কম্পিউটার

Windows 10 এ কিভাবে পাঠ্য লিখতে হয়

Windows 10 এখন যেকোনো টেক্সট ইনপুটে ডিকটেশন সমর্থন করে। Cortana কথোপকথনের অভিজ্ঞতা থেকে স্বাধীনভাবে ওয়েব ব্রাউজ করার সময়, নথি লেখার বা পাঠ্য অনুসন্ধান করার সময় আপনি আপনার কম্পিউটারে কথা বলতে পারেন৷

Windows 10 এ কিভাবে পাঠ্য লিখতে হয়

টাচ ডিভাইসে, টাচ কীবোর্ডে একটি ডেডিকেটেড মাইক্রোফোন বোতামের উপস্থিতি দ্বারা ডিকটেশনের প্রাপ্যতা স্পষ্টভাবে প্রদর্শিত হয়। ডিক্টেশন মোড সক্রিয় করতে কীবোর্ড প্রদর্শিত হলে যে কোনো সময় বোতাম টিপুন।

একটি নন-টাচ ডিভাইসে, শ্রুতিলিপি লুকানো থাকে - আপনি হয়তো জানেন না এটি উপলব্ধ! বৈশিষ্ট্যটি সক্রিয় করতে, যেকোনো টেক্সট ইনপুট ফোকাস করুন এবং তারপর Win+H টিপুন। ডিকটেশন বারটি আপনার স্ক্রিনের শীর্ষে উপস্থিত হবে এবং আপনি জোরে কথা বলা শুরু করতে পারেন।

Windows 10 এ কিভাবে পাঠ্য লিখতে হয়

বিরাম চিহ্ন লিখতে, আপনি যে অক্ষরটি টাইপ করতে চান তা বলুন - উদাহরণস্বরূপ, একটি "" টাইপ করতে "পূর্ণ স্টপ"। আপনি যখন কথা বলা বন্ধ করবেন বা যখন আপনি আবার Win+H চাপবেন তখন শ্রুতিমধুর শেষ হয়ে যাবে।

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য, আপনার অবশ্যই অনলাইন স্পিচ রিকগনিশন চালু থাকতে হবে। এটি নিষ্ক্রিয় থাকলে সেটিংসে আপনাকে এটি সক্ষম করার জন্য অনুরোধ করা হবে৷ এই সেটিংটি সক্ষম করলে আপনার ভয়েস ডেটা মাইক্রোসফটে পাঠানো হবে, যা এটিকে "আমাদের বক্তৃতা পরিষেবাগুলিকে উন্নত করতে সাহায্য করতে" ব্যবহার করতে পারে৷ অন-ডিভাইস এআই মডেল ব্যবহার করে অফলাইন ডিকটেশনের জন্য উইন্ডোজ এখনও সমর্থন করে না।


  1. Windows 10 এ যেকোন ফাইলের পাঠ্য বা বিষয়বস্তু কীভাবে অনুসন্ধান করবেন

  2. কিভাবে যেকোনো দূরবর্তী অবস্থান থেকে একটি পিসি অ্যাক্সেস করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?

  4. উইন্ডোজ পিসিতে পিডিএফ-এ পাঠ্য কীভাবে ঘোরানো যায়?