কম্পিউটার

Windows 10 এ একটি ওয়্যারলেস ডিসপ্লেতে কিভাবে সংযোগ করবেন

ওয়্যারলেস ডিসপ্লে প্রযুক্তি Windows 10-এ বিগত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে বিকশিত হয়েছে এবং এটি এখন আরও ব্যাপক ব্যবহার দেখছে। আপনি আপনার স্ক্রিন কাস্ট করছেন বা একটি বোর্ড রুম প্রজেক্টরের সাথে সংযোগ করছেন, উইন্ডোজের অন্তর্নির্মিত ওয়্যারলেস ডিসপ্লে সমর্থন অস্থায়ীভাবে একটি দ্বিতীয় মনিটর যুক্ত করা আরও সহজ করে তোলে। তারের এবং অ্যাডাপ্টারের সাথে ঘোরাঘুরির দিনগুলি ম্লান হয়ে যাচ্ছে।

একটি ওয়্যারলেস ডিসপ্লেতে সংযোগ করুন

সংযুক্ত হওয়া কঠিন নয় কিন্তু সবচেয়ে স্বজ্ঞাত পদ্ধতি নাও হতে পারে। আপনি কোন প্রজেক্টর, অন্য উইন্ডোজ পিসি বা ওয়্যারলেস ডিসপ্লে অ্যাডাপ্টার যাই হোক না কেন, ধাপগুলি একই রকম।

Windows 10 এ একটি ওয়্যারলেস ডিসপ্লেতে কিভাবে সংযোগ করবেন

সংযোগ করার দ্রুততম উপায় হল একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করা। Windows 10-এর কানেক্ট প্যানেল খুলতে Win+K টিপুন, যা আপনার স্ক্রিনের ডানদিকে ফ্লাইআউট হিসেবে উপস্থিত হবে। বিকল্পভাবে, আপনি এই ফ্লাইআউটটি চালু করতে অ্যাকশন সেন্টারে (উপরের ছবিতে) "সংযোগ করুন" দ্রুত সেটিংস টাইলে ক্লিক করতে পারেন।

Windows 10 এ একটি ওয়্যারলেস ডিসপ্লেতে কিভাবে সংযোগ করবেন

সংযোগ ফলক আপনাকে অডিও রিসিভার, আনুষাঙ্গিক এবং ব্লুটুথ পণ্য সহ বিভিন্ন বেতার ডিভাইসের সাথে সংযোগ করতে দেয়। আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটি ওয়্যারলেস ডিসপ্লে রিসিভার সনাক্ত করবে, যেমন মিরাকাস্ট ডিসপ্লে অ্যাডাপ্টার। প্রতিটি সম্ভাব্য ডিভাইস দেখা যাচ্ছে তা নিশ্চিত করতে, আপনাকে ওয়াই-ফাই এবং ব্লুটুথ সক্ষম করতে হতে পারে – আপনি এটি করতে অ্যাকশন সেন্টারের টাইলস ব্যবহার করতে পারেন।

নিশ্চিত করুন যে আপনি যে ডিভাইসটির সাথে সংযোগ করতে চান সেটি চালু আছে এবং তারপর এটি সংযোগ ফলকে সন্ধান করুন৷ কয়েক সেকেন্ড পরে, এটি তালিকায় প্রদর্শিত হবে এবং আপনি সংযোগ করতে এটি আলতো চাপতে সক্ষম হবেন। এই পর্যায়ে, আপনি যে ডিভাইসের সাথে সংযোগ করছেন তাতে প্রদর্শিত যে কোনো নির্দেশাবলী অনুসরণ করতে হতে পারে।

Windows 10 এ একটি ওয়্যারলেস ডিসপ্লেতে কিভাবে সংযোগ করবেন

সাধারণত, ডিভাইসটি অতিরিক্ত ডিসপ্লে হিসাবে সক্রিয় হওয়ার আগে উইন্ডোজ সংযোগ শুরু করতে কিছুক্ষণ সময় নেবে। তারপরে আপনি এটি কানেক্ট প্যানে "সংযুক্ত" হিসাবে প্রদর্শিত দেখতে পাবেন৷

"প্রজেকশন মোড পরিবর্তন করুন" লিঙ্কটি আপনাকে ওয়্যারলেস ডিসপ্লে কীভাবে ব্যবহার করা হয় তা চয়ন করতে দেয়৷ ডিফল্টরূপে, এটি "ডুপ্লিকেট" মোডে থাকবে, যা ওয়্যারলেস স্ক্রিনে আপনার প্রদর্শনকে মিরর করে। এটি বেশিরভাগ অভিক্ষেপ এবং কাস্টিং পরিস্থিতির জন্য আদর্শ৷

Windows 10 এ একটি ওয়্যারলেস ডিসপ্লেতে কিভাবে সংযোগ করবেন

আপনি "প্রসারিত" বিকল্পের সাথে দ্বিতীয় মনিটর হিসাবে প্রদর্শনটি ব্যবহার করতে বেছে নিতে পারেন। বিকল্পভাবে, আপনি শুধুমাত্র আপনার প্রাথমিক বা ওয়্যারলেস ডিসপ্লে ব্যবহার করতে পারেন, অন্যটি প্রদর্শিত হয়।

যখন আপনি ওয়্যারলেস ডিসপ্লে থেকে সংযোগ বিচ্ছিন্ন করার জন্য প্রস্তুত হন, আপনি Win+K এর সাথে সংযোগ প্যানে ফিরে আসতে পারেন। আপনি যখন আপনার সংযুক্ত ডিভাইসের নাম আলতো চাপবেন, আপনি একটি "সংযোগ বিচ্ছিন্ন করুন" বোতাম দেখতে পাবেন৷ অধিবেশন শেষ করতে এটি টিপুন এবং আপনার ডেস্কটপকে পূর্ববর্তী প্রদর্শন সেটিংসে ফিরিয়ে আনুন।

আপনি যদি Windows 10-এ একটি ওয়্যারলেস ডিসপ্লে সংযোগ করতে গিয়ে কোনো সমস্যায় পড়েন, তাহলে Microsoft-এর সমস্যা সমাধানের সহায়তা উপলব্ধ রয়েছে৷


  1. Windows 10 এ কিভাবে ডুপ্লিকেট স্ক্রীন করবেন

  2. কিভাবে আপনার ওয়্যারলেস প্রিন্টারকে Windows 10 এর সাথে সংযুক্ত করবেন

  3. ওয়্যারলেস ডিসপ্লে বৈশিষ্ট্য উইন্ডোজ 11 এ কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন