এমনকি রিপোর্ট করে যে এটি তাদের কম্পিউটারগুলি ক্র্যাশ করছে। এই ব্যবহারকারীরা তাদের পিসিকে পাঁচ মিনিটের জন্য একা রেখে সমস্যা সৃষ্টি না করেই করতে পছন্দ করবে, এবং সেজন্য স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ বন্ধ করতে চাইবে।

এমনকি যদি Windows আপনার কম্পিউটারে রক্ষণাবেক্ষণের কাজটি আপনি চান এমন কিছু মনে হলেও, আমরা যে অক্ষম করার পদ্ধতিটি অন্বেষণ করব তা একটি মান পরিবর্তন করে চালু বা বন্ধ করা যেতে পারে। আপনি যদি নিজের পিসিতে রক্ষণাবেক্ষণ করতে চান, তাহলে আপনি এটিকে আবার চালু করতে পারেন এবং নিজে নিজে এটি সক্রিয় করতে পারেন, তাই রক্ষণাবেক্ষণ বৈশিষ্ট্যটি চিরতরে হারানোর বিষয়ে চিন্তা করবেন না!

কিভাবে উইন্ডোজ রক্ষণাবেক্ষণ নিষ্ক্রিয় করবেন

তাহলে কিভাবে আপনি স্বয়ংক্রিয়ভাবে শুরু হতে উইন্ডোজ রক্ষণাবেক্ষণ নিষ্ক্রিয় করবেন?

এটি করার জন্য আপনাকে রেজিস্ট্রি খুলতে হবে। "Windows Key + R" টিপুন এবং regedit টাইপ করুন , তারপর ওকে ক্লিক করুন৷

কিভাবে উইন্ডোজ রক্ষণাবেক্ষণ স্থায়ীভাবে নিষ্ক্রিয় করবেন

রেজিস্ট্রি এডিটরে ফাইলগুলি পরিবর্তন না করা গুরুত্বপূর্ণ যদি না আপনাকে বলা হয়! রেজিস্ট্রির মধ্যে একটি ভুল পরিবর্তন আপনার সফ্টওয়্যার বা এমনকি অপারেটিং সিস্টেমের জন্য বিপর্যয় সৃষ্টি করতে পারে। নিশ্চিত করুন যে আপনি এই উইন্ডোতে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছেন!

বাম ফলকে HKEY_LOCAL_MACHINE-এ নেভিগেট করুন, তারপর সফ্টওয়্যার, Microsoft, Windows NT, CurrentVersion, সময়সূচি এবং অবশেষে রক্ষণাবেক্ষণ করুন। ডানদিকে "রক্ষণাবেক্ষণ অক্ষম" নামে একটি ফাইল সন্ধান করুন। যদি আপনি এটি দেখতে না পান, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং "নতুন" ক্লিক করুন, তারপর "DWORD (32-বিট) মান।"

কিভাবে উইন্ডোজ রক্ষণাবেক্ষণ স্থায়ীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনার নতুন ফাইলটিকে "রক্ষণাবেক্ষণ অক্ষম" বলুন। (বানান এবং ক্যাপিটালাইজেশন সঠিক আছে তা নিশ্চিত করুন!)

কিভাবে উইন্ডোজ রক্ষণাবেক্ষণ স্থায়ীভাবে নিষ্ক্রিয় করবেন

ফাইলটি সেখানে ছিল কিনা তা নির্বিশেষে, রক্ষণাবেক্ষণ নিষ্ক্রিয় করতে আমাদের এটিকে বলতে হবে। "রক্ষণাবেক্ষণ অক্ষম" ফাইলটিতে ডান ক্লিক করুন এবং "পরিবর্তন করুন..."

ক্লিক করুন

কিভাবে উইন্ডোজ রক্ষণাবেক্ষণ স্থায়ীভাবে নিষ্ক্রিয় করবেন

প্রদর্শিত বক্সে "মান ডেটা" 1 এ সেট করুন। এটি "রক্ষণাবেক্ষণ অক্ষম" বিকল্পটি সক্ষম করে যা উইন্ডোজ রক্ষণাবেক্ষণ অক্ষম করবে। হেক্সাডেসিমেল বিকল্পটি নির্বাচন করে রাখুন, তারপর ওকে ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ রক্ষণাবেক্ষণ স্থায়ীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনার পিসি রিস্টার্ট করুন এবং আপনার পিসিতে উইন্ডোজ রক্ষণাবেক্ষণ সম্পূর্ণরূপে অক্ষম হয়ে যাবে।

আপনি যদি উইন্ডোজ রক্ষণাবেক্ষণ পুনরায় সক্ষম করতে চান তবে মানটি 1 থেকে 0 এ পরিবর্তন করুন এবং ঠিক আছে ক্লিক করুন। তারপরে, রিস্টার্ট করার পরে, আপনি ম্যানুয়ালি রক্ষণাবেক্ষণ শুরু করতে পারেন আপনার নিজের শর্তে, Windows এর পরিবর্তে!

আর কোন রক্ষণাবেক্ষণ নেই

উইন্ডোজ রক্ষণাবেক্ষণ একটি ভাল অর্থপূর্ণ কাজ যার লক্ষ্য আপনার পিসিকে ভাল অবস্থায় রাখা। কখনও কখনও, তবে, এটি ভালোর চেয়ে ক্ষতি করতে পারে। এই পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি বৈশিষ্ট্যটি সম্পূর্ণরূপে বন্ধ করতে পারেন। আরও ভাল, আপনি যখনই চান তখনই এটি পুনরায় সক্ষম করতে পারেন, যাতে আপনি উভয় জগতের সেরাটি উপভোগ করতে পারেন৷

আপনি কি আপনার পিসির রক্ষণাবেক্ষণের দায়িত্ব উইন্ডোজের হাতে দেন? আপনি যদি উইন্ডোজ ব্যবহার না করেন, তাহলে কি করবেন? নীচে আমাদের জানান!


  1. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?

  2. Windows 10 এ কিভাবে স্থায়ীভাবে ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট অক্ষম করবেন

  3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন