কম্পিউটার

কীভাবে Chrome রিমোট ডেস্কটপ এবং মাইক্রোসফ্ট এজ এর মাধ্যমে একটি Chromebook বা অন্যান্য ডিভাইসে Windows 10 পাবেন এবং স্ট্রিম করবেন

এমন সময় আছে যখন একটি Chromebook কেনা ব্যবসা বা শিক্ষায় ব্যবহারের জন্য সস্তা হতে পারে। যাইহোক, Chromebook-এর পুরনো সমস্যা হল সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত Microsoft 365 ডেস্কটপ প্রোগ্রাম এবং এমনকি অন্যান্য Windows 10 ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলির জন্য সমর্থনের অভাব৷

Google শেষবার জুনে বলেছিল যে এটি অফিসের জন্য Windows 10-এ প্যারালেলসের জন্য নেটিভ সাপোর্ট আনার জন্য কাজ করছে, কিন্তু আপনি কি জানেন যে প্রায় একই জিনিসটি সম্পন্ন করার জন্য আপনি এখনই ব্যবহার করতে পারেন এমন একটি সুন্দর সামান্য সমাধান আছে?

ক্রোম রিমোট ডেস্কটপের সাহায্যে, আপনি আপনার উইন্ডোজ পিসিকে ইন্টারনেটের মাধ্যমে আপনার Chromebook, MacBook, Linux ডিভাইস বা অন্য ফোন বা ট্যাবলেটে স্ট্রিম করতে পারেন। এটি আপনাকে আপনার Windows 10 পিসি থেকে অফিস বা আপনার অন্যান্য অ্যাপ অ্যাক্সেস করতে দূরবর্তী অ্যাক্সেস দেবে। এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

ধাপ 1:এক্সটেনশন ইনস্টল করুন:

কীভাবে Chrome রিমোট ডেস্কটপ এবং মাইক্রোসফ্ট এজ এর মাধ্যমে একটি Chromebook বা অন্যান্য ডিভাইসে Windows 10 পাবেন এবং স্ট্রিম করবেন

শুরু করার জন্য, আপনি আপনার Windows 10 পিসি চালু করতে এবং Chrome বা Microsoft Edge-এর জন্য Chrome রিমোট ডেস্কটপ এক্সটেনশন ডাউনলোড ও ইনস্টল করতে চাইবেন। যদিও গুগল বলেছে যে এই এক্সটেনশনটি ক্রোমের জন্য সেরা ডিজাইন করা হয়েছে, এটি নতুন মাইক্রোসফ্ট এজেও কাজ করবে। কোন ব্রাউজারটি ব্যবহার করবেন তা আপনার পছন্দ কিন্তু আমরা দেখেছি যে এক্সটেনশন এজ-এ কোনো সমস্যা ছাড়াই কাজ করবে।

এক্সটেনশন ইনস্টল করতে, এজ বা ক্রোম খুলুন এবং ক্রোম ওয়েব স্টোরের তালিকায় যান। সেখানে গেলে, নীল রঙে ক্লিক করুন Chrome এ যোগ করুন বোতাম তারপরে আপনি এড এক্সটেনশন ক্লিক করতে চাইবেন পপ-আপ যা এটি যোগ করা নিশ্চিত করতে প্রদর্শিত হবে। আপনি এখন প্রথম ধাপ সম্পন্ন করেছেন৷

ধাপ 2-এ যাওয়ার আগে, আমরা শুধু উল্লেখ করতে চাই যে (নাম থেকেই বোঝা যাচ্ছে) Chrome রিমোট ডেস্কটপ আপনার Chromebook-এ Office এবং Windows অ্যাপ্লিকেশনগুলি পাওয়ার জন্য একটি নেটিভ অন-ডিভাইস সমাধান নয়। আপনি শুধুমাত্র একটি Chromebook এ Windows প্রোগ্রাম স্ট্রিম করতে ইন্টারনেট ব্যবহার করছেন৷ আপনার ইন্টারনেটের গতি এবং আপনার Wi-Fi পারফরম্যান্সের উপর ভিত্তি করে কর্মক্ষমতা পরিবর্তিত হবে। আপনি যখন একই নেটওয়ার্কে সংযুক্ত থাকেন তখনও এটি সবচেয়ে ভালো, যদিও আপনি চাইলে একটি ভিন্ন নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন।

ধাপ 2:Chrome রিমোট ডেস্কটপ ওয়েবসাইট দেখুন

কীভাবে Chrome রিমোট ডেস্কটপ এবং মাইক্রোসফ্ট এজ এর মাধ্যমে একটি Chromebook বা অন্যান্য ডিভাইসে Windows 10 পাবেন এবং স্ট্রিম করবেন

ধাপ 2-এর জন্য, আপনি Chrome বা Edge-এ নতুন যোগ করা এক্সটেনশনে ক্লিক করতে চাইবেন। এজ এবং ক্রোমে, এটি আপনার প্রোফাইল আইকনের কাছে উপরের বারে প্রদর্শিত হবে। ক্রোম রিমোট ডেস্কটপ আইকন দুটি বর্গাকার, যার একটিতে Chrome লোগো রয়েছে৷ একটি বিকল্প হিসাবে, আপনি ক্রোম রিমোট ডেস্কটপ ওয়েবসাইটেও যেতে পারেন, লঞ্চ করতেও৷

সেখানে একবার, আপনি যদি মাইক্রোসফ্ট এজ ব্যবহার করেন, আপনি একটি বার্তা পাবেন যে আপনাকে বলে যে, "ক্রোম রিমোট ডেস্কটপের সর্বোত্তম অভিজ্ঞতার জন্য সর্বশেষতম ওয়েব বৈশিষ্ট্য প্রয়োজন।" আপনি এই বার্তা উপেক্ষা করতে পারেন. আপনি যদি Chrome ব্যবহার করেন তবে আপনি এটি দেখতে পাবেন না৷ এজে, আপনি যাই হোক চালিয়ে যান ক্লিক করে এটিকে খারিজ করতে পারেন।

এর পরে, আপনাকে Chrome রিমোট ডেস্কটপে লঞ্চ করা হবে। সেখান থেকে, আপনি একটি বার্তা দেখতে পাবেন যা আপনাকে বলবে যে আপনাকে দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করতে হবে। এটি দিয়ে শুরু করতে, ডাউনলোড করুন এ ক্লিক করুন বোতাম এটি আপনার হোস্ট পিসিতে একটি MSI ফাইল ডাউনলোড করবে যা আপনাকে লঞ্চ করতে ডাবল ক্লিক করতে হবে। চালু হলে, আপনি অনুমতি দিন এ ক্লিক করতে চাইবেন৷ UAC উইন্ডোতে যা আসে। এর পরে, ব্যাকগ্রাউন্ডে আপনার উইন্ডোজ পিসিতে একটি বিশেষ হোস্ট ইনস্টল করা হবে। আমরা আপাতত এটি সম্পন্ন করেছি।

ধাপ 3:দূরবর্তী অ্যাক্সেসের জন্য আপনার পিসি সেট আপ করুন

কীভাবে Chrome রিমোট ডেস্কটপ এবং মাইক্রোসফ্ট এজ এর মাধ্যমে একটি Chromebook বা অন্যান্য ডিভাইসে Windows 10 পাবেন এবং স্ট্রিম করবেন

ধাপ 3-এ, অবশেষে দূরবর্তী অ্যাক্সেসের জন্য আপনার পিসি সেট আপ করার সময়। শুরু করতে, Chrome রিমোট ডেস্কটপ ওয়েবসাইটে ফিরে যান এবং স্বীকার করুন এবং ইনস্টল করুন বলে লিঙ্কটিতে ক্লিক করুন ইনস্টল করার জন্য প্রস্তুত এর অধীনে . আপনি Chrome বা Edge ডাউনলোড খুলতে চান কিনা জিজ্ঞাসা করা হলে, হ্যাঁ ক্লিক করুন। এটি সেট আপ প্রম্পটের মাধ্যমে চলবে। স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন।

এটি হয়ে গেলে, আপনি আপনার পিসিকে একটি নাম দিতে চাইবেন। আমাদের ক্ষেত্রে, আমরা আমাদের দূরবর্তী ডেস্কটপকে সারফেস হিসাবে নামকরণ করছি। এরপরে, আপনি আপনার নিরাপত্তার জন্য একটি পিন লিখতে চাইবেন। অনুগ্রহ করে এই পিনটি মনে রাখা নিশ্চিত করুন, যেন আপনি এটি ভুলে গেছেন, আপনাকে মুছে ফেলতে হবে এবং আবার আপনার পিসি যোগ করতে হবে। একবার পিন প্রবেশ করানো হলে, আপনি শুরু এ ক্লিক করতে পারেন . এছাড়াও আপনাকে হ্যাঁ ক্লিক করতে হতে পারে Windows 10-এ UAC প্রম্পটে।

সবকিছু ঠিকঠাক থাকলে, আপনি দেখতে পাবেন আপনার ডিভাইসের নামটি অনলাইন -এর অধীনে তালিকায় উপস্থিত হবে অধ্যায়. আপনি এখন আপনার পিসি পাশে সেট করতে পারেন এবং আপনি যে ডিভাইসে এটি স্ট্রিম করতে চান সেখানে যেতে পারেন।

(এটি ঐচ্ছিক) এগিয়ে যাওয়ার আগে, আপনি যে ডিভাইসে স্ট্রিমিং করছেন তার সাথে মেলে আপনার স্ক্রীন রেজোলিউশন সেটিংস পরিবর্তন করতে চাইতে পারেন। এটি নিশ্চিত করবে যে এটি সম্পূর্ণ স্ক্রিনটি পূরণ করবে (এবং ভুল স্কেল করা হবে না।) যেহেতু আমরা একটি উচ্চ-রেজোলিউশন সারফেস ল্যাপটপ 3 ব্যবহার করছি, আমরা রেজোলিউশনটি (2496 x 1664) থেকে (1920 x 1080) এর সাথে মেলে। আমাদের Google Pixelbook Go-এর স্ক্রীন।

পদক্ষেপ 4:Chromebook বা ডিভাইসে যান যেটিতে আপনি আপনার PC স্ট্রিম করতে চান

কীভাবে Chrome রিমোট ডেস্কটপ এবং মাইক্রোসফ্ট এজ এর মাধ্যমে একটি Chromebook বা অন্যান্য ডিভাইসে Windows 10 পাবেন এবং স্ট্রিম করবেন

অবশেষে, আপনি ডিভাইসটি খুলতে চাইবেন যেখানে আপনি আপনার উইন্ডোজ 10 পিসি চালু করতে চান। আমরা একটি Pixelbook Go ব্যবহার করছি। এই ডিভাইস থেকে, ক্রোম খুলুন (অথবা অন্য কোনো ওয়েব ব্রাউজার, যদি আপনি ক্রোমবুকে না থাকেন।) তখন আপনি Chrome রিমোট ডেস্কটপ ওয়েবসাইটে যেতে চাইবেন।

একবার ওয়েব ব্রাউজারে, আপনি দেখতে পাবেন যে আপনার ডিভাইসটি রিমোট ডিভাইসের অধীনে প্রদর্শিত হবে৷ . সব ঠিকঠাক থাকলে, অনলাইনে দেখানোর জন্য এটিকে সবুজ দেখাতে হবে। সংযোগ করতে সবুজ আইকনে ক্লিক করুন, এবং তারপর আপনার পিন লিখুন। আপনি এই ডিভাইসে আমার পিন মনে রাখুন ক্লিক করতে পারেন পিনটি পুনরায় প্রবেশ করার পরিবর্তে মনে রাখা। আপনার Windows 10 স্ক্রীনটি তখন রিমোট পিসিতে শেয়ার করা হবে।

এই দূরবর্তী অধিবেশনটি পূর্ণ স্ক্রীন করতে, স্ক্রীনের ডানদিকে প্রদর্শিত নীল তীরটিতে ক্লিক করুন। তারপর পূর্ণ স্ক্রীন নির্বাচন করুন . ম্যাজিকের মতো, এটি আপনার দূরবর্তী সেশনকে পূর্ণ স্ক্রীন করে তুলবে এবং মনে হবে আপনার ডিভাইসটি নেটিভভাবে উইন্ডোজ চালাচ্ছে! আপনি এখন আপনার Chromebook থেকে আপনার Windows PC-এ থাকা প্রতিটি অ্যাপ খুলতে পারেন। যখন আপনি ভাগ করা বন্ধ করতে প্রস্তুত হন, তীরটিতে আবার ক্লিক করুন এবং সংযোগ বিচ্ছিন্ন করুন নির্বাচন করুন।

কাস্টমাইজেশনের জন্য, আপনি মেনু থেকেও কিছু অন্যান্য বিকল্প বেছে নিতে পারেন। যেমন ফিট করার জন্য স্কেল, ফিট করার জন্য আকার পরিবর্তন করা এবং গুণমান উন্নত করতে সাহায্য করার জন্য স্কেলিং মসৃণ করা। এগুলি অতিরিক্ত নিয়ন্ত্রণ হবে যেমন CTRL+ALT+DEL, প্রিন্ট স্ক্রীন প্রেস করা। এবং, ফাইল শেয়ার করার জন্য, আপনি ফাইল আপলোড করুন ক্লিক করতে পারেন৷ এক পিসি থেকে অন্য পিসিতে ফাইল আপলোড করতে। এটা বেশ চমৎকার অভিজ্ঞতা।

আপনার ফোন বা ট্যাবলেটে এটি ব্যবহার করে দেখুন!

আমরা প্রাথমিকভাবে ক্রোম রিমোট ডেস্কটপের ডেস্কটপ সংস্করণ ব্যবহার করার বিষয়ে কথা বলেছি তবে একটি মোবাইল, অ্যাপও রয়েছে। আপনি যদি ট্যাবলেট বা ফোনে থাকেন, তাহলে আপনি Chrome রিমোট ডেস্কটপ অ্যাপটি ডাউনলোড করতে পারেন (iOS এখানে, Android এখানে।) একবার ডাউনলোড হয়ে গেলে, আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন, তারপর আপনি যে ডিভাইসটি সংযোগ করতে চান সেটিতে আলতো চাপুন। পিন লিখুন, এবং তারপর সংযোগ করতে নীল তীর ক্লিক করুন. তারপরে আপনাকে দূরবর্তী ডেস্কটপ সেশনে নিয়ে যাওয়া হবে। শেষ করতে, হ্যামবার্গার মেনুতে আলতো চাপুন, সংযোগ বিচ্ছিন্ন করুন বেছে নিন .

দিনের শেষে, ক্রোম রিমোট ডেস্কটপ বেশ কার্যকর, বিশেষ করে যদি আপনি আপনার পিসিকে একটি Chromebook বা অন্য ডিভাইসে স্ট্রিম করার আশা করছেন। এটি অন্যদের তাদের পিসি নির্ণয় করতে বা আপনার সাথে তাদের স্ক্রিন শেয়ার করতে সাহায্য করার একটি পদ্ধতি হিসাবেও কাজ করতে পারে। শুধু রিমোট সাপোর্ট-এ ক্লিক করুন বিকল্প এবং স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন।

আপনি কি Chrome রিমোট ডেস্কটপকে দরকারী বলে মনে করেন? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. কিভাবে উইন্ডোজ, অ্যাপল এবং অ্যান্ড্রয়েডে মাইক্রোসফ্ট এজ আপডেট করবেন

  2. Windows 11 এবং তার পরেও আপনার ব্রাউজারের অভিজ্ঞতা বাড়াতে Microsoft Edge পতাকাগুলিকে কীভাবে সক্ষম করবেন

  3. কিভাবে Chrome দূরবর্তী ডেস্কটপ উইন্ডোজ 11 এ কাজ করছে না তা ঠিক করবেন

  4. উইন্ডোজ 11 এ কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন এবং কেন এটি সম্ভবত একটি ভাল ধারণা নয়