কম্পিউটার

আপনার ছোট ব্যবসার ডেটা সুরক্ষিত রাখতে Microsoft 365-এ আপনার কমপ্লায়েন্স স্কোর কীভাবে পরীক্ষা করবেন

আপনি যদি একটি ছোট ব্যবসার মালিক হন, তাহলে Microsoft 365 এর আশেপাশে ভাসমান আপনার ডেটা এবং তথ্য নিরাপদ এবং সুরক্ষিত কিনা তা দেখার জন্য ক্রমাগত পরীক্ষা করার জন্য আপনার কাছে আইটি কর্মী বা কেউ নাও থাকতে পারে। সৌভাগ্যবশত, Microsoft-এর আপনার সাবস্ক্রিপশনে কমপ্লায়েন্স স্কোর নামে একটি নতুন পূর্বরূপ বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে সাহায্য করতে পারে।

কমপ্লায়েন্স স্কোর সহ, আপনি কমপ্লায়েন্স স্ট্যান্ডার্ডগুলি পরিচালনা করার একটি সরলীকৃত উপায় পান৷ আপনি নিরাপত্তা ক্রিয়াগুলির জন্য সুপারিশগুলি পান যা আপনি শিল্পের নিয়মাবলী এবং মানগুলি মেনে চলতে পারেন যা অন্যান্য সংস্থাগুলি প্রায়শই আইটি বিভাগগুলিকে চিন্তা করতে এবং পরিচালনা করার জন্য অর্থ প্রদান করে৷ আপনি কিভাবে এটি ব্যবহার করতে পারেন তা এখানে।

বুঝতে হবে মূল বিষয়গুলি

আপনার ছোট ব্যবসার ডেটা সুরক্ষিত রাখতে Microsoft 365-এ আপনার কমপ্লায়েন্স স্কোর কীভাবে পরীক্ষা করবেন

কমপ্লায়েন্স স্কোরে ডাইভ করার আগে, আপনাকে বুঝতে হবে এমন কিছু শর্ত আছে। আপনি কন্ট্রোল নামে কিছু দেখতে পাবেন। নিয়ন্ত্রণ একটি প্রয়োজনীয়তা বা প্রবিধান, মান, বা নীতি। আপনি একটি ক্রিয়াও দেখতে পাবেন৷ , যা একটি কার্যকলাপ যা আপনাকে নিয়ন্ত্রণ বাস্তবায়নে সহায়তা করে। অবশেষে, আপনি একটি মূল্যায়ন দেখতে পাবেন যা একটি নির্দিষ্ট প্রবিধান, মান, বা নীতি থেকে নিয়ন্ত্রণের একটি গ্রুপিং।

অতিরিক্তভাবে, কমপ্লায়েন্স স্কোর কমপ্লায়েন্স ম্যানেজার বা কেন্দ্রের সাথে বিভ্রান্ত হওয়া উচিত নয়। তারা একই ব্যাকএন্ড ভাগ করে, কিন্তু কমপ্লায়েন্স ম্যানেজারের একটি সরলীকৃত সংস্করণ হিসাবে কমপ্লায়েন্স স্কোর এবং আপনাকে আপনার প্রতিষ্ঠানের বর্তমান সম্মতি পরিস্থিতি সম্পর্কে আরও সম্পূর্ণ দৃষ্টিভঙ্গি দেয়, এবং আপনি এটিকে উন্নত করতে যে পদক্ষেপগুলি নিতে পারেন।

অনুগ্রহ করে মনে রাখবেন যে মাইক্রোসফ্ট আপনাকে কিছু সাধারণ নিয়ম এবং মানগুলির উপর ভিত্তি করে একটি প্রাথমিক সংখ্যাযুক্ত স্কোর প্রদান করবে। মাইক্রোসফ্ট দ্বারা ব্যাখ্যা করা হয়েছে, এই ঝুঁকি-ভিত্তিক স্কোর "অ্যাকশনগুলি সম্পূর্ণ করার ক্ষেত্রে আপনার অগ্রগতি পরিমাপ করে যা ডেটা সুরক্ষা এবং নিয়ন্ত্রক মানগুলির আশেপাশে ঝুঁকি কমাতে সাহায্য করে।"

আপনি আপনার কোম্পানির সাথে প্রাসঙ্গিক মূল্যায়ন তৈরি করে এবং গ্রহণ করে এই স্কোর উন্নত করতে সক্ষম হবেন। আপনি এই মূল্যায়নগুলি নির্বাচন করতে, সেগুলিকে সংশোধন করতে বা আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলি দেখতে আপনার নিজের তৈরি করতে সক্ষম হবেন৷ শুধু সচেতন থাকুন যে উচ্চ স্কোর থাকার অর্থ এই নয় যে আপনি সম্পূর্ণরূপে অনুগত। মাইক্রোসফ্টের মতে, এটি "কোন নির্দিষ্ট মান বা প্রবিধানের সাথে সাংগঠনিক সম্মতির নিখুঁত পরিমাপ প্রকাশ করে না।"

অবশেষে, আপনি বুঝতে চাইবেন যে আপনি আপনার সম্মতি উন্নত করতে দ্রুত পদক্ষেপগুলি দেখতে সক্ষম হবেন। তারা সঠিক সমাধানের জন্য ধাপে ধাপে নির্দেশাবলী সহ বিস্তারিত নির্দেশিকা থাকবে। এগুলো পূরণ করলে আপনার স্কোর উন্নত হবে।

হোম ড্যাশবোর্ড কিভাবে ব্যবহার করবেন

আপনার ছোট ব্যবসার ডেটা সুরক্ষিত রাখতে Microsoft 365-এ আপনার কমপ্লায়েন্স স্কোর কীভাবে পরীক্ষা করবেন

একবার আপনি সম্মতি-এ ক্লিক করে আপনার কমপ্লায়েন্স স্কোর দেখতে যান Microsoft 365 অ্যাপ লঞ্চার থেকে, আপনাকে Microsoft 365 কমপ্লায়েন্স সেন্টারে নিয়ে যাওয়া হবে। এখান থেকে, আপনি বিভিন্ন বিভাগ দেখতে পাবেন। প্রথমটি আপনার কমপ্লায়েন্স স্কোর দেখাবে, যা তথ্য সুরক্ষা, অ্যাক্সেস নিয়ন্ত্রণ, ডিভাইস পরিচালনা এবং আরও অনেক কিছুতে বিভক্ত।

এখান থেকে, আপনি বিভাগগুলিতে নেভিগেট করতে সক্ষম হবেন যা আমরা নীচে বর্ণনা করব৷ আপনি ক্লাউড অ্যাপ কমপ্লায়েন্স এবং সেইসাথে ফাইল শেয়ার করছেন এমন ব্যবহারকারীদের মতো জিনিসও দেখতে পাবেন। এছাড়াও, নিরাপত্তা সতর্কতার জন্য এখানে একটি বিভাগ থাকবে, শেয়ার করা ফাইলগুলির একটি তালিকা যা আপনার নিরাপত্তার সাথে আপস করতে পারে এবং উচ্চ-ঝুঁকির অ্যাপস। আপনি আরও বিশদ বিবরণের জন্য এবং আপনার ডেটা কীভাবে স্থানান্তরিত হচ্ছে তা দেখার জন্য এই প্রতিটি বিভাগে ক্লিক করতে পারেন৷

আপনার কমপ্লায়েন্স স্কোর কিভাবে দেখবেন

আপনার ছোট ব্যবসার ডেটা সুরক্ষিত রাখতে Microsoft 365-এ আপনার কমপ্লায়েন্স স্কোর কীভাবে পরীক্ষা করবেন

আপনার কমপ্লায়েন্স স্কোরের আরও গভীরে যেতে, আপনি কমপ্লায়েন্স স্কোর এ ক্লিক করতে পারেন সাইডবারে এখান থেকে, আপনি আপনার সামগ্রিক স্কোর দেখতে পাবেন। স্কোরে যে ডেটা গেছে তা দেখতে আপনি উপরে এবং নীচে স্ক্রোল করতে পারেন এবং কিছু গুরুত্বপূর্ণ উন্নতিমূলক পদক্ষেপ নিতে পারেন।

উপরের দিকে, কিছু ট্যাব থাকবে, যার একটিতে উন্নতির পরামর্শ রয়েছে। এটিতে ক্লিক করলে আপনাকে একটি ধাপে ধাপে নির্দেশিকা দেবে কিভাবে আপনার স্কোর বাম্প করার জন্য নির্দিষ্ট কিছু পদক্ষেপ নিতে হয়।

আরেকটি ট্যাবে সমাধান এবং মূল্যায়ন থাকবে। এগুলি আপনাকে দেখাবে কীভাবে নির্দিষ্ট সমাধানগুলি আপনার স্কোরে অবদান রাখতে পারে। তারা মূল্যায়ন হবে, খুব. এইগুলিতে ক্লিক করা আপনাকে নির্দিষ্ট ধরণের দ্বারা নির্দিষ্ট করা ডেটা সুরক্ষা নিয়ন্ত্রণগুলি কার্যকর করতে সহায়তা করবে৷ এর মধ্যে রয়েছে সম্মতি, নিরাপত্তা, গোপনীয়তা এবং ডেটা সুরক্ষা মান, প্রবিধান এবং আইন৷

কিভাবে ডেটা শ্রেণীবিভাগ চেক করবেন

আপনার ছোট ব্যবসার ডেটা সুরক্ষিত রাখতে Microsoft 365-এ আপনার কমপ্লায়েন্স স্কোর কীভাবে পরীক্ষা করবেন

কমপ্লায়েন্স স্কোরের তৃতীয় বিভাগটি হবে ডেটা শ্রেণীবিভাগ। এখান থেকে আপনি ক্লাসিফায়ার তৈরি করতে পারেন যা আপনার সংবেদনশীল ডেটা রক্ষা এবং পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে। তারপরে আপনি কোন ডেটা লেবেল করা হচ্ছে তা অন্বেষণ করতে সক্ষম হবেন যাতে আপনি আপনার শ্রেণীবিন্যাস কৌশলগুলিকে সূক্ষ্ম-টিউন করতে পারেন৷

আপনি একটি ওভারভিউ পৃষ্ঠায় একটি স্ন্যাপশট পাবেন। এখান থেকে, আপনি মাইক্রোসফ্ট 365 অ্যাপ জুড়ে সংবেদনশীল তথ্য এবং লেবেলগুলি কোথায় ব্যবহার করা হচ্ছে এবং সেগুলি তদন্ত করার জন্য কিছু লিঙ্কের একটি দ্রুত নজর পাবেন৷ এছাড়াও আপনি বিষয়বস্তু এক্সপ্লোরারের সাথে শ্রেণীবদ্ধ বিষয়বস্তুর গভীরে যেতে পারেন, যা আপনাকে সংবেদনশীল তথ্যের ধরন বা লেবেল দ্বারা ফিল্টার করতে দেয় আপনার ব্যবসার ভিতরে কতগুলি আইটেম শ্রেণীবদ্ধ করা হয়েছে তা দেখতে। পরিশেষে, আপনি অবস্থান জুড়ে শ্রেণিবিন্যাস কার্যক্রম এবং প্রবণতাগুলির একটি বিশদ দৃষ্টিভঙ্গি সহ কার্যকলাপ নিরীক্ষণ এবং পর্যালোচনা করতে পারেন৷

কিভাবে নীতিগুলি পরিচালনা করবেন

আপনার ছোট ব্যবসার ডেটা সুরক্ষিত রাখতে Microsoft 365-এ আপনার কমপ্লায়েন্স স্কোর কীভাবে পরীক্ষা করবেন

নীতি বিভাগ থেকে, আপনি Microsoft 365-এ নির্দিষ্ট কিছু নীতি সেট আপ করতে সক্ষম হবেন যা আপনাকে আপনার স্কোর উন্নত করতে সাহায্য করতে পারে। এই নীতিগুলি প্রকার অনুসারে তালিকাভুক্ত করা হবে, তা ডেটা, অ্যাক্সেস বা নিরাপত্তাই হোক না কেন। সাধারণত, এই নীতিগুলি আরও অভিজ্ঞ ব্যবহারকারী এবং আইটি প্রশাসকদের জন্য বোঝানো হয়, তবে একটিতে ক্লিক করলে আপনি আপনার সম্মতি স্কোর উন্নত করতে কীভাবে নীতি পরিবর্তন করতে পারেন তার মূল বিষয়গুলি এবং একটি ব্যাখ্যা দেবে৷ বেশিরভাগ ক্ষেত্রে, এমন একটি লিঙ্কও রয়েছে যা আপনাকে উল্লিখিত নীতির জন্য মাইক্রোসফ্টের ডকুমেন্টেশনে নিয়ে যাবে।

অনুমতিগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনার ছোট ব্যবসার ডেটা সুরক্ষিত রাখতে Microsoft 365-এ আপনার কমপ্লায়েন্স স্কোর কীভাবে পরীক্ষা করবেন

পরবর্তী, অনুমতি বিভাগ আছে. এখান থেকে, আপনি Office 365-এ Microsoft 365 অনুমতি এবং ভূমিকা বরাদ্দ করতে পারেন। আপনি বিশ্বব্যাপী প্রশাসক, ডেটা অ্যাডমিনিস্ট্রেটর, কমপ্লায়েন্সি অ্যাডমিনিস্ট্রেটর এবং আরও অনেক কিছু হিসাবে ব্যবহারকারীদের যোগ করতে পারেন। মনে রাখবেন, যদিও, অফিস 365 ভূমিকাগুলির একটি পৃথক পৃষ্ঠা রয়েছে এবং এর জন্য আপনাকে এখানে যেতে হবে। অনুমতি সেট করতে আপনার সমস্যা হলে, আমরা আপনাকে Microsoft 365-এ বিভিন্ন প্রশাসনিক ভূমিকা সম্পর্কে আমাদের নির্দেশিকাটি দেখার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

কিভাবে ক্যাটালগ ব্যবহার করবেন

আপনার ছোট ব্যবসার ডেটা সুরক্ষিত রাখতে Microsoft 365-এ আপনার কমপ্লায়েন্স স্কোর কীভাবে পরীক্ষা করবেন

ক্যাটালগ বিভাগে, আপনি কিছু সমাধান পাবেন যা আপনি সামগ্রিক কমপ্লায়েন্স স্টোরের উন্নতির জন্য আপনার প্রতিষ্ঠানের অভ্যন্তরে নিতে পারেন এতে ডেটা ক্ষতি প্রতিরোধ, তথ্য শাসন, তথ্য সুরক্ষা, রেকর্ড ব্যবস্থাপনা এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে। আপনি কীভাবে অভ্যন্তরীণ ঝুঁকিগুলি সনাক্ত করতে, বিশ্লেষণ করতে এবং প্রতিকার করতে পারেন, সেইসাথে অডিট, ডেটা তদন্ত এবং আরও অনেক কিছুতে প্রতিক্রিয়া জানাতে পারেন সেই বিষয়গুলিও দেখতে পাবেন৷ এই সমাধানগুলির প্রতিটিতে ধাপে ধাপে নির্দেশিকা এবং এমনকি ভিডিওগুলি ব্যাখ্যা করে যে আপনি কীভাবে সেগুলি দিয়ে শুরু করতে পারেন৷

কাস্টমাইজ করা এবং আরও অনেক কিছু

এগুলি হল কমপ্লায়েন্স স্কোর চেক করার মূল বিষয়, কিন্তু আপনি আরও কিছু করতে পারেন৷ আপনি যদি কমপ্লায়েন্স ড্যাশবোর্ডের চেহারা কাস্টমাইজ করতে চান, তাহলে আপনি নেভিগেশন কাস্টমাইজ করুন এ ক্লিক করে তা করতে পারেন পাশে. এটি আপনাকে বিভিন্ন জিনিস দেখাবে যা আমরা ইতিমধ্যে এখানে আলোচনা করেছি। আপনার পরিবর্তনগুলি আপনার কাছে অনন্য এবং অন্যান্য প্রশাসককে প্রভাবিত করবে না৷

আপনার কমপ্লায়েন্স স্কোর নিয়ে খেলার জন্য নির্দ্বিধায়, এবং নীচে একটি মন্তব্য করে আমাদের জানান যে আপনি এই অভিজ্ঞতাটি কেমন পছন্দ করছেন। এছাড়াও, আরও কীভাবে-করুন এবং অন্যান্য নির্দেশিকাগুলির জন্য আমাদের Microsoft 365 হাবটি নির্দ্বিধায় দেখুন৷


  1. কিভাবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাকারদের থেকে নিরাপদ রাখবেন

  2. আপনার উইন্ডোজ কি ভাইরাসে আক্রান্ত? এখানে আপনি কিভাবে চেক করতে পারেন!

  3. করোনাভাইরাস লকডাউন:কীভাবে স্মার্ট হোম ডিভাইসগুলি আপনাকে নিরাপদ রাখতে পারে

  4. কিভাবে আপনার টেলিগ্রামকে ম্যালওয়্যার থেকে নিরাপদ রাখবেন