কম্পিউটার

উইন্ডোজ এক্সপিতে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার 5 টি টিপস

একটি শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড দিয়ে আপনার কম্পিউটারকে সুরক্ষিত করা অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। আপনি আপনার স্মার্টফোন বা ল্যাপটপকে একটি আঙ্গুলের ছাপ, আইরিস এবং অন্যান্য বায়োমেট্রিক স্ক্যানার দিয়ে সুরক্ষিত করতে পারেন। যাইহোক, একটি শক্তিশালী একক-ব্যবহারের পাসওয়ার্ড সুরক্ষার একটি গুরুত্বপূর্ণ স্তর।

কিন্তু আপনি যদি আপনার Windows XP পাসওয়ার্ড ভুলে যান তাহলে কি হবে? আপনি কি আপনার উইন্ডোজ এক্সপি অ্যাকাউন্টটি ভালভাবে লক আউট করেছেন?

সৌভাগ্যবশত, যে ক্ষেত্রে না. আপনার Windows XP ল্যাপটপ বা কম্পিউটারে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার পাঁচটি উপায় এখানে রয়েছে৷

1. Ctrl+Alt+Del ব্যবহার করে Windows XP পাসওয়ার্ড রিসেট করুন

যদি আপনার Windows XP সিস্টেমটি ওয়েলকাম স্ক্রীনের মাধ্যমে লগ ইন করার জন্য সেট আপ করা হয়, তাহলে আপনি সিস্টেম প্রশাসক হিসাবে লগ ইন করতে সক্ষম হবেন। দুর্ভাগ্যবশত, এটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে বিদ্যমান কোনো পাসওয়ার্ড না থাকার উপরও নির্ভরশীল।

উইন্ডোজ এক্সপিতে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার 5 টি টিপস
  1. যখন আপনি আপনার সিস্টেম বুট করবেন, এটি স্বাগতম স্ক্রীন লোড করবে। Ctrl + Alt + Delete টিপুন ব্যবহারকারী লগইন প্যানেল লোড করতে দুবার।
  2. ঠিক আছে টিপুন ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড ছাড়াই লগ ইন করার চেষ্টা করা। যদি এটি কাজ না করে, প্রশাসক টাইপ করার চেষ্টা করুন৷ ব্যবহারকারীর নাম ক্ষেত্রে এবং ঠিক আছে টিপুন .
  3. আপনি লগ ইন করতে সক্ষম হলে, সরাসরি কন্ট্রোল প্যানেল> ব্যবহারকারীর অ্যাকাউন্ট> অ্যাকাউন্ট পরিবর্তন করুন-এ যান . তারপর, আপনি যে অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

মনে রাখবেন যে এটি পরবর্তী উইন্ডোজ সংস্করণগুলিতে কাজ করবে না কারণ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি ডিফল্টরূপে অক্ষম থাকে৷ নতুন সংস্করণে হারিয়ে যাওয়া Windows অ্যাডমিন পাসওয়ার্ড পুনরুদ্ধার করার জন্য আমাদের গাইডে আরও জানুন৷

2. নিরাপদ মোড এবং কমান্ড প্রম্পট ব্যবহার করে Windows XP পাসওয়ার্ড রিসেট করুন

যদি আপনার Windows XP অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট হতাশাজনকভাবে নাগালের বাইরে থেকে যায়, আপনি নিরাপদ মোড এবং কমান্ড প্রম্পট ব্যবহার করে পাসওয়ার্ড পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন।

উইন্ডোজ এক্সপিতে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার 5 টি টিপস

Windows XP নিরাপদ মোড অ্যাক্সেস করতে, আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে৷

  1. F8 টিপুন কম্পিউটার বুট করার সময়। (যদি আপনি নিশ্চিত না হন তবে কখনও কখনও F8 ট্যাপ করা সাহায্য করে।)
  2. কমান্ড প্রম্পট সহ নিরাপদ মোড নির্বাচন করুন .
  3. একবার আপনি নিরাপদ মোডে প্রবেশ করলে, কন্ট্রোল প্যানেল> ব্যবহারকারীর অ্যাকাউন্ট> অ্যাকাউন্ট পরিবর্তন করুন-এ যান . তারপর, আপনি যে অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

কমান্ড প্রম্পট ব্যবহার করে Windows XP পাসওয়ার্ড রিসেট করুন

যাইহোক, এমন কিছু সময় আছে যখন কিছু কম্পিউটার সমস্যা আপনাকে ব্যবহারকারীর সেটিংস পরিবর্তন করতে বাধা দেবে, যেমন, একটি ভাইরাস। এই ক্ষেত্রে, আপনি নিরাপদ মোডের মধ্যে থেকে কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন।

নিরাপদ মোডের মধ্যে থেকে, Windows Key + R টিপুন রান ডায়ালগ খুলতে। CMD টাইপ করুন এবং এন্টার চাপুন। এটি কমান্ড প্রম্পট খোলে। এখন, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

net user [account name] [new password]

এটি এইরকম হওয়া উচিত:

উইন্ডোজ এক্সপিতে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার 5 টি টিপস

কমান্ড আপনার অ্যাকাউন্ট নির্বাচন করে এবং একটি নতুন পাসওয়ার্ড সেট করে। আপনি যদি পাসওয়ার্ডটি মুছে ফেলতে চান এবং পরবর্তী তারিখে একটি নতুন সেট করতে চান তবে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

net user [account name] ""

3. অন্য অ্যাকাউন্টের মাধ্যমে Windows XP পাসওয়ার্ড রিসেট করুন

একটি বিকল্প অ্যাকাউন্টের মাধ্যমে আপনার Windows XP পাসওয়ার্ড পুনরায় সেট করা যদি আপনি Windows XP Professional ব্যবহার করেন তবেই কাজ করে৷

  1. My Computer-এ ডান-ক্লিক করে শুরু করুন এবং পরিচালনা নির্বাচন করুন .
  2. তারপর, সিস্টেম টুল> স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী> ব্যবহারকারী নির্বাচন করুন . আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট খুঁজুন, ডান-ক্লিক করুন এবং পাসওয়ার্ড সেট করুন নির্বাচন করুন .
উইন্ডোজ এক্সপিতে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার 5 টি টিপস

রিমোট ইউজার ম্যানেজমেন্টের মাধ্যমে উইন্ডোজ এক্সপি পাসওয়ার্ড রিসেট করুন

আপনি যদি আপনার নিজের বা বিকল্প অ্যাকাউন্ট ব্যবহার করে কম্পিউটার ম্যানেজমেন্ট অ্যাক্সেস করতে না পারেন, তাহলে আপনি এর পরিবর্তে দূরবর্তী অ্যাক্সেস ব্যবহার করতে পারেন।

একটি ভিন্ন কম্পিউটারে (এটি উইন্ডোজ এক্সপি হতে হবে না, তবে এটি একটি উইন্ডোজ মেশিন হতে হবে):

  1. কম্পিউটার ম্যানেজমেন্ট উইন্ডোতে, কম্পিউটার ম্যানেজমেন্ট (স্থানীয়) ডান-ক্লিক করুন।
  2. অন্য কম্পিউটারে সংযোগ করুন নির্বাচন করুন , তারপর অন্য কম্পিউটার নির্বাচন করুন .
  3. আপনি যে কম্পিউটারে সংযোগ করতে চান তার IP ঠিকানা লিখুন। আপনি যদি একই নেটওয়ার্কে থাকেন তবে এটি একটি অভ্যন্তরীণ LAN ঠিকানার রূপ নেবে, যেমন 192.168.x.x। বিকল্পভাবে, যদি আপনি কম্পিউটারের নাম জানেন, আপনি সেটি ব্যবহার করতে পারেন, যেমন, \\DesktopPC।
উইন্ডোজ এক্সপিতে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার 5 টি টিপস

আপনি যদি নিশ্চিত না হন এবং একই নেটওয়ার্কে সংযুক্ত:

  1. ব্রাউজ করুন নির্বাচন করুন , তারপর উন্নত .
  2. এখন, এখনই খুঁজুন নির্বাচন করুন আপনার নেটওয়ার্কে কম্পিউটারের জন্য আপনার স্থানীয় নেটওয়ার্ক স্ক্যান করতে।
  3. একবার আপনি দূরবর্তী অ্যাক্সেস পেয়ে গেলে, সিস্টেম টুলস> স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী> ব্যবহারকারীদের শিরোনামে পাসওয়ার্ড পরিবর্তন করুন .
  4. আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট খুঁজুন, ডান-ক্লিক করুন এবং পাসওয়ার্ড সেট করুন নির্বাচন করুন .
উইন্ডোজ এক্সপিতে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার 5 টি টিপস

4. একটি Linux LiveCD বা USB ব্যবহার করে Windows XP পাসওয়ার্ড রিসেট করুন

আপনি যদি এটি এতদূর তৈরি করে থাকেন এবং এখনও লক করা থাকে, তাহলে এটি আপনার জন্য Windows XP পাসওয়ার্ড রিসেট ফিক্স৷

আপনি Windows XP আনলক করতে এবং আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করতে একটি Linux LiveCD বা USB ব্যবহার করতে পারেন৷ একটি লিনাক্স লাইভসিডি বা ইউএসবি সরাসরি মিডিয়া থেকে চলে এবং ইনস্টলেশনের প্রয়োজন হয় না। উপরন্তু, কিছু লিনাক্স ডিস্ট্রিবিউশনে উইন্ডোজ সিস্টেম আনলক করার জন্য বিশেষ টুল আছে, অথবা আপনি একটি উইন্ডোজ রিকভারি ডিস্ক ব্যবহার করতে পারেন।

আমরা পূর্বে একটি সিডি বা ইউএসবি-তে লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করার প্রক্রিয়া এবং সেইসাথে কীভাবে একটি পাসওয়ার্ড রিসেট করতে হয় তার বিস্তারিত বর্ণনা করেছি। যাইহোক, আমি এখানে আপনার লক করা Windows XP অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি কিভাবে রিসেট করতে হয় তার একটি রানডাউন দেব।

  1. আপনার বুটযোগ্য লিনাক্স সিডি বা ইউএসবি ড্রাইভ তৈরি করুন। আপনি একটি ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে উবুন্টু কীভাবে ইনস্টল করবেন তাও পরীক্ষা করে দেখতে পারেন।
  2. Windows XP মেশিন রিবুট করুন। হয় F12, ESC, টিপুন অথবা মুছুন আপনার বুট ডিভাইস নির্বাচন করতে. অনুরোধ করা হলে আপনার সিডি বা ইউএসবি ড্রাইভ নির্বাচন করুন।
  3. Ctrl + L টিপুন অবস্থান সম্পাদনা করতে computer:/// টাইপ করুন আপনার সমস্ত ড্রাইভ দেখতে। আপনার Windows ইনস্টলেশন নির্বাচন করুন, ডান-ক্লিক করুন এবং মাউন্ট নির্বাচন করুন .
  4. Ctrl + Alt + T টিপে লিনাক্স টার্মিনাল খুলুন . পাসওয়ার্ড রিসেট ইউটিলিটি chntpw ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডটি চালান :sudo apt-get install chntpw . (পিরিয়ড উপেক্ষা করে।)
  5. নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে কার্যকারী ডিরেক্টরি পরিবর্তন করুন:cd /mnt/Windows/System32/config
  6. নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে উইন্ডোজ ব্যবহারকারীদের একটি তালিকা পুনরুদ্ধার করুন:sudo chntpw -1 SAM৷ (পিরিয়ড উপেক্ষা করে।)
  7. আপনার অ্যাকাউন্ট ব্যবহারকারীর নাম খুঁজুন। তারপরে, অ্যাকাউন্ট নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:sudo chntpw -u "USER NAME" SAM . তারপর, 2 টাইপ করুন সম্পাদনা মোডে প্রবেশ করতে।
  8. একটি নতুন পাসওয়ার্ড টাইপ করুন, এন্টার টিপুন জমা দিতে, এবং y নিশ্চিত করতে.
  9. উইন্ডোজে রিবুট করুন এবং নতুন পাসওয়ার্ড ব্যবহার করুন।

5. Windows XP পাসওয়ার্ড রিসেট করুন:সম্পূর্ণ ফর্ম্যাট এবং পুনরায় ইনস্টলেশন

যদি অন্য কিছুই কাজ না করে, এবং আপনি এখনও আপনার অ্যাকাউন্ট থেকে কোনওভাবে লক আউট হয়ে থাকেন, তবে কেবলমাত্র আরও একটি বিকল্প রয়েছে:আগুন। ঠিক আছে, আগুন নয়। কিন্তু আপনাকে তার হোস্ট মেশিন থেকে আপনার হার্ড ড্রাইভটি সরিয়ে ফেলতে হবে, একটি ব্যাকআপ সম্পূর্ণ করার জন্য এটিকে অন্য মেশিনে সংযুক্ত করতে হবে এবং তারপর ড্রাইভটিকে ফর্ম্যাট করতে হবে৷

ফরম্যাট সম্পূর্ণ হয়ে গেলে, আপনি Windows XP পুনরায় ইনস্টল করতে পারেন এবং একটি নতুন পাসওয়ার্ড লিখতে পারেন যা আপনি আসলে মনে রাখতে পারেন।

Windows XP পাসওয়ার্ড রিসেট সম্পূর্ণ

আমরা কভার করেছি এমন একটি টিপস এবং কৌশল আপনাকে আপনার Windows XP অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুনরায় সেট করতে সাহায্য করবে। আশা করি, আপনাকে একটি সম্পূর্ণ সিস্টেম নিউকে অবলম্বন করতে হবে না এবং পুনরায় ইনস্টল করতে হবে-এটি একটি সত্যিকারের ব্যথা হতে পারে!


  1. ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ পাসওয়ার্ড রিসেট করার সবচেয়ে সহজ উপায়

  2. বিস্মৃত উইন্ডোজ 8 অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার শীর্ষ 4 উপায়

  3. Windows 7 এর জন্য ভুলে যাওয়া অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড কিভাবে রিসেট করবেন

  4. কিভাবে উইন্ডোজে ভুলে যাওয়া অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড পুনরায় সেট করবেন